টুকরো খবর
জনস্বাস্থ্য-কারিগরি দফতরে স্বজনপোষণ, তদন্তের নির্দেশ
গুটিকয় ঠিকাদারকে কাজ পাইয়ে দেওয়ার অভিযোগ উঠল জনস্বাস্থ্য ও কারিগরি দফতরের বিরুদ্ধে। শুধু কাজ পাইয়ে দেওয়াই নয়, মঞ্জুর হওয়া অর্থের থেকে বেশি টাকায় কাজের বরাত দেওয়ারও অভিযোগও উঠেছে। পশ্চিম মেদিনীপুরে কয়েকটি ওভারহেড রিজার্ভার তৈরির ক্ষেত্রে এই ঘটনা ঘটেছে। অন্য কয়েকজন ঠিকাদার লিখিত ভাবে সেই অভিযোগ জানিয়েছেন জেলা পরিষদের সভাধিপতির কাছে। এই অভিযোগ উঠেছে দফতরের সুপারিনটেন্ডিং ইঞ্জিনিয়ার অশোকবরণ দাসের বিরুদ্ধে। জেলা পরিষদের সভাধিপতি অন্তরা ভট্টাচার্য জানিয়েছেন, “অভিযোগ পেয়েছি। তদন্তের জন্য সংশ্লিষ্ট দফতরে পাঠিয়ে দেওয়া হয়েছে।” যাঁর বিরুদ্ধে এই অভিযোগ সেই সুপারিনটেন্ডিং ইঞ্জিনিয়ার বলেন, “ডিটেল প্রজেক্ট রিপোর্ট তৈরির সময় জিনিসপত্রের দাম যা ছিল, পরবর্তীকালে তা অনেকটাই বেড়েছে। তাই বেশি টাকায় কাজ দেওয়া হয়েছে।” দফতরের ওয়েস্টার্ন জোনের চিফ ইঞ্জিনিয়ার ধ্রুবজ্যোতি চক্রবর্তী বলেন, “সাধারণত, মঞ্জুর হওয়া অর্থের থেকে বেশি টাকায় কাজ দেওয়া হয় না। এ ক্ষেত্রে কোন প্রেক্ষিতে তা করা হয়েছে দেখতে হবে।” চিফ ইঞ্জিনিয়ারের অফিস থেকে অবশ্য জানানো হয়েছে, ডিটেল প্রজেক্ট রিপোর্ট তৈরির পরে তার প্রশাসনিক অনুমোদন প্রয়োজন হয়। সেই অনুমোদন আসা, দরপত্র আহ্বান থেকে কাজ শুরু করার ক্ষেত্রে বেশ কিছু সময় লেগে যায়। তখন জিনিসপত্রের দামও বেড়ে যায়। তাছাড়াও বর্তমানে ওভারহেড রিজার্ভার তৈরির নকশারও কিছুটা পরিবর্তন হয়েছে। তাই বর্ধিত অর্থেই ঠিকাদারদের কাজ দেওয়া হয়েছে।

পঞ্চায়েত ভোটের প্রস্তুতি
আসন্ন পঞ্চায়েত ভোটের প্রস্তুতি শুরু করে দিয়েছে রাজনৈতিক দলগুলি। রবিবার কাঁথিতে রাজ্যের শাসকদল তৃণমূলের পাশাপাশি কংগ্রেসও সভা করল। এ দিন কাঁথির সেচ দফতরের বাংলোয় কর্মিসভা করে তৃণমূল। সেখানে কর্মীদের উদ্দেশে দলের জেলা সভাপতি ও কাঁথির সাংসদ শিশির অধিকারী বলেন, “আগামী পঞ্চায়েত ভোটে জিতে ফের প্রমাণ করতে হবে পূর্ব মেদিনীপুর তৃণমূলের দুর্ভেদ্য ঘাঁটি।” আগামী ১২ ফেব্রুয়ারি ফের জেলায় মুখ্যমন্ত্রীর আসার কথাও জানান তিনি। সভায় ছিলেন দলের জেলা সম্পাদক ও জেলা সহ-সভাধিপতি মামুদ হোসেন, বিধায়ক অমিয় ভট্টাচার্য প্রমুখ। বক্তব্য রাখেন বিধায়ক সমরেশ দাস, দিব্যেন্দু অধিকারী, বনশ্রী মাইতি, সুকুমার দে ও জেলা সভাধিপতি গাঁধী হাজরা। পিছিয়ে নেই কংগ্রেসও।. দলের জেলা সভাপতি অসিত পালের সভাপতিত্বে রবিবার কাঁথির কংগ্রেস কার্যালয়ে হল প্রস্তুতি সভা। আসন্ন নির্বাচনে আসন সংরক্ষণ ঠিক ভাবে না হওয়ার ক্ষোভ প্রকাশ ছাড়াও ওবিসি শংসাপত্র প্রদানে কয়েকজন ব্লক উন্নয়ন আধিকারিকের অসহযোগিতার অভিযোগ ওঠে। ছিলেন নিখিল ভারত কংগ্রেস কমিটির সদস্য ও প্রাক্তন বিধায়ক শৈলজা দাস, প্রদেশ কংগ্রেস সম্পাদক ক্ষিতীন্দ্রমোহন সাহু, জেলা কংগ্রেস সাধারণ সম্পাদক কনিষ্ক পণ্ডা প্রমুখ।

দুর্ঘটনায় জখম ছাত্রীর মৃত্যু
টানা চারদিন হাসপাতালে লড়াইয়ের পর মৃত্যু হল মেদিনীপুরে ট্রেনের ধাক্কায় জখম সেই ছাত্রীর। গত বৃহস্পতিবার গুরুতর জখম হয়েছিলেন সুজাতা পাত্র (২৫) নামে ওই ছাত্রী। প্রথমে মেদিনীপুর মেডিক্যাল এবং পরে কলকাতার মেডিক্যাল কলেজে ভর্তি করা হয় তাঁকে। সেখান থেকে স্থানান্তরিত করা হয় এসএসকেএম হাসপাতালে। সোমবার সকালে সেখানেই তাঁর মৃত্যু হয়। জিআরপির ওসি (খড়্গপুর) আশিস রায় বলেন, “সোমবার সকালে ওই তরুণীর মৃত্যু হয়েছে।” বৃহস্পতিবার দুর্ঘটনার সময় সুজাতাকে বাঁচাতে গিয়ে ট্রেনে কাটা পড়ে মৃত্যু হয়েছিল শচীন দাস নামে এক প্রৌঢ়ের। সুজাতা স্টেশনের দিক থেকে লাইন পেরিয়ে রাঙামাটির দিকে যাচ্ছিলেন। তখনই মেদিনীপুর স্টেশনে ঢুকছিল রূপসী বাংলা এক্সপ্রেস। প্রত্যক্ষদর্শীদের বক্তব্য, ট্রেনটি সুজাতার সামনে চলে আসছে দেখে শচীনবাবু তাঁকে বাঁচাতে যান। সুজাতাকে ঠেলে রেললাইনের বাইরে নিয়ে যাওয়ার চেষ্টা করেন। তখনই লাইনের উপর পড়ে যান ওই প্রৌঢ়। ঘটনাস্থলেই তাঁর মৃত্যু হয়। গুরুতর জখম সুজাতাকে উদ্ধার করে হাসপাতালে ভর্তি করানো হয়। সুজাতা পশ্চিম মেদিনীপুরের চন্দ্রকোনা টাউনের এক বিএড কলেজে ছাত্রী ছিলেন। বাড়ি পূর্ব মেদিনীপুরের পালপাড়ায়।

লালগড়ে রেল, অধীর দুষলেন রাজ্যকে
মেদিনীপুর স্টেশনে রেল প্রতিমন্ত্রী। —নিজস্ব চিত্র।
রেলমন্ত্রী থাকাকালীন মমতা বন্দ্যোপাধ্যায়ের অন্যতম প্রতিশ্রুতি ছিল লালগড়ে ট্রেন চলাচল চালু করা। এখনও সেই কাজ শুরুই হয়নি। সোমবার মেদিনীপুরে এসে বর্তমান রেল প্রতিমন্ত্রী অধীর চৌধুরী বলেন, “এই প্রকল্পে রাজ্য ৫০ শতাংশ অর্থ দেবে বলে জানিয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু এখন রাজ্যের তরফে কোনও উদ্যোগ দেখতে পাচ্ছি না।” তাঁর আশ্বাস, “এটা ভাবার কারণ নেই, রাজনৈতিক প্রতিহিংসায় আমরা প্রকল্প আটকে রাখছি।”

প্রৌঢ়ের অপমৃত্যু
পুকুর থেকে এক ব্যক্তির মৃতদেহ উদ্ধার করল পুলিশ। সোমবার সকালে এই ঘটনা ঘটেছে পূর্ব মেদিনীপুরের কোলাঘাট থানার পূর্ববহলা গ্রামে। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, মৃতের নাম অর্জুন দে (৫৫)। এদিন ভোরে প্রাতর্ভ্রমণে বেরিয়েছিলেন ওই প্রৌঢ়। পরে বাড়ি থেকে কিছু দূরে একটি পুকুরে তাঁর মৃতদেহ ভাসতে দেখেন স্থানীয় বাসিন্দারা। খবর পেয়ে কোলাঘাট থানার পুলিশ এসে মৃতদেহ উদ্ধার করে ময়না-তদন্তের জন্য তমলুক জেলা হাসপাতালে পাঠায়। প্রাথমিক তদন্তে পুলিশ জানতে পেরেছে, ওই ব্যক্তি মানসিক অবসাদে ভুগছিলেন।

গ্রেফতার মহিলা
চাকরির প্রলোভন দেখিয়ে তরুণীকে পাচারের চেষ্টার অভিযোগে গ্রেফতার হলেন এক মহিলা। রবিবার রাতে ঘটনাটি ঘটেছে হলদিয়ার সুতাহাটা থানা এলাকার চৈতন্যপুর মোড়ে। ধৃত বছর বত্রিশের বর্ণালী জানার শ্বশুরবাড়ি দক্ষিণ ২৪ পরগনার গণেশনগরে। তবে সম্প্রতি নন্দীগ্রামের মনুচক জলপাই গ্রামে বাপের বাড়িতেই থাকছিলেন তিনি। সোমবার ধৃত মহিলাকে হলদিয়া এসিজেএম আদালতে হাজির করা হলে ৪ দিনের পুলিশি হেফাজতে পাঠান বিচারক।

ট্রান্সফর্মার সারাইয়ের দাবি
বিকল ট্রান্সফর্মার সারানোর দাবিতে সোমবার নন্দীগ্রামে বিদ্যুৎ দফতরের অফিসে বিক্ষোভ দেখালেন গ্রামবাসীরা। সারা বাংলা বিদ্যুৎ গ্রাহক সমিতির উদ্যোগে এ দিন দুপুরে নন্দীগ্রামের মহম্মদপুর গ্রাম পঞ্চায়েতের বিনন্দপুর গ্রামের একশোরও বেশি বাসিন্দা বিদ্যুৎ দফতরের অফিসে জড়ো হয়ে বিক্ষোভ দেখান। দুপুর ২টো থেকে সাড়ে ৩টে পর্যন্ত বিক্ষোভ চলে। গ্রামবাসীদের অভিযোগ, ১১ দিন আগে গ্রামের বিদ্যুতের ট্রান্সফর্মার বিকল হয়েছে। এখনও তা সারানো হয়নি। কর্মসূচিতে নেতৃত্ব দেন অসিত জানা, মনোজ দাস।

সহবাসের পরে বিয়েতে নারাজ
সহবাসের পরে বিয়েতে অসম্মত হওয়ায় ধর্ষণের অভিযোগ জানাল এক যুবতী। রবিবার সন্ধ্যায় ওই যুবতী পুলিশে লিখিত অভিযোগে জানিয়েছেন, তাঁকে হিজলির জঙ্গলে নিয়ে গিয়ে ধর্ষণ করা হয়েছে। ওই যুবতী শহরের প্রেমবাজারে একটি বাড়িতে পরিচারিকার কাজ করেন। অভিযুক্ত যুবক দেবু দাস স্থানীয় দোকানের কর্মী। কয়েক মাস আগে দুজনের পরিচয় হয়। যুবতীর দাবি, ওই যুবক তাঁকে বিয়ের প্রতিশ্রুতি দিয়েছিলেন। কিন্তু, বিয়ে করতে রাজি হননি। অভিযোগ পেয়ে ঘটনার তদন্ত শুরু করেছে পুলিশ।

কর্মী প্রশিক্ষণ
জেলা কালেক্টরেটের কর্মীদের প্রশিক্ষণের আয়োজন করল জেলা প্রশাসন। কর্মীদের কাজে উৎসাহ এক টানা কাজ করতে করতে কর্মীদের মনে একঘেয়েমি আসতে পারে। যা থেকে কাজে উৎসাহ কমে। তা হলেই কাজের গতিও কমবে। কী ভাবে কর্মীদের মনোবল বাড়ানো যায় সে বিষয়েই প্রশিক্ষণ দেওয়া হয়। ছিলেন জেলা পরিকল্পনা ও উন্নয়ন আধিকারিক প্রণব ঘোষ, জেলা পঞ্চায়েত ও গ্রামোন্নয়ন দফতরের আধিকারিক শম্পা হাজরা। জেলাশাসক সুরেন্দ্র গুপ্ত বলেন, “মাঝে মধ্যে এই ধরনের প্রশিক্ষণ খুবই জরুরি। এতে কর্মীরা কাজে উৎসাহ পান।”

মৃত পুলিশকর্মী
লরির ধাক্কায় মৃত্যু হল এক পুলিশ কনস্টেবলের। মৃত জীবন ঘোষ (৪৮) বেলদা থানার অন্তর্গত জোড়াগেড়িয়া পুলিশ ফাঁড়িতে কর্মরত ছিলেন। রবিবার গভীর রাতে দুর্ঘটনাটি ঘটেছে বেলরদা থানারই ললাটে। রবিবার রাতে সাবড়া এবং জাহালদায় দু’টি পৃথক আগুন লাগার ঘটনা ঘটেছিল। খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছয় পুলিশের গাড়ি। সেই গাড়িতেই ছিলেন ওই কনস্টেবল। গাড়ি থেকে নেমে রাস্তা পার হওয়ার সময় বেলদা থেকে এগরাগামী একটি লরি তাঁকে ধাক্কা মারে। গুরুতর জখম অবস্থায় উদ্ধার জীবনবাবুকে বেলদা হাসপাতালে নিয়ে যাওয়া হলে সেখানেই তাঁর মৃত্যু হয়। পুলিশ লরিটি আটক করলেও চালক পলাতক।

হীরকজয়ন্তীতে অনুষ্ঠান স্কুলে
নন্দীগ্রাম-২ ব্লকের আমদাবাদ এলাকার সুবদি সীতানাথ বিদ্যাপীঠে ৬০ বছর পূর্তি উপলক্ষে হীরকজয়ন্তী উত্‌সব শুরু হল। সোমবার বিকেলে বিদ্যালয় প্রাঙ্গণে উত্‌সবের উদ্বোধন করেন পূর্ব মেদিনীপুর জেলা পরিষদের সহ-সভাধিপতি মামুদ হোসেন। উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন নন্দীগ্রামের বিধায়ক ফিরোজা বিবি, জেলা পরিষদের শিক্ষা কর্মাধ্যক্ষ দেবব্রত মণ্ডল, নন্দীগ্রাম ২ পঞ্চায়েত সমিতির সভাপতি বাদল মাইতি, বিডিও শুভজিত্‌ গড়াই প্রমুখ। বিদ্যালয়ের প্রধান শিক্ষক জন্মেঞ্জয় দিণ্ডা জানান, পাঁচ দিনের এই উত্‌সবে বিজ্ঞান প্রদর্শনী, আলোচনাসভা, সাংস্কৃতিক অনুষ্ঠান প্রভৃতির আয়োজন রয়েছে।

দোকানে আগুন
একটি দোকানে আগুন লাগার ঘটনা ঘিরে সোমবার দুপুরে চাঞ্চল্য ছড়াল বেলদা থানার শুশিন্দায়। খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছয় পুলিশ ও দমকলের ইঞ্জিন। দমকলের চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আসে। তবে দোকানটির অধিকাংশ ক্ষতিগ্রস্ত হয়েছে। কী ভাবে দোকানে আগুন লাগল, তা খতিয়ে দেখা হচ্ছে।

ফুটবল টুর্নামেন্ট
ডেবরার মাড়তলা গ্রিন ইউথ ক্লাবের উদ্যোগে এক ফুটবল টুর্নামেন্ট আয়োজিত হল। শনি ও রবি এই দু’দিন ধরে খেলা হয়। সব মিলিয়ে ৮টি দল যোগ দেয়। শেষ দিনে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রাক্তন ফুটবলার গৌরাঙ্গ বন্দ্যোপাধ্যায় এবং কার্তিক শেঠ। চ্যাম্পিয়ন হয়েছে কলকাতার দল।

বিক্ষোভ মিছিল
রাজ্যে বিদ্যুৎ মাসুল বৃদ্ধির প্রতিবাদে সোমবার কাঁথির বিদ্যুৎ দফতরে বিক্ষোভ দেখাল সারা বাংলা বিদ্যুৎ গ্রাহক সমিতির কাঁথি শাখা। ছিলেন সংগঠনের রাজ্য কমিটির সদস্য সুশান্ত জানা, জেলা সম্পাদক অশোকতরু প্রধান, ক্ষুদিরাম মাইতি, শিবেশ পণ্ডা প্রমুখ।

দেপালে ব্যাডমিন্টন
সুহৃদ পল্লি আয়োজিত ব্যাডমিন্টন প্রতিযোগিতা হল দেপাল হাইস্কুল মাঠে। রবিবারের এই প্রতিযোগিতায় যোগ দিয়েছিল মোট ২০টি দল। চ্যাম্পিয়ন হন এলাকার বাসিন্দা আক্রম খান ও সফিকুল হোসেন জুটি। রানার্স হন সুনীল শিট ও শেখ আজিদুল।

অঙ্কন
মেদিনীপুর আর্ট অ্যাকাডেমির উদ্যোগে বসে আঁকো প্রতিযোগিতা হল। রবিবার মেদিনীপুর ক্লাব ক্যাম্পাসে এই প্রতিযোগিতার আয়োজন করা হয়। এ বার ছিল একাদশতম বর্ষ। সফলদের আগামী ১০ ফেব্রুয়ারি পুরস্কৃত করা হবে বলে উদ্যোক্তারা জানান।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.