টুকরো খবর
কর্মসংস্থান নিয়ে সরব দীপক
নতুন রাজ্য সরকারের আমলে জিন্দলদের কারখানার কাজ আশানুরূপ এগোচ্ছে না বলে দাবি করলেন সিপিএমের রাজ্য সম্পাদকমণ্ডলীর সদস্য তথা জেলা সম্পাদক দীপক সরকার। রবিবার সিপিএমের যুব সংগঠন ডিওয়াইএফ-এর বর্ষব্যাপী রক্তদান ক্যালেন্ডার প্রকাশ কর্মসূচিতে এসে তিনি বলেন, “শালবনিতে জিন্দলদের কারখানা কবে হবে, কেউ জানে না। ২০০৮ সালে শিলান্যাস হয়েছিল। এই বছরের মধ্যে প্রথম পর্যায়ের উৎপাদন শুরু হওয়ার কথা ছিল। কিন্তু গত দেড় বছরে নামমাত্রই কাজ এগিয়েছে। ২০১১ সালের এপ্রিল পর্যন্ত যেখানে ১৭০০ মানুষ কারখানা তৈরির কাজের সঙ্গে যুক্ত ছিলেন, এখন সেখানে ৪০০-৫০০ মানুষ কাজ করেন। শুধু শালবনিতে নয়, সর্বত্রই এই পরিস্থিতি। নতুন করে কর্মসংস্থান তো হচ্ছেই না। বরং মানুষ কর্মচ্যুত হচ্ছেন।” সিপিএমের জেলা সম্পাদকের অভিযোগ, “বামফ্রন্টের আমলে খড়্গপুরে বিদ্যাসাগর ইন্ডাস্ট্রিয়াল পার্ক তৈরি হয়েছে। বেশ কিছু কারখানা তৈরি হয়েছে। এখন সেখানে তৃণমূলের পতাকা রেখে বলা হচ্ছে, তৃণমূলের সরকারই ওই পার্ক তৈরি করেছে। মানুষকে বিভ্রান্ত করতেই এই অপপ্রচার।” এ দিনের অনুষ্ঠানে ছিলেন ডিওয়াইএফের জেলা সম্পাদক দিলীপ সাউ, এসএফআইয়ের জেলা সম্পাদক সৌগত পণ্ডা প্রমুখ।

পড়ুয়াদের পাঠ্যবই বিলি
দুঃস্থ পড়ুয়াদের পাঠ্যপুস্তক বিতরণ
‘মেদিনীপুর সোশ্যাল ওয়েলফেয়ার ফোরাম’-এর উদ্যোগে দুঃস্থ ছাত্রছাত্রীদের পাঠ্যপুস্তক দেওয়া হল রবিবার। এই উপলক্ষে শহরের এক সভাগৃহে অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। উপস্থিত ছিলেন ভারত সেবাশ্রম সঙ্ঘের স্বামী মিলনানন্দ, মেদিনীপুর টাউন স্কুলের প্রধান শিক্ষক বিবেকানন্দ চক্রবর্তী প্রমুখ। সব মিলিয়ে ১৫২ জন ছাত্রীকে পাঠ্যপুস্তক দেওয়া হয়। সঙ্গে বাঁকুড়া সম্মিলনী মেডিক্যাল কলেজের এক ছাত্রীকে তাঁর চিকিৎসার জন্য আর্থিক সাহায্য করা হয়। ফোরামের সম্পাদক নিত্যানন্দ পাণ্ডা এবং সভাপতি সত্যব্রত রায় জানান, সামাজিক দায়বদ্ধতা থেকে এই উদ্যোগ। টাউন স্কুলের প্রধান শিক্ষক বিবেকানন্দবাবু ২০১৩ সালের আচার্য দীনেশচন্দ্র সেন স্মৃতি স্বর্ণপদক পেয়েছেন। এর জন্য সংস্থার পক্ষ থেকে তাঁকে সংবর্ধনা দেওয়া হয়।

পাঁচ মাইল দৌড় শহরে
শুরু দৌড় প্রতিযোগিতা। —নিজস্ব চিত্র।
৫ মাইল দৌড় ঘিরে উৎসাহ-উদ্দীপনা ছড়াল মেদিনীপুরে। রবিবার শহরের কেল্লা স্পোর্টিং ক্লাবের উদ্যোগে এই দৌড় প্রতিযোগিতার আয়োজন করা হয়। সব মিলিয়ে ১৫৮ জন যোগ দেন। উদ্বোধন অনুষ্ঠানে ছিলেন মেদিনীপুরের পুরপ্রধান প্রণব বসু, অ্যাথলিট দিলীপ সরকার, বিমল মাহাতো প্রমুখ। পুরুষদের মধ্যে দৌড়ে প্রথম হন অমলেশ মাহাতো, দ্বিতীয় জয়দেব দে, তৃতীয় অরুণ মাহাতো। মহিলাদের মধ্যে প্রথম হন নাসরিনা খাতুন, দ্বিতীয় হন সঙ্ঘমিত্রা মাহাতো, তৃতীয় স্থান দখল করেন অমৃতা শীল। কেল্লা স্পোর্টিংয়ের সম্পাদক মহম্মদ মহিউদ্দিন খাঁন জানান, এ বার ষষ্ঠ বর্ষ।

পঞ্চায়েত দখলে ডাক
আগামী পঞ্চায়েত নির্বাচনে ডেবরা থেকে সিপিএমকে ধুয়েমুছে সাফ করার ডাক দিলেন তমলুকের সাংসদ শুভেন্দু অধিকারী। রবিবার ডেবরার এক সভায় তিনি বলেন, “গ্রামের উন্নয়নমূলক কাজ পঞ্চায়েতের মাধ্যমেই হয়। গ্রামের উন্নয়নের জন্যই পঞ্চায়েত দখল করতে হবে।” স্থানীয় বিধায়ক রাধাকান্ত মাইতি পরিষদীয় সচিব হয়েছেন। এ দিন তাঁকে সংবর্ধনা দেওয়া হয়। সভায় উপস্থিত ছিলেন পশ্চিমাঞ্চল উন্নয়নমন্ত্রী সুকুমার হাঁসদা, তৃণমূলের ডেবরা ব্লক সভাপতি রতন দে প্রমুখ। নাম করে কংগ্রেসেরও সমালোচনা করেন শুভেন্দু। তাঁর ইঙ্গিত, “কংগ্রেস ফের রাজ্যে সিপিএমকে ক্ষমতায় আনতে চাইছে।”

প্রতিবন্ধীদের অনুদান
ব্যবসা করার জন্য এককালীন ১০ হাজার টাকা করে ১২০ জন প্রতিবন্ধীকে অনুদান দিল জেলা প্রশাসন। শনিবার কালেক্টরেট ক্যাম্পাসে এক অনুষ্ঠানে প্রতিবন্ধীদের হাতে অনুদান বাবদ অর্থ তুলে দেওয়া হয়। যাঁরা সরকারি সাহায্য বা ভাতা পান না, সেই সব প্রতিবন্ধীরা যাতে স্বনির্ভর হতে পারেন তার জন্য আর্থিক পুনর্বাসন প্রকল্প চালু রয়েছে। এই প্রকল্পের সুফল পেতে হলে জেলা প্রশাসনের কাছে আবেদন করতে হয়। জেলা থেকে ওই আবেদন রাজ্যে পৌঁছয়। রাজ্যই আবেদন মঞ্জুর করে। জানা গিয়েছে, এ বার ৩২১ জন আবেদন করেছিলেন। রাজ্য ১২০ জনের আবেদন মঞ্জুর করে। সেই মতো আর্থিক অনুদান দেওয়া হয়।

মাদপুরে মেলা
খড়্গপুর ২ ব্লকের মাদপুরে শহিদ মেলা শুরু হল রবিবার। এদিন বিকেলে এক বর্ণাঢ্য উদ্বোধন অনুষ্ঠান হয়। ছিলেন তমলুকের সাংসদ শুভেন্দু অধিকারী, মন্ত্রী সুকুমার হাঁসদা, মেদিনীপুর-খড়্গপুর উন্নয়ন পর্ষদের চেয়ারম্যান মৃগেন মাইতি প্রমুখ। মেলা কমিটির চেয়ারম্যান অজিত মাইতি জানান, এ বার ১৪তম বর্ষ। প্রায় ১৫০টি স্টল রয়েছে। স্টেশনের পাশেই এই মেলা চলবে ১০ জানুয়ারি পর্যন্ত।

বার্ষিক ক্রীড়া
টাটা মেটালিক্স কুবোটা প্রাইভেট লিমিটেডের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা হল রবিবার। সংস্থার খড়্গপুরের কারখানাতে দৌড়, মিউজিক্যাল চেয়ার, লঙ জাম্প-সহ ১৪টি বিভাগে যোগ দেন সংস্থার কর্মী, আধিকারিক ও তাঁদের পরিজনেরা। প্রতিযোগিতার উদ্বোধন করেন সংস্থার ম্যানেজিং ডিরেক্টর সুধীন মিটার। ছিলেন সংস্থার ভাইস প্রেসিডেন্ট এন ভি রামানাথন।

মিলল অস্ত্র
পুকুর কাটতে গিয়ে মিলল অস্ত্র। শনিবার সকালে চন্দ্রকোনা থানার জগন্নাথপুরের ঘটনা। পুলিশ জানিয়েছে, এ দিন গ্রামে একশো দিনের কাজ প্রকল্পে পুকুর কাটার সময় একটি দেশি বন্দুক মেলে। খবর পেয়ে পুলিশ এসে বন্দুকটি উদ্ধার করে। কী ভাবে বন্দুকটি ওখানে এল, তা জানতে তদন্ত শুরু করেছে পুলিশ।

অবরোধ
ঘন-ঘন লোডশেডিংয়ের জেরে সেচের জন্য পর্যাপ্ত জল মিলছে না। ফলে ব্যাহত হচ্ছে চাষের কাজ। এই অভিযোগ তুলে শনিবার খড়্গপুর ২ নম্বর ব্লকের বেনাপুর-এগারো মাইল রোড অবরোধ করেন এলাকার কৃষকেরা। অভিযোগ, লোডশেডিংয়ের জেরে এই ব্লকের পলশা গ্রাম পঞ্চায়েত এলাকার ১৭টি মৌজায় চাষের কাজ ব্যাহত হচ্ছে। সেচের অভাবে মাঠের ধান মাঠেই শুকিয়ে যাচ্ছে। অবরোধের জেরে যান চলাচল ব্যাহত হয়। খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছে অবরোধ তোলে পুলিশ।

যোগাসন ও দেহসৌষ্ঠব
বেলদা অ্যাথলেটিক ক্লাবের উদ্যোগে পূর্ব ও পশ্চিম মেদিনীপুর জেলা যোগাসন প্রতিযোগিতা এবং দেহসৌষ্ঠব প্রতিযোগিতা হল রবিবার। বেলদা গঙ্গাধর অ্যাকাডেমি ক্যাম্পাসে প্রতিযোগিতার আয়োজন করা হয়েছিল। উপস্থিত ছিলেন বিশ্বশ্রী মনোহর আইচ, ভারতশ্রী ক্ষিতিশরঞ্জন চট্টোপাধ্যায়, বেলদা গঙ্গাধর অ্যাকাডেমির প্রধান শিক্ষক ননীগোপাল শিট প্রমুখ।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.