বেশির ভাগ দুর্নীতিগ্রস্ত মানুষ অন্যান্য অনগ্রসর শ্রেণি, তফসিলি জাতি এবং তফসিলি জনজাতির লোক’জয়পুর সাহিত্য উৎসবে সমাজবিজ্ঞানী আশিস নন্দীর এই মন্তব্যে এই সব বর্গের মানুষ ক্ষুব্ধ হয়েছেন, মর্মাহতও। তাঁদের মনে হয়েছে, আশিসবাবু তাঁদের সংস্কৃতি ও ইতিহাসকে দুর্নীতির দায়ে দায়ী করেছেন। তিনি অবশ্য বলতে চেয়েছিলেন, একটা দুর্নীতিগ্রস্ত সমাজে পিছিয়ে থাকা জনগোষ্ঠী সাম্য অর্জনের উদ্দেশ্যেই দুর্নীতির আশ্রয় নেয়। কিন্তু তিনি কথাগুলো বলেছেন খুব অদ্ভুত ভাবে।
দুর্নীতি সম্বন্ধে আশিস নন্দীর ধারণায় বিভ্রান্তি আছে। দুর্নীতির দায়টা তিনি ব্যক্তি থেকে জাতিবর্গের (কাস্ট) ঘাড়ে চাপিয়ে দিয়েছেন। এবং ঘটনা হল, স্বাধীন ভারতেও উচ্চবর্ণের ভদ্রলোকরাই তাঁদের প্রভাব-প্রতিপত্তি কাজে লাগিয়ে সব কিছু হস্তগত করেছেন। অন্য দিকে যে বর্গের মানুষ দুর্নীতির শিকার হয়েছেন, স্বাধীনতার পরেও যাঁরা কিছুই পাননি, বিশেষত সরকারি কাঠামোয় কোনও গুরুত্বপূর্ণ জায়গাই পাননি, আশিসবাবু তাঁদেরই দুর্নীতিগ্রস্ত বলছেন! আমরা জানি, কারও গায়ে দুর্নীতির তকমা লাগলে তার জীবনটাই বরবাদ হয়ে যায়, সে যদি সত্যিই দুর্নীতিগ্রস্ত না হয়, তবুও। এটা ব্যক্তির ক্ষেত্রে যেমন সত্য, তেমনই সত্য জনগোষ্ঠীর ক্ষেত্রেও।
আশিস নন্দী শিক্ষাজগতের মানুষ, বিদ্বজ্জন হিসাবে সম্মানিত। তিনি একটি বিশেষ চিন্তাধারার শরিক। অনেকাংশে বাঙালি বিদ্যাজীবীদের নেতৃত্বে এই ধারার গবেষকরা ‘জাতীয়তাবাদী’ পণ্ডিতদের থেকে স্বতন্ত্র অবস্থান নিয়েছেন এবং এক ভিন্ন ধরনের তত্ত্ব নির্মাণ করেছেন। তাঁরা সর্বদাই দাবি করেন যে, তাঁদের অবস্থান নিম্নবর্ণের পক্ষে। কিন্তু অম্বেডকরের পথ থেকে তাঁরা সর্বদা দূরে থেকেছেন এবং এটা নিশ্চিত করেছেন যে, অন্তত বাংলার নাগরিক সমাজে যেন নীচের তলা থেকে, বিশেষ করে শূদ্র, নমঃশূদ্র এবং আদিবাসীদের মধ্যে থেকে এক জনও বিদ্বৎসভায় উঠে না আসেন। তাঁরা পশ্চিমবঙ্গে দীর্ঘকাল ক্ষমতাসীন ভদ্রলোক কমিউনিস্টদের থেকে নিজেদের আলাদা বলে জাহির করেছেন বটে, কিন্তু রাজ্যে পশ্চাৎপদ বর্গের মানুষের জন্য সংরক্ষণ যাতে কার্যকর না হয়, সেই চেষ্টায় তাঁরাও দশকের পর দশক শরিক থেকেছেন। |
দূরবর্তী? ভীমরাও অম্বেডকরের জন্মদিনে। অন্ডাল, পশ্চিমবঙ্গ, ২০০৯ |
এখন আশিস নন্দী, বেশ হেয় করার সুরেই, বলছেন যে, বাংলা একশো বছর ধরে অনেকটা দুর্নীতিমুক্ত ছিল ও আছে, কারণ সেখানে এসসি, এসটি, ওবিসিরা সরকারি কাঠামোয় জায়গা পায়নি। তিনি এবং তাঁর মতো ভদ্রলোক পণ্ডিতরা যে রাজ্য থেকে এসেছেন সেখানে রাষ্ট্রশক্তির সদর দফতরের নাম ‘রাইটার্স বিল্ডিং’। তথাকথিত সাবঅল্টার্নরা যাতে সেখানে ক্ষমতার অংশী হতে পারে, সে জন্য তাঁরা তাঁদের লেখালিখিতে কতটা সত্যিকারের চেষ্টা করেছেন? কমিউনিজম এবং সেকুলারিজমের ছদ্মবেশে জাতপাতের যে প্রতিপত্তি বাংলায় চলে, তা নিয়ে তাঁদের বিস্তর লেখা উচিত ছিল। এবং আশিস নন্দীর এই ভাবে বাঙালি বিদ্যাজীবীদের এ কথা বলার দরকার ছিল না যে, ‘ওবিসি, এসসি, এসটি’রা সবচেয়ে দুর্নীতিগ্রস্ত’ আর বাঙালি ভদ্রলোকরা ‘সবচেয়ে কম দুর্নীতিপরায়ণ’, এবং ওবিসি, এসসি, এসটি’রা ক্ষমতার বলয়ে ঢুকলে সর্বাধিক দুর্নীতিগ্রস্তদের সঙ্গে সবচেয়ে কম দুর্নীতিপরায়ণদের মিলনের সম্ভাবনা দেখা দিত। এটা কোদালকে কোদাল বলা নয়। এটা হল, কোদালকে কুকুর বলা।
নব্বইয়ের দশকে মণ্ডল আন্দোলনের পরে অম্বেডকর গোটা ভারতে বন্দিত হয়েছেন, কেবল পূর্ব ভারতে, বিশেষত পশ্চিমবঙ্গ, অসম এবং ওড়িশা ছাড়া। পশ্চিমবঙ্গে এখনও উচ্চবর্ণ বাঙালি ভদ্রলোকের আধিপত্য। তাঁদের ভুবনে এখনও বঙ্কিমচন্দ্র, রবীন্দ্রনাথ, রামকৃষ্ণ, বিবেকানন্দের জয়জয়কার। হ্যাঁ, গাঁধী এবং নেহরুকেও তাঁরা মান্য করেন। কিন্তু চিন্তানায়ক হিসাবে অম্বেডকর তাঁদের কাছে অচ্ছুত। অথচ তিনি যখন কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করছিলেন, তখন ক’জন বঙ্গসন্তান সেখানে পিএইচ ডি করেছেন, তা-ও আবার অর্থনীতিতে? অম্বেডকর তাঁর সময়ের বহু বাঙালি বিদ্বজ্জনের চেয়ে বড় পণ্ডিত ছিলেন, বাঙালি বিদ্যাজীবীরা তবু তাঁকে অচ্ছুত করে রাখলেন কেন? কী বাংলায়, কী ইংরেজিতে, কোনও ভাষাতেই বাঙালি তাঁকে নিয়ে চর্চা করল না; এবং পশ্চিমবঙ্গে ওবিসি, এসসি, এসটি’রা ক্ষমতার বলয়ে ঢুকতে পারল না এই দুটি ঘটনার কি কোনও অন্তর্নিহিত সম্পর্ক নেই?
আর উচ্চবর্ণ ‘সবচেয়ে কম দুর্নীতিগ্রস্ত’ কেন? সেটা কি এই কারণে যে, তাঁরা একটা সম্পূর্ণ ভিন্ন জগতে বাস করেন, যে জগৎটা ওবিসি বা এসসি এসটি’দের জগতের সম্পূর্ণ বিপরীত। প্রাচীন ভারতে যাঁরা খাদ্য উৎপাদন করতেন, তাঁদের শূদ্র বা চণ্ডাল বলা হত। যাঁরা উৎপন্ন পণ্য ভোগ করতেন, তাঁদের বলা হত ব্রাহ্মণ (ভূদেবতা)। কালক্রমে তাঁরা নানা নামে সম্মানিত হন। যেমন, বম্বে প্রদেশে ব্রাহ্মণদের উপাধি বা পদবি হল পণ্ডিত, দেশমুখ, সরদেশাই, দেশপাণ্ডে, ইত্যাদি। ব্রিটিশ আমলে শূদ্র এবং চণ্ডালদের অনেক অংশকে ‘ক্রিমিনাল’ অর্থাৎ স্বভাবত অপরাধপ্রবণ বলে চিহ্নিত করা হয়েছিল। এখন আবার তাঁদের এক গোত্রে ফেলে ‘সবচেয়ে দুর্নীতিগ্রস্ত’ আখ্যা দেওয়া হচ্ছে!
আশিস নন্দী একটা ভাল কাজ করেছেন। ভদ্রলোকের আলোচনাসভায় তিনি জাতপাতের প্রশ্নটাকে এনে দিয়েছেন। আর্থিক, সামাজিক এবং চেতনাগত দুর্নীতির ক্ষেত্রে কোন জাত বা সম্প্রদায়ের দায় কতখানি, সেই বিতর্কটা শুরু হয়েছে। অনেকে অবশ্য সেই বিতর্কে যেতে চাইছেন না, আশিসবাবুর বিরুদ্ধে যে মামলা হয়েছে সেটা নিয়েই তাঁদের মাথাব্যথা। দলিত-বহুজন সমাজের বিদ্যাজীবীদের দায়িত্ব এই মামলার বিরোধিতা করা এবং জাতপাত ও দুর্নীতির পারস্পরিক সম্পর্ক নিয়ে বিতর্কে যোগ দেওয়া। আমরা যদি এই বিতর্কটা চালিয়ে যেতে পারি, অনেক জঞ্জাল বেরিয়ে আসবে।
হিন্দু সমাজের থাকবন্দি কাঠামোটা দানা বাঁধার পর থেকে এই বিষয়ে একটা সত্যিকারের বিতর্ক কখনও হয়নি। তার কারণ, বিদ্যাজীবীরা বরাবর এসেছেন ব্রাহ্মণ, ক্ষত্রিয় এবং বৈশ্য, এই তিন বর্গ থেকে, দেশের বিভিন্ন অঞ্চলে কিছু কিছু তারতম্য দেখা গেছে বটে, কিন্তু জাতপাতের সামগ্রিক ছবিটা মোটের ওপর একই। আমার ‘পোস্ট-হিন্দু ইন্ডিয়া’ বইতে আমি যাকে ‘সামাজিক চোরাচালান’ (সোশাল স্মাগ্লিং) বলেছি, সেই বাণিজ্য এবং নিয়ন্ত্রণের দ্বৈত কৌশলে কারা জাতীয় সম্পদকে নিয়ন্ত্রণে রেখেছে? আজেবাজে মামলা করে আমাদের ঐতিহাসিক সমস্যাগুলির সমাধান করা যাবে না।
|
হায়দরাবাদে মৌলানা আজাদ ন্যাশনাল উর্দু ইউনিভার্সিটি’র সেন্টার ফর দ্য স্টাডি অব সোশাল এক্সক্লুশন
অ্যান্ড ইনক্লুসিভ পলিসি-র অধিকর্তা; ‘হোয়াই আই অ্যাম নট আ হিন্দু’ এবং ‘আনটাচেব্ল গড’ গ্রন্থের লেখক। |