টুকরো খবর
মুর্শিদাবাদ জুড়ে অস্ত্র উদ্ধার
পঞ্চায়েত নির্বাচনের মুখে গত এক বছর ধরে জেলা জুড়ে উদ্ধার করা অস্ত্রের ফিরিস্তি দিল জেলা পুলিশ। আগ্নেয়াস্ত্র, গুলি, বোমা ও বোমার মশলা, কী নেই সেই তালিকায়। গত এক বছরে জেলায় ৫৩২ আগ্নেয়াস্ত্র, ১৪০০ গুলি ও ১৯৫০টি বোমা ও সঙ্গে প্রায় ৬৪ কিলোগ্রাম বোমা তৈরির মশলা উদ্ধার করেছে বলে পুলিশের দাবি। এর মধ্যে কান্দি মহকুমায় খড়গ্রাম এলাকা থেকেই ১১২টি আগ্নেয়াস্ত্র, ১৪৫টি গুলি, ৩৮টি বোমা ও প্রায় ৩ কিলোগ্রাম বোমা তৈরির মশলা উদ্ধার হয়েছে। ৬৫ জনকে গ্রেফতারও করেছে পুলিশ। পুলিশের দাবি, ওই আগ্নেয়াস্ত্র আসে বিহার ও ঝাড়খণ্ড থেকে। ওই দুই রাজ্য থেকে বীরভূম জেলা হয়ে খড়গ্রাম থানার উপর দিয়ে আগ্নেয়াস্ত্র ছড়িয়ে যায় জেলার বিভিন্ন প্রান্তে। উদ্ধার করার প্রসঙ্গে সিপিএমের মুর্শিদাবাদ জেলার সম্পাদক মৃগাঙ্ক ভট্টাচার্য বলেন, “যত উদ্ধার যত হয় ততই ভাল। কিন্তু জেলায় আগ্নেয়াস্ত্র উদ্ধার পুলিশ করতে পারলেও খুনের ঘটনা কিন্তু কমেনি।” পুলিশের ওই আগ্নেয়াস্ত্র উদ্ধার কাজে অবশ্য পুলিশ পক্ষপাতিত্ব করে কাজ করছে বলে অভিযোগ করেছে জেলা কংগ্রেসের মুখপাত্র অশোক দাস। তিনি বলেন, “পুলিশ এই জেলায় বেছে বেছে কংগ্রেস কর্মীদের বাড়ির আশেপাশে আগ্নেয়াস্ত্র রেখে দিয়ে সেই অস্ত্র উদ্ধার করে আমাদের কর্মীদের গ্রেফতার করছে।” তৃণমূলের জেলা সভাপতি মহম্মদ আলির প্রতিক্রিয়া, “পুলিশ পুলিশের কাজ করছে। যেটুকু আগ্নেয়াস্ত্র উদ্ধার হয়েছে সেটা খুব বেশি নয়, আরও অনেক বেশি আগ্নেয়াস্ত্র আছে।” মুর্শিদাবাদ জেলার পুলিশ সুপার হুমায়ুন কবীর বলেন, “জেলায় আগের থেকে খুনের ঘটনা অনেক কমেছে। রাজনৈতিক খুন প্রায় বন্ধ হয়ে গিয়েছে। তবে পারিবারিক বিবাদের জেরে কিছু খুন হচ্ছে। অস্ত্র উদ্ধার করার সময় কোনও রাজনৈতিক রং দেখা হয় না।”

মৃত্যুর কারণ জানতে তদন্তের নির্দেশ
নবগ্রামের কংগ্রেস কর্মী শফিকুল শেখের মৃত্যুর ঘটনায় মুর্শিদাবাদের চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেটকে তদন্তের নির্দেশ দিলেন জেলা জজ আদালতের দ্বিতীয় অতিরিক্ত দায়রা বিচারক অসিত দে। শুক্রবার তিনি এই নির্দেশ দেন। বাদিপক্ষের আইনজীবী চিত্তরঞ্জন দাস বলেন, “পুলিশি অত্যাচারে শফিকুলের মৃত্যু হয়। মৃতের শরীরে মেলে আঘাতের চিহ্নও। মৃত্যুর প্রকৃত কারণ জানতে গত ৯ জানুয়ারি বিচারবিভাগীয় তদন্তের আবেদন করা হয় জেলা জজ আদালতে।” এ দিন শুনানির পরে সিজেএমকে প্রকৃত তদন্ত করে রিপোর্ট দিতে নির্দেশ দেন বিচারক অসিত দে। গত ৭ ডিসেম্বর নবগ্রামের বিলবাড়ির বাসিন্দা শফিকুল শেখ ও আরও দুই কংগ্রেসকর্মীকে গ্রেফতার করে পুলিশ। চিত্তরঞ্জনবাবু বলেন, “ধৃতদের বিরুদ্ধে হেরোইন পাচারের পাশাপাশি খুনের মামলাও দায়ের করে পুলিশ।” গ্রেফতারের পর পুলিশ হেফাজতে তাঁর উপরে শারীরিক অত্যাচার চালানো হয় বলে অভিযোগ। এর পরে জেলে থাকার সময় অসুস্থ হয়ে পড়লে তাঁকে গত ৭ জানুয়ারি বহরমপুর সদর হাসপাতালে ভর্তি করানো হয়। তার কয়েক ঘন্টার মধ্যে হাসপাতালেই মারা যান তিনি। মৃতের পরিবারের তরফে জেলা জজ আদালতের অতিরিক্ত দায়রা বিচারক অসিত দে’র এজলাসে বিচারবিভাগীয় তদন্তের দাবি জানানো হয়। সরকারি আইনজীবী উত্‌পল রায় বলেন, “ওই ব্যক্তির মৃত্যুর সঠিক কারণ জানতে তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে সিজেএমকে।”

শিক্ষিকার উদ্যোগ
অবসরপ্রাপ্ত প্রাথমিক শিক্ষিকা মালতী অধিকারীর বাবা প্রয়াত রবীন্দ্রনাথ চক্রবর্তী ছিলেন লালগোলার শতবর্ষ প্রাচীন ‘মহেশ নারায়ণ পাবলিক লাইব্রেরি’র গ্রন্থগারিক। অথচ জিয়াগঞ্জেই নেই সরকারি গ্রন্থাগার। অভাব মেটাতে মালতীদেবী তাঁর প্রভিডেন্ড ফান্ডের টাকা দিয়ে গড়ে তুললেন পাঠাগার। তাঁর উদ্যোগকে সম্মান জানাতে সাহায্যের হাত বাড়িয়েছেন সাহিত্যিক মুস্তাফা সিরাজ, সুনীল গঙ্গোপাধ্যায়, মহাশ্বেতাদেবী, শীর্ষেন্দু মুখোপাধ্যায়, সঞ্জীব চট্টোপাধ্যায়, শঙ্খ ঘোষ, অতীন বন্দ্যোপাধ্যায় প্রমুখ। নিজেদের বই দিয়ে সাহায্য করেছিলেন তাঁরা। আর বই দেওয়া ছাড়া সস্ত্রীক সুনীল গঙ্গোপাধ্যায় ২০০৮-এ জিয়াগঞ্জের পাঠাগারের দ্বারোদ্ঘাটন করেন। শিশুশিক্ষা কেন্দ্র গড়বেন বলে জিয়াগঞ্জ পুরসভার নেহালিয়ায় প্রায় জমি কিনেছিলেন মালতীদেবী। তিনি বলেন, “জিয়াগঞ্জে সরকারি গ্রন্থাগার নেই। এ কারণে ঠিক করি লাইব্রেরি করব।” ২০০৭-এ অবসর নেওয়ার পরে প্রভিডেন্ড ফান্ডের টাকায় পাঠাগার তৈরি করেন।

মনোনয়ন জমা দেওয়া নিয়ে ছাত্র পরিষদ এবং তৃণমূল ছাত্র পরিষদের মধ্যে ঢিল ছোড়াছুড়ি হয়েছে কান্দির কলেজে। শুক্রবার সকালে বীরেন্দ্রচন্দ্র কলেজের ঘটনা। সে সময় কলেজ চত্বরে পুলিশ থাকায় ঝামেলা বড় আকার নিতে পারেনি। কান্দির এসডিপিও সন্দীপ মণ্ডল বলেন, “দুই সংগঠন একই সময়ে মনোনয়ন জমা দিতে যাওয়ায় উত্তেজনা ছড়ায়। ঢিল ছোড়াছুড়ি হয়েছে। ঘটনাস্থলে পুলিশ থাকায় পরিস্থিতি দ্রুত নিয়ন্ত্রণে আসে।” ছাত্র পরিষদের জেলা আহ্বায়ক শাশ্বত মুখোপাধ্যায়ের অভিযোগ, “মনোনয়ন জমা দিতে বাইরে থেকে লোক, আগ্নেয়াস্ত্র নিয়ে এসে কলেজে সন্ত্রাস ছড়াচ্ছে তৃণমূল। এ দিন তার প্রতিবাদ করায় ওরা আমাদের সমর্থকদের উপর চড়াও হয়।” তৃণমূল ছাত্র পরিষদের মহকুমা সভাপতি সুব্রত শুকুল অভিযোগ অস্বীকার করে বলেন, “আমাদের সমর্থকেরা বহিরাগত নিয়ে কলেজে ঢোকেনি। ওরাই আমাদের সমর্থকদের মারধর করেছে।”

দুই নাবালিকার বিয়ে রুখল প্রশাসন। শুক্রবার ইসালমপুরের নসিয়তপাড়ার পঞ্চম শ্রেণির ছাত্রী ও ডোমকলের আলিনগর গ্রামের বছর তেরোর এক নাবালিকার বিয়ের আসরে গিয়ে দু-পক্ষকে বুঝিয়ে বিয়ে বন্ধ করা হয়। খবর পেয়ে ইসলামপুরের মাদুদ খানের বাড়িতে বর-পক্ষ না এলেও আলিনগরে সেন্টুু শেখের বাড়িতে শুক্রবার শীতলনগর থেকে রীতিমতো বরযাত্রী-সহ হাজির হয়েছিল বর। মহকুমাশাসক প্রশান্ত অধিকারী বলেন, “খবর পেয়ে দু’টি নাবালিকার বিয়ে বন্ধ করা হয়েছে। অভিভাবকদের কাছ থেকে নেওয়া হয়েছে মুচলেকা। দেখা যাক ওঁরা কথা রাখেন কিনা!”

আত্মহত্যায় প্ররোচনা দেওয়ার অভিযোগে তিন জনকে সাত বছর কারাদন্ড দিলেন কৃষ্ণনগর জেলা আদালতের অ্যাডিশনাল সেশন জজ। ধুবুলিয়ার বেলপুকুরের ইকবাল রসিদের সুইসাইড নোটের ভিত্তিতে বিচারক মৃতের স্ত্রী নয়নতারা বিবি, শ্যালিকা ইসমাতারা বিবি, শাশুড়ি আনোয়ারা বিবি ও নয়নতারার ভগ্নিপতি সইদুল শেখকে সাজা দেন।

জেলার সবক’টি কলেজে একই দিনে নির্বাচন হবে। ১৯ ফেব্রুয়ারি জেলার ১৭টি কলেজে ছাত্র সংসদ নির্বাচন হবে। শুক্রবার জেলা প্রশাসনের কর্তারা বিভিন্ন ছাত্র সংগঠনের প্রতিনিধি ও কলেজের অধ্যক্ষদের সঙ্গে আলোচনা করে এই সিদ্ধান্ত নেন। জেলাশাসক অভিনব চন্দ্রা বলেন, “শৃঙ্খলা বজায় রাখতে সমস্ত রকম পদক্ষেপ করা হবে।”

যাবজ্জীবন
পারিবারিক শক্রতায় কিশোরীর মুখে অ্যাসিড ছোঁড়ায় তিন জনকে যাবজ্জীবন কারাদন্ডের নির্দেশ দিলেন কৃষ্ণনগর জেলা আদালতের অ্যাডিশনাল সেশন জজ। ২০০৯-এ প্রতিবেশী তিন যুবক কিশোরীর মুখে অ্যাসিড ছোঁড়ে।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.