টুকরো খবর
স্কুলছাত্রীকে ধর্ষণ মামলায় হল চার্জগঠন
খড়্গপুরে স্কুলছাত্রী গণধর্ষণের মামলার চার্জগঠন হল মেদিনীপুর আদালতে। বুধবার এই মামলায় জেলবন্দি সাত জনকে মেদিনীপুরের প্রথম অতিরিক্ত জেলা ও দায়রা বিচারক কমলকুমার দের এজলাসে হাজির করা হয়। এরপর চার্জগঠন হয়। বিচারের জন্য মামলাটি আগেই দায়রা সোপর্দ করেছিল মেদিনীপুরের সিজেএম আদালত। পরে মেদিনীপুরের জেলা ও দায়রা বিচারক সমর রায় নির্দেশ দেন, মামলাটির বিচার চলবে মেদিনীপুরের প্রথম অতিরিক্ত জেলা ও দায়রা আদালতে। ৩০ জানুয়ারি ধৃতদের আদালতে হাজির করতে হবে। সেই মতো বুধবার দুপুরে জেলবন্দি ৭ জনকে প্রথম অতিরিক্ত জেলা ও দায়রা আদালতে হাজির করা হয়। খড়্গপুরে স্কুলছাত্রীকে গণধর্ষণের ঘটনাটি ঘটে গত ৮ সেপ্টেম্বর। ঘটনার জেরে রেলশহর খড়্গপুরে চাঞ্চল্যও ছড়ায়। ওই দিন সন্ধ্যায় এক বান্ধবীর বাড়ি থেকে নিজের বাড়িতে ফিরছিলেন একাদশ শ্রেণীর এক ছাত্রী। ফেরার পথে কয়েকজন যুবক তাকে ধর্ষন করে বলে অভিযোগ। শহরের মথুরাকাটি এলাকায় এ ঘটনা ঘটে। অভিযোগ পেয়ে তদন্ত শুরু করে পুলিশ। তদন্তে নেমে পুলিশ জানতে পারে, গণধর্ষণের ঘটনায় মোট আট জন যুবক জড়িত। এদের নামও জানা যায়। ছ’জনকে গ্রেফতার করা হয়। দুই অভিযুক্ত পালিয়ে বেরাচ্ছিল। আদালতের নির্দেশে ‘পলাতক’ দুজনের অস্থাবর সম্পত্তি বাজেয়াপ্ত করা হয়। পরে এদেরই একজন আদালতে আত্মসমর্পন করে। অভিযুক্ত ৭ জনই জেল হেফাজতে রয়েছেন। ঘটনার তিন মাসের মাথায় আদালতের কাছে চার্জশিট জমা দেয় পুলিশ। ৭ ডিসেম্বর মেদিনীপুর সিজেএম আদালতে চার্জশিট জমা পড়ে। পুলিশ সূত্রে খবর, চার্জশিটে আইপিসি’র ৪টি ধারায় অভিযোগ আনা হয়েছে। রয়েছে অপহরন, গণধর্ষণের অভিযোগ। অভিযুক্ত ৮ জন যে ঘটনার সঙ্গে সরাসরি জড়িত, আদালতে তার তথ্যপ্রমাণও পেশ করেছে পুলিশ। পুলিশ জানিয়েছে, আরও এক অভিযুক্তের খোঁজে তল্লাশি চালানো হচ্ছে।

বেলদার ঘটনায় ধৃতদের জামিন মঞ্জুর
বেলদার ঘটনায় জেলবন্দি ২৯ জনেরও জামিন মঞ্জুর হল। বুধবার এই আবেদন মঞ্জুর করেন মেদিনীপুরের জেলা ও দায়রা বিচারক সমর রায়। আগেই এই মামলায় ধৃত ৬ জনের জামিন মঞ্জুর করেছিল আদালত। গোলমালের ঘটনাটি ঘটে গত ২৪ ডিসেম্বর রাতে। বেলদার এক হোটেলের কর্মীরা খাবার নিয়ে বচসায় জড়িয়ে পড়েন পিকনিক দলের সদস্যদের সঙ্গে। ঝগড়া চলাকালীন দু’পক্ষের মধ্যে হাতাহাতি শুরু হয়ে যায়। তখনই মাথায় চোট পান সুনীল কর নামে এক হোটেল মালিক। পিকনিক দলের সদস্যরা ভারী কিছু দিয়ে তাঁর মাথায় আঘাত করেন বলে অভিযোগ। ঘটনাস্থলে তাঁর মৃত্যু হয়। গুরুতর জখম হন আরও একজন। ঘটনাস্থলে পৌঁছে পিকনিক দলের ৩৫ জন সদস্যকে গ্রেফতার করে পুলিশ। ধৃতদের বিরুদ্ধে অনিচ্ছাকৃত খুনের মামলা রুজু হয়। আগে আগে মেদিনীপুর সিজেএম আদালতে ধৃতদের জামিনের আবেদন জানানো হয়েছিল। তবে তা খারিজ হয়ে যায়। পরে ৬ জন অভিযুক্ত মেদিনীপুর জেলা ও দায়রা আদালত থেকে জামিন পেয়েছেন। এ বার বাকি ২৯ জনেরও জামিনের আবেদন মঞ্জুর হয় করলেন বিচারক।

তৃণমূলের অত্যাচার নিয়ে সরব সিপিএম
পঞ্চায়েত নির্বাচনের প্রস্তুতি শুরু করে দিয়েছে সিপিএম। আজ, বৃহস্পতিবার সিপিএমের রাজ্য কমিটির বৈঠক রয়েছে। তার আগে বুধবার দলের পশ্চিম মেদিনীপুর জেলা কমিটির এক বৈঠক হল। বৈঠকে জেলার বিভিন্ন এলাকার পরিস্থিতি নিয়ে আলোচনা হয়। নির্বাচন সংক্রান্ত কয়েকটি বিষয়ও উঠে আসে। জেলা কমিটির সদস্যরা জানান, তৃণমূলের ‘অত্যাচারে’ মানুষ তিতিবিরক্ত। ওদের গোষ্ঠীদ্বন্দ্বে সাধারণ মানুষও সমস্যা পড়ছেন। এই অবস্থায় আরও বেশি করে মানুষের কাছে পৌঁছনো গেলে ভোটে সুফল মিলবে। দলীয় নেতৃত্ব অবশ্য বুধবারের বৈঠকের সঙ্গে পঞ্চায়েত নির্বাচনের কোনও সম্পর্ক রয়েছে বলে মানতে নারাজ। সিপিএমের জেলা সম্পাদক দীপক সরকার বলেন, “এটা রুটিন বৈঠক। এর সঙ্গে পঞ্চায়েত নির্বাচনের কোনও সম্পর্ক নেই। গণসাক্ষর অভিযান, মানববন্ধন কর্মসূচির মতো কয়েকটি বিষয় নিয়ে আলোচনা হয়েছে।” আগামী পঞ্চায়েত নির্বাচন যে ‘কঠিন লড়াই’, তা মানছেন সিপিএম নেতৃত্ব। রণকৌশল নিয়ে ইতিমধ্যে দলের অন্দরে আলোচনা শুরু হয়েছে। ক’মাস আগে বাড়ি বাড়ি প্রচার করেছেন দলীয় কর্মী-সমর্থকেরা। দেওয়া হয়েছে লিফলেট। সঙ্গে সঙ্গে প্রতিবাদ-প্রতিরোধ আন্দোলন গড়ে তোলার আহ্বান জানানো হয়েছিল। দলীয় নেতৃত্বের সিদ্ধান্ত, আপাতত ছোট ছোট কর্মসূচির উপরই জোর দেওয়া হবে।

পাল্টা ডেপুটেশন
এ বার ছাত্র পরিষদ পরিচালিত ছাত্র সংসদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবিতে কমার্স কলেজের অধ্যক্ষের দারস্থ হল এসএফআই। বুধবার তারা স্মারকলিপিও দেয়। ক’দিন আগে জেলা কংগ্রেস কার্যালয়ের মাঠে ক্রীড়া প্রতিযোগিতার আয়োজন করেছিল ছাত্র পরিষদ পরিচালিত ছাত্র সংসদ। কেন কোনও দলের কার্যালয়ের মাঠে কলেজ ক্রীড়া হবে, সেই প্রশ্ন তুলেছে এসএফআই। সংগঠনের কমার্স কলেজ ইউনিটের সম্পাদক শেখ বাবলু বলেন, “কলেজ কর্তৃপক্ষের উচিত, সংসদের বিরুদ্ধে দ্রুত পদক্ষেপ করা।” মঙ্গলবারই কলেজে মাঠের পরিকাঠামো গড়ে তোলার দাবিতে অধ্যক্ষের দ্বারস্থ হয়েছিল ছাত্র পরিষদ।

সিটুর প্রতিবাদ
নানা দাবিতে বুধবার জেলাশাসকের দফতরের সামনে বিক্ষোভ দেখায় সিটু। পরে অতিরিক্ত জেলাশাসক (সাধারন) রজতকুমার সাইনির সঙ্গে দেখা করে নিজেদের বক্তব্য জানায় সংগঠনের এক প্রতিনিধি দল। ছিলেন সিটুর জেলা সম্পাদক বিশ্বনাথ দাস, জেলা কমিটির সদস্য সারদা চক্রবর্তী, শুক্লা ঘোষ। নারী নির্যাতনের ঘটনা উত্তরোত্তর বাড়ছে। তার প্রতিবাদেই এই কর্মসূচি। বুধবার দুপুরে মেদিনীপুর শহরের বিদ্যাসাগর হলের মাঠ থেকে মিছিল বেরোয়। পরে জেলাশাসকের দফতরের সামনে কালেক্টরেট মোড়ে বিক্ষোভ হয়। নারী নির্যাতন রোধে পুলিশের ভূমিকায় অসন্তোষ জানান সিটু নেতৃত্ব।

ইউনিট সম্মেলন
এসএফআইয়ের মেদিনীপুর কলেজ ইউনিটের সম্মেলন অনুষ্ঠিত হল বুধবার। শহরের এক সভাগৃহে অনুষ্ঠিত এই সম্মেলনে উপস্থিত ছিলেন সংগঠনের জোনাল সম্পাদক অসিত লৌহ, জোনাল সভাপতি সুব্রত চক্রবর্তী প্রমুখ। ইউনিটের সম্পাদক এবং সভাপতি দু’টি পদেই নতুন মুখ এসেছে। শেখ রাহুলের জায়গায় নতুন সম্পাদক হয়েছেন অভিষেক করণ। অতনু সামন্তের জায়গায় নতুন সভাপতি হয়েছেন সম্রাট বেরা। নতুন কমিটিতে সবমিলিয়ে ১৯ জন রয়েছেন।

মহাত্মা স্মরণ
‘শহিদ দিবসে’ শ্রদ্ধা জানানো হল মহাত্মা গাঁধীকে। বুধবার সকালে মেদিনীপুরে গাঁধীমূর্তির পাদদেশে স্মরণানুুষ্ঠানে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলাশাসক (সাধারণ) রজতকুমার সাইনি, সদর মহকুমাশাসক অমিতাভ দত্ত, জেলা তথ্য ও সংস্কৃতি আধিকারিক কৌশিক নন্দী। ধর্মগ্রন্থ পাঠ, চরকায় সুতো কাটা-সহ নানা কর্মসূচি পালিত হয়। বটতলাচকে দিনটি পালন করে বিকাশ পরিষদ। খড়্গপুরের ইন্দায় সরকারি অনুষ্ঠানে ছিলেন মহকুমাশাসক আর বিমলা, মহকুমা তথ্য-সংস্কৃতি আধিকারিক সৌম্য হালদার।

আজব কলার কাঁদি
ছবি তুলেছেন সৌমেশ্বর মণ্ডল।
মেদিনীপুর শহরের ১২ নম্বর ওয়ার্ডের মিজার্বাজারে বাড়ি শেখ গোলাম কুদ্দুসের। তাঁর উঠোনের কলাগাছটিতে প্রায় ৭ ফুট লম্বা এই কাঁদি দেখতে ভিড় জমাচ্ছেন অনেকে। জেলা উদ্যান পালন আধিকারিক রণজয় দত্ত বলেন, “সচরাচর এত বড় কলার কাঁদি হয় না। কোনও কারণে গাছ অতিরিক্ত পরিমাণে জৈব সার পেয়ে গেলে এমনটা হতে পারে। রাসায়নিক সার হলে কিন্তু এটা হবে না।”


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.