টুকরো খবর
কেএলও জঙ্গি ধৃত
কট্টর কেএলও জঙ্গি সন্দেহে পুলিশ এক জনকে গ্রেফতার করে। বুধবার ভোরে কোকরাঝাড়ের গোসাইগাঁও থানার শিমুলটাপু গ্রামে ঘটনাটি ঘটেছে। ধৃতের কাছ থেকে উদ্ধার হয়েছে আপত্তিকর কিছু নথিপত্র এবং একটি মোবাইল ফোন। পুলিশ জানিয়েছে, ধৃতের নাম দীপক বর্মন। বাড়ি শিমুলটাপু গ্রামেই। হুমকি পত্র দিয়ে টাকা তোলা ও নাশকতা ছড়াতে এক জঙ্গি গ্রামে ঘাঁটি করেছে খবর পেয়ে কোকরাঝাড় জেলা পুলিশের একটি দল এ দিন গ্রামে হানা দেয়। বেশ কিছু আপত্তিকর নথিপত্র এবং একটি মোবাইল ফোন-সহ ওই ব্যক্তিকে ধরে তারা। কোকরাঝাড় জেলার অতিরিক্ত পুলিশ সুপার সুরজিৎ সিংহ পানেস্বর বলেন, “ধৃত ওই কেএলও জঙ্গির কাছ থেকে উদ্ধার হয়েছে আপত্তিকর নথিপত্র। তা ছাড়া ধৃতের মোবাইল ফোনের ‘কল লিষ্ট’-এ আপত্তিকর নম্বর মিলেছে। তা খতিয়ে দেখা হচ্ছে।” ধৃত ওই যুবকের সাথে কেএলও জঙ্গি সংগঠনের সম্পর্ক নেই বলে দাবি করেছেন শিমুলটাপুরের বাসিন্দাদের একাংশ। গ্রামবাসীদের দাবি উড়িয়ে দিয়েছেন, কোকরাঝাড় জেলার অতিরিক্ত পুলিশ সুপার।

মামলা দুর্বল, সাফাই সেনা মুখপাত্রের
শ্লীলতাহানির ঘটনায় অভিযুক্ত জওয়ানের শাস্তি কম হওয়ায় যখন প্রতিবাদ হচ্ছে রাজ্য জুড়ে, তখনই সেনাবাহিনীর মুখপাত্র লেফটেন্যান্ট কর্নেল এস এস ফোগত জানালেন, খোদ অভিযোগকারিণী সেনা-আদালতে অভিযুক্তকে চিনতে অস্বীকার করায় মামলা দুর্বল হয়ে পড়ে। গত ১৩ জুলাই শিবসাগরের ডোলোপার জঙ্গলে এক কিশোরীর শ্লীলতাহানি করতে গিয়ে হাতেনাতে ধরা পড়ে ল্যান্সনায়েক অনিলকুমার উপাধ্যায়। সম্প্রতি সেনা আদালত তাঁকে ৬ মাসের কারাদণ্ড ও পদাবনতির আদেশ দেয়। এমন অপরাধে, মাত্র ছয় মাসের কারাদণ্ড পর্যাপ্ত নয় বলে মন্তব্য করেন খোদ মুখ্যমন্ত্রী। কিন্তু ফোগতের বক্তব্য, সেনাবাহিনী এই ধরণের ঘটনা বরদাস্ত করে না। প্রশ্রয় দেওয়ার প্রশ্নই নেই। ঘটনার সব সাক্ষী, এমনকী অভিযোগকারিণী নিজেই, অভিযুক্তকে শনাক্ত করতে অস্বীকার করেন। এতে মামলা দুর্বল হয়ে পড়ে। তারপরেও বিভিন্ন পরোক্ষ অভিযোগের ভিত্তিতে উপাধ্যায়কে শাস্তি দেয় সেনা আদালত। তিনি জানান: সাধারণ আদালতে বিচার চলতে কয়েক বছর গড়ায়। সেনা আদালতে মাত্র ৬ মাসের মধ্যে বিচার প্রক্রিয়া শেষ করে শাস্তি দেওয়া হয়েছে। উপাধ্যায় এখন সাধারণ সেপাইয়ের বেতন পাবেন। মাসে ৬ হাজার টাকা বেতনও কমল।

মুক্ত অপহৃত শ্রমিকরা
জামুইয়ের এক ঠিকাদার সংস্থার যে আট শ্রমিককে মাওবাদীরা অপহরণ করেছিল তাঁদের আজ সকালে ছেড়ে দেওয়া হয়েছে। ওই শ্রমিকদের ২৬ জানুয়ারি রাতে অপহরণ করা হয়েছিল। পুলিশ জানায়, আজ সকালে সোনো থানা এলাকার জঙ্গলে তাঁদের ছেড়ে দেয় মাওবাদীরা। তাঁরা কোনও রকমে জামুই স্টেশনে এসে পৌঁছয়। সেখান থেকে ট্রেন ধরে সাত জন বাড়ি ফিরে যায়। অষ্টম জনের বাড়ি বাদিলডিহিতেই। তাঁর বাড়ি ফেরার খবর পুলিশের কাছে পৌঁছলে থানা থেকে লোক পাঠানো হয়। পুলিশ বাকিদের খোঁজ করলে সে জানায়, সকলে ট্রেন ধরার জন্য জামুই স্টেশনে গিয়েছে। পুলিশ সেখানে গিয়ে তাঁদের খোঁজ পায়নি। পরে প্রত্যেকের বাড়ি গিয়ে তাঁদের বক্তব্য নথিভুক্ত করবে বলে পুলিশ জানিয়েছে। পুলিশ সুপার উপেন্দ্র শর্মা বলেন, “লেভি আদায়ের জন্য মাওবাদীরা তাদের অপহরণ করেনি। নওয়াদার সঙ্গে ঝাড়খণ্ডের যোগাযোগের জন্য যে সেতু নির্মাণ করা হচ্ছিল, সেই কাজ বন্ধ করাই ছিল ওদের উদ্দেশ্য।”

ব্যবসায়ী ধৃত ইন্দোনেশিয়ায়
ঝাড়খণ্ডের আর্থিক কেলেঙ্কারির ঘটনার জেরে হাওয়ালা ব্যবসায়ী অনিল আদিনাথ বাস্তাবরেকে গত ২২ জানুয়ারি ইন্টারপোল পুলিশ ইন্দোনেশিয়া থেকে গ্রেফতার করেছে। গত কাল, ২৯ জানুয়ারি বিকেলে দিল্লি থেকে রাঁচির পুলিশ ও এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের হাতে তাঁকে তুলে দেওয়া হয়। ঝাড়খণ্ডের প্রাক্তন মুখ্যমন্ত্রী মধু কোড়ার আমলে প্রায় চার হাজার কোটি টাকা রাজ্য থেকে বিদেশের বিভিন্ন ব্যাঙ্ক-সহ নানা জায়গায় বেআইনিভাবে চলে যায়। সেই অভিযোগে কোড়া এখন জেলে। সেই ঘটনার সঙ্গে বাস্তাবরের যোগাযোগ রয়েছে বলেই অভিযোগ। প্রিভেনশন অব মানি লন্ডারিং (পিএমএলএ) আইনে ওই ব্যবসায়ীকে গ্রেফতার করা হয়েছে। রাঁচিতে এই সংক্রান্ত বিশেষ আদালতে আজ তাঁকে হাজির করা হয়। আপাতত, ১৪ দিনের জেল হেফাজতের নির্দেশ দিয়েছেন বিচারক। ২০১০ সাল থেকে বাস্তাবরে নিখোঁজ ছিলেন বলে পুলিশ জানিয়েছে।

ভোটে নেই জঙ্গিরা
নির্বাচনী প্রক্রিয়ায় কোনও ভাবে অংশ নেবে না নাগাল্যান্ডের প্রধান তিন জঙ্গি গোষ্ঠী। এনএসসিএন (আইএম), এনএসসিএন (খুলে-কিতোভি) ও এফজিএন-এর পক্ষে যৌথভাবে এ কথা জানানো হয়েছে। যদিও বিভিন্ন সূত্রে খবর, সরাসরি ভোট যুদ্ধে সামিল না হলেও আসন্ন শান্তি চুক্তির আগে, নিজেদের পছন্দের প্রার্থীদের লড়াইয়ে নামাতে চাইছে জঙ্গিরা। বিধায়কদের রাশ হাতে রাখতে চাইছে তারা।

যতীন-ললিতের নিখোঁজ বোনের দেহাবশেষ উদ্ধার
নভি মুম্বইয়ের একটি ঝিল থেকে উদ্ধার হল সুরকার যতীন-ললিতের বোন সন্ধ্যা সিংহের দেহাবশেষ। সন্ধ্যা বলিউড অভিনেত্রী সুলক্ষণা পণ্ডিত ও বিজয়েতা পণ্ডিতেরও বোন। পুলিশ জানিয়েছে, গত ১৩ ডিসেম্বর নেরুলের একটি ব্যাঙ্কে প্রায় কুড়ি লক্ষ টাকার গয়না জমা রাখতে গিয়েছিলেন সন্ধ্যা। তার পর থেকে তিনি নিখোঁজ ছিলেন। গত রবিবার নভি মুম্বইয়ের ওই ঝিলে পাখির ছবি তুলতে গিয়েছিলেন ব্রিটেনের বাসিন্দা মাইকেল ওটস। সেখানে তিনি একটি খুলি ও কিছু হাড়গোড় দেখতে পেয়ে পুলিশে খবর দেন। খবর যায় সন্ধ্যার পরিবারের কাছে। ললিত জানিয়েছেন, দেহাবশেষটি সন্ধ্যারই। গলার একটি চেন, রুদ্রাক্ষের মালা, সালোয়ার কামিজের অংশ আর একটি দাঁতের অংশ দেখে তাঁরা দেহাবশেষটি চিনতে পারেন। পুলিশের ধারণা, ডাকাতির উদ্দেশ্যেই তাঁকে খুন করা হয়েছে। যদিও ক্ষুব্ধ ললিত বলেছেন, “নিখোঁজ হওয়ার সময় যখন অভিযোগ করেছিলাম, তখন যদি পুলিশ গুরুত্ব দিত, তা হলে হয়তো আমাদের বোন বেঁচে যেত।” সন্ধ্যার পরিবার দেহাবশেষ শনাক্ত করলেও এক পুলিশকর্তা বলেন, “ডিএনএ রিপোর্ট পাওয়ার পরই সব কিছু জানা যাবে।”

স্থায়ীকরণের দাবি
ছবিটি তুলেছেন পার্থ চক্রবর্তী।
ঠিকা শ্রমিকদের চাকরির স্থায়ীকরণের দাবিতে জামশেদপুরে টেলকো থানা এলাকায়, টাটা মোটরসের গেটে বিক্ষোভ দেখাল ঝাড়খণ্ড মুক্তি মোর্চা। তাঁদের অভিযোগ, ৩৫ বছর ধরে স্থায়ী কর্মচারিদের মতোই কাজ করে গেলেও ওই শ্রমিকদের চাকরি পাকা করা হচ্ছে না। মোর্চার জামশেদপুরের টাউন সভাপতি শ্যামলরঞ্জন রায় বলেন, “ওই সব কর্মীদের বেতন ঠিকা শ্রমিকদের মতো।” এ দিন টাটা মোটারসের গেটের সামনের রাস্তা অবরোধ করেন মোর্চা নেতারা। নেতৃত্বে ছিলেন ঘাটশিলার বিধায়ক রামদাস সোরেন। আপাতত সমস্যার সমাধানে টাটা মোটরসকে পনেরো দিনের সময় দিয়েছেন মোর্চা নেতারা। তার মধ্যে সমস্যা না মিটলে আন্দোলন জোরদার করা হবে বলে হুমকি দেন সোরেন।

সরকার স্থিতিশীল, দাবি সেত্তারের
১৩ জন বিধায়কের ইস্তফার পরেও বুধবার কর্নাটকের মুখ্যমন্ত্রী জগদীশ সেত্তার দাবি করলেন, সরকারের অবস্থা স্থিতিশীলই আছে। তিনি আশা করছেন, দল থেকে আর কেউ পদত্যাগ করবেন না। যদিও বিজাপুরে ইয়েদুরাপ্পা বলেন, “অপেক্ষা করুন, আরও অনেক মন্ত্রী-বিধায়ক পদত্যাগ করবেন। আমি কিন্তু কাউকে জোর করছি না।” সেত্তারের বক্তব্য, “বিজেপির সব বিধায়কের সঙ্গেই যোগাযোগ রয়েছে। বিধানসভা থেকে কেউ পদত্যাগ করছেন না।” তিনি বাজেট পেশ করার কথা বললে ইয়েদুরাপ্পা সে নিয়েও কটাক্ষ করে বলেন, “সংখ্যাগরিষ্ঠতা থাকলে তবে তো!”

কোড়া মামলায় ব্যবসায়ী ধৃত
ঝাড়খণ্ডের আর্থিক কেলেঙ্কারির ঘটনার জেরে হাওয়ালা ব্যবসায়ী অনিল আদিনাথ বাস্তাবরেকে ২২ জানুয়ারি ইন্টারপোল পুলিশ ইন্দোনেশিয়া থেকে গ্রেফতার করেছে। মঙ্গলবার বিকেলে রাঁচির পুলিশ ও এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের হাতে তাঁকে তুলে দেওয়া হয়। ঝাড়খণ্ডের প্রাক্তন মুখ্যমন্ত্রী মধু কোড়ার আমলে প্রায় চার হাজার কোটি টাকা রাজ্য থেকে বিদেশে চলে যায় বেআইনিভাবে। সেই অভিযোগে কোড়া এখন জেলে। সেই ঘটনার সঙ্গে বাস্তাবরের যোগাযোগ রয়েছে বলেই অভিযোগ। রাঁচিতে এই সংক্রান্ত বিশেষ আদালতে বুধবার হাজির করা হয় তাঁকে। আপাতত, ১৪ দিনের জেল হেফাজতের নির্দেশ দিয়েছেন বিচারক।

অণ্ণার নতুন মঞ্চ
অরবিন্দ কেজরিওয়ালের আমআদমি পার্টির পরে অণ্ণা হজারে এ বার ‘জনতন্ত্র মোর্চা’ নামে একটি মঞ্চ গড়লেন। বুধবার অণ্ণা দুর্নীতির বিরুদ্ধে তাঁর লড়াইয়ের দ্বিতীয় দফার আন্দোলন শুরু করলেন পটনার গাঁধী ময়দানের এক জনসভা থেকে। সেখানেই অণ্ণা হজারে তাঁর এই নতুন দলের নাম ঘোষণা করেন। একই সঙ্গে তিনি অবশ্য জানিয়ে দেন, তাঁর এই মোর্চা নির্বাচনী প্রক্রিয়ায় অংশ নেবে না, আম-জনতার অধিকার রক্ষা করতে এবং দুর্নীতির বিরুদ্ধে লড়াই চালাতে কাজ করবে। অণ্ণার সঙ্গী, প্রাক্তন সেনা-প্রধান ভি কে সিংহ বলেন, “এই মোর্চায় সকলেই অংশ নিতে পারবেন। যাঁরা অণ্ণার আদর্শ মেনে চলবেন তাঁরাই স্বাগত।”

ধর্ষিত নাবালিকা
পড়শির হাতে ধর্ষিত হল ১৩ বছরের একটি বালিকা। পুলিশ সূত্রে খবর, বুধবার ওই নাবালিকা কাজের সূত্রে বাইরে বেরোলে তাকে ধর্ষণ করে বিজয় বর্মা নামের এক যুবক। ঘটনাটি দরিয়াবাদ এলাকার। পরে মেয়েটির বাবা পুলিশের কাছে অভিযোগ দায়ের করেন। এর পরেই গ্রেফতার হয় সেই যুবক।

মৃত ৩ পড়ুয়া
একটি প্রাথমিক স্কুলের ভিতরে ঢুকে পড়া ট্রাক্টরে চাপা পড়ে মৃত্যু হল ৩ জন স্কুল পড়ুয়ার। আহত আরও ৬। পুলিশ সূত্রে খবর, স্কুল চত্বরের পাশ দিয়ে যাওয়ার সময় নিয়ন্ত্রণ হারিয়ে গেট ভেঙে ভিতরে ঢুকে পড়ে ট্রাক্টরটি। চাপা পড়ে মৃত্যু হয় ৩ শিশুর।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.