টুকরো খবর
কর্নাটকে ইস্তফা দিলেন ১৩ জন বিধায়ক
ইস্তফা দিলেন কর্নাটক বিধানসভার ১৩ জন সদস্য। প্রাক্তন মুখ্যমন্ত্রী বি এস ইয়েদুরাপ্পার অনুগামী বলে পরিচিত ওই ১৩ জন মঙ্গলবার দেখা করেন স্পিকার কে জি বোপাইয়ার সঙ্গে। তাঁদের প্রত্যেকের সঙ্গেই আলাদা ভাবে কথা বলেন স্পিকার। অনেক নাটকের পরে রাতে তাঁদের ইস্তফা গ্রহণও করেন তিনি। ‘দল-বিরোধী’ কাজের অভিযোগ এনে ওই ১২ জনের বিধায়কপদ কেড়ে নেওয়ার আর্জি জানিয়েছিল বিজেপি। ফলে, বিষয়টি নিয়ে সিদ্ধান্ত নিতে স্পিকার সময় নিয়েছেন বলে সরকারি সূত্রে খবর। বিজেপি ষড়যন্ত্র করে ওই ১২ জনের ইস্তফা গ্রহণ আটকে দিয়েছে বলে দাবি করেছিলেন ইয়েদুরাপ্পা। স্পিকারের পদত্যাগও দাবি করেন তিনি। মঙ্গলবার বিধান পরিষদের পাঁচ বিজেপি সদস্যকে দল-বিরোধী অ্যাখ্যা দিয়ে তাঁদেরও বিধায়কপদ খারিজ করতে আর্জি জানিয়েছে বিজেপি। নিজের কর্নাটক জনতা পার্টিতেও বিপাকে পড়েছেন ইয়েদুরাপ্পা। তাঁর দলের প্রতিষ্ঠাতা সভাপতি পদ্মনাভ প্রসন্ন নির্বাচন কমিশনকে জানিয়েছেন, ইয়েদুরাপ্পাকে দলের রাজ্য সভাপতি করতে আর রাজি নয় দলের কার্যকরী সমিতি।

আজ পঞ্চায়েত ভোট, উত্তপ্ত অসম
পঞ্চায়েত নির্বাচনের আগে ট্রেন অবরোধ, সংঘর্ষ, দলীয় রেষারেষিতে উত্তপ্ত হয়ে উঠল অসম। আগামী কাল, প্রথম দফার পঞ্চায়েত ভোটে লড়বেন ২৭, ৮৭৪ জন প্রার্থী। ভোট হবে তিনসুকিয়া, ডিব্রুগড়, যোরহাট, শিবসাগর, গোলাঘাট, কলিয়াবর, নগাঁও সদর, লখিমপুর, ধেমাজি জেলায়। ধেমাজি, কামপুর, চামাগুড়ি, গোলাঘাটে বিক্ষিপ্ত হিংসার ঘটনা ঘটেছে। প্রচার কেন্দ্রীক এই সংঘর্ষ ঠেকাতে বিভিন্ন এলাকায় লাঠি চালায় পুলিশ। গত কাল সন্ধ্যায় প্রচারপর্ব শেষ হয়েছে। তবে উত্তেজনা রয়েছে পুরোদমে। আজ বিকেলে কামরূপে দলের নির্বাচনী বৈঠকে গিয়ে বিক্ষুব্ধদের হাতে ঘেরাও হন জেলা কংগ্রেস সভাপতি হংসধর কলিতা ও যুব কংগ্রেসের সহ-সভাপতি প্রাণজিৎ চৌধুরী। পরে পুলিশ তাঁদের উদ্ধার করে। নামনি অসমে রাভা-হাসং যৌথ সংগ্রাম সমিতি পঞ্চায়েত ভোট বাতিল করে স্বশাষিত পরিষদে অবিলম্বে নির্বাচন করার দাবি তুলে গত কাল থেকে ৭২ ঘণ্টা ট্রেন বন্ধের ডাক দেয়। গত কাল অবরোধের জেরে বহু দূরপাল্লার ট্রেন আটকে পড়ে। আজ বঙ্গাইগাঁও স্টেশন থেকে প্রায় ৪৭ কিলোমিটার দূর অবধি সমিতির সদস্যরা লাইন ও স্লিপারের ক্লিপ খুলে দেয়। তবে টহলদারের সময় তা রেলকর্মীদের নজরে পড়ায় বড় দুর্ঘটনা এড়ানো গিয়েছে। তিন কিলোমিটার অন্তর, জঙ্গলের আশপাশে ক্লিপ খুলে ফেলে দেওয়ার জেরে দীর্ঘক্ষণ ট্রেন বন্ধ ছিল।

২ সহকর্মীকে খুন, ফেরার জওয়ান
সার্ভিস রিভলবারের গুলিতে দুই সহকর্মীকে খুন করে গা ঢাকা দিয়েছে এক টিএসআর জওয়ান। ঘাতক টিএসআর জওয়ানের আক্রমণে গুরুতর জখম হয়েছে আরও তিন টিআসআর জওয়ান। এক জনের অবস্থা সংকটজনক। তিন জনেরই চিকিৎসা চলছে আগরতলার একটি সরকারি হাসপাতালে। গত কাল সন্ধ্যায় শিবিরে বসে টিভি দেখছিলেন জওয়ানরা। সে সময়ে সহকর্মীদের মধ্যে ‘তুচ্ছ’ বিষয়ে বাকবিতণ্ডা শুরু হয়। হঠাৎই উত্তেজিত হয়ে নিজের সার্ভিস রিভলবার থেকে এলোপাথাড়ি গুলি চালাতে শুরু করে রাইফেলম্যান বিজয় দেববর্মা। ঘটনাস্থলেই মৃত্যু হয় সহকর্মী জওয়ান উৎপাল দত্ত ও লখসুম মিঞার। দু’জনেই রাইফেলম্যান। উৎপলের বাড়ি পশ্চিমবঙ্গের বর্ধমানে এবং লখসুম মিঞা অন্ধ্রপ্রদেশের বাসিন্দা। পুলিশ জানায়, ত্রিপুরার ধলাই জেলার সালেমা থানা এলাকায় অষ্টম ব্যাটেলিয়নের শিবিরে এই ঘটনা ঘটেছে। নির্বাচন উপলক্ষ্যে রাজ্যের নিরাপত্তা ব্যবস্থা আরও জোরদার করায় একই শিবিরে অন্য ব্যাটেলিয়নের কিছু জওয়ানও থাকছে। দুর্ঘটনার খবর জানতে পেরেই পুলিশ কর্তারা ঘটনাস্থলে গিয়েছেন। ঘাতক জওয়ানের খোঁজে নেমেছে পুলিশ। শিবির ছেড়ে পালানোর সময় খুনি জওায়ানটি একটি এসএলআর-সহ বেশ কয়েকটি অস্ত্র সঙ্গে নিয়েছে বলে পুলিশ জানায়।

পুলিশ সুপারকে গ্রেফতারের দাবিতে বিক্ষোভ
ব্যক্তিগত স্বার্থে এক নিরীহ ব্যক্তিকে মারধরের ঘটনায় অভিযুক্ত শেখপুরার প্রাক্তন পুলিশ সুপার বাবু রামের গ্রেফতারের দাবিতে আজ সকাল থেকে এলাকার মানুষ বিক্ষোভ দেখায়। বারবিঘা থানাও জনরোষ থেকে রেহাই পায়নি। থানায় আগুন লাগিয়ে দেওয়া হয়। শেখপুরা-বারবিঘা রাস্তা কয়েক ঘণ্টা ধরে অবরোধ করে রাখে তারা। শেখপুরার এক মদ ব্যবসায়ীর কর্মচারি মুকেশ কুমারকে তুলে নিয়ে এসে তাঁর বাড়িতে মারধর করেন তৎকালীন পুলিশ সুপার বাবু রাম। তাতে অসুস্থ হয়ে পড়েন ওই যুবক। তাঁকে ভর্তি করা হয় পটনা মেডিক্যাল কলেজ হাসপাতালে। এই ঘটনায় মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের নির্দেশে গত কালই অভিযুক্ত ওই পুলিশ সুপার ও বারবিঘা থানার ১৪ অফিসার-কর্মীকে জনকে সরিয়ে দেওয়া হয়। এই ঘটনার পরে আজ সকাল থেকে এলাকার মানুষ বিক্ষোভ দেখাতে থাকেন।

অসম সরকারের বাংলা বই
দীর্ঘ ব্যবধানে ফের বাংলা বই প্রকাশ করল অসম প্রকাশন পরিষদ। আগামী কাল কলকাতা বইমেলায় প্রকাশিত হচ্ছে শ্রীমন্ত শঙ্করদেব বিরচিত কীর্তনঘোষা-র বাংলা গদ্যানুবাদ। অনুবাদ করেছেন অবসরপ্রাপ্ত বিচারপতি মুরারিমোহন সরকার। অন্য বইটি হল অসমিয়াভাষী নরনাথ শর্মা সভাপণ্ডিতের লেখা বাংলা বই ‘মহাসতী জয়মতী কাহিনী’। বই দু’টি সম্পাদনা করেছেন প্রশান্ত চক্রবর্তী। তিনি বলেন, মহাসতী জয়মতী কাহিনী বইটি ১৯৩৭ সালে প্রথমবার প্রকাশিত হয়েছিল। পুরনো বাংলা পদ্যরীতিতে লেখা এই বইয়ের সূচনায় শুভেচ্ছাপত্র লিখেছিলেন স্বয়ং রবীন্দ্রনাথ ঠাকুর। দুষ্প্রাপ্য সেই শুভেচ্ছাপত্রটি বইটির অন্যতম প্রধান আকর্ষণ। বই দুটির আনুষ্ঠানিক প্রকাশ করবেন সাহিত্যিক শীর্ষেন্দু মুখোপাধ্যায় ও শংকর। প্রায় চার দশক আগে, শেষ বার বাংলা বই প্রকাশ করেছিল অসম প্রকাশনা পরিষদ। সেটি ছিল উপেন্দ্রচন্দ্র গুহর লেখা ‘কাছারের ইতিবৃত্ত’।

চাপের মুখে সন্দীপকে ছাড়
বেআইনি অস্ত্র রাখার অভিযোগে গত কাল প্রাক্তন মুখ্যমন্ত্রী সমীররঞ্জন বর্মণের বড় ছেলেকে গ্রেফতার করেও পরে তাঁকে ছেড়ে দিতে বাধ্য হয় পুলিশ। অভিযোগ, উত্তেজিত কংগ্রেস সমর্থকরা জিরানিয়া থানা সহ বিভিন্ন প্রান্তে বিক্ষোভ দেখান। এমনকী মুখ্যমন্ত্রীর বাড়ির সামনেও বিক্ষোভ দেখান কিছু কংগ্রেস সমর্থক। কংগ্রেসের এই তীব্র আন্দোলনের চাপে রাজ্য প্রশাসন পিছু হটে। সমীরবাবুর ছেলে সন্দীপ রায়বর্মণ-সহ আরও দু’জনকে পুলিশ গত কাল গ্রেফতার করে। গভীর রাতে সন্দীপ সহ একজনকে পুলিশ মুক্তি দিলেও ইটভাটার ম্যানেজার প্রদীপ দেববর্মা ছাড়া পায়নি। আজকে প্রদীপ দেববর্মাকে আদালতে তোলা হলে বিচারক তাকে ৯ ফেব্রুয়ারি পর্যন্ত জেল হাজতের নির্দেশ দিয়েছেন।

আক্রাসু’র ডাকা ২৪ ঘণ্টা বন্ধ ধুবুরি, কোকরাঝাড়ে
পৃথক কামতাপুর রাজ্যের দাবি সহ একাধিক দাবি নিয়ে কোচ রাজবংশী ছাত্র সংস্থা আক্রাসু’র ডাকা ২৪ ঘণ্টা কামতাপুর বন্ধের জেরে ধুবুরি ও কোকরাঝাড় জেলার জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। মঙ্গলবার সকাল ৫ টা থেকে বুধবার সকাল ৫টা পর্যন্ত ওই বনধের ডাক দেওয়া হয়েছে। দুই জেলায় সব রকম যানবাহন চলাচল বন্ধ থাকে। ধুবুরির বালাজান, গোলকগঞ্জ, আগমনী, হালাকুরা, ছাগলিয়া, চাপর এলাকার দোকানপাট ব্যবসায়িক প্রতিষ্ঠান, স্কুল, কলেজ, ব্যাঙ্ক, অফিস বন্ধ ছিল। শহরে বন্ধের প্রভাব পড়েনি। অন্য দিকে কোকরাঝাড় জেলায় ও দোকানপাট ব্যবসায়িক প্রতিষ্ঠান, স্কুল, কলেজ, ব্যাঙ্ক, অফিস কার্যত বন্ধ থাকে। ২০ বন্ধ সমর্থনকারীকে আটক করা হয় বলে জানান, ধুবুরির অতিরিক্ত পুলিশ সুপার প্রশান্ত দত্ত। আক্রাসু’র সম্পাদক ত্রৈলোক্য রায় বলেন, “রাজ্য তথা কেন্দ্র সরকার দাবি পূরণ না করা পর্যন্ত আন্দোলন চলবে।”

নিরাপত্তা কর্মী ধৃত জামশেদপুরে
টাটা স্টিলের গেটে ঠিকা শ্রমিকদের বিক্ষোভ ঠেকাতে ছর্রা বন্দুক চালানোর অভিযোগে সেখানকার এক কর্মীকে গ্রেফতার করল পুলিশ। সত্যেন্দ্রপ্রতাপ সিংহ নামে ওই নিরাপত্তা কর্মীকে মঙ্গলবার জামশেদপুর শহর এলাকা থেকে গ্রেফতার করে বর্মা মাইনস থানার পুলিশ। ডিসেম্বরে টাটা স্টিলের ঠিকা শ্রমিকদের একদিন হঠাই নির্দেশ দেওয়া হয়েছিল গেটের বাইরে সাইকেল রেখে কারখানায় ঢুকতে হবে। সেই ঘটনার প্রতিবাদে ওই ঠিকা কর্মীরা কারখানার গেটে বিক্ষোভ দেখান। কারখানার নিরাপত্তা কর্মীদের সঙ্গে তাদের গোলমাল বাধে। সেই সময় ঠিকা শ্রমিকদের ছোড়া ইটের পাল্টা জবাব দিতে কারখানার নিরাপত্তা কর্মীরা ছর্রা বন্দুক থেকে গুলি চালান বলে অভিযোগ। গুলির আঘাতে এক চিত্রসাংবাদিক-সহ কয়েকজন শ্রমিক আহত হয়েছিলেন।

উচ্চ আদালতে যাবে দামিনীর পরিবার
প্রতিবাদ: দিল্লি গণধর্ষণ কাণ্ডে ক্ষোভ থামেনি এখনও।
প্ল্যাকার্ড হাতে রাস্তায়। মঙ্গলবার নয়াদিল্লিতে। ছবি: এএফপি
জুভেনাইল জাস্টিস বোর্ডের সিদ্ধান্তের বিরুদ্ধে উচ্চ আদালতে আপিল করতে চলেছে দামিনীর পরিবার। মঙ্গলবার দামিনীর বাবা জানান, “জুভেনাইল জাস্টিস বোর্ডের সিদ্ধান্তে আমরা অসন্তুষ্ট। আমি আমার আইনজীবীর সঙ্গে কথা বলছি, প্রয়োজনে উচ্চতর আদালতে আপিল করব আমরা। আমরা চাই, অভিযুক্ত নাবালক কি না তা জানতে তার হাড়ের পরীক্ষা হোক। পরীক্ষায় যদি সে নাবালক প্রমাণিত হয়, আমরা ধরে নেব সেটাই আমাদের ভাগ্য।”

আবেদন খারিজ
দিল্লি ধর্ষণ কাণ্ডের শুনানি অন্য শহরে করার আবেদন খারিজ করল সুপ্রিম কোর্ট। আইনজীবী এম এল শর্মা আবেদন জানান, নিরপেক্ষ বিচার নিশ্চিত করতে গণধর্ষণ মামলার শুনানি রাজধানীর বাইরে হওয়া উচিত। সুপ্রিম কোর্ট আশ্বাস দেয় তাঁর আবেদন খতিয়ে দেখা হবে। মঙ্গলবার সুপ্রিম কোর্ট তা নাকচ করল।

ট্রেনের ইঞ্জিনে শৌচালয়
ট্রেনের ইঞ্জিনের কেবিনে শৌচালয়ের ব্যবস্থা চালু হতে চলেছে। ট্রেনের চালকরা দীর্ঘদিন ধরে দাবি জানাচ্ছিলেন এই ব্যবস্থার জন্য। এত দিন পর্যন্ত প্রাকৃতিক কাজ সারার জন্য স্টেশনে ট্রেন থামার উপর নির্ভর করতে হত চালকদের। রেলমন্ত্রী পবনকুমার বনশল বলেছেন, “শৌচালয় মানুষের প্রাথমিক চাহিদা। তাই আমরা চেষ্টা করছি রেল ইঞ্জিনে এই ব্যবস্থা চালু করার।”

মৃত গবেষক
সচিবালয় থেকে পড়ে মৃত্যু হল এক গবেষকের। আজ বেলা আড়াইটে নাগাদ ঘটনাটি ঘটে। পুলিশ জানায়, দিসপুর সচিবালয়ের তৃতীয় তলা থেকে নীচে পড়েন পরিকল্পনা ও উন্নয়ন বিভাগের সহকারি গবেষক প্রফুল্লপ্রাণ দত্ত (৫৪)। তাঁকে জিএনআরসি হাসপাতালে নিয়ে যাওয়া হয়। চিকিৎসকরা তাঁকে মৃত বলে জানান।

মেঘ সরতেই নতুন উদ্যমে শীতের ব্যাটিং
ওঠা-নামার খেল্ বজায় রেখে আবার দাপট দেখাচ্ছে শীত। মেঘ সরে যেতেই নেমে গিয়েছে তাপমাত্রা। কলকাতায় পারদ নেমেছে ১১ ডিগ্রির নীচে (মঙ্গলবার মহানগরে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১০.৭ ডিগ্রি সেলসিয়াস)। এই নিয়ে চলতি মরসুমে ছ’দিন মহানগরীর তাপমাত্রা ১১ ডিগ্রি নীচে নামল। যা গত ১০ বছরে হয়নি। দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ফের শুরু হয়ে গিয়েছে শৈত্যপ্রবাহ। এই মরসুমে পঞ্চম বার। এটাই শীতের শেষ ইনিংস কি না, নিশ্চিত ভাবে বলতে পারছে না হাওয়া অফিস। এক আবহবিদ বলেন, “জম্মু-কাশ্মীর দিয়ে আবার একটি পশ্চিমী ঝঞ্ঝা ঢুকছে। তার প্রভাবে জম্মু-কাশ্মীর, হিমাচলে তুষারপাত এবং বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। তার জেরে উত্তর-পশ্চিম ভারতে ফের সর্বনিম্ন তাপমাত্রা এক লাফে অনেকটা কমে যেতে পারে।” পশ্চিমী ঝঞ্ঝা উত্তর-পশ্চিম ভারতে এসে কোন দিকে নামে, তার উপরেই বাংলায় শীতের নয়া ইনিংস নির্ভর করছে। আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে, নতুন পশ্চিমী ঝঞ্ঝার জের দক্ষিণবঙ্গে আসার আগে পর্যন্ত সর্বনিম্ন তাপমাত্রা একটু একটু করে বাড়বে। তবে শীতের পরিস্থিতি থাকবে গোটা সপ্তাহ।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.