টুকরো খবর
চুরি রুখতে উত্তরে সতর্কতা পুলিশকে
কোচবিহার থেকে মালদহ, উত্তরবঙ্গ জুড়েই পর পর মন্দিরে চুরির ঘটনা ঘটে চলায় জেলা পুলিশ সুপারদের সর্তক করলেন উত্তরবঙ্গের আইজি। প্রতিটি জেলাকেই পৃথক ভাবে ব্যবস্থা নিতে নির্দেশ দিয়েছে আইজির দফতর। প্রয়োজনে জেলা পুলিশ সুপারদের মধ্যে সমন্বয় তৈরি করে অভিযান চালানোর পরামর্শও দেওয়া হয়েছে বলে আইজির দফতর সূত্রে জানা গিয়েছে। আইজি অনুজ শর্মা বলেন, “মালদহ বা জলপাইগুড়ি সর্বত্রই মন্দিরে চুরির ঘটনা বেড়ে গিয়েছে। একটি বড় চক্র উত্তরবঙ্গে ঢুকে পড়েছে বলে সন্দেহ হচ্ছে। প্রতিটি জেলার পুলিশ সুপারদের সর্তক করে দেওয়া হয়েছে।” গত এক সপ্তাহে মালদহ শহরে পরপর ১০টি এবং চলতি মাসে জলপাইগুড়িতে ৮ টি মন্দিরে চুরির ঘটনা ঘটেছে। বৃহস্পতিবার রাতেও মোহান্ত পাড়ায় একটি ছোট মন্দিরে চুরির চেষ্টা হয়। তা ছাড়াও মন্দিরের দরজার তালা কেটে বিগ্রহের অলঙ্কার, প্রণামী বাক্সের টাকা চুরির ঘটনা ঘটেছে কোচবিহার এবং শিলিগুড়িতেও। উত্তরবঙ্গের চার জেলাতেই চলতি মাসের শুরু থেকে মন্দিরে চুরির ঘটনা বেড়ে গিয়েছে বলে অভিযোগ। সিআইডি গোয়েন্দাদেরও সাহায্য নেওয়ার কথা ভাবছে পুলিশ।

পথশিশুদের স্কুলে আনতে মিড-ডে মিল
পথশিশুদের জন্য স্কুল হয়েছে আগেই। এ বার তাদের স্কুলমুখী করতে বেসরকারি উদ্যোগে চালু করা হবে মিড-ডে মিল। আজ, ২৬ জানুয়ারি শিলিগুড়ির টিকিয়াপাড়ায় সংস্থার একটি স্কুলে এই পরিষেবা আনুষ্ঠানিক ভাবে চালু করা হবে। শুক্রবার শিলিগুড়ির জার্নালিস্ট ক্লাবে সাংবাদিক বৈঠক করে ওই কথা জানান সংস্থার পক্ষে অনুপ বসু, শমিত বিশ্বাস। শিলিগুড়ির একটি ক্যাবেল সম্প্রচারকারি সংস্থা তাঁদের পাশে দাঁড়িয়েছেন। অনুপবাবু জানান, ন’মাস ধরে তাঁরা দু’টি স্কুল চালাচ্ছেন। তার মধ্যে টিকিয়াপাড়ায় একটি শ্রমিক সংগঠন ভবন দিয়ে তাঁদের সাহায্য করেছেন। কুলিপাড়ায় ঘর ভাড়া নিয়ে তাঁরা স্কুল চালাচ্ছেন। বর্তমানে দু’টি স্কুলে ২০০ জনের উপরে ছাত্রছাত্রী রয়েছে। তিনি বলেন, “পথশিশুদের শিক্ষার আলো দেওয়া প্রয়োজন। সে কথা ভেবেই আমরা শুধুমাত্র তাদের জন্য স্কুল শুরু করেছি। সকাল থেকে বিকাল পর্যন্ত আমরা তাদের স্কুলে শিক্ষা দেওয়ার চেষ্টা করছি। কিন্তু দুপুরে তাঁরা খিদের জন্য ছটফট করে। সে জন্যই মিড-ডে মিলের প্রয়োজন অনুভব করেছি। ওই সংস্থা আমাদের পাশে দাঁড়ানোয় আমরা খুশি। সরকারও যাতে আমাদের পাশে দাঁড়ায় সে আবেদন জানাচ্ছি।”

বিবাদে পুড়ল দু’টি বাড়ি
আলু খেত নষ্ট করার অভিযোগকে কেন্দ্র করে দুটি ঘর জ্বালিয়ে দেবার ঘটনায় উত্তেজনা ছড়াল ধূপগুড়িতে। দু’পক্ষে সংঘর্ষের ঘটনায় এক মহিলা-সহ দু’জন জখমও হয়েছেন। ধূপগুড়ি শহর লাগোয়া মাগুরমারি ১ নম্বর গ্রাম পঞ্চায়েতের পশ্চিম মাগুরমারি গ্রামে বৃহস্পতিবার রাতে ঘটনাটি ঘটেছে। দমকলের একটি ইঞ্জিন গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। দু’পক্ষই একে অপরের নামে অভিযোগ দায়ের করেছে। শুক্রবার পর্যন্ত তিনজনকে পুলিশ গ্রেফতার করেছে। দিনমজুর মহম্মদ নুরুল হক জানান, দাদা জমরুদ্দিন তিন বিঘা জমিতে আলু চাষ করেছেন। ওই জমির পাশে প্রতিবেশী নুরজাহান খাতুনের জমি রয়েছে। তিনি আলু গাছ উপড়ে ফেলছিলেন। প্রতিবাদ করায় নুরজাহানের ছেলে নুর ইসলাম ও তার সঙ্গীরা একটি পাটকাঠি ও টিনের বেড়া দেওয়া ঘর আগুন দিয়ে দেয়। ঘটনার পর নুরজাহান খাতুনেরও একটি ঘর জ্বালিয়ে দেওয়া হয় বলে অভিযোগ।

সেতুর জন্য ছিয়াশি লক্ষ
জলপাইগুড়ি শহরের পুরনো ও দুর্বল সেতুগুলি সংস্কারে ব্যবসায়ী সংস্থার সাহায্য চাওয়া যেতে পারে বলে জানালেন এসজেডি-এর চেয়ারম্যান রুদ্রনাথ ভট্টাচার্য। ওই বিষয়ে বিভিন্ন সংস্থার কাছে প্রস্তাব পাঠাতে তিনি পুরসভাকে পরামর্শ দেন। রুদ্রনাথবাবু বলেন, “বেসরকারি সংস্থাগুলি নানা সামাজিক কাজ করে। তাই তাঁদের প্রস্তাব দেওয়া যেতে পারে। পুরসভার পাশাপাশি প্রয়োজন হলে এসডেডিএ থেকে প্রস্তাব পাঠানো যেতে পারে।” জলপাইগুড়ি শহরের হাসপাতাল পাড়ার ভাঙা ধরলা সেতু সংস্কারে উদ্যোগী হবে এসজেডিএ। শুক্রবার সকালে রূদ্রনাথ ভট্টাচার্য জলপাইগুড়ি এসে সেতু দেখেন। সঙ্গে জলপাইগুড়ি পুর-চেয়ারম্যান মোহন বসু। সেতুর জন্য পুরসভার তরফে প্রায় ৮৬ লক্ষ টাকার একটি প্রকল্প পাঠানো হয়েছে জানিয়ে এসজেডিএর চেয়ারম্যান এ দিন বলেন, “পুরভার চেয়ারম্যানের সঙ্গে বিস্তারিত কথা হয়েছে।” ডিসেম্বর মাসে পণ্যবাহী ট্রাকের চাপে সেতুটি আড়াআড়ি ভাবে ভেঙে যায়। এরপর সেনপাড়া ও রায়কতপাড়ার যোগাযোগ ব্যবস্থা ভেঙে পড়ে। পুর চেয়ারম্যান বলেন, “সেতুটি ভাঙার পরে নতুন করে সেতু তৈরির জন্য একটি প্রকল্প এসজেডি-এর কাছে পাঠানো হয়। ওঁরা সিদ্ধান্ত নিতে দেরি করায় বৃহস্পতিবার রুদ্রনাথবাবুকে অভিযোগ জানাই।”

হয়রানির অভিযোগ
রান্নার গ্যাস নিয়ে ডুয়ার্সের কুমারগ্রাম ব্লকের গ্রাহকদের হয়রানির অভিযোগ উঠেছে। নাম নথিভূক্ত করার একমাস পরেও গ্যাস মিলছে না। দিনভর লম্বা লাইনে দাঁড়িয়ে গ্যাস না পেয়ে ফিরে যেতে হচ্ছে গ্রাহকদের। হোটেল, চায়ের দোকানগুলিতেও ডোমেস্টিক গ্যাস অবাধে ব্যবহার হচ্ছে বলেও অভিযোগ। ওই ঘটনা নিয়ে বারবিশা, কামাখ্যাগুড়িতে ক্ষোভ সৃষ্টি হয়েছে। ইন্ডিয়ান ওয়েলের এড়িয়া ম্যানেজার রঞ্জিত সরকার বলেন, “অভিযোগ খতিয়ে দেখে ব্যবস্থা নেওয়া হবে।” গ্যাস সার্ভিস সংস্থার কর্তারা যাই বলুন না কেন গ্রাহকরা আশ্বস্ত হতে পারছেন না। অসিত সরকার নামে বারবিশা এলাকার গ্রাহক অভিযোগ করেন, কামাখ্যাগুড়ি থেকে গাড়িতে গ্যাস এনে বারবিশায় গ্যাস সরবরাহ করা হয়। নির্দিষ্ট দিন তারিখ কিছু নেই। কোন তারিখে বুক করা গ্যাস সরবরাহ করা হচ্ছে সেটাও নির্দিষ্ট থাকে না। শুধু কী তাই! গ্রাহকের অনেকে জানান, দিনভর লম্বা লাইনে দাঁড়িয়ে থেকে গ্যাস না পেয়ে ফিরে যেতে হচ্ছে। বারবিশা ব্যবসায়ী সমিতি সম্পাদক কার্তিক সাহা বলেন, “গ্যাস নিয়ে হয়রানি মেনে নেওয়া যায় না। গ্রাহকরা আন্দোলনে নামার প্রস্তুতি নিচ্ছে।” কামখ্যাগুড়ি গ্যাস সার্ভিসের ম্যানেজার রাজু রায় বলেন, “ভর্তুকি গ্যাসের সংখ্যা বাড়ানোয় হঠাৎ চাহিদা বেড়েছে। কিছু সমস্যা হচ্ছে। তবে সাত হাজার গ্রাহককে সঠিক পরিষেবা দেওয়ার সব রকম চেষ্টা চলছে।”

পুলিশকে সতর্কতা
কোচবিহার থেকে মালদহ, উত্তরবঙ্গ জুড়েই পর পর মন্দিরে চুরির ঘটনা ঘটে চলায় জেলা পুলিশ সুপারদের সর্তক করলেন উত্তরবঙ্গের আইজি। প্রতিটি জেলাকেই পৃথক ভাবে ব্যবস্থা নিতে নির্দেশ দেয় আইজির দফতর। প্রয়োজনে জেলা পুলিশ সুপারদের মধ্যে সমন্বয় তৈরি করে অভিযান চালানোর পরামর্শও দেওয়া হয়েছে। আইজি অনুজ শর্মা বলেন, “মালদহ বা জলপাইগুড়ি সর্বত্রই মন্দিরে চুরির ঘটনা বেড়ে গিয়েছে। একটি বড় চক্র উত্তরবঙ্গে ঢুকে পড়েছে বলে সন্দেহ হচ্ছে। প্রতি জেলার পুলিশ সুপারদের সর্তক করে দেওয়া হয়।” উত্তরবঙ্গের চার জেলায় চলতি মাসের শুরু থেকে মন্দিরে চুরির ঘটনা বেড়ে গিয়েছে বলে অভিযোগ। মালদহের কালীতলার বুড়িমা কালীমন্দির থেকে জলপাইগুড়ি শহরের কেরানি পাড়ার কালীমন্দির সর্বত্রই পুলিশের নজরদারি যেখানে কম থাকে, সেই সব জায়গার মন্দিরে চুরি হয়েছে। ওই চার জেলায় চুরির সঙ্গে একটি বড় কোনও চক্র জড়িত বলে প্রাথমিক ভাবে পুলিশের ধারণা।

খুচরো সঙ্কট, মেলা
খুচরো পয়সার সঙ্কট মেটাতে রিজার্ভ ব্যাঙ্ক অভ ইন্ডিয়ার নির্দেশে ‘কয়েন মেলা’ করল একটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক। শুক্রবার শিলিগুড়ির চার্চ রোডে ওই ব্যাঙ্কের জোনাল অফিসে মেলা হয়। মেলায় শিলিগুড়ির বিভিন্ন ব্যবসায়ী সংগঠন, ছোট ও মাঝারি ব্যবসায়ীরা ছিলেন। ৩০ লক্ষ টাকার খুচরো পয়সা ব্যবসায়ীদের হাতে দেওয়া হয়। উদ্বোধন করেন ব্যাঙ্কের জোনাল ম্যানেজার অজিত কুমার সিংহ। মেলায় উপস্থিত ছিলেন ফোসিনের সম্পাদক বিশ্বজিৎ দাস। তিনি বলেন, “এ দিন ওই ব্যাঙ্কের তরফে খুচরো বিলি করায় সবাই উপকৃত হবেন।”

নিরাপত্তায় তল্লাশি
২৬ জানুয়ারিতে শিলিগুড়ি শহর জুড়ে নিরাপত্তা জোরদার করা হয়েছে। রেল স্টেশন, বাস স্ট্যান্ড এলাকায় তল্লাশি চালানো হচ্ছে। বাসে, ট্রেনেও নেওয়া হয়েছে অতিরিক্ত নজরদারি। নিউ জলপাইগুড়ি স্টেশনে স্নিফার ডগ নামিয়ে তল্লাশি করা হচ্ছে। শহরের হোটেলগুলিতেও তল্লাশি চালানো হচ্ছে। শহরের তিনটি প্রধান সড়ক হিলকার্ট রোড, বিধান রোড এবং সেবক রোডে নজরদারি বাড়ানো হয়েছে। শিলিগুড়ির ডেপুটি কমিশনার ও জি পাল বলেন, “সর্বত্র নজরদারি বাড়ানো হয়েছে।”

দুর্ঘটনায় মৃত্যু
পিকআপ ভ্যান উল্টে এক ছাত্রের মৃত্যু হয়েছে। আহত ৮ জন। শুক্রবার নাগরাকাটার খুনিয়ামোড় লাগোয়া জাতীয় সড়কে। মৃতের নাম মানু মহম্মদ (১৮)।

জাল নোট-সহ ধৃত
এগারো হাজার টাকার জাল নোট-সহ এক ব্যক্তিকে পুলিশ গ্রেফতার করেছে। শুক্রবার ময়নাগুড়ির রোড হাটে ধৃত ওই ব্যক্তির নাম লক্ষ্মীকান্ত রায়। পুলিশ জানায়, ধৃতের বাড়ি মেখলিগঞ্জের ভোটবাড়ি এলাকায়। এ দিন সকালে রোড হাটে জাল টাকা দিয়ে আলু কেনার সময় সে ধরা পড়ে। পুলিশ লক্ষ্মীকান্তের কাছ থেকে আটটি ১ হাজার টাকা এবং ছয়টি পাঁচশো টাকার জাল নোট উদ্ধার করে।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.