টুকরো খবর
অস্বাভাবিক মৃত্যু একই পরিবারের তিনজনের
অস্বাভাবিক মৃত্যুর ঘটনা ঘটল স্বামী, স্ত্রী ও তাঁদের এক আত্মীয়ের। ঘটনাটি ঘটেছে পাথরপ্রতিমার শ্রীধরনগর গ্রাম পঞ্চায়েতের উপেন্দ্রনগর মাঝেরহাট গ্রামে। পুলিশ জানিয়েছে, মৃতদের নাম মনোরঞ্জন বেরা (৫০), স্ত্রী সুমিত্রা বেরা (৪৫) এবং মনোরঞ্জনবাবুর শ্যালিকা সুশীলা বেরা (৪০)। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, দিনকয়েক ধরে পেটে ব্যথা ও বমির রোগে ভুগছিলেন মনোরঞ্জনবাবু। স্থানীয় হাতুড়ে চিকিৎসক দিয়েই চিকিৎসা করাচ্ছিলেন তিনি। সোমবার সকাল সাড়ে ১০টা নাগাদ তাঁর শারীরিক অবস্থার অবনতি হওয়ায় তাঁকে পাথরপ্রতিমা ব্লক স্বাস্থ্যকেন্দ্রে নিয়ে আসে পরিবারের লোকজন। স্বাস্থ্যকেন্দ্রে নিয়ে আসা হলে তাঁকে মৃত বলে ঘোষণা করেন চিকিৎসক। এরপর পরিবারের লোকজন বাড়ি ফিরে যান। বাড়িতে ফিরেই অসুস্থ হয়ে পড়েন মনোরঞ্জনবাবুর স্ত্রী সুমিত্রাদেবী। ঘটনাক্রমে সেই ব্লক স্বাস্থ্যকেন্দ্রে নিয়ে যাওয়ার পথেই মৃত্যু হয় তাঁরও।একইভাবে মৃত্যু হয় তাঁর শ্যালিকারও। সকালে এই ঘটনার তদন্তে নামে ব্লক স্বাস্থ্যকর্মীরা এবং পুলিশ। সুমিত্রাদেবীর মেয়ে কাজল খাটুয়া স্বাস্থ্যকর্মীদের জানান, মা, বাবা ও মাসিকে কৌটো থেকে মুড়ি ও কলা খেতে দিয়েছিলেন তার দিদা বাসন্তী বেরা (৭০)। তারপর থেকেই সবাই অসুস্থ হয়ে পড়ে বলে জানিয়েছে সে। ঘটনাস্থল থেকে নমুনা সংগ্রহ করেছে পুলিশ। স্বাস্থ্যকেন্দ্রের ব্লক মেডিক্যাল অফিসার কৃষ্ণেন্দু রায় বলেন, “নমুনায় কীটনাশকের দুর্গন্ধ পাওয়া গেছে। প্রাথমিকভাবে মনে করা হচ্ছে বিষক্রিয়ার কারণে মৃত্যু হতে পারে। ময়না তদন্তের পরই আসল সত্য জানা যাবে।” দেহগুলি ময়নাতদন্তে পাঠানো হয়েছে। তিনটি অস্বাভাবিক মৃত্যুর মামলা রুজু করে ঘটনার তদন্ত শুরু করেছে পুলিশ।

গুলি করে বোমা ছুড়ে খুন হালিশহরে
দিনেদুপুরে গুলি করে বোমা ছুড়ে খুনের ঘটনা ঘটল নৈহাটিতে। পুলিশ জানিয়েছে, নিহত ব্যক্তির নাম রামজী কাহার (৪৩)। হালিশহর উত্তর প্রসাদনগর কারিগর পাড়ার বাসিন্দা রামজী এ দিন হালিশহর নবনগরে ব্যাঙ্কে গিয়েছিলেন চেক ভাঙাতে। নিজে ইংরেজিতে লিখতে জানেন না বলে প্রতিবেশী রঞ্জন সিংহকে সঙ্গে করে নিয়ে যান ব্যাঙ্কের কাজে সাহায্য করার জন্য। বেলা সাড়ে ১১টা নাগাদ ফেরার সময় বাড়ির কাছেই একটি মোড়ের মুখে চার-পাঁচজন দুষ্কৃতী এলোপাথাড়ি বোমা ছুড়ে, গুলি করে পালিয়ে যায়। ঘটনাস্থলেই মৃত্যু হয় রামজীর। রঞ্জনই রামজীর বাড়িতে গিয়ে খবর দেন। জখম রঞ্জনকে কল্যাণী জেএনএম মেডিক্যাল কলেজ হাসপাতালে ভতি করানো হয়। রাত পর্যন্ত এই ঘটনার কোনও কিনারা করতে না পারলেও পেশায় জমির দালাল রামজীকে ব্যবসায়িক শত্রুতার জেরে খুন করা হয়েছে কি না খতিয়ে দেখছে পুলিশ। ব্যারাকপুর পুলিশ কমিশনারের গোয়েন্দা প্রধান কল্যাণ মুখোপাধ্যায় সন্ধ্যায় ঘটনাস্থলে যান। তদন্তে নেমে পুলিশ জানতে পেরেছে, বছর কয়েক আগেও রামজীর বিরুদ্ধে পুলিশের কাছে অপরাধমূলক কাজের সঙ্গে যুক্ত থাকার অভিযোগ ছিল। রাজ্যে তৃণমূল সরকার আসার পরেই স্থানীয় এক তৃণমূল নেতার ঘনিষ্ঠ হয়ে জমির দালালি শুরু করেছিলেন তিনি। ব্যারাকপুরের পুলিশ কমিশনার সঞ্জয় সিংহ বলেন, “কি কারণে খুন সেটা এখনও পরিষ্কার নয়। খুনিদের খোঁজে তল্লাশি চালাচ্ছে পুলিশ।”

শিশুখুনের অভিযোগে গ্রেফতার ২
শ্বাসরোধ করে খুনের অভিযোগ উঠল আড়াই মাসের শিশুকে। মঙ্গলবার সকালে দক্ষিণ ২৪ পরগনার উস্থি থানার মল্লিকপাড়ার ঘটনা। এই খুনের অভিযোগে ওই শিশুর কাকিমা মারুফা বিবি ও আত্মীয় সইফুল বৈদ্যকে গ্রেফতার করেছে পুলিশ। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, ওই শিশুর মা মাসুকা বিবির সাথে তাঁর জা মারুফা বিবির পারিবারিক অশান্তি চলছিল কয়েকদিন ধরে। শিশুটিকে দোলনায় শুইয়ে রেখে সাংসারিক কাজ করছিলেন শিশুটির মা। কিছুক্ষণ পরে ফিরে এসে দেখেন দোলনায় শিশুটি নেই। অনেক খোঁজাখুজির পর বাড়ির পিছনে পায়খানা ঘরের পাশে মৃত অবস্থায় শিশুটিকে খুঁজে পান শিশুটির বাবা ইয়াকুব খান। পুলিশের কাছে এই মর্মে লিখিত অভিযোগ জানান তিনি। অভিযোগের ভিত্তিতে একটি খুনের মামলা রুজু করে তদন্ত শুরু করেছে পুলিশ। শিশুটির দেহ ময়না তদন্তের জন্য কলকাতা মেডিক্যাল কলেজে পাঠানো হয়েছে। আজ ধৃত দুজনকে ডায়মন্ডহারবার আদালতে তোলা হবে বলে জানায় পুলিশ।

ভর্তির দাবিতে ঘেরাও এডিআই
শহরের দু’টি নামী স্কুলে ছেলেমেয়েদের ভর্তির দাবিতে বিক্ষোভ দেখালেন অভিভাবকেরা। সকাল ১১টা থেকে বেশ কয়েক ঘন্টা সহকারী স্কুল পরিদর্শক (এডিআই) সাধনা মুখোপাধ্যায়কে ঘেরাও করে বিক্ষোভ দেখালেন তাঁরা। মঙ্গলবার বনগাঁ শহরের ঘটনা। অভিভাবকদের দাবি, বনগাঁ হাইস্কুল ও কুমুদিনী উচ্চ বালিকা বিদ্যালয়ে ছেলেমেয়েদের ভর্তি করবেন বলে এডিআইয়ের কাছে তাঁরা আবেদন করেছিলেন। এতদিন কোনও তালিকা প্রকাশ করেননি এডিআই সাধনা মুখোপাধ্যায়। মঙ্গলবার ওই দুটি স্কুল বাদে অন্য কয়েকটি স্কুলের তালিকা টানানো হয় এডিআই অফিসে। ঘেরাওকারীদের দাবি, এখন অন্য স্কুলেও ভর্তির প্রক্রিয়া শেষ। জেলা স্কুল পরিদর্শক অমর শীল বলেন, “ঘটনাটি শুনেছি। মহকুমা শাসকের দফতরে এডিআই, প্রধানশিক্ষক ও প্রধান শিক্ষিকাদের সঙ্গে বৈঠকে সিদ্ধান্ত হয়, লটারির পর বাকি ভর্তির তালিকা পাঠাবেন এডিআই। তার কাছে ১০০ আবেদনপত্র জমা পড়ে। কিন্তু অন্য স্কুলে পড়ুয়ার সংখ্যা কম থাকায় তিনি আবেদনকারীদের সেই সব স্কুলের তালিকায় স্থান দিয়েছেন। দেখা যাক, কি ভাবে সমস্যা মেটানো যায়।” এ বিষয়ে সাধনাদেবী বলেন, “যা করেছি নিয়ম মেনেই করেছি।”

ট্রেনের ধাক্কায় মৃত্যু
ট্রেনের ধাক্কায় মৃত্যু হয়েছে এক কলেজ ছাত্রীর। পুলিশ জানিয়েছে, মৃতার নাম অনিতা দাস (২০)। নৈহাটির বাসিন্দা অনিতা স্থানীয় ঋষি বঙ্কিমচন্দ্র কলেজের বিএ প্রথম বর্ষের ছাত্রী। রেল পুলিশ সূত্রে খবর, মঙ্গলবার সন্ধ্যায় কলেজের কাছেই মোবাইল ফোনে কথা বলতে বলতে লাইন পার হচ্ছিলেন তিনি। সেই সময় ডাউন লাইনে শান্তিপুর লোকাল যাচ্ছিল। মোবাইলে কথা বলায় ব্যাস্ত থাকায় ওই ছাত্রী খেয়ালই করেননি ট্রেন চলে এসেছে। কাউক্যাচারের ধাক্কায় ছিটকে পড়ে মৃত্যু হয় তাঁর। অন্যদিকে সোমবার রাতেও ব্যারাকপুর ১৫ নম্বর রেলগেটের কাছে কানে মোবাইল নিয়ে লাইন পার হওয়ার সময় ট্রেনের ধাক্কায় মৃত্যু হয় চিত্তরঞ্জন ঘোষ (৬২) নামে এক ব্যাক্তির। তিনি নৈহাটির একটি চটকলের ইঞ্জিনিয়ার।

সিরিয়ালের প্রভাব, গলায় ফাঁস
নিজের জামা গলায় জড়ানো অবস্থায় বাড়ির খাটের স্ট্যান্ড থেকে ঝুলন্ত এক কিশোরের দেহ উদ্ধার করল পুলিশ। মঙ্গলবার বিকেলে উত্তর ২৪ পরগনার অশোকনগর থানার বনবনিয়া নতুনপাড়ায় এ ঘটনা ঘটেছে। পুলিশ জানিয়েছে, কিশোরের নাম মিলন পাল (১১)। সে স্থানীয় স্কুলে সপ্তম শ্রেণির ছাত্র। বাবা রিপন পাল ভ্যান চালান। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, দুপুরে স্কুল থেকে বাড়ি ফিরে চার বছরের ভাইয়ের সঙ্গে খেলা করছিল সে। মা রূপাদেবী ঘরের বাইরে বিড়ি বাঁধছিলেন। মায়ের কানে এসেছিল, মিলন ভাইকে বলছে সিরিয়ালের মতো খেলব। বিকেল চারটে নাগাদ কোনও সাড়া না পেয়ে ঘরে গিয়ে দেখেন ছেলের নিথর দেহ খাটের স্ট্যান্ডে ঝুলছে। পড়শিরা জানিয়েছেন, একটি বাংলা চ্যানেলের জনপ্রিয় সিরিয়ালে সোমবার এমন একটি দৃশ্য দেখানো হয়েছিল। যেখানে নায়িকা এ ভাবে ঝুলছিলেন। শিশুমনে তারই প্রভাব পড়েছে বলে অনুমান তাঁদের। মৃতের পরিবারের সকলের আক্ষেপ, “কেন যে সিরিয়ালটা দেখেছিলাম।”

বিবেকানন্দ ও সারদাদেবী স্মরণ
বিবেকানন্দ ও সারদাদেবীর জন্ম উৎসব পালিত হল উত্তর ২৪ পরগনার গোবরডাঙ্গায়। আয়োজক ছিল গোবরডাঙ্গা শ্রী রামকৃষ্ণ সারদা সেবাশ্রম। গত ১৫ জানুয়ারি শুরু হওয়া এই উৎসব শেষ হল রবিবার। উৎসবের উদ্বোধন করেছিলেন সেবাশ্রমের সম্পাদক সত্যস্বরূপানন্দ মহারাজ। তিনি বলেন, “১ হাজার জনকে খাতা-পেন্সিল, ৩০০ জনকে কম্বল ও ২০০ জনকে স্কুল ব্যাগ দেওয়া হয়েছে। প্রাক্তন বিধায়ক গোপাল শেঠও আমাদের সাহায্য করেছেন।” উৎসবে উপস্থিত ছিল আমেরিকার এক প্রতিনিধি দল।

জেলা খো-খো প্রতিযোগিতা
সম্প্রতি অনুষ্ঠিত হল উত্তর ২৪ পরগনা জেলা খো খো সংস্থা পরিচালিত খো খো প্রতিযোগিতা। নৈহাটি স্টেডিয়ামে এই প্রতিযোগিতার উদ্বোধন করেন চিকিৎসক শ্যামল বন্দ্যোপাধ্যায়। প্রতিযোগিতায় অংশ নেয় ২১টি দল। এই খেলায় জেলা পুরুষ বিভাগে জয়ী হল গোপালনগরের নহাটা হাইস্কুল। তারা ফাইনালে পরাজিত করে নৈহাটি নবোদয় সব পেয়েছির আসরকে। মহিলা বিভাগে হাবরা স্পোর্টস অ্যাসোশিয়েসনকে হারিয়ে জয়ী হয়েছে বনগাঁর রেভোলিউশন এম প্রাইভেট লিমিটেড। ১৪ বছর সাবজুনিয়র বালক বিভাগে জয়ী হয়েছে হাবরা স্পোর্টস অ্যাসোশিয়েসন। রানার্স নহাটা হাইস্কুল। সাবজুনিয়র বালিকা বিভাগে চ্যাম্পিয়ন হয়েছে অশোকনগর খো খো অ্যাকাডেমি। রানার্স হয় নহাটা খো খো অ্যাকাডেমি।

ঠাকুরনগরে কৃষিমেলা
একদিনের গাইঘাটা ব্লক কৃষিমেলা অনুষ্ঠিত হয়ে গেল ঠাকুরনগর খেলার মাঠে। শনিবার অনুষ্ঠিত এই মেলার আয়োজক ছিল রাজ্যের কৃষি দফতর। মেলার উদ্বোধক ছিলেন রাজ্যের প্রতিমন্ত্রী মঞ্জুলকৃষ্ণ ঠাকুর। উপস্থিত ছিলেন গাইঘাটা পঞ্চায়েত সমিতির কৃষি, সেচ ও সমবায় কর্মাধ্যক্ষ নন্দদুলাল মজুমদার ও ব্লকের সহ কৃষি অধিকর্তা তারিকুল ইসলাম। মেলাতে ১০০ জন চাষিকে কৃষির যন্ত্রপাতি প্রদান করা হয়। ছিল আলোচনা শিবিরও।

জয়ী ‘এগিয়ে চলো’
ভরা ক্রিকেট মরসুমে জমজমাট বনগা।ঁ স্থানীয় প্রতাপগড় স্পোটিং ক্লাব আয়োজিত ক্রিকেট প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হল এগিয়ে চলো সংঘ। ফাইনালে তাঁরা প্রতাপগড় স্পোটিং ক্লাবের মাঠে গাঁধীপল্লী বিবেকানন্দ স্পোটিং ক্লাবকে পরাস্ত করে। ফাইনাল খেলায় এগিয়ে চলো সংঘ নির্ধারিত ৩০ ওভারে ১৮২ রান করে। জবাবে ব্যাট করতে নেমে ১৭৪ রানে থেমে যায় বিবেকানন্দ স্পোটিং ক্লাব। একই সঙ্গে প্রতিযোগিতার সেরা খেলোয়াড়, সেরা বোলার ও সেরা ফিল্ডার নির্বাচিত হয়েছেন এগিয়ে চলো সংঘের সৌরভ দত্ত।

গাঁজা,অস্ত্র-সহ ধৃত ৩
দু’টি পৃথক অভিযান চালিয়ে তিন দুষ্কৃতীকে গ্রেফতার করল পুলিশ। সোমবার রাতে হাবরা থানার কুণ্ডুপাড়া ও গুমা থেকে তাদের ধরা হয়। ধৃতদের কাছ থেকে একটি রিভলভার, দুটি পাইপগান এবং ৯ রাউণ্ড গুলি উদ্ধার করেছে পুলিশ। উদ্ধার করা হয় ১০ কেজি গাঁজাও।

ব্যাঙ্কে চুরির চেষ্টা বাগদায়
দোতলার সিঁড়ি দিয়ে ঢুকে তালা ভেঙে চুরির চেষ্টার ঘটনা ঘটলো ব্যাঙ্কে। সোমবার রাতে বাগদার সিন্দ্রানীর ঘটনা। পুলিশ ও ব্যাঙ্ক সূত্রে জানা গিয়েছে, প্রায় ১০ থেকে ১২টি তালা ভেঙেছে দুষ্কৃতীরা। সোমবার সকালে ব্যাঙ্কের ম্যানেজার কার্তিক চন্দ্র মণ্ডল ব্যাঙ্কে গিয়ে দেখেন, মেন গেট তালা দেওয়া। কিন্তু ভিতরের অন্য গেট ভেজানো। তিনি বলেন, “দুষ্কৃতীরা শাবল দিয়ে ভল্ট ভেঙে তুলে নিয়ে যাওয়ার চেষ্টা করেছিল। কিন্তু পারেনি। কিছু নথিপত্র লণ্ডভণ্ড করেছে।” ঘটনার তদন্ত শুরু করেছে পুলিশ। প্রসঙ্গত উল্লেখ্য, কিছুদিন আগে বাগদার হেলেঞ্চায় একটি এটিএমে চুরির চেষ্টা করেছিল দুষ্কৃতীরা।

পথ দুর্ঘটনায় মৃত্যু বৃদ্ধার
বাসের ধাক্কায় মৃত্যু হল এক বৃদ্ধার। মঙ্গলবার দুপুরে ঘটনাটি ঘটেছে হাবরার গুমা এলাকার যশোহর রোডে। পুলিশ জানায়, মৃতের নাম গীতা পাল (৫৮)। বাড়ি ওই এলাকায়। পুলিশ সূত্রে জানা যায়, বারাসত থেকে হাবরার দিকে যাচ্ছিল বাসটি। পথে রাস্তা পার হতে যাওয়া বৃদ্ধাকে ধাক্কা মারলে ঘটনাস্থলেই তাঁর মৃত্যু হয়। উত্তেজিত জনতা সড়ক অবরোধের চেষ্টা করলেও পুলিশ তা বুঝিয়ে তুলে দেয়। বাস ও চালকের খোঁজে তল্লাশি শুরু করেছে পুলিশ।

শিশুকে গুলি করে মারল কিশোর
খেলতে গিয়ে মারপিট হয়েছিল ৬-৭ বছরের দু’টি শিশুর মধ্যে। পরে একটি শিশুর কিশোর দাদা গুলি করে মারল অন্য শিশুটিকে। মঙ্গলবার রাতে ঘটনাটি ঘটেছে টিটাগড়ের ফিতাকল লাইনে। পুলিশ জানায়, নিহতের নাম রাহুল গিরি। আরিয়ান নামে অভিযুক্ত কিশোর পলাতক। বিকেলে তার ভাইয়ের সঙ্গে মারপিট হয় রাহুলের। ভাইয়ের মার খাওয়ার বদলা নিতে আরিয়ান রাতে রাহুলকে গুলি করে বলে অভিযোগ। এলাকায় উত্তেজনা ছড়িয়ে পড়ে। পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। আরিয়ান পিস্তল কোথায় পেল, জানা যায়নি।

ঐতিহ্যবাহী ভবন
দক্ষিণ ২৪ পরগনার কোদালিয়ায় সুভাষচন্দ্র বসুর বাড়িকে ‘ঐতিহ্যবাহী ভবন’ ঘোষণা করেছে রাজ্য সরকার। আজ, বুধবার সুভাষচন্দ্রের জন্মদিন। তাঁকে স্মরণ করতেই এই উদ্যোগ। মুখ্যমন্ত্রী জানান, ঐতিহ্যবাহী ভবন করার জন্য নথি তৈরি হচ্ছে। প্রয়োজনে জমি অধিগ্রহণ করা হবে।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.