টুকরো খবর
মঙ্গলবারও বন্ধ রইল পটাশপুরের সেই স্কুল
বিক্ষোভকারী গোষ্ঠী এখনও অনড় তাঁদের অবস্থানে। পাশাপাশি প্রশাসনের তরফ থেকে এখনও ব্যবস্থা না নেওয়ায় মঙ্গলবারও বন্ধ থাকল পটাশপুরের অমরপুর হীরালাল বিদ্যানিকেতন। স্কুলের তালা না খোলায় এ দিনও স্কুলে যাননি শিক্ষকরা। ফিরে গিয়েছে ছাত্র-ছাত্রীরাও। ক্ষুব্ধ ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক বিমান পয়ড়্যা বলেন, “প্রশাসন ছাড়াও তৃণমূল নেতৃত্বকে স্কুল খোলার ব্যাপারে অনুরোধ করেছি। সবাই আশ্বাস দিয়েছেন, কিন্তু কাজের কাজ কেউই করছেন না।” কর্তৃপক্ষের বিরুদ্ধে একগুচ্ছ অভিযোগ তুলে শনিবার ওই স্কুলে ভাঙচুর করেন ও তালা লাগিয়ে দেন তৃণমূলের পঞ্চায়েত প্রধান রতিকান্ত বেরা ও তাঁর অনুগামীরা। শিক্ষকদের হুমকি দেন বলেও অভিযোগ। এর জেরে শনিবার থেকে ক্লাস বন্ধ হয়ে যায় ওই স্কুলে। সোমবারের পর মঙ্গলবারও স্কুলের মাঠে উপস্থিত ছিলেন বিক্ষোভকারীদের কয়েক জন। অবস্থানে অনড় বিক্ষোভকারীদের নেতৃত্বে থাকা গোকুলপুর পঞ্চায়েত প্রধান রতিকান্ত বেরাও। তাঁর জবাব, “শিক্ষকরা আসুন বা প্রশাসন আসুক, আমাদের প্রশ্নের জবাব চাই। জবাব বুঝে তালা খোলার কথা ভাবা যাবে।” তৃণমূলের এক গোষ্ঠীর এমন আচরণে সাধারণ অভিভাবক তো বটেই, ক্ষোভ ছড়িয়েছে দলের অন্দরেও। প্রশ্ন উঠেছে দলীয় নেতৃত্ব এবং প্রশাসনের নীরব থাকায়। শিক্ষকরা স্কুল খোলার দাবিতে এ দিন কাঁথির অতিরিক্ত বিদ্যালয় পরিদর্শক (মাধ্যমিক) ঝর্ণা গাঁতাইতের সঙ্গে দেখা করেন। তিনি বলেন, “স্কুল এ ভাবে বন্ধ করে রাখা অন্যায়। স্থানীয় প্রশাসনের দ্রুত ব্যবস্থা নেওয়া উচিত।” এগরার মহকুমাশাসক অসীমকুমার বিশ্বাস বলেন, “বিষয়টি খোঁজ নিয়ে দেখে স্কুল খোলার ব্যবস্থা করা হচ্ছে।”

ক্যাম্পাসিং-এর দাবিতে বিক্ষোভ
ক্যাম্পাসিং-এর দাবিতে কলেজ অধ্যক্ষকে ঘেরাও করে বিক্ষোভ দেখালেন হলদিয়ার মেঘনাদ সাহা ইনস্টিটিউট অফ টেকনোলজির পড়ুয়ারা। তৃণমূল ছাত্র পরিষদ পরিচালিত ছাত্র সংসদের নেতৃত্বে মঙ্গলবার দুপুরে এই বিক্ষোভ হয়। কলেজে পরিকাঠামোর অভাব নিয়েও সরব হন পড়ুয়ারা। কলেজের অন্তিম বর্ষের ছাত্র ঋত্বিক সিংহ, সৌরভ দাস অধিকারী, জ্ঞানদাস মণ্ডল, সংযুক্তা মুখোপাধ্যায়দের অভিযোগ, “পরিকাঠামো নেই। অধ্যাপকের অভাব রয়েছে। তা সত্ত্বেও ক্লাস করে যাচ্ছি। সমস্ত কলেজে ৯০ শতাংশ ক্যাম্পাসিং হলেও আমাদের কলেজে তা হচ্ছে না। অধ্যক্ষ উদাসীন।” অধ্যক্ষ তাপসী বিশ্বাস এই নিয়ে কোনও মন্তব্য করতে চাননি। টানা তিন ঘণ্টা ধরে বিক্ষোভ চলে। পরে কলেজ কর্তৃপক্ষ ২৮ জানুয়ারি বৈঠকে বসার আশ্বাস দিলে বিক্ষোভ তুলে নেন পড়ুয়ারা।

পথ দুর্ঘটনায় মৃত্যু
গ্যাস ট্যাঙ্কারের ধাক্কায় মৃত্যু হল এক মোটরবাইক আরোহীর। আহত হয়েছেন এক মহিলা-সহ দুই শিশু। মঙ্গলবার সন্ধ্যায় দুর্ঘটনাটি ঘটেছে হলদিয়া-মেচেদা ৪১ নম্বর জাতীয় সড়কের এলোকেশী মোড়ে। পুলিশ জানিয়েছে, মৃত দিলীপ বর্মন (৩৫) ময়নার বাসিন্দা হলেও তিনি দীর্ঘ দিন ধরে থাকতেন হলদিয়ার দুর্গাচকে। ভবানীপুর থানার পুলিশ গাড়িটিকে আটক করেছে। যদিও চালক পলাতক। মঙ্গলবার স্ত্রী সুলতা বর্মন, পুত্র অরূপ ও কন্যা বিদিশাকে নিয়ে ময়না থেকে মোটরবাইকে হলদিয়ায় আসছিলেন দিলীপবাবু। মেচেদা লেন থেকে হলদিয়ার লেন পেরনোর সময় হলদিয়াগামী একটি গ্যাস ট্যাঙ্কার বাইকে ধাক্কা মারলে ঘটনাস্থলেই মৃত্যু হয় তাঁর। গুরুতর জখম অবস্থায় আহতদের প্রথমে হলদিয়া মহকুমা হাসপাতালে ভর্তি করা হয়। পরে তমলুক জেলা হাসপাতালে স্থানান্তরিত করা হয়।

দলীয় নেতাদের আচরণ নিয়ে সরব শুভেন্দু
ক্ষমতায় আসার অল্প দিনের মধ্যেই দলের কিছু স্থানীয় নেতৃত্বের আচার-আচরণে যে পরিবর্তন হয়েছে তা স্বীকার করে নিলেন তৃণমূলের রাজ্য যুব সভাপতি তথা তমলুকের সাংসদ শুভেন্দু অধিকারী। পাশাপাশি তাঁর উপলব্ধি, “এই পরিবর্তন মানুষ সুনজরে দেখছেন না।” মঙ্গলবার এগরা ২ ব্লকের বালিঘাইতে দলীয় জনসভায় তিনি বলেন, “কিছু কিছু স্কুলে আমাদের হার হয়েছে। তার মানে এই নয় যে, দলনেত্রী বা দলের উপর থেকে মানুষের আস্থা চলে গিয়েছে। আমাদের স্থানীয় নেতৃত্বের কিছু কিছু জনের আচরণে অসস্তুষ্ট হয়ে মানুষ আমাদের ভোট না দিয়ে সতর্ক করে দিয়েছেন।” এ দিনের সভায় উপস্থিত সাংসদ শিশির অধিকারী জেলা পরিষদে গতবার ক্ষমতায় থাকা সিপিএমের ঋণের প্রসঙ্গ তোলেন। তিনি বলেন, “জেলা পরিষদে সিপিএম ৫০ কোটি টাকা ঋণ করে গিয়েছিল। এর উপর ২০১১ পর্যন্ত বাম সরকার এই জেলা পরিষদকে নামমাত্র টাকা দিয়েছিল। যার ফলে উন্নয়নে দেরি হয়েছে। এ বার আমাদের রাজ্য সরকার। তাই এ বার উন্নয়নে ষোল কলা পূর্ণ করা হবে।”

ব্লক কৃষি মেলা
একদিনের ব্লক কৃষি মেলার আয়োজন করল কৃষি দফতর। মঙ্গলবার দুপুরে মহিষাদলের রাজবাড়ি প্রাঙ্গণে মেলার উদ্বোধন করেন জেলা পরিষদের সহ-সভাধিপতি মামুদ হোসেন। মেলায় ভর্তুকিতে কৃষি যন্ত্রপাতি কেনা, কিষাণ ক্রেডিট কার্ড, অত্যাধুনিক কৃষি প্রযুক্তি নিয়ে আলোচনা হয়। এ দিন কেন্দ্রীয় প্রকল্পে ব্লকের ১৩ জন কৃষকের হাতে বিদ্যুতায়নের জন্য ৮ হাজার টাকা সরকারি ভর্তুকি, ৬০ জন কৃষককে মুরগি ও ১০৪ জনের হাতে গো-খাদ্য তুলে দেওয়া হয়। উপস্থিত ছিলেন বিধানচন্দ্র কৃষি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মানবেন্দ্র রায়, সহ-কৃষি অধিকর্তা (মৃত্তিকা সংশোধন) অরুণাভ মাইতি, ব্লক কৃষি আধিকারিক মৃণালকান্তি বেরা, পঞ্চায়েত সমিতির সভাপতি শুভ্রা মিশ্র প্রমুখ।

জাল নোট-সহ ধৃত লালগড়ে
জাল নোট চক্রে জড়িত সন্দেহে এক ব্যক্তিকে গ্রেফতার করেছে লালগড় থানার পুলিশ। সোমবার বিকেলে লালগড়ের নছিপুর এলাকার একটি গ্রামীণ মেলা থেকে বছর চল্লিশের অজিত কুমারকে গ্রেফতার করা হয় বলে পুলিশের দাবি। ধৃতের বাড়ি পুরুলিয়ার কোটশিলা থানার চাতরানি গ্রামে। পুলিশের দাবি, ধৃতের কাছ থেকে এক হাজার টাকা ও পাঁচশো টাকার বেশ কিছু জাল নোট উদ্ধার হয়েছে। মঙ্গলবার ঝাড়গ্রাম এসিজেএম আদালতে তোলা হলে অভিযুক্তকে চার দিন পুলিশ হেফাজতে রাখার নির্দেশ দেয় আদালত। নছিপুরের গ্রামীণ মেলায় ক্রেতা সেজে জাল নোট চালাতে গিয়ে অজিত ধরা পড়ে যায় বলে পুলিশের দাবি। ধৃতকে জেরা করে জাল নোট চক্র সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য পাওয়া যাবে বলে মনে করছে পুলিশ।

গণধর্ষণের অভিযোগ
এক স্কুল ছাত্রীকে গণধর্ষণ করা হয়েছে বলে অভিযোগ উঠল তিন যুবকের বিরুদ্ধে। ঘটনাটি ঘটেছে, পশ্চিম মেদিনীপুরের জামবনি থানার শিরষা গ্রামে। মঙ্গলবার বিকালে মেয়েটির দাদা জামবনি থানায় লিখিত অভিযোগে জানিয়েছেন, গত শুক্রবার বিকালে টিউশনি পড়ে ওই কিশোরী বাড়ি ফিরছিল। তখন তিন যুবক খোকন মাহাতো, বিদ্যাধর মাহাতো এবং হলধর পাত্র কাছের জঙ্গলে টেনে নিয়ে গিয়ে তাকে ধর্ষণ করে। ঘটনার কথা জানাজানি হলে তাকে প্রাণে মেরে ফেলার হুমকিও দেয় তারা। ভয় পেয়ে কাউকে না জানালেও ওই কিশোরী অসুস্থ হয়ে পড়লে তা জানাজানি হয়। মঙ্গলবার রাতেই ওই কিশোরীকে ঝাড়গ্রাম জেলা হাসপাতালে নিয়ে আসা হয়। অভিযুক্তদের খোঁজে তল্লাশি শুরু হয়েছে বলে জানিয়েছে পুলিশ।

স্মারকলিপি
নেতাজীর জন্মজয়ন্তী উপলক্ষে পূর্ব মেদিনীপুর জেলার ধারিন্দা রেল স্টেশনের নাম ‘নেতাজি’ করার দাবি-সহ ১১ দফা দাবিতে সম্প্রতি স্মারকলিপি দিল পশ্চিমবঙ্গ রাজ্য সরকারী কর্মচারী সমিতি সমূহের স্টিয়ারিং কমিটি। সংগঠনের জেলা সম্পাদক গজেন্দ্রনাথ মণ্ডল বলেন, তমলুক মাতঙ্গিনী রেল স্টেশনটিকে মডেল স্টেশন করতে হবে। এবং সেখানে এক্সপ্রেস ট্রেনগুলিকে দাঁড় করাতে হবে। এ ছাড়াও দিঘা-হাওড়া লাইনে নেতাজীর নামে একটি এক্সপ্রেস ট্রেন চালুর দাবি জানানো হয়েছে। স্মারকলিপির অনুলিপি দেওয়া হয়েছে জেলাশাসকের কাছে।

গ্রেফতার যুবক
কিশোরীকে ফুঁসলিয়ে আনার অভিযোগে পুলিশ সোমবার রাতে গ্রেফতার করল এক যুবককে। ধৃত সরোজ দাস কাঁথি দেশপ্রাণ ব্লকের আঁউরাই গ্রামের বাসিন্দা। সরোজের বাড়ি থেকে উদ্ধার হওয়া কিশোরীর বাড়ি মুর্শিদাবাদ জেলার কান্দি মহকুমার মনোহরপুর গ্রামে। মেয়েটির বাড়ি থেকে অবশ্য কোনও অভিযোগ দায়ের করা হয়নি। পুলিশ জানিয়েছে, সরোজ পেশায় ফেরিওয়ালা। ব্যবসার সূত্রে সে মুর্শিদাবাদ জেলার মনোহরপুর যায়। সেখানে ওই কিশোরীর সঙ্গে তার পরিচয় হয়। দিন পনেরো আগে সরোজ ওই কিশোরীকে নিজের বাড়ি নিয়ে আসে। এ দিকে, রোজ ওই কিশোরীর কান্না শুনে প্রতিবেশীদের সন্দেহ হয়। কিশোরী ও সরোজকে আটকে রেখে কাঁথি থানায় খবর দেন তাঁরা। এরপর পুলিশ গিয়ে অভিযুক্ত যুবককে গ্রেফতার করে ও কিশোরীকে উদ্ধার করে।

স্মারকলিপি বিজেপির
একাধিক অভিযোগ ও দাবিতে ভগবানপুর ১ ব্লকের তৃণমূল পরিচালিত কোটবাড় গ্রাম পঞ্চায়েতে স্মারকলিপি দিল বিজেপি। মঙ্গলবার পঞ্চায়েত অফিস ঘেরাও করে বিক্ষোভ দেখান সমর্থকরা। অভিযোগ, একশো দিনের কাজের প্রকল্পে শ্রমিকদের প্রকৃত পারিশ্রমিক থেকে বঞ্চিত করা হচ্ছে। জানানো হচ্ছে না সেই সংক্রান্ত তথ্যও। এ ছাড়াও তাঁদের পক্ষ থেকে বাণীতলা খালের উপর চৌদুনিয়া গ্রামে, কলাবেড়িয়া খালের উপর কোটবাড় গ্রামে ও আশুতিয়া গ্রামের পারাপারের জন্য কাঠের সেতুগুলির বদলে কংক্রিটের সেতুর দাবি জানানো হয়। পঞ্চায়েত প্রধান তনুশ্রী মেইকাপ দাবিগুলি বিবেচনার আশ্বাস দিয়েছেন।

কোলাঘাটে পথ অবরোধ
অগ্নিকাণ্ডে তদন্তের দাবিতে অবরোধ। ছবি: পার্থপ্রতিম দাস।
কোলাঘাট শহরে রান্নার সিলিন্ডার থেকে গ্যাস ছড়িয়ে অগ্নিকাণ্ডে পাঁচ জনের মৃত্যুর ঘটনার ফরেন্সিক তদন্ত ও ক্ষতিপূরণের দাবিতে সড়ক অবরোধ করলেন এলাকার বাসিন্দারা। মঙ্গলবার সকালে কোলাঘাট-জশাড় রাজ্য সড়কের বিবেকানন্দ মোড়ে গ্যাস সরবরাহ সংস্থার অফিসের কাছে অবরোধ করেন এলাকার বাসিন্দারা। ছিলেন মৃতদের পরিবারের লোকজনও। বেলা ১২টা থেকে সাড়ে ১২টা পর্যন্ত অবরোধ চলে। অবরোধে নেতৃত্ব দেওয়া উজ্জ্বল ভট্টাচার্য, অসীম দাস বলেন, ‘‘রান্নার গ্যাস সিলিন্ডার থেকে দুর্ঘটনাটি ঘটেছে। কী ভাবে আগুন লাগল জানতে ফরেন্সিক তদন্ত দাবি করছি। মৃত ব্যক্তি পিছু ৫ লক্ষ টাকা ক্ষতিপূরণ দিতে হবে।” গ্যাস সিলিন্ডার বাড়িতে সরবরাহের আগে উপযুক্ত ভাবে পরীক্ষার ব্যবস্থা করার দাবিও জানান বিক্ষোভকারীরা।

জয়ী দিঘা বিশু ক্লাব
বোলকুশদা সবুজ সঙ্ঘের পরিচালনায় শ্রীহরি জানা ও সুধীরচন্দ্র প্রধান স্মৃতি নক আউট ক্রিকেট প্রতিযোগিতার প্রথম সেমিফাইনাল খেলায় মুখোমুখি হয় ওড়িশার দেউলা ইয়ুথ ক্লাব ও দিঘা বিশু ক্লাব। দিঘা ৭ উইকেটে জয়ী হয়।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.