টুকরো খবর
স্কুলে বিক্ষোভ অভিভাবকদের
স্কুলের পঠনপাঠনের মানোন্নয়ন, পরিকাঠামোর উন্নয়ন-সহ একাধিক দাবিতে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষককে বিক্ষোভ দেখালেন অভিভাবকদের একাংশ। মঙ্গলবার সকালে মাড়গ্রাম থানার চাঁদপাড়া হাইস্কুলের ঘটনা। ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক শিক্ষকদের নিয়ে অভিভাবকদের সঙ্গে আলোচনায় বসার আশ্বাস দেওয়াতে বিক্ষোভ ওঠে। এ দিনের বিক্ষোভে যোগ দেওয়া অভিভাবকদের মধ্যে চিরঞ্জীব বন্দ্যোপাধ্যায়, সোনা দাস অভিযোগ করেন, “স্কুলের নানা শ্রেণিকক্ষের অবস্থা খারাপ। যে কোনও দিন ভেঙে পড়ে বড় ধরনের দুর্ঘটনা ঘটে যেতে পারে। অথচ দু’ বছর ধরে ভবন নির্মাণ ও সংস্কারের খাতে ১১ লক্ষ টাকা পড়ে আছে। তা সত্ত্বেও কোনও কাজ করা হচ্ছে না।” এ ছাড়া স্কুলের পাঠ্যপুস্তকের তালিকা নিয়েও সমস্যার কথা তুলেছেন ওই অভিভাবকেরা। তাঁদের দাবি, স্কুলে মিড-ডে মিল দেওয়া বন্ধ হয়ে আছে। অবিলম্বে সব সমস্যা মিটিয়ে পঠনপাঠনের মানোন্নয়নে নজর দেওয়ার দাবি জানিয়েছেন আন্দোলনে যোগ দেওয়া অভিভাবকেরা। স্কুলের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক হংসগোপাল কুণ্ডুর দাবি, “স্কুলের পরিচালন নিয়ে সমস্যা থাকার জন্যই ভবন নির্মাণ বা সংস্কারের কাজ করা যাচ্ছে না। মিড-ডে মিলের ক্ষেত্রে আগের প্রধান শিক্ষকের আমলে আর্থিক বেনিয়মের অভিযোগ আছে। যার জন্য কেউ মিলের দায়িত্ব নিতে চাইছেন না। তবুও বিডিও-র নির্দেশে খুব শীঘ্রই নতুন করে মিল চালুর প্রস্তুতি চলছে।” পাঠ্যপুস্তক নিয়ে ওঠা অভিযোগ নিয়ে তাঁর বক্তব্য, “এ বিষয়ে শিক্ষকদের সঙ্গে আলোচনা করেই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।”

কর্মসংস্থান বাড়ানোর দাবি
কর্মসংস্থানের সুযোগ বৃদ্ধি, গরিব মানুষকে দু’ টাকা কেজি দরে চাল দেওয়া, শিক্ষা ক্ষেত্রে নৈরাজ্য দূর করা, রাজ্যের আইনশৃঙ্খলার পরিস্থিতি উন্নতি-সহ কয়েক দফা দাবিতে মঙ্গলবার রামপুরহাট ও বোলপুরে মহকুমাশাসকের কাছে স্মারকলিপি দিল ডিওয়াইএফ। রামপুরহাটে স্মারকলিপিতে উপস্থিত ছিলেন সংগঠনের জেলা সভাপতি গিরিরাজ রাজবংশী ও জেলা কমিটির সদস্য আফতাব আনসারি। অন্য দিকে, বোলপুরে নেতৃত্ব দেন বোলপুর জোনাল সম্পাদক বকুল ঘোড়ুই। বকুলবাবু বলেন, “আগামী পঞ্চায়েত নির্বাচন অবাধে ও শান্তিপূর্ণ ভাবে করতে হবে। নারী নির্যাতনে উপযুক্ত ব্যবস্থা নিয়ে মেয়েদের নিরাপত্তা সুনিশ্চিত করতে হবে।” এ দিন রামপুরহাটে স্মারকলিপির পাশাপাশি পুরসভার মাঠে ডিওয়াইএফ একটি সমাবেশও করে। সেখানে ছিলেন সংগঠনের রাজ্য সম্পাদক জামির মোল্লা ও বোলপুরের সাংসদ রামচন্দ্র ডোম। বোলপুরে মহকুমাশাসকের দফতরের সামনে একটি পথসভা করা হয়। রামপুরহাটের মহকুমাশাসক রত্নেশ্বর রায়ের পরিবর্তে স্মারকলিপি গ্রহণ করেন ডেপুটি ম্যাজিস্ট্রেট সুব্রত রায়। বোলপুরে স্মারকলিপি নিয়েছেন মহকুমাশাসক প্রবালকান্তি মাইতি। দু’জনেই দাবিগুলির কথা ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানোর আশ্বাস দেন।

ট্রাকের ধাক্কায় যুবকের মৃত্যু
পাথর বোঝাই ট্রাকের ধাক্কায় মৃত্যু হল এক যুবকের। সোমবার রামপুরহাট-দুমকা রোডে, কালীডাঙা হাসপাতাল সংলগ্ন এলাকার ঘটনা। পুলিশ জানায়, মৃত যুবক মাইকেল হাঁসদার (৩৮) বাড়ি ঝাড়খণ্ডের সাহেবগঞ্জ থানা এলাকার সিঁদরিতে। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, মাইকেলবাবু রামপুরহাট থানার বড়গাছিয়া এলাকায় হাতুড়ে চিকিৎসকের কাজ করতেন। সোমবার বিকালে তিনি নিজের সাইকেলটি মেরামতের জন্য রামপুরহাট-দুমকা রোড ধরে যাচ্ছিলেন। পথে রামপুরহাট থানার কালীডাঙা হাসপাতালের কাছে রামপুরহাটগামী একটি দশ চাকার পাথর বোঝাই ট্রাক মাইকেলবাবুকে পিছন থেকে ধাক্কা মারে। ঘটনাস্থলেই তাঁর মৃত্যু হয়। পুলিশ ওই ট্রাকটিকে আটক করতে পারলেও ট্রাকটির চালক ও কর্মীরা এখনও পলাতক।

দ্বন্দ্ব নেই, দাবি বিধায়কের
তাঁদের মধ্যে কোনও দ্বন্দ্ব নেই। মঙ্গলবার পাড়ুই থানার কসবায় এক জনসভায় যোগ দিয়ে এমনটাই দাবি করলেন তৃণমূলের জেলা সভাপতি অনুব্রত মণ্ডলের বিরোধী গোষ্ঠী হিসেবে পরিচিত নানুরের দলীয় বিধায়ক গদাধর হাজরা। গদাধরবাবুর দাবি, “দলের মধ্যে কোনও গোষ্ঠীদ্বন্দ্ব নেই। এটা সিপিএমের অপপ্রচার।” একই বক্তব্য অনুব্রতবাবুরও। তিনি বলেন, “নলহাটি উপনির্বাচনে তৃণমূল অন্তত ২০ হাজারের বেশি ভোটের ব্যবধানে জয়ী হবে।” পঞ্চায়েত নির্বাচনকে লক্ষ্য করে এ দিনের জনসভার আয়োজন করেছিল বোলপুর ব্লক তৃণমূল। এ ছাড়াও উপস্থিত ছিলেন শ্রমিক ইউনিয়নের যুব নেতা, কর্মী-সহ লাভপুরের বিধায়ক মনিরুল ইসলামও।

নিরাপত্তা নিয়ে বৈঠক সিউড়িতে
শহর বা গ্রামে সুস্থ সংস্কৃতি বজায় রাখতে সোমবার সন্ধ্যায় বেশ কয়েকটি ক্লাবের প্রতিনিধিদের নিয়ে বৈঠক করেন সিউড়ি থানার আইসি। আইসি সুমহান রায়চৌধুরীর ডাকে ২০-২২টি ক্লাবের প্রতিনিধিরা বৈঠকে যোগ দিয়েছিলেন। আইসি বলেন, “অধিকাংশ ক্লাবেরই পাড়া ভিত্তিক শক্ত ভিত রয়েছে। তাই এলাকায় অসামাজিক কাজকর্ম রুখতে ক্লাবগুলিরও এগিয়ে আসা উচিত।” ক্লাবের প্রতিনিধিরাও পুলিশকে সাহায্য করার আশ্বাস দিয়েছে। সাম্প্রতিক কালে সিউড়ি ছিনতাই, শ্লীলতাহানির ঘটনা ঘটেছে। পুলিশের ভূমিকা নিয়েও এলাকার বাসিন্দারা প্রশ্ন তুলেছিলেন।

শিক্ষকের দেহ
প্রায় এক সপ্তাহ ধরে নিখোঁজ থাকা প্রাথমিক স্কুলের এক শিক্ষকের দেহ মিলল পুকুরের জলে। পুলিশ জানিয়েছে মৃত শিক্ষকের নাম সিন্ধু মুদি (৫৫)। বাড়ি পাড়া থানার বালিচষা গ্রামে। মঙ্গলবার সকালে ওই গ্রামের প্রান্তের একটি পুকুর থেকে তাঁর দেহ উদ্ধার করা হয়। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, পৌষ সংক্রান্তির পর থেকেই নিখোঁজ ছিলেন পাড়া থানারই উপরডি গ্রামের প্রাথমিক স্কুলের শিক্ষক সিন্ধুবাবু। পরিবারের লোকেরা খোঁজ করেও তাঁর সন্ধান না পেয়ে পুলিশের কাছে জানিয়েছিলেন। এ দিন সকালে তাঁর দেহ ভেসে উঠলে গ্রামবাসীরা পুলিশকে খবর দেন।

অপমৃত্যু
হাসপাতালে নিয়ে যাওয়ার পথে মৃত্যু হল এক অচৈতন্য ব্যক্তির। মঙ্গলবার সকালে ঘটনাটি ঘটে মহম্মদবাজারের ফুল্লাইপুর গ্রামের কাছে। মৃতের নাম মুস্তাকিম শেখ (৪৫)। মুর্শিদাবাদের লালগোলা থানা এলাকায়। ওই ব্যক্তি সাইকেলে করে গ্রামে গ্রামে কাপড় বিক্রি করতেন। এ দিন তিনি রাস্তার ধারে সাইকেল থেকে পড়ে যান। হাসপাতালে নিয়ে যাওয়া হলে চিকিৎসকেরা মৃত বলে জানিয়ে দেন।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.