টুকরো খবর
পেটুয়াঘাটে মৎস্যমন্ত্রী
পেটুয়াঘাটে মৎস্যমন্ত্রী। —নিজস্ব চিত্র।
সামুদ্রিক মৎস্যজীবীদের বায়োমেট্রিক কার্ড ও যন্ত্রচালিত নৌকার ই-রেজিস্ট্রেশন কার্ড বিতরণ উপলক্ষে সোমবার পেটুয়াঘাট মৎস্যবন্দরে এলেন রাজ্যের মৎস্যমন্ত্রী চন্দ্রনাথ সিংহ। জেলার ৪৪ হাজার ৭৪৭ জন সামুদ্রিক মৎস্যজীবীকে সচিত্র পরিচয়পত্র দেওয়া হচ্ছে। এ দিন চার জন মৎস্যজীবীর হাতে সচিত্র পরিচয় পত্র তুলে তারই সূচনা করেন মৎস্যমন্ত্রী। অনুষ্ঠানে প্রাক্তন কেন্দ্রীয় প্রতিমন্ত্রী তথা কাঁথির তৃণমূল সাংসদ শিশির অধিকারী, জেলার সভাধিপতি গাঁধী হাজরা, সহ-সভাধিপতি মামুদ হোসেন, বিধায়ক দিব্যেন্দু অধিকারী, রণজিৎ মণ্ডল প্রমুখ উপস্থিত ছিলেন। এ দিন পেটুয়াঘাট মৎস্য বন্দর নিয়ে জেলার জনপ্রতিনিধি ও মৎস্য দফতরের আধিকারিকদের সঙ্গে এক বৈঠক করেন মৎস্যমন্ত্রী। রবিবার সন্ধ্যায় মৎস্যমন্ত্রী দিঘা মোহনায় আন্তঃরাজ্য মৎস্যজীবী সম্মেলনে যোগ দিয়েছিলেন। সেখানে দিঘা মোহনায় ড্রেজিং সমস্যা নিরসন, আন্তর্জাতিক মানের মাছ বাজার গড়ে তোলার প্রতিশ্রুতি দেন মৎস্যমন্ত্রী।

অনাথ আশ্রমের শাখা উদ্বোধন
২৫ জন ছেলেমেয়েকে নিয়ে পাঁঊশি অন্ত্যোদয় অনাথ আশ্রমের দাদনপাত্রবাড় শাখার উদ্বোধন হল। ওই ২৫ জন রামনগর-২ ব্লকের কালিন্দী গ্রামপঞ্চায়েতের দাদনপাত্রবাড়ের বাসিন্দা। আশ্রমের উদ্বোধন করেন দাদনপাত্রবাড় গ্রাম সংসদ সদস্য গৌরহরি সাউ। পাশাপাশি মাধ্যমিক শিক্ষা কেন্দ্রের কম্পিউটার প্রশিক্ষণ কেন্দ্রের উদ্বোধন করেন জেলা পরিষদের শিক্ষা কর্মাধ্যক্ষ দেবব্রত মণ্ডল। অনাথআশ্রমের জন্য ভূমিদাতা স্বর্গীয় সতীশচন্দ্র গিরির আবক্ষ প্রতিকৃতির আবরণ উন্মোচন করেন ব্লক উন্নয়ন আধিকারিক সুকান্ত সাহা। অনুষ্ঠানে হাজির ছিলেন বিধায়ক অখিল গিরি, দিঘা শঙ্করপুর উন্নয়ন পষর্দের নির্বাহী আধিকারিক সৌমেন পাল, রামনগর-১ ব্লক উন্নয়ন আধিকারিক তমোজিৎ চক্রবর্তী, রামনগর-২ পঞ্চায়েত সভাপতি কমলাকান্ত বেরা, পঞ্চায়েত সদস্য দেবদুলাল দাসমহাপাত্র প্রমুখরা।

পূর্বে চারশো প্রাথমিক স্কুল
পূর্ব মেদিনীপুর জেলায় আরও ৪০০টি প্রাথমিক বিদ্যালয় গড়ে উঠতে চলেছে বলে জানালেন জেলা পরিষদের সহ-সভাধিপতি মামুদ হোসেন। তিনি জানান, সর্বশিক্ষা মিশন থেকে এক নির্দেশিকা পাঠিয়ে বলা হয়েছে গ্রামাঞ্চলে এক কিলোমিটার ব্যাসার্ধ ও শহরাঞ্চলে আধ কিলোমিটার ব্যাসার্ধ অন্তর প্রাথমিক বিদ্যালয় থাকা বাধ্যতামূলক করা হচ্ছে। এর ফলে জেলায় ৪০০টি নতুন প্রাথমিক বিদ্যালয় গড়ে তোলা হবে। একই সঙ্গে জেলার ২৪০টি প্রাথমিক বিদ্যালয়কে আপার প্রাইমারিতে উন্নীতকরণের অনুমোদন দেওয়া হয়েছে। নতুন প্রাথমিক বিদ্যালয় তৈরি করার জন্য ৫-৭ ডেসিমেল জমি দেখতে বলা হয়েছে সংশ্লিষ্ট ব্লক অফিসগুলিকে।

ভগবানপুর কৃষি মেলা
ভগবানপুর-১ ব্লক কৃষি মেলার উদ্বোধন করলেন প্রাক্তন কেন্দ্রীয় প্রতিমন্ত্রী শিশির অধিকারী। সোমবারের এই অনুষ্ঠানে ছিলেন মহকুমাশাসক অসীমকুমার বিশ্বাস, জেলা উপ-কৃষি অধিকর্তা প্রণবেশ বেরা, বিধায়ক অর্ধেন্দু মাইতি প্রমুখ। মেলার স্টলগুলিতে কৃষিজ পণ্য, কৃষি ব্যবহার্য যন্ত্র প্রদর্শনীর ব্যবস্থা করা হয়েছে। বিলি করা হয় কিষান ক্রেডিট কার্ডও। উদ্যোক্তরা জানান, সব স্তরের কৃষিজীবী মানুষের অর্থনৈতিক অবস্থার উন্নতির লক্ষ্যেই এই মেলার আয়োজন। পাশাপাশি ভগবানপুর-১ ব্লকে রাজীব গাঁধী ভারত নির্মাণ সেবা কেন্দ্র ভবন ও ব্লক প্রশাসনিক ক্যাম্পাসের প্রবেশদ্বারের উদ্বোধন করেন শিশিরবাবু। বিডিও উমাশঙ্কর দাস জানান, সেবা কেন্দ্র ভবন নির্মাণে কেন্দ্রের দেওয়া সাড়ে ২৪ লক্ষ টাকা ও প্রবেশদ্বার নির্মাণে পঞ্চায়েত সমিতির দেড় লক্ষ টাকা ব্যয় হয়েছে।

পটাশপুরের সেই স্কুল বন্ধই
বিক্ষোভকারী তৃণমূলের একটি গোষ্ঠী অবস্থানে অনড় থাকায় সোমবারও ক্লাস হল না পটাশপুর থানার অমরপুর হীরালাল বিদ্যানিকেতনে। স্কুল কর্তৃপক্ষের বিরুদ্ধে একগুচ্ছ অভিযোগ তুলে শনিবার এই স্কুলে ভাঙচুর ও তালা লাগান তৃণমূলের পঞ্চায়েত প্রধান রতিকান্ত বেরা ও তাঁর অনুগামীরা। রবিবার স্কুল বন্ধ ছিল। সোমবার স্কুলে এসে শিক্ষকরা দেখেন, তালা তখনও ঝুলছে। স্কুলের মাঠে উপস্থিত ছিলেন বিক্ষোভকারীদের কয়েকজন। তালা খোলার জন্য অনুরোধ জানানো হয় তাঁদের। বলাবাহুল্য, চিড়ে ভেজেনি। গোকুলপুর গ্রাম পঞ্চায়েত প্রধান রতিকান্ত বেরার বক্তব্য, “আগে আমাদের প্রশ্নের জবাব চাই। তারপর তালা খোলা হবে।” পরিস্থিতি দেখে বিক্ষোভকারীদের বিরুদ্ধে এ দিন থানায় লিখিত অভিযোগ জানান শিক্ষকরা। এ দিকে স্কুলে অচলাবস্থা চলায় ক্ষোভ দেখা দিয়েছে অভিভাবকদের মধ্যে। গণ্ডগোলের আশঙ্কায় এ দিন স্কুলে হাজির হয়েছিল মাত্র ২৩ জন ছাত্রী। স্কুলের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক বিমান পয়ড়্যা বলেন, “অভিযোগগুলি নিয়ে আলোচনার সুযোগ তো রয়েইছে। কিন্তু ক্লাস না হলে ছাত্রছাত্রীদের ক্ষতি। কিন্তু ওঁরা অনড় থাকায় বাধ্য হয়ে প্রশাসনের দ্বারস্থ হয়েছি। স্থানীয় প্রশাসন, শিক্ষা দফতর ও শিক্ষামন্ত্রীর কাছে প্রতিকার চেয়ে চিঠি দিয়েছি।” জেলা বিদ্যালয় পরিদর্শক (মাধ্যমিক) সুবোধ চট্টোপাধ্যায় বলেন, “অভিযোগ যাই থাক, স্কুল বন্ধ রাখা অনুচিত। এ বিষয়ে প্রশাসনের সঙ্গে কথা বলে ব্যবস্থা নেওয়া হবে।”

সভার জন্য বদল স্কুল সময়ে
একেবারে বন্ধ করা হয়নি। এগিয়ে দেওয়া হয়েছে সময়। মাঠে তৃণমূলের সভা হবে বলে পটাশপুর ১ ব্লকের সরিদাসপুরের পাঁচুড়িয়া প্রাথমিক বিদ্যালয়ের ক্লাস হল সকালে, সুধন্যময়ী বালিকা বিদ্যালয়ের ৯টা থেকে দুপুর ১টা। তৃণমূলের সভার জন্য এই ভাবে স্কুলের সময় বদলে দেওয়ায় ক্ষিপ্ত এলাকাবাসী। সব ক্লাস না-হওয়ায় হাইস্কুলের পড়ুয়ারাও ক্ষোভ প্রকাশ করেছে। প্রকাশ্যে মন্তব্য করতে না চাইলেও অসন্তোষ ছড়িয়েছে স্কুলের শিক্ষিকাদের মধ্যে। তৃণমূলের স্থানীয় পঞ্চায়েত প্রধান তাপস মাজি ওই হাইস্কুলের পরিচালন সমিতির সভাপতি। তাঁর কথায়, “ছুটির দিনে নেতাদের একসঙ্গে পাওয়া যাচ্ছিল না বলেই বাধ্য হয়ে সোমবার সভা করতে হচ্ছে। প্রাথমিক স্কুল সকালে করার জন্য অবর বিদ্যালয় পরিদর্শকের অনুমতি নিয়েছি। হাইস্কুলের সময় এগিয়ে আনার বিষয়টিও পরিচালন সমিতির সভায় সিদ্ধান্ত নেওয়া হয়েছে।” এ দিকে, আর পাঁচটা সভার মতো এ দিন পাঁচুড়িয়ার সভাতেও সিপিএমকে ‘নিষিদ্ধ’ করার ডাক দিয়েছেন তৃণমূল সাংসদ শুভেন্দু অধিকারী। গত ৩৪ বছরে বামেদের সন্ত্রাসের উদাহরণ টেনে সাংসদ বলেন, “সিপিএম শকুনের থেকেও নিকৃষ্ট। ওদের নিষিদ্ধ করুন।”

সাসপেন্ড সেই তৃণমূল নেতা
কেবল টিভির তার কেটে সংযোগ বিচ্ছিন্ন করার ঘটনায় ধৃত তৃণমূল নেতা তারক শীকে অবশেষে দল থেকে সাসপেন্ড করা হল। ঘাটাল শহর তৃণমূলের সম্পাদক অরুণ মণ্ডল জানান, সোমবার দলীয় ভাবে আলোচনা করেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ছয় মাসের জন্য সাসপেন্ড করা হয়েছে তারকবাবুকে। এ দিকে, এই ঘটনায় জড়িত অভিযোগে আরও এক জনকে গ্রেফতার করেছে পুলিশ। রবিবার রাতে ঘাটাল শহরের কুশপাতা থেকে কার্তিক লাল নামে ওই যুবককে গ্রেফতার করা হয়। ধৃত তৃণমূল নেতা তারক শী-কে জেরা করে কার্তিক-সহ আট জনের নাম পেয়েছিল পুলিশ। রবিবার রাতে কার্তিককে পাকড়াও করে তারা। কার্তিক ও তারক শী-র বাড়ি থেকে কেবলের তার, ছ’টি প্যানেল বক্স ও আরও কিছু যন্ত্রাংশ উদ্ধারও হয়। ধৃত কার্তিক লালকে সোমবার ঘাটাল আদালতে তোলা হলে বিচারক ১৪ দিনের জেল হাজতে পাঠান। ইতিমধ্যে ঘাটাল শহরের কিছু এলাকা বাদে মহকুমার অন্যত্র কেবল পরিষেবা চালু হয়েছে। কেবল সংস্থাটি জানিয়েছে, বাকি এলাকাগুলিতেও দ্রুত পরিষেবা চালু করার চেষ্টা চলছে।

পরচুলা কাণ্ডে ধৃত আরও তিন
পরচুলা বোঝাই ট্রাক ছিনতাইয়ের ঘটনায় জড়িত আরও তিন দুষ্কৃতীকে গ্রেফতার করল পুলিশ। রবিবার রাতে তাদের খড়্গপুর শহর থেকে গ্রেফতার করা হয়। পুলিশ জানিয়েছে ধৃত শেখ ইকবাল, শেখ ভলু ও শেখ ওয়াসিম খড়্গপুরের কাজি মহল্লার বাসিন্দা। ধৃতদের সোমবার তমলুক আদালতে তোলা হলে বিচারক ১৪ দিনের জেল হেফাজতে পাঠান। পুলিশ সূত্রে জানা গিয়েছে, গত ৬ জানুয়ারি রাতে ভগবানপুর এলাকার পরচুল ব্যবসায়ীরা অন্ধ্রপ্রদেশে রফতানির জন্য ট্রাকে করে ৫৮ বস্তা পরচুলা পাঠান। ভগবানপুর থেকে হাওড়ায় ট্রেনে তুলতে যাওয়ার পথে হলদিয়া- মেচেদা জাতীয় সড়কে ট্রাকটি ছিনতাই হয়। তদন্তে নেমে পুলিশ পরচুলা-সহ ট্রাকটিকে উদ্ধার করে। ঘটনায় গ্রেফতার হন শেখ খাইবার ও মনির শাহ নামে দু’জন দুষ্কৃতী। রবিবারের গ্রেফতারের পর ধৃতের সংখ্যা দাঁড়াল পাঁচ।

পুলিশ ক্রীড়া শেষ
শেষ দিনে খেলোয়াড়ের ভূমিকায় জেলা পুলিশ সুপার। —নিজস্ব চিত্র।
শেষ হল পশ্চিম মেদিনীপুর জেলা পুলিশের ক্রীড়া প্রতিযোগিতা। সোমবার বিকেলে পুরস্কার বিতরণে উপস্থিত ছিলেন আইজি (পশ্চিমাঞ্চল) গঙ্গেশ্বর সিংহ, জেলাশাসক সুরেন্দ্র গুপ্ত, পুলিশ সুপার সুনীল চৌধুরী। রবিবার মেদিনীপুর পুলিশ লাইনের মাঠে শুরু হওয়া প্রতিযোগিতায় একশোটিরও বেশি ইভেন্ট ছিল। ছিল যেমন খুশি সাজো প্রতিযোগিতাও। জঙ্গলমহলের অশান্তি-পর্বে দাঁড়ি পড়ায় এ বার ছন্দে ফিরেছে পুলিশের ক্রীড়া প্রতিযোগিতায় সেই প্রসঙ্গ তুলে এ দিন আইজি (পশ্চিমাঞ্চল) বলেন, “পুরনো দিনের কথা ভুলেই সামনের দিকে এগোতে হবে।”

ফের শালবনি, লালগড়ের জঙ্গলে অস্ত্র
ফের শালবনি ও লালগড়ের জঙ্গল থেকে অস্ত্র উদ্ধার করল যৌথবাহিনী। গোপন সূত্রে খবর পেয়ে সোমবার সকালে যৌথবাহিনী শালবনির পাথরি ও লালগড়ের বনিশোলের জঙ্গলে তল্লাশি শুরু করে। দু’টি জঙ্গল থেকে মাটি খুঁড়ে তিনটি ল্যান্ডমাইন, একটি দেশি রাইফেল, ৩৯ রাউন্ড গুলি ও ২০ কেজি বিস্ফোরক উদ্ধার হয়। পুলিশ সুপার সুনীল চৌধুরী বলেন, “যৌথবাহিনী তল্লাশি চালিয়ে দু’টি জঙ্গল থেকে ওই সব আগ্নেয়াস্ত্র উদ্ধার করেছে।” জঙ্গলে টানা তল্লাশির কারণে মাওবাদীরা এক সময় পিছু হঠে। অনেকে রাজ্য ছেড়ে অন্যত্র পালিয়ে যায়, আবার অনেকে জঙ্গল ও জঙ্গল লাগোয়া গ্রামে গা ঢাকা দেয়। জঙ্গলের বিভিন্ন জায়গায় আগ্নেয়াস্ত্র, গুলি, বিস্ফোরক, ল্যান্ডমাইন, জিলেটিন স্টিক প্রভৃতি লুকিয়ে রাখে মাওবাদীরা। যাতে সহজে কারও নজরে না পড়ে বা আগ্নেয়াস্ত্রগুলি নষ্ট না হয়ে যায় সে জন্য বেশিরভাগ জায়গাতেই পলিথিনে জড়িয়ে তা মাটিতে লুকিয়ে রেখেছিল তারা। আগামী দিনেও আগ্নেয়াস্ত্র উদ্ধারে যৌথবাহিনী আরও উদ্যোগী হবে বলে জানিয়েছে।

এসএফআইয়ের বিক্ষোভ বিদ্যাসাগরে
এসএফআইয়ের বিক্ষোভ। —নিজস্ব চিত্র।
কয়েকদফা দাবিতে সোমবার বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ দেখাল এসএফআই। উপাচার্যকে স্মারকলিপিও দেওয়া হয়। নেতৃত্বে ছিলেন সংগঠনের জেলা সম্পাদক সৌগত পন্ডা, জেলা সভাপতি সোমনাথ চন্দ। অবিলম্বে সাপ্লিমেন্টারি পরীক্ষা ব্যবস্থা চালু, নির্দিষ্ট সময়ের মধ্যে ত্রুটিমুক্ত ফলপ্রকাশ, ইন্টারনাল পরীক্ষার নম্বর মার্কশিটে উল্লেখ, রিভিউয়ের ফলপ্রকাশে দেরি না করা-সহ সাত দফা দাবি জানানো হয়। কলেজ ক্যাম্পাসে পড়াশোনার সুষ্ঠু পরিবেশ রক্ষিত হচ্ছে না বলেও অভিযোগ এসএফআইয়ের। সংগঠনের জেলা সম্পাদক বলেন, “ক্যাম্পাসে ছাত্রছাত্রীরা আক্রান্ত হচ্ছেন। গণতান্ত্রিক পরিবেশ বলে কিছু নেই। আমরা প্রশাসনিক পদক্ষেপের দাবি জানিয়েছি।” তাঁর কথায়, “এই সব দাবিতে আগেও উপাচার্যকে স্মারকলিপি দিয়েছি। তবে সুরাহা হয়নি।”

তৃণমূলেরই দখলে দিব্যেন্দুর স্কুল
শিক্ষক-শিক্ষাকর্মী আসনে দল সমর্থিত প্রার্থীরা জেতায় কাঁথি-১ ব্লকের মহিষাগোট শহিদ স্মৃতি বিদ্যালয়ের পরিচালন কমিটি নিজেদের দখলে রাখতে সমর্থ হল তৃণমূল কংগ্রেস। এর আগে পরিচালন সমিতির অভিভাবক প্রতিনিধি নির্বাচনে ৬টি আসনেই সিপিএমের কাছে পরাজিত হয়েছিল তৃণমূল। কিন্তু রবিবারের ভোটে পঞ্চায়েত প্রতিনিধি-সহ পরিচালন সমিতির বাকি ৮টি আসন তৃণমূলের দখলে আসে। আগের পরিচালন সমিতির সম্পাদক ছিলেন দক্ষিণ কাঁথির বিধায়ক দিব্যেন্দু অধিকারী। নতুন পরিচালন সমিতির সভাপতি পদে মনোনীত হয়েছেন তিনিই। সম্পাদক হয়েছেন পঞ্চায়েত প্রতিনিধি মনোজ মিশ্র।

জিতল তমলুক
নন্দকুমার স্পোর্টস অ্যান্ড কালচারাল সেন্টার আয়োজিত ক্রিকেট প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হল তমলুকের ভ্যালিয়েন্ট ক্লাব। রানার্স হয় মহিষাদলের কসমস ক্লাব। রবিবার নন্দকুমার ময়দানে প্রতিযোগিতার ফাইনালে কসমস প্রথমে ব্যাট করতে নেমে ১৬ ওভারে ৮৬ রান করে। জবাবে ভ্যালিয়েন্ট ক্লাব ১৩ রান তুলে নেয়। ফাইনালে সেরার পুরস্কার পান কসমস ক্লাবের সমর্পণ গোস্বামী।

জয়ী ওড়িশা
গোলকুশদা সবুজ সঙ্ঘের পরিচালনায় শ্রীহরি জানা ও সুধীরচন্দ্র প্রধান স্মৃতি নকআউট ফুটবল টুর্নামেন্টের প্রথম পর্যায়ের শেষ খেলায় কলকাতা একান্ন পল্লি অগ্রণী ক্লাবকে হারায় তারা।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.