টুকরো খবর
জখম দুই, মৃত দু’জন
পোলিও খাওয়াতে যাওয়ার সময় ছোট গাড়ির ধাক্কায় শিশু-সহ এক মহিলা মারা গেলেন। জখম এক যুবতী ও একটি তিন বছরের শিশুকে উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজে হভর্তি করা হয়েছে। রবিবার দুপুর নাগাদ ঘটনাটি ঘটে মেটেলি থানার মহাবাড়ি বস্তি এলাকার ৩১নং জাতীয় সড়কে। পুলিশ জানায়, মৃতদের নাম রোমা দর্জি (১৯) ও অনুরাগ দর্জি (১)। ঘটনার পর ক্ষুব্ধ বাসিন্দারা দেড় ঘণ্টা জাতীয় সড়ক অবরোধ করে বিক্ষোভ দেখায়। পুলিশ চালককে গ্রেফতার করেছে। আটক করা হয়েছে গাড়ি। স্থানীয় বাসিন্দারা জানান, ভাইপো অনুরাগকে নিয়ে মহাবাড়ি নেপালি প্রাথমিক বিদ্যালয়ে পোলিও সেন্টারে যাওয়ার সময় বিন্নাগুড়ির থেকে মালবাজারগামী একটি ছোট গাড়ি রোমা দেবীকে ধাক্কা মারে। তাঁদের আগে ৩ বছরের হৃতিকাকে নিয়ে হাঁটছিলেন কল্পনা দর্জি নামে এক মহিলা। ওই দু’জনও গাড়ির ধাক্কায় ছিটকে পড়ে। ঘটনাস্থলে মারা যান রোমা। ব্লক হাসপাতালে নিয়ে যাওয়া হলে চিকিৎসকরা অনুরাগকে মৃত ঘোষণা করেন। স্থানীয় বাসিন্দাদের অভিযোগ, বেপরোয়া গাড়ি চালানোর জন্য দুর্ঘটনা ঘটেছে। ঘটনার পরে তাঁরা বেলা সাড়ে ১২টা থেকে ৩১ নং জাতীয় সড়ক অবরোধ করে বিক্ষোভ দেখাতে শুরু করে। মহকুমা পুলিশ আধিকারিক অরিন্দম সরকার ঘটনাস্থলে পৌঁছে ব্যবস্থার আশ্বাস দিলে বেলা ২টা নাগাদ অবরোধ উঠে যায়। বাসিন্দাদের দাবিমতো মাহাবাড়ি এলাকায় জাতীয় সড়কে গতিরোধক বসানোর ব্যবস্থা করেছে পুলিশ।

কিশোরীকে বিক্রি, ধৃত এক
কাজের টোপ দেখিয়ে এক কিশোরীকে নিষিদ্ধপল্লিতে বিক্রি করে দেওয়ার অভিযোগে এক যুবককে গ্রেফতার করল শিলিগুড়ি গোয়েন্দা দফতর। শনিবার রাতে সিকিমের গংটকের সিয়ারি থেকে তাকে গ্রেফতার করা হয়। পুলিশ জানায়, ধৃতের নাম সাঙ্গে তামাং। তার বাড়ি সিয়ারিতে। সিকিম পুলিশের সাহায্য নিয়ে তাকে গ্রেফতার করা হয়। এদিন ধৃতকে আদালতে তোলা হলে বিচারক চারদিনের জন্য তার পুলিশ হেফাজতের নির্দেশ দিয়েছেন। গোয়েন্দা দফতর সূত্রের খবর, সম্প্রতি খালপাড়ার নিষিদ্ধপল্লি থেকে ৬ কিশোরীকে উদ্ধার করে পুলিশ। এর মধ্যে একজন তরুণীকে কাজের টোপ দেখিয়ে গ্যংটক থেকে শিলিগুড়িতে নিয়ে এসে সাঙ্গে বিক্রি করে দেয় বলে অভিযোগ। গোয়েন্দারা জানতে পেরেছে, এর আগেও বিয়ের প্রলোভন দেখিয়ে সিকিমের এক তরুণীকে নিষিদ্ধপল্লিতে বিক্রি করে দিয়েছে ওই যুবক। শিলিগুড়ির ডেপুটি পুলিশ কমিশনার ও জি পাল বলেন, “ওই ঘটনায় আরও যারা যুক্ত রয়েছেন তাদের খোঁজে তল্লাশি চলছে।”

দেহ উদ্ধার
নিকাশি থেকে এক ব্যক্তির মৃতদেহ উদ্ধার করল পুলিশ। রবিবার সকালে ঘটনাটি ঘটে শিলিগুড়ি থানার রবীন্দ্রনগর এলাকায়। পুলিশ জানায়, মৃতের নাম গঙ্গাধর রায় (৫০)। তাঁর বাড়ি ওই এলকাতেই। তিনি গাড়ির চালক। অতিরিক্ত মদ্যপান করায় নিকাশিতে পড়ে গিয়ে তাঁর মৃত্যু হয়েছে বলে সন্দেহ করছে পুলিশ। এদিন সকালে নিকাশির মধ্যে উপুর হয়ে পড়ে থাকতে দেখা যায়। প্রথমে স্থানীয় বাসিন্দারা গঙ্গাধরবাবুকে চিনতে পারিনি। তাঁকে খুন করে সেখানে ফেলে দেওয়া হতে পারে বলে এলাকায় রটে যাওয়ায় চাঞ্চল্য তৈরি হয়। পরে পুলিশ গিয়ে মৃতদেহ উদ্ধার করে। শিলিগুড়ির ডেপুটি পুলিশ কমিশনার ও জি পাল বলেন, “ওই ঘটনায় একটি অস্বাভাবিক মৃত্যুর মামলা রুজু করা হয়েছে। ঘটনার তদন্ত করা হচ্ছে।”

নিয়ম না মেনে নিয়োগ, নালিশ
নিয়ম না না মেনে শিলিগুড়ি টিবি হাসপাতালে কর্মী নিয়োগ করা হয়েছে বলে অভিযোগ উঠেছে। সম্প্রতি বিষয়টি নিয়ে রাজ্যের টিবি অফিসারের কাছে একটি অভিযোগ পাঠিয়েছেন সংস্থায় স্বেচ্ছাসেবকের কাজ করা এক মহিলা কর্মী। তিনি অভিযোগ করেন, গত ২৬ নভেম্বর টিবি হাসপাতালে কর্মী নিয়োগ করা হবে বিজ্ঞাপন দেওয়া হয়। সেখানে উল্লেখ করা হয়, আবেদনকারীর উচ্চ মাধ্যমিকে বিজ্ঞান থাকা আবশ্যিক। এ ছাড়া অভিজ্ঞতার কথাও বলা হয়। ওই স্বেচ্ছাসেবকের অভিযোগ, বিজ্ঞাপনে কোনও বেতন কাঠামো বা ক্যাটেগরির উল্লেখ ছিল না। তিনি অভিযোগ করেন, সে বিজ্ঞাপনের ভিত্তিতে সম্প্রতি যে ২ জন কর্মী নিয়োগ করা হয়েছে তাঁদের একজন কলা বিভাগের ছাত্রী। এ ছাড়া তাঁর কোনও অভিজ্ঞতা নেই। তিনি বলেন, “ওই ঘটনায় যাদের অভিজ্ঞতা রয়েছে তাঁদের বঞ্চিত করা হয়েছে।’’ দার্জিলিং জেলার টিবি অফিসার প্রদীপ কুমার দাস, “অনিয়মের অভিযোগ ঠিক নয়। নিয়ম মেনে নিয়োগ হয়েছে।”

পরিষদের সমীক্ষা
তরাই-ডুয়ার্সে কতজন আদিবাসী সমাজের মানুষ সরকারি আধিকারিক, শিক্ষক তা জানতে সমীক্ষার কাজ করবে আদিবাসী বিকাশ পরিষদ। শনিবার ও রবিবার নাগরাকাটায় সংগঠনের বশেষ কর্মিসভা হয়। রবিবার পরিষদের ডুয়ার্স সম্পাদক রাজেশ লাকড়া বলেন, “সমীক্ষার পর হিসেব নিয়ে বঞ্চিত সমাজের উন্নতি দাবিতে আন্দোলন করা হবে।” পরিষদের রাজ্য কমিটিতে একাধিক সরকারি অবসরপ্রাপ্ত আমলা রয়েছেন। সংগঠনের রাজ্য সভাপতি বিরসা তিরকি কেন্দ্রীয় শুল্ক (কাস্টমস) বিভাগের সহকারি কমিশনার পদে কর্মরত ছিলেন। তেজকুমার টোপ্পো কেন্দ্রীয় সরকারের আয়কর দফতরের সিনিয়র অ্যাডমিনিস্ট্রেটিভ অফিসার পদ থেকে অবসর গ্রহন করেন। রাজ্য কমিটির কোষাধ্যক্ষ সোমা ভগত পূর্ব রেলের সুপারিন্টেডেন্ট অফিসার পদ থেকে অবসর নিয়েছেন।

মৃত বেড়ে সাত
তিস্তায় গাড়ি দুর্ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৭। রবিবার দুপুরে ৩ বছরের এক শিশুর মৃতদেহ উদ্ধার করে রংলি রংলিয়ট থানার পুলিশ। এখনও ৯ জন নিখোঁজ। এদিনও পুলিশ, স্থানীয় বাসিন্দা এবং গোর্খাল্যান্ড টেরিটোরিয়াল অ্যাডমিনিস্ট্রেশনের (জিটিএ) পক্ষ থেকেও তিস্তায় র্যাফটিং নামিয়ে তল্লাশি চালানো হয়। পুলিশ জানায়, ঘটনাস্থল থেকে কিছুটা দূরে ওই শিশুর মৃতদেহ দেখা যায়। পুলিশ সূত্রের খবর, ত্রিবেণীর মেলা থেকে ফেরার পথে শুক্রবার রাত ১১টা নাগাদ তিস্তা এলাকায় একটি ছোট গাড়ি খাঁদে পড়ে যায়। ঘটনাস্থলেই ৩ জনের মৃত্যু হয়। পরে আরও ৩ জনের মৃত্যু হয়। ঘটনায় নিখোঁজ ছিল ১০ জন। এ দিন আরও একটি মৃতদেহ পাওয়া যায়।

বসে আঁকো
শিলিগুড়ির পূবালী সেনগুপ্ত স্মৃতি সংস্থার উদ্যোগে বসে আঁকো প্রতিযোগিতায় অংশ নিল ১৩৮ টি স্কুলের অন্তত ২ হাজার জন। রবিবার শিলিগুড়ির জ্যোৎস্নাময়ী গার্লস স্কুলে ওই প্রতিযোগিতা হয়। এ বছর এই প্রতিযোগিতাক ২১ বছরে পড়ল। দুঃস্থ এবং মেধাবী ছাত্রছাত্রীদের বই বিলি করা হয় উদ্যোক্তাদের তরফে। আগামী ২৫ জানুয়ারি রামকিঙ্কর হলে সফল প্রতিযোগীদের ছবি নিয়ে প্রদর্শনীর ব্যবস্থা করা হবে।

জয়ী জাগরণী
হাওড়ার উত্তরবান্ত্রা বলাকা ক্লাবের উদ্যোগে আন্তঃ কোচিং নক আউট টি-টোয়েন্টি প্রতিযোগিতায় জর্জটেলিগ্রাফকে হারাল শিলিগুড়ির জাগরণী সঙ্ঘ কোচিং দল। রবিবার টসে জিতে প্রথমে ব্যাট করতে নামে জজ টেলিগ্রাফ। নির্ধারিত ওভারে ১ উইকেট খুঁইয়ে তারা ১১৮ রান তোলে। ব্যাট করতে নেমে ১১ওভার ৪ বলে ৪ উইকেটে প্রয়োজনীয় রান তুলে নেয় জাগরণী সঙ্ঘ কোচিং।

প্রাক্তনীর পদকপ্রাপ্তি, খুশির হাওয়া স্কুলে
শিলিগুড়ির বাণীমন্দির রেলওয়ে স্কুল-এর প্রাক্তন ছাত্র ভারতীয় সেনাবাহিনীর ব্যাঙডুবির ১১১ সাব এরিয়ার জিওসি অশোক সেন সেনা পদক পেলেন। সম্প্রতি কলকাতার ফোর্ট উইলিয়মে রাষ্ট্রপতির তরফে সেনাবাহিনীর ইস্টার্ন কমান্ডের জেনারেল অফিসার কমান্ডিং ইন চিফ (জিওসি ইন সি) লেফটেনান্ট জেনারেল দলবীর সিংহ ওই পদক দিয়ে অশোকবাবুকে ভূষিত করেন। ওই অনুষ্ঠানে মোট ৭ জনকে বিশিষ্ট সেবা পদক দেওয়া হয়। সব মিলিয়ে ১৮ জনকে নানা পদক দিয়ে সম্মান জানানো হয়। অশোকবাবু ভারতীয় সেনাবাহিনীর কাউন্টার ইনসারজেন্সি অ্যান্ড জাঙ্গল ওয়ারফেয়ার স্কুলের কমাডান্ট ছিলেন। এ বছরে বাণীমন্দির স্কুলের সুবর্ণ জয়ন্তী উদযাপন চলছে। প্রাক্তন ছাত্রের কৃতিত্বে খুশি স্কুলও।

অভিযুক্ত হিতেন
তৃণমূলের কিছু কর্মীকে বেআইনি ভাবে সরকারি প্রশিক্ষণের সুযোগ করে দেওয়ার অভিযোগ উঠল বনমন্ত্রী হিতেন বর্মনের বিরুদ্ধে। বন্যপ্রাণী নিয়ে সচেতনতা বাড়াতে তাপসবাবু-সহ মোট ১৮ জনকে ওই প্রশিক্ষণ দেওয়া হবে। প্রশিক্ষণ শেষে তাঁরা যে শংসাপত্র পাবেন, তাতে ভবিষ্যতে বন দফতরে চাকরি পাওয়ার ক্ষেত্রে তাঁদেরই অগ্রাধিকার হবে বলে স্বীকার করেন খোদ মন্ত্রীই। খয়েরবাড়ি লাগোয়া দেওগাঁ বন সুরক্ষা কমিটির সভাপতি সুকুমার দাসের অভিযোগ, “প্রশিক্ষণ নিয়ে পক্ষপাত হয়েছে। বনবস্তির ছেলেদের অভিজ্ঞতা বেশি হলেও মন্ত্রীর এলাকার ছেলেরাই কেন সুযোগ পাবেন?”

পুষ্প প্রদর্শনী
সুভাষ চন্দ্র বসুর ১১৬ তম জন্মজয়ন্তী উপলক্ষ্যে পুষ্পপ্রদর্শনীর আয়োজন করেছেন বিধানমার্কেট ব্যবসায়ী সমিতি। ২৩ জানুয়ারি থেকে তা শুরু হবে। উদ্যোক্তাদের তরফে ব্যবসায়ী সমিতির সম্পাদক চিত্তরঞ্জন দাস জানান, ২৪-২৫ জানুয়ারি সাংস্কৃতিক অনুষ্ঠান হবে। ২৬ জানুয়ারি বসে আঁকো প্রতিযোগিতা হবে।

জেটলির সভা
রাজ্যসভার বিরোধী দলনেতা অরুণ জেটলিকে দিয়ে জনসভা করিয়ে পঞ্চায়েত ভোটের প্রচার শুরু করছে বিজেপি। আজ, সোমবার শিলিগুড়ির বাঘা যতীন পার্কে দলীয় জনসভায় বক্তৃতা করার কথা জেটলির। দলের রাজ্য সভাপতি রাহুল সিংহও ওই সভায় থাকবেন। রাজ্য বিজেপি সূত্রের খবর, আজ জেটলির বক্তৃতায় তিস্তা চুক্তির বিরোধিতা, উত্তরবঙ্গের চা শ্রমিকদের দুর্দশা এবং ৩৪ নম্বর জাতীয় সড়কের বেহাল অবস্থার প্রসঙ্গ উঠে আসতে পারে।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.