টুকরো খবর
আর্মস্ট্রং এ বার কোটি ডলারের মামলার মুখে
লান্স আর্মস্ট্রংয়ের খুল্লমখুল্লা সাক্ষাৎকারের প্রতিক্রিয়ার ঢেউ একের পর এক আছড়ে পড়ছে। রবিবারই যেমন সাইক্লিংয়ের সঙ্গে যুক্ত সংস্থা এসসিএ প্রোমোশন্স জানিয়ে দিল, কিংবদন্তি সাইক্লিস্টের বিরুদ্ধে ১.২ কোটি ডলারের মামলা ঠুকতে চলেছে তারা। ২০০২, ২০০৩ এবং ২০০৪ সালে ত্যুর দ্য ফ্রান্স জেতার জন্য আর্মস্ট্রংকে বিশেষ পারফরম্যান্স বোনাস দিয়েছিল টেক্সাসের ওই সংস্থা। কিন্তু তাঁর সাক্ষাৎকারে আর্মস্ট্রং স্বীকার করে নিয়েছেন যে, সাতটা ত্যুর দ্য ফ্রান্স প্রতিযোগিতাতেই ডোপ করে নেমেছিলেন তিনি। পারফরম্যান্স বাড়ানোর জন্য টেস্টোস্টেরোন থেকে ইপিওকোনওটাই বাদ দেননি মার্কিন সাইক্লিস্ট। এসসিএ-র তরফে এক বিবৃতির মাধ্যমে এ দিন জানানো হয়েছে, আর্মস্ট্রং দোষ স্বীকার করে নেওয়ায় তারা খুশি হলেও তাদের দেওয়া বোনাসের অর্থ ফেরত পেতে মামলা করা হবে। কারণ যে সময় অর্থ দেওয়া হয়েছিল, সেই সময় সংস্থা জানত না যে আর্মস্ট্রং তাদের সঙ্গে ‘তঞ্চকতা’ করছেন। এসসিএ-র বিবৃতিটা এ রকম: ডোপ করার ব্যাপারে শেষ পর্যন্ত আর্মস্ট্রং নিজের দোষ স্বীকার করে নিয়ে গোটা বিশ্বের কাছে প্রমাণ করেছে যে এসসিএ-ই সত্যি কথা বলছিল। এই ব্যাপারে নিয়ে এসসিএ খুশি হলেও ঘটনা হল, আর্মস্ট্রংয়ের বিশ্বাসঘাতকতার জন্য আমাদের যথেষ্ট আর্থিক ক্ষতি হয়েছে। পুরস্কার অর্থ ফেরত পাওয়ার জন্য অবশ্যই আইনি ব্যবস্থা নেওয়া হবে।

লা লিগায় ধাক্কা খেল মেসিদের বিজয়রথ
কোপা দেল রে-তে মালাগার বিরুদ্ধেই বিপদসঙ্কেতটা পাওয়া গিয়েছিল। এবার লা লিগায় চলতি মরসুমে প্রথমবার হেরে বড় ধাক্কা খেল টিটো ভিলানোভার দল। যে রিয়াল সোসিয়েদাদকে ৫-১ পর্যুদস্ত করে বার্সেলোনার এ বারের লা লিগার অভিযান শুরু হয়েছিল, তাদের কাছেই শনিবার ৩-২ হারের পর আলোড়ন ন্যু কাম্পে। টানা উনিশ ম্যাচ পর হারের ধাক্কায় স্তম্ভিত মেসিরা। তবুও নিজেদের উপর চাপ হাল্কা করতে এলএম টেন বলছেন, “বার্সেলোনার এই হার ততটা গুরুত্বপূর্ণ নয়। তবে আমাদের অবশ্যই আরও ভাল খেলা উচিত ছিল।”
হতাশ মেসি। ন্যু ক্যাম্পে। ছবি: এএফপি
যদিও মেসির টিমমেট জাভি সোসিয়েদাদকে কঠিন প্রতিপক্ষ আখ্যা দিয়ে বলছেন, “জেরার পিকের লাল কার্ড দেখাটাই ম্যাচের টার্নিং পয়েন্ট।” বার্সা কোচ টিটো ভিলানোভাও বলছেন, “সোসিয়েদাদ ২-১ এগিয়ে যাওয়ার পরেই ম্যাচটা জটিল হয়ে যায়।” তবে কোপা দেল রে-র কোয়ার্টার ফাইনালে মালাগার বিরুদ্ধে ম্যাচেই দলকে ঘুরে দাঁড়ানোর ডাক দিয়েছেন ভিলানোভা। তবে হারের পরও লিগ টেবিলে দ্বিতীয় স্থানে থাকা আটলেটিকো মাদ্রিদের সঙ্গে বার্সার পয়েন্টের পার্থক্য এগারো। তাই লা লিগা জয়ের দৌড়ে এই হার তেমন কোনও প্রভাব ফেলবে না বলেই মনে করছেন বার্সেলোনার কোচ।

লন্ডন ডার্বি জিতল চেলসি
লন্ডন ডার্বি জিতে রবিবার ইংলিশ প্রিমিয়ার লিগে তিনে উঠে এল চেলসি। টটেনহ্যামের কাছে শেষ মিনিটে গোল খেয়ে ম্যাঞ্চেস্টার ইউনাইটেড ড্র করলেও পয়েন্ট টেবলে শীর্ষেই থাকল। আবার বার্সেলোনা গত রাতে লা লিগায় এ মরসুমের প্রথম হার (রিয়াল সোসিয়েদাদের কাছে ২-৩) হজম করলেও মেসির দলের লিগ টেবলে সবার ওপরে থাকতে তাতে কোনও সমস্যা হয়নি। রাফা বেনিতেজের দল রবিবার ঘরের মাঠ স্ট্যামফোর্ড ব্রিজে আর্সেনালকে ২-১ হারিয়ে ২৩ ম্যাচে ৪৫ পয়েন্টে পৌঁছয়। ইপিএল টেবলে চেলসি এখন দু’নম্বর ম্যাঞ্চেস্টার সিটি-র (২৩ ম্যাচে ৫১) চেয়ে ৬ পয়েন্টে পিছিয়ে। লন্ডনে বরফ-বৃষ্টির ভেতর এ দিন খুয়ান মাতা-র ৬ মিনিটের গোলে চেলসি এগিয়ে যায়। ১০ মিনিট পরেই পেনাল্টি থেকে ২-০ করেন সম্ভবত আসন্ন মাঝ-মরসুমের দলবদলে ক্লাব যাঁকে ছেড়ে দেবে, সেই বহু বছরের চেলসি-যোদ্ধা ল্যাম্পার্ড। দ্বিতীয়ার্ঝে ওয়ালকট ব্যবধান কমালেও আর্সেনালের হার বাঁচাতে পারেননি। পরে ম্যাঞ্চেস্টার ইউনাইটেড ৯০ মিনিটে গোল খেয়ে ১-১ আটকে যায় টটেনহ্যামের কাছে। ড্র করে দু’পয়েন্ট নষ্ট করলেও ম্যান সিটি-র থেকে এখনও ৫ পয়েন্ট আগে থাকল ম্যান ইউ (২৩ ম্যাচে ৫৬)। হোয়াইট হার্ট লেন-এ অ্যাওয়ে ম্যাচে ২৫ মিনিটে ম্যান ইউয়ের একমাত্র গোল ক্লাবের নতুন ডাচ গোলমেশিন সেই ফান পার্সি-র। কিন্তু একেবারে শেষ মুহূর্তে ডেম্পসি সমতায় ফেরান টটেনহ্যামকে। ম্যান ইউ বস ফার্গুসন চোট থেকে সেরে ওঠার পর রুনিকে এ দিনের ম্যাচেই প্রথম নামান। খেলার ৬২ মিনিটে, দলের জাপানি ফুটবলার কাগাওয়ার পরিবর্তে। রুনি জড়তাহীন খেলেছেন কিন্তু আসল যেটা সেই গোল পাননি।

সালগাওকরে ‘বদলার’ তৃপ্তি
কর্মফল ভোগ করছেন করিম বেঞ্চারিফা। রবিবারের পর এমনটাই মনে করছে তাঁর পুরনো ক্লাব। মোহনবাগানকে উড়িয়ে দিয়ে সালগাওকরে যেন এখন জোড়া বদলা নেওয়ার মেজাজ। মোহনবাগানকে হারানো যদি এক নম্বর হয়, করিমকে ‘শিক্ষা’ দেওয়াটা খুব কাছাকাছির দ্বিতীয়। মরসুমের মাঝপথে করিমের সালগাওকর ছেড়ে মোহনবাগানে যোগ দেওয়াটা মানতে পারেননি সালগাওকর কর্তারা। মরক্কান কোচের দায়বদ্ধতা নিয়েও প্রশ্ন তুলেছিলেন। এ দিন পুরনো ক্ষোভটাই যেন লাভার স্রোতের মতো বেরিয়ে এল আবার। টোলগেদের বিরুদ্ধে গুরুত্বপূর্ণ ম্যাচে জয় পাওয়ার পর সালগাওকরের সচিব রাজ গোমসকে ফোনে ধরা হলে তিনি বলেন, “যে ভাবে মরসুমের মাঝপথে করিম আমাদের ছেড়ে গিয়েছিল, হয়তো তারই ফল এখন ভোগ করছে!” বদলার তৃপ্তি ঝরে পড়ছিল সচিবের গলাতেও। এরই সঙ্গে গোমসের মন্তব্য, “আসলে কোনও দলই কোচের উপর নির্ভর করে না। করিম মোহনবাগানে যাওয়ার পর কী এমন ভাল ফল করছে ওরা?” কিন্তু এই করিমের হাত ধরেই তো আই লিগ এসেছিল সালগাওকরে? মানছেন না সালগাওকর সচিব। উলটে বললেন, “আই লিগ চ্যাম্পিয়ন হওয়ার কৃতিত্ব ফুটবলারদের। কোচের নয়। করিমকে ছাড়াও আমদের অনেক সাফল্য রয়েছে।” যুবভারতীতে মোহনবাগানকে হারাতে না পারার আফসোসটা থেকে গিয়েছিল। এ দিন নিজেদের মাঠে সুদে-আসলে সেটাই মিটিয়ে নিল গোয়ার দল। করিমের কাছে রাজ গোমসের এই কটাক্ষের প্রসঙ্গে অবশ্য তিনি চুপ।

বিতর্কে পৈলান
লাজং এফসি’কে ১-০ গোলে হারালেও বিতর্কের মুখে পৈলান অ্যারোজ। এ দিন সাদা আর সবুজ ডোরাকাটা জার্সি পড়ে মাঠে নেমেছিল ফেডারেশনের দলটি। যার ফলে ফুটবলারদের জার্সি নম্বর বুঝতে সমস্যা হয়। এই সমস্যার কথা জানিয়ে ম্যাচ কমিশনার ফেডারেশনের কাছে চিঠি পাঠাচ্ছে। আই লিগ কমিটির সিইও সুনন্দ ধর বললেন, “ম্যাচ কমিশনারের চিঠি আসলে বিষয়টি দেখব। সে রকম হলে পৈলানের জার্সি বদলাতে হবে।” এ দিকে শনিবারের ইস্টবেঙ্গল-চার্চিল ম্যাচের প্রথম গোলটি অফ সাইড ছিল বলে ম্যাচ কমিশনারের কাছে চিঠি জমা দিয়েছেন লাল-হলুদ কর্তারা।

বিরক্ত শ্রীলঙ্কা
সিডনিতে চলতি সিরিজের চতুর্থ ওয়ান ডে বৃষ্টিতে পরিত্যক্ত ঘোষণার পর বেশ বিরক্ত শ্রীলঙ্কা দল। আইসিসি ম্যাচ রেফারি জাভাগল শ্রীনাথকে লেখা প্রতিবাদ পত্রে অধিনায়ক জয়বর্ধনের বক্তব্য, এই ম্যাচ তড়িঘড়ি পরিত্যক্ত ঘোষনা না করলেও চলত। সিরিজে ২-১-এ এগিয়ে তারা। এই ম্যাচে জিতলে সিরিজ জিতত শ্রীলঙ্কা। কিন্তু এই ম্যাচ না হওয়ায় সিরিজ ড্র করার সুযোগ পেয়ে গেল অস্ট্রেলিয়া।

জিতল ভারত
মেয়েদের ফুটবলের আন্তর্জাতিক ফ্রেন্ডলি ম্যাচে নেদারল্যান্ডসকে ১-০ হারাল ভারত। গোলদাতা আশালতা দেবী। এই মুহূর্তে মেয়েদের ফুটবলে ডাচ টিমের ক্রমপর্যায় চোদ্দো। ভারতের অধিনায়ক বাংলার তুলি গুণ।

ভারতে আসতে পারছেন না ব্রড
গোড়ালির চোট সারিয়ে উঠলেও আবহাওয়া বাদ সাধল ব্রডের ভারতে আসায়। খারাপ আবহাওয়ার কারণে লন্ডন বিমানবন্দরে অনেক বিমান বাতিল হওয়ায় ভারতে আসতে পারছেন না স্টুয়ার্ড ব্রড। ভারতের বিরুদ্ধে সিরিজের শেষ দুটি এক দিনের ম্যাচ খেলতে আসার কথা ছিল ব্রডের। যদিও ইংল্যান্ড কোচ নিউজিল্যান্ড সফরে ব্রডকে পাওয়ার ব্যাপারে আশাবাদী।

কোচের পরামর্শে বাদ ইনজামাম
পাকিস্তানের ব্যাটিং উপদেষ্টার দায়িত্ব থেকে অব্যহতি দেওয়া হল প্রাক্তন পাক অধিনায়ক ইনজামাম উল হককে। দলের কোচ ডাভ হোয়াটমোরের পরামর্শেই এই সিদ্ধান্ত পাকিস্তান ক্রিকেট বোর্ডের। আসন্ন দক্ষিণ আফ্রিকা সফরে তাই দলের সঙ্গে যাওয়া হচ্ছে না ইনজির। হোয়াটমোরের মত, দেশে ইনজি দলকে সাহায্য করতে পারেন। কিন্তু বিদেশে তাঁর যাওয়ার প্রয়োজন নেই।

ম্যান সিটি ছাড়তে চান বালোতেলি
চলতি মরসুমে বারবার শৃঙ্খলাভঙ্গের অভিযোগে জেরবার বালোতেলি। কোচ রবের্তো মানচিনির সঙ্গে হাতাহাতির পর থেকেই চাপে রয়েছেন তিনি। এছাড়াও চলতি মরসুমে ভাল পারফরম্যান্স করতে না পারায় ম্যাঞ্চেস্টার সিটি ছাড়ার ইঙ্গিত দিলেন তিনি। তবে কিছু দিন আগে বালোতেলিকে ‘পচে যাওয়া আপেল’ বললেও তাকে পাওয়ার চেষ্টা চালাচ্ছে এসি মিলান।

রঞ্জি ফাইনালে প্রথমবার সৌরাষ্ট্র
রঞ্জির ফাইনালে পৌঁছে গেল সৌরাষ্ট্র। সেমিফাইনালের পঞ্চম দিনে ১১৯ রানে পঞ্জাবকে অল আউট করে দেয় তারা। সৌরাষ্ট্রের বিশাল যোশী পাঁচটি উইকেট নেন। ১৯৩৭-৩৮ -এর পর এই প্রথম সৌরাষ্ট্র রঞ্জির ফাইনালে পৌঁছল। অন্য সেমিফাইনালে দু’দিন খেলা বন্ধ থাকার পর পঞ্চম দিনে প্রথম ইনিংসে সার্ভিসেস তিন উইকেটে ১৬৪।




First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.