টুকরো খবর
প্রতিবাদীকে ছুরি, এগিয়ে এল না কেউ
শ্লীলতাহানির প্রতিবাদ করতে গিয়ে অপরাধীদের ছুরিতে ক্ষতবিক্ষত হলেন এক ব্যক্তি। শনিবার অম্বালার একটি বাসে চার জন যুবক এক মহিলাকে উত্যক্ত করলে সুলতান সিংহ নামে এক ব্যক্তি একাই প্রতিবাদ জানাতে যান। তাঁকে ছুরি নিয়ে আক্রমণ করে অপরাধীরা, কিন্তু বাসভর্তি লোকের মধ্যে থেকে এক জনও এগিয়ে আসেননি তাঁকে বাঁচাতে। রক্তাক্ত অবস্থায় বাস থেকে নেমে চিকিৎসা করান তিনি। পেশায় বাস কন্ডাক্টর সুলতান তখন কন্ডাক্টর নয়, সাধারণ যাত্রী হিসেবেই বাসে ছিলেন। “আমি মেয়েটিকে বাঁচাতে গেলে ওরা আমায় মারতে শুরু করল। বাসের একটা লোকও এগিয়ে এল না। কোনও রকমে প্রাণে বেঁচেছি।” বলেন তিনি। সুলতান জানিয়েছেন, দৃষ্টান্তমূলক পদক্ষেপ জরুরি। কিন্তু অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে সমাজকে এগিয়ে আসতে হবে। তা হলেই মেয়েদের জন্য নিরাপদ হয়ে উঠবে পৃথিবী।

উত্তর সিকিমে শুরু তুষারপাত
কাশ্মীর থেকে আসা পশ্চিমী ঝঞ্ঝার কারণে তুষারপাত শুরু হয়েছে উত্তর সিকিমে। বাকি এলাকায় শুরু হয়েছে বৃষ্টি। গ্যাংটক থেকে জলপাইগুড়ি, শিলিগুড়ি, সর্বত্রই শুক্রবার রাত থেকে বিক্ষিপ্তভাবে বৃষ্টি হয়েছে। আবহাওয়া দফতর জানাচ্ছে, শুক্রবার রাত থেকেই পশ্চিমী ঝঞ্ঝা ঢুকতে শুরু করলেও সমতল এলাকায় কোনও নিম্নচাপ তৈরি হয়নি। শনিবার দুপুর থেকে পশ্চিমী ঝঞ্ঝাটি সরতে শুরু করেছে। সে কারণেই শনিবার সকালের দিকে তাপমাত্রা কমে। বেলার দিকে তাপমাত্রা বেড়েছে। গ্যাংটকে এদিনের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৬ ডিগ্রি সেলসিয়াস। দার্জিলিঙে শূন্য ডিগ্রি সেলসিয়াস। পশ্চিমী ঝঞ্ঝা শক্তিশালী হলে আগামী ২৪ ঘণ্টার মধ্যেই শৈল শহর দার্জিলিঙের অপেক্ষাকৃত উঁচু এলাকায় তুষারপাত হতে পারে বলে আবহাওয়া দফতর জানিয়েছে। কেন্দ্রীয় আবহাওয়া দফতরের সিকিমের আধিকারিক গোপীনাথ রাহা বলেন, “পশ্চিমী ঝঞ্ঝার কারণে উত্তর সিকিমে এদিন তুষারপাত হয়েছে। গ্যাংটক সহ সমতল এলাকায় একই কারণে বৃষ্টি হয়েছে। উত্তরবঙ্গ এবং সিকিমের ওপরে থাকা পশ্চিমী ঝঞ্ঝাটি কিছুটা দুর্বল হয়ে পড়েছে। দিনের তাপমাত্রা সে জন্য কমেনি। রাতের তাপমাত্রা কমতে পারে। সে সিকিম ও দার্জিলিঙের সান্দাকফু-র মতো উঁচু এলাকায় বৃষ্টি এবং তুষারপাতের সম্ভাবনা রয়েছে।” শুক্রবার রাত থেকেই জলপাইগুড়ি শিলিগুড়ির আকাশ কালো মেঘে ঢেকে যায়। মাঝ রাতেই বৃষ্টি শুরু হয়ে কয়েকটি এলাকায়। আবহাওয়া দফতর সূত্রে জানা গিয়েছে, দার্জিলিঙে ১০ মিলিমিটার, গ্যাংটকে ৬, কালিম্পঙে ৫ এবং জলপাইগুড়ি শিলিগুড়িতে ১ থেকে ২ মিলিমিটার বৃষ্টি হয়েছে। বৃষ্টির কারণে সকাল থেকেই হিমেল হাওয়া বইতে থাকে দুই শহরে। তবে দুপুর থেকে আকাশ মেঘমুক্ত হতে শুরু করে। এ দিন উত্তরবঙ্গের সমতল এলাকায় কোচবিহারের তাপমাত্রা কম ছিল। আবহাওয়া দফতর জানিয়েছে, কোচবিহারের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১০ ডিগ্রি সেলসিয়াস। জলপাইগুড়ি, শিলিগুড়ি সহ অনান্য এলাকায় তাপমাত্রা ছিল ১৩ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি।

স্ত্রী-কন্যাকে মেরে আত্মঘাতী হাভিলদার
পুলিশ ছাউনিতেই স্ত্রী ও কন্যাকে গুলি করে মেরে আত্মঘাতী হলেন এক হাভিলদার। ঘটনাটি ঘটেছে যোরহাটের পুলিশ রির্জাভে। পুলিশ সূত্রে খবর, পুলিন রংফার (৪৪) নামে ওই হাভিলদার ১৫ নম্বর রিজার্ভ ব্যাটালিয়নে কর্মরত ছিলেন। বর্তমান কর্মস্থল ছিল হাফলং। তাঁর শাশুড়ি রূপালি ফুকনও হাভিলদার। যোরহাট থানায় তিনি কর্মরত। পুলিনবাবুর স্ত্রী অঞ্জলি ফুকন রংফার (৩৫) ও দুই মেয়ে নেহা ও জুহি (১৫) বরভেটার পুলিশ আবাসে রূপালিদেবীর কোয়ার্টারেই থাকতেন। সহকর্মীরা জানান, স্ত্রীর সঙ্গে দীর্ঘদিন ধরেই পুলিনবাবুর বনিবনা ছিল না। ডিআইজি (পূর্ব) পি সি শইকিয়া জানান, গত কাল ছুটি না নিয়েই পুলিনবাবু তাঁর সার্ভিস কার্বাইন নিয়ে হাফলং থেকে উধাও হয়ে যান। আজ দুুপুরে তিনি যোরহাট আসেন। বিকেলে ফের শুরু হয় ঝগড়া। পুলিনবাবুর বড় মেয়ে নেহা ঘর থেকে বের হয়ে দিদিমাকে ফোন করে বাড়িতে ডাকে। তখনই ঘরের ভিতর থেকে পরপর গুলি চলার শব্দ হয়। নেহা ঘরে ঢুকে বাবা, মা ও বোনকে রক্তাক্ত অবস্থায় পড়ে থাকতে দেখে। পুলিনবাবুর কাছে একটি সুইসাইড নোটও মিলেছে। পুলিশ জানায়, প্রাথমিক তদন্তে মনে হচ্ছে রাগের মাথায় নয়, স্ত্রী-কন্যাকে হত্যা করে আত্মঘাতী হওয়ার পরিকল্পনা করেই পুলিন যোরহাটে আসেন। সুইসাইড নোটে স্ত্রী-কন্যাকে হত্যা ও আত্মহত্যার দায় স্বীকার করে পুলিন লিখেছেন, শেষকৃত্যের টাকা শাশুড়ির কাছে রাখা আছে। এর আগে ১৯৯৭ সালে যোরহাট কোর্ট ফিল্ডে পুলিনবাবু আরও একবার আত্মহত্যার চেষ্টা করেছিলেন।

দুই পুত্র-সহ ধৃত মাও নেত্রী
দুই ছেলে-সহ এক মাওবাদী নেত্রী পুলিশের হাতে ধরা পড়েছে। কাল রাতে কৈমুরের আধাওরা জঙ্গলে অভিযান চালানোর সময় পুলিশ ওই মহিলাকে গ্রেফতার করে। সরিতা খারওয়ার নামে ওই মহিলার সঙ্গে ৬ এবং ৪ বছরের দুই ছেলে ছিল। পুলিশ জানিয়েছে, আধাওরা এলাকায় দু’টি খুনের ঘটনায় অভিযুক্ত ওই মহিলাকে পুলিশ খুঁজছিল। গত বছর ওই মহিলার স্বামী অনিল, উত্তরপ্রদেশে আত্মসমর্পণ করে। গত বছর সরিতার বোন সুনীতা পুলিশের হাতে ধরা পড়ে। সরিতা-সুনীতার বাবাও সক্রিয় মাওবাদী সক্রিয় সদস্য। পুলিশ তাকেও খুঁজছে। পুলিশ সুপার উমাশঙ্কর সুধাংশু বলেন, “ওই বাচ্চা দু’টি যাতে লেখাপড়া করতে পারে তার জন্য সরকারের তরফে ব্যবস্থা করা হবে। জেলাশাসককে এই ব্যাপারে লেখা হয়েছে।”

ধর্ষিতাকে খুন করতে গিয়ে ধৃত ধর্ষক যুবক
ধর্ষণ করে হত্যা করতে গিয়ে হাতেনাতে ধরা পড়ল এক যুবক। মেঘালয়ের জয়ন্তিয়া হিল জেলার ঘটনা। পুলিশ জানায়, গত কাল বিকেলে মুকাইয়াও গ্রামের বাসিন্দা, দুই সন্তানের জননী এক মহিলা জঙ্গলে কাঠ কাটতে গিয়েছিলেন। সেখানেই সুচিয়াং নামে পড়শি এক যুবক তাঁকে আক্রমণ করে। অভিযোগ, ওই মহিলাকে ধর্ষণ করার পরে মহিলার সঙ্গে থাকা দা দিয়েই তাঁকে কোপায় সুচিয়াং। মহিলার চীৎকারে আশপাশের মানুষ জঙ্গলে পৌঁছে যায়। সুচিয়াংকে ধরে বেদম পেটানো হয়। পরে রালিয়াং থানার পুলিশের হাতে তাকে তুলে দেন গ্রামবাসীরা। জখম মহিলাকে হাসপাতালে নিয়ে আসা হয়।

দিল্লি ধর্ষণ-কাণ্ডে অভিযুক্তের আর্জি
দিল্লির বাইরের কোনও আদালতে ধর্ষণ-মামলার শুনানি হোক। এমনই আর্জি জানাল দিল্লি ধর্ষণকাণ্ডের অন্যতম অভিযুক্ত মুকেশ। তার আইনজীবী এম এল শর্মা জানিয়েছেন, অভিযুক্তদের প্রতি দিল্লির মানুষদের তীব্র ঘৃণার প্রভাব পড়বে বিচারের উপরেও। দিল্লিতে শুনানি চললে অভিযুক্তদের পক্ষে ন্যায়বিচার পাওয়া সম্ভব নয়। ২১ জানুয়ারি থেকে দিল্লির ফাস্ট ট্র্যাক কোর্টে মামলা শুরু হওয়ার কথা। কিন্তু অভিযুক্তর আর্জিতে দিল্লি আদালতকে অনুরোধ করা হয়েছে উত্তরপ্রদেশের মথুরা আদালতে মামলাটি সরানো হোক।

চৌটালার আবেদন
জেলবন্দি ওমপ্রকাশ চৌটালা গুড়গাঁওয়ের একটি বেসরকারি হাসপাতালে ভর্তি হওয়ার আবেদন জানালেন। শনিবার বিচারপতি বিনোদ কুমারের কাছে চৌটালা একটি আবেদন পাঠান, যাতে লেখা আছে যে অসুস্থতার কারণে তাঁকে হাসপাতালে ভর্তি করার জন্য জেল কর্তৃপক্ষকে নির্দেশ দিক আদালত। অন্যদিকে তার ছেলে অজয় চৌটালার দাবি, বাড়ির তৈরি খাবার খেতে দিতে হবে, বাড়ির পোশাক পরতে দিতে হবে এমনকী গলায় সোনার চেনও পরতে দিতে হবে। বুধবার দিল্লির একটি আদালত ১৯৯৯-২০০০ সালে অবৈধ ভাবে শিক্ষক নিয়োগের দায়ে চৌটালা, তাঁর ছেলে অজয়- সহ মোট ৫৫ জনকে দোষী সাব্যস্ত করেছিল। ২২ জানুয়ারি শাস্তি ঘোষণা হবে।

ভস্মীভূত ছ’টি বাড়ি
আগুন লেগে ভস্মীভূত হল ৬টি বাড়ি। পুড়ে ছাই হয়ে গিয়েছে ধান ও পাট। শনিবার ভোরে ধুবুরি জেলার বগরিবাড়ি থানা নৈশারধাপ গ্রামে ঘটনাটি ঘটে। পুলিশ জানায়, পেশায় কৃষক কাশিম আলির রান্নাঘরে প্রথমে আগুন লাগে। সেখান থেকে তা ছড়ায় আরও ৫টি বাড়িতে। দমকলের ২টি ইঞ্জিন ঘটনাস্থলে পৌঁছানোর আগে বাড়িগুলি পুড়ে যায়।

সংশোধন জরুরি
নাবালকদের গুরুতর অপরাধের ক্ষেত্রে সংশ্লিষ্ট আইনে সংশোধন প্রয়োজন। এই মর্মে কেন্দ্র ও দিল্লি সরকারকে নোটিস পাঠাল সর্বোচ্চ আদালত। কে এস রাধাকৃষ্ণন ও দীপক মিশ্র, এই দুই বিচারপতি জানিয়েছেন, দিল্লির গণধর্ষণ ও হত্যাকাণ্ডের মতো ঘটনায় অভিযুক্ত নাবালকের ক্ষেত্রে এ নিয়ে চিন্তা ভাবনা প্রয়োজন।

অস্ত্র-সহ ধৃত ২
জঙ্গিদের কাছে পৌঁছবার আগেই পুলিশের হাতে ধরা পড়ল গ্রেনেড লঞ্চার। পুলিশ জানায়, আজ সকালে তেজপুরের কালিয়াভোমরা সেতুর উপরে একটি গাড়ি আটকায় পুলিশ। গাড়ি থেকে মেলে একটি গ্রেনেড লঞ্চার ও ১২টি গ্রেনেড শেল। বিপুল খাকলারি ও চন্দ্রধর বোরা নামে দুই যুবককে গ্রেফতার করা হয়েছে।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.