টুকরো খবর
প্রার্থী বাছাইয়ে ভিড়, বিশৃঙ্খলা
ভিড় সামলাতে পুলিশের লাঠি। শুক্রবার ঝাড়গ্রাম স্টেডিয়ামে দেবরাজ ঘোষের ছবি।
জঙ্গলমহলে শুরু হয়েছে রাজ্য সরকারের ‘নিয়োগ সৃষ্টি অভিযান’ কর্মসূচি। তারই প্রথম দিনে ঝাড়গ্রামে এমন ভিড় হল যে, সামলাতে লাঠি চালাতে হল পুলিশকে। প্রশাসনের সহযোগিতায় একটি বেসরকারি সংস্থার উদ্যোগে প্রশিক্ষণের মাধ্যমে ১৮ থেকে ৩৫ বছর বয়সের তরুণদের বেসরকারি সিকিউরিডি গার্ড পদে নিয়োগ করা হবে এই কর্মসূচিতে। এর জন্য ব্লকে-ব্লকে প্রচারপত্র বিলি করা হয়েছিল। প্রশিক্ষণে সুযোগ পেতে শুক্রবার কয়েক হাজার তরুণ ঝাড়গ্রাম স্টেডিয়ামে ভিড় করেন। শুরু হয় তুমুল বিশৃঙ্খলা। ভিড় সামলাতে পুলিশকে মৃদু লাঠি চালাতে হয়। শারীরিক ভাবে সক্ষম ও যোগ্যতাসম্পন্ন প্রার্থীদের ৩০ দিনের প্রশিক্ষণ দেবে বেসরকারি সংস্থাটি। প্রশিক্ষণপ্রাপ্তরা বেসরকারি সিকিউরিটি গার্ডের কাজ পাবেন। শনিবারও ঝাড়গ্রামে প্রার্থী বাছাইয়ের কাজ চলবে। রবিবার প্রার্থী বাছাই শিবির হবে শালবনি স্টেডিয়ামে।

লালগড় রুটে বাস বন্ধ, দুর্ভোগ
সহ-কর্মীকে হেনস্তার প্রতিবাদে শুক্রবার দিনভর লালগড়-মেদিনীপুর রুটে বাস চলাচল বন্ধ রাখলেন বাস কর্মীরা। এর ফলে নিত্যযাত্রীদের দুর্ভোগে পড়তে হয়। গ্রামবাসীরাও সমস্যায় পড়েন। জানা গিয়েছে, বৃহস্পতিবার শালবনি থানার ধানঘোরি এলাকায় ভাড়া বেশি নেওয়া হচ্ছে, সময় মতো বাস চলছে নাএই সব দাবি তুলে এক বাসকর্মীকে হেনস্থা করেন স্থানীয় কয়েকজন যুবক। প্রতিবাদে শুক্রবার সকাল থেকেই লালগড়-মেদিনীপুর রুটে বাস চলাচল বন্ধ রাখেন বাসকর্মীরা। এই রুটে প্রতি দিন প্রায় ২০টি বাস চলে। কোনও বাসের কর্মীরাই বাস চালাতে রাজি হননি। বাস ওনার্স অ্যাসোসিয়েশনের জেলা সম্পাদক মৃগাঙ্ক মাইতি বলেন, “কর্মীরা চালাতে রাজি হননি বলেই এই রুটে দিনভর বাস চলাচল বন্ধ ছিল। যাত্রীদের সমস্যা হয়েছে জানি। তবে এ ক্ষেত্রে আমাদের করণীয় কিছু ছিল না।” তাঁর কথায়, “আগেও বিভিন্ন দাবি তুলে বাসকর্মীদের হেনস্থা করা হয়েছে। বৃহস্পতিবার ফের একই ঘটনা ঘটে। পুরো বিষয়টি পুলিশকেও জানানো হয়েছিল।” শুক্রবার সন্ধ্যাতেই প্রশাসনের তরফ থেকে বাস মালিকদের সঙ্গে যোগাযোগ করা হয়। জানানো হয়, আলোচনা হবে। মৃগাঙ্কবাবু বলেন, “আমরা বাসকর্মীদের সঙ্গে আলোচনা করছি। ওই রুটে যাতে ফের বাস চলাচল শুরু হয়, তার চেষ্টা করছি।”

বধূ খুনের অভিযোগ
বিষক্রিয়ায় এক বধূর মৃত্যুর পর শ্বশুরবাড়ির লোকেদের বিরুদ্ধে উঠল খুনের অভিযোগও। ঘটনাটি ঘটেছে, বৃহস্পতিবার রাতে হলদিয়ার ভবানীপুর থানা এলাকার বাঁশকানা জালপাইয়ে। মৃতার নাম সরস্বতী বেরা (২৭)। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, বছর দশেক আগে বাঁশকানা জালপাইয়ের বাসিন্দা পেশায় ব্যবসায়ী সাগর বেরার সঙ্গে বিয়ে হয়েছিল কাছেই বড়বাড়ি গ্রামের সরস্বতীর। দম্পতির তিন সন্তান রয়েছে। দীর্ঘ দিন ধরে সংসারে অশান্তি চলছিল। বৃহস্পতিবার রাতে গুরুতর অসুস্থ অবস্থায় হলদিয়া মহকুমা হাসপাতালে আনা হয় সরস্বতীদেবীকে। হাসপাতালে রাতেই মারা যান সরস্বতীদেবী। এ দিন সকালে দেহটিকে ময়নাতদন্তে পাঠানো হয়। বিষক্রিয়াতে ওই বধূর মৃত্যু হয়েছে বলে জানান হাসপাতাল কর্তৃপক্ষ। শুক্রবার মৃতার মা মাধবী কুইল্যা ভবানীপুর থানায় অভিযোগ করেন, শ্বশুরবাড়ির ষড়যন্ত্রে জামাই বিষ খাইয়েছে মেয়েকে। পুলিশ জানিয়েছে, অভিযোগের পর থেকেই সরস্বতীর স্বামী-সহ শ্বশুরবাড়ির লোকেরা পলাতক।

শুরু কৃষি মেলা
শুরু হল এগরা মহকুমা কৃষি মেলা। —নিজস্ব চিত্র
শুরু হল এগরা শহরের কৃষি খামারে দু’দিনের এগরা মহকুমা কৃষি মেলা। উদ্বোধন করেন মহকুমাশাসক অসীমকুমার বিশ্বাস। উপস্থিত ছিলেন জেলার কৃষি দফতরের মৃত্তিকা সংরক্ষণ বিভাগের উপ-কৃষি অধিকর্তা অরুণাভ মাইতি, প্রাণিসম্পদ বিভাগের উপ-কৃষি অধিকর্তা দীপ্তিকুমার মণ্ডল প্রমুখ। এগরার সহ-কৃষি অধিকর্তা কল্লোলকুমার পাল জানান, “পশ্চিমবঙ্গ গ্রামীণ অর্থনীতিতে কৃষি, উদ্যান পালন, প্রাণী সম্পদ ও মৎস্যচাষের গুরুত্বের কথা ভেবে সব স্তরের কৃষিজীবী মানুষের অর্থনৈতিক অবস্থার উন্নতির জন্য আধুনিক কৃষি প্রযুক্তি ও তার ব্যবহারিক প্রয়োগ নিয়েই সরকারি ভাবে এই মেলার আয়োজন করা হয়েছে।”

পিছোল ছোট আঙারিয়া মামলা
ফের পিছিয়ে গেল ছোট আঙারিয়া মামলা। শুক্রবার মেদিনীপুর আদালতে এই মামলার দিন নির্দিষ্ট ছিল। মামলার পরবর্তী দিন ধার্য হয়েছে আগামী ১১ ফেব্রুয়ারি। গত বছরের ১৪ মে মেদিনীপুরের পঞ্চম অতিরিক্ত জেলা ও দায়রা আদালতে ছোট আঙারিয়া মামলায় অন্যতম অভিযুক্ত সিপিএম কর্মী দিল মহম্মদের বিরুদ্ধে চার্জগঠন হয়। আদালতের এই চার্জগঠনকে চ্যালেঞ্জ করেই কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হয়েছে অভিযুক্তপক্ষ। অভিযুক্তপক্ষের আইনজীবী জানান, হাইকোর্টে যে আবেদন জানানো হয়েছে, তার নিষ্পত্তি এখনও হয়নি। ফলে এই মামলা এগোনো সম্ভব নয়। দু’পক্ষের আইনজীবীর বক্তব্য শুনে মেদিনীপুরের পঞ্চম অতিরিক্ত জেলা ও দায়রা বিচারক ইন্দ্রনীল ভট্টাচার্য আগামী ১১ ফেব্রুয়ারি মামলার পরবর্তী দিন নির্দিষ্ট করেন।

ঝুমুর গানের প্রতিযোগিতা
ওড়িশা, ঝাড়খণ্ড ও পশ্চিমবঙ্গএই তিন রাজ্যব্যাপী ঝুমুর গানের প্রতিযোগিতার আয়োজন করতে চলেছে ‘জঙ্গলমহলের প্রতিষ্ঠিত ভূমিপুত্র সমন্বয় মঞ্চ’। এই সংগঠনের উদ্যোগে আগামী ১০ ফেব্রুয়ারি থেকে ১৪ ফেব্রুয়ারি পাঁচ দিনের ‘জঙ্গলমহল সাংস্কৃতিক উৎসব-আদিবাসী ও ঝুমুর মেলা’ হবে ঝাড়গ্রাম শহরের অফিসার্স ক্লাব মাঠে। ওই সময় তিন রাজ্যে ঝুমুর গানের প্রতিযোগিতাও হবে বলে শুক্রবার ঝাড়গ্রামের বনাঞ্চল সভাঘরে এক সাংবাদিক বৈঠকে জানালেন উৎসব কমিটির সম্পাদক খগেন্দ্রনাথ মাহাতো। এই রাজ্যের প্রতিযোগিতাটি হবে ঝাড়গ্রামে। ঝাড়খণ্ডের প্রতিযোগিতাটি হবে রাঁচিতে এবং ওড়িশা রাজ্যের প্রতিযোগিতাটি হবে ভুবনেশ্বরে। উৎসব, মেলা ও প্রতিযোগিতার সার্বিক সহযোগিতায় থাকা ঝাড়গ্রাম মহকুমা প্রেস ক্লাবের চেয়ারম্যান অমল দাস বলেন, “ঝুমুর গানের প্রসার ও পুনরুজ্জীবনের লক্ষ্যেই এই উদ্যোগ।”

বিদ্যুৎ-বিক্ষোভ
চাষের জন্য অস্থায়ী ভাবে যাঁরা বিদ্যুৎ সংযোগ নিয়েছিলেন, তাঁদের বকেয়া বিল সংশোধন, বর্ধিত মাশুল প্রত্যাহার-সহ বেশ কিছু দাবিতে শুক্রবার জেলাশাসক এবং জেলা পরিষদের সভাধিপতির দফতরের সামনে বিক্ষোভ দেখাল বিদ্যুৎ গ্রাহক সমিতি। জেলার বিভিন্ন প্রান্তের কৃষকেরা এই কর্মসূচিতে যোগ দেন। নেতৃত্বে ছিলেন সমিতির জেলা সম্পাদক জগন্নাথ দাস, জেলা সভাপতি মধুসূদন মান্না, দিলীপ দাস প্রমুখ। সমিতির বক্তব্য, চাষের জন্য যাঁরা অস্থায়ী ভাবে বিদ্যুৎ সংযোগ নিয়েছিলেন, তাঁদের মধ্যে কারও বিল এসেছে ৭০ হাজার, কারও বা ৮০ হাজার। বিল সংশোধনের দাবিতে আগে বিদ্যুৎ দফতরের বিভিন্ন কার্যালয়ে দরবারের পাশপাশি করা হয়েছে লিখিত আবেদনও। তবে সুরাহা হয়নি। বিক্ষোভের পাশাপাশি জেলাশাসক এবং জেলা সভাধিপতির দফতরে স্মারকলিপিও জমা দেওয়া হয়। এক সপ্তাহের মধ্যে দাবি খতিয়ে দেখে পদক্ষেপ করা না-হলে বিদ্যুৎ দফতরের বিভিন্ন কার্যালয়ের সামনে ফের বিক্ষোভ কর্মসূচির হুঁশিয়ারি দিয়েছে সমিতি।

শেষ হল মাদ্রাসা ক্রীড়া
শেষ হল পশ্চিম মেদিনীপুর জেলা মাদ্রাসা স্পোটর্স অ্যান্ড গেমস।
শুক্রবার বিকেলে শহরের অরবিন্দ স্টেডিয়ামে নিজস্ব চিত্র।
শেষ হল পশ্চিম মেদিনীপুর জেলা মাদ্রাসা স্পোটর্স এন্ড গেমস। শুক্রবার বিকেলে শহরের অরবিন্দ স্টেডিয়ামে পুরস্কার বিতরণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জেলা বিদ্যালয় পরিদর্শক (মাধ্যমিক) সঙ্ঘমিত্র মাকুড়। বৃহস্পতিবার থেকে শুরু হয়েছিল এই প্রতিযোগিতা। জেলার ১৯টি মাদ্রাসা এবং ২১টি শিশু শিক্ষা কেন্দ্র এবং মাধ্যমিক শিক্ষা কেন্দ্রের ছাত্রছাত্রীরা এতে যোগ দেয়। এ বার ছিল প্রতিযোগিতার পঞ্চম বর্ষ। খেলার যুগ্ম সম্পাদক মির্জা আজিবুর রহমান বলেন, “সুষ্ঠু ভাবেই প্রতিযোগিতা শেষ হয়েছে। সব মিলিয়ে ৬০টি বিভাগ ছিল। প্রতিটি বিভাগে যারা প্রথম হয়েছে, তারা রাজ্য স্তরের প্রতিযোগিতায় যোগ দেবে।”

স্কুলে অনুষ্ঠান
বিবেকানন্দের ১৫১তম জন্মজয়ন্তী উপলক্ষে হলদিয়া গভর্নমেন্ট স্পনসর্ড বিবেকানন্দ বিদ্যাভবনে অনুষ্ঠানের সূচনা হল। বৃহস্পতিবার থেকে শুরু হওয়া এই অনুষ্ঠান চলবে সোমবার পর্যন্ত। বিদ্যালয়ের ২৫ বছরের পূর্তি অনুষ্ঠান ঘিরে রয়েছে স্কুল পড়ুয়া ও স্থানীয় শিল্পীদের গান, নাচ, নাটক-সহ একগুচ্ছ সাংস্কৃতিক অনুষ্ঠান। এ ছাড়াও রয়েছে আশপাশের স্কুলপড়ুয়াদের সহযোগিতায় বিজ্ঞান প্রদর্শনী ও বিবেকানন্দ বিষয়ক একাধিক আলোচনাসভা। আজ, শনিবার ‘সার্ধশতবর্ষে বিবেকানন্দের প্রাসঙ্গিকতা’ শীর্ষক আলোচনায় বক্তা হিসেবে উপস্থিত থাকবার কথা শিক্ষাবিদ সুদিন চট্টোপাধ্যায়ের। বিবেকানন্দের প্রতিকৃতিতে মাল্যাদান করেন সাংসদ শুভেন্দু অধিকারী।

প্রয়াত স্বাধীনতা সংগ্রামী
প্রয়াত হলেন প্রবীণ স্বাধীনতা সংগ্রামী গোপীনাথ চন্দ্র (১০২)। শুক্রবার সন্ধ্যায় ভগবানপুর থানা এলাকার কোটনাউড়ি গ্রামে নিজের বাড়িতেই মারা যান তিনি। পরিবার সূত্রে জানা গিয়েছে, দীর্ঘদিন ধরেই তিনি বার্ধক্যজনিত নানা অসুখে ভুগছিলেন। ১৯৪২ সালের অগস্ট আন্দোলন, ভগবানপর থানা ভাঙার ঘটনায় অভিযুক্ত ছিলেন তিনি। যেতে হয়েছিল জেলেও।

জয়ী চন্দনেশ্বর
বোলকুশদা সবুজ সঙ্ঘের পরিচালনায় শুক্রবার শ্রীহরি জানা ও সুধীরচন্দ্র প্রধান স্মৃতি নক আউট ক্রিকেট প্রতিযোগিতার দ্বিতীয় খেলায় মুখোমুখি হয় ওড়িশার চন্দনেশ্বর ক্রিকেট দল ও দাঁতন ডায়মন্ড কোচিং ক্লাব। খেলায় চন্দনেশ্বর ক্রিকেট দল বিজয়ী হয়।

বাসের ধাক্কায় মৃত্যু
বাসের ধাক্কায় মৃত্যু হল এক যুবকের। মৃত যুবকের নাম অভিজিৎ মাঝি (২২)। তাঁর বাড়ি ভবানীপুর থানা এলাকার মাইতিমোড়ে। হলদিয়া-মেচেদা ৪১ নং জাতীয় সড়ক দিয়ে অভিজিৎবাবু পায়ে হেঁটে হলদিয়ার দিকে আসছিলেন। মাইতিমোড়ের কাছে মেচেদা থেকে হলদিয়াগামী একটি বাস তাঁকে ধাক্কা মারলে ঘটনাস্থলেই মৃত্যু হয়। পুলিশ বাসটিকে আটক করেছে। চালক পলাতক।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.