টুকরো খবর
কৃষিমেলায় আমরা-ওরা
রঘুনাথগঞ্জের কৃষিমেলায় প্রচার। নিজস্ব চিত্র।
মহকুমা কৃষিমেলা শুরু হল কান্দির হ্যালিফক্স ময়দানে। চলবে বুধবার পর্যন্ত। মেলার উদ্বোধন করে মহকুমাশাসক দীপাঞ্জন ভট্টাচার্য বলেন, “জেলা জুড়ে ৫টি মহকুমাতেই কৃষিমেলার উদ্বোধন হয়েছে। কৃষকদের স্বার্থে মেলার আয়োজন। পরে ব্লক স্তরেও হবে।” তবে কৃষিমেলায় কংগ্রেসের বিধায়কদের আমন্ত্রণ জানানো হয়নি বলে বিতর্ক তৈরি হয়েছে। ডাকা হয়নি কান্দির পুরপ্রধান ও কান্দি পঞ্চায়েত সমিতির সভাপতিকেও। কান্দির বিধায়ক কংগ্রেসের অপূর্ব সরকারের অভিযোগ, “বাম জমানাতে সরকারি অনুষ্ঠানে বিরোধী দলের জনপ্রতিনিধিদের আমন্ত্রণ জানানো হত না। সরকার পরিবর্তনের পরে তৃণমূল এখন সেই রীতি মেনে চলছে।” মহকুমাশাসকের সাফাই, “রেজিনগরের উপনির্বাচন উপলক্ষে জেলায় এখন নির্বাচনী বিধি কার্যকরী হয়েছে। ফলে কৃষিমেলার নিমন্ত্রণ কার্ডে জনপ্রতিনিধিদের নাম উল্লেখ করা হয়নি। কিন্তু প্রত্যেককে কার্ড পাঠিয়ে আমন্ত্রণ জানানো হয়েছে।”

বরখাস্ত শিক্ষিকা
কার্যনির্বাহী সমিতিকে না জানিয়ে স্কুলের সরকারি অনুমোদনের জন্য প্রাথমিক স্কুল পরিদর্শকের কাছে আবেদন করায় শান্তিপুরের একটি বেসরকারি স্কুলের প্রধান শিক্ষিকাকে বরখাস্ত করা হল। প্রতিবাদে স্কুলের অন্য শিক্ষিকারা মঙ্গলবার ক্লাস নিতে অস্বীকার করেন। তৃণমূলের নেতারা স্কুলে বিক্ষোভ দেখান। স্কুল কর্তৃপক্ষ বিষয়টি পুনর্বিবেচনার প্রতিশ্রুতি দিলে পরিস্থিতি স্বাভাবিক হয়। পরিচালন সমিতির সম্পাদক সামন্ত বিদ্যান্ত বলেন, “কার্যনির্বাহী সমিতির বৈঠকে সিদ্ধান্ত নিয়েছিলাম, এখনই সরকারি অনুমোদনের জন্য আবেদন করব না। আমাদের না জানিয়ে উনি আবেদন করেন। তাই ওই সিদ্ধান্ত।” প্রধান শিক্ষিকা মিঠু সেন বলেন, “স্কুলের উন্নতির স্বার্থে শিক্ষিকারা মিলে ওই সিদ্ধান্ত নিয়েছি। ‘শাস্তি’ হিসেবে পরিচালন সমিতি জোর করে বরখাস্ত করলেন।”

বিনায়কের বাড়িতে চুরি
কল্যাণীতে বিনায়ক সেনের বাড়িতে চুরির পর। মঙ্গলবারের নিজস্ব চিত্র।
আত্মীয়ের বিয়ে। তাই কল্যাণীর বাড়িতে এসেছিলেন চিকিৎসক তথা সমাজকর্মী বিনায়ক সেন। মঙ্গলবার রাতে কল্যাণীর বি-ব্লকের সেই বাড়িই জনা কয়েক দুষ্কৃতী ঢুকে লন্ডভন্ড করল। বাড়ির পিছনে জানালার গ্রিল কেটে ঢুকে আলমারির তালা ভেঙে প্রায় সর্বস্ব নিয়ে গিয়েছে তারা। কল্যাণী উপনগরী জুড়ে ক্রমান্বয়ে বেড়ে ওঠা চুরির ঘটনা নিয়ে প্রশাসন বা পুলিশের তেমন হেলদোল নেই। এ দিনের ঘটনার পর অবশ্য নড়েচড়ে বসেছে পুলিশ। ছত্তীসগঢ়ে মাওবাদী প্রভাবিত এলাকায় বিভিন্ন সমাজসেবামূলক কাজে জড়িয়ে থাকায় এক সময় মাওবাদী সন্দেহে বিনায়কবাবুকে গ্রেফতার করেছিল পুলিশ। তাঁকে গ্রেফতারের প্রতিবাদে এর পরেই দেশ জুড়ে শুরু হয়েছিল আন্দোলন। দীর্ঘ দিন কারাবাসের পরে জামিন মেলে তাঁর। এ দিন বিনায়কবাবু বলেন, ‘‘আমরা কিছু টেরই পাইনি। বাড়িতে বেশ কিছু টাকা ছিল। গয়নাও ছিল কিছু। সবই খোয়া গিয়েছে।”

শিক্ষককে হেনস্থা
সাফাইকর্মীকে চাল দিয়েছিলেন প্রধান শিক্ষক। বিষয়টি জানার পরেই গ্রামের কয়েক জন যুবক ‘চাল চোর’ বলে প্রধান শিক্ষককে ঘরে তালাবন্দি করে বিক্ষোভ দেখায়। পুলিশ গিয়ে পরিস্থিতি আয়ত্তে আনে। মঙ্গলবার ঘটনাটি নাকাশিপাড়ার পাটপুকুর হাইস্কুলে। এ দিন স্কুলের শৌচাগার সাফাই করার পারিশ্রমিক হিসেবে দুজন সাফাই কর্মীকে দেড়শো টাকা করে দেওয়া হয়। সেই সঙ্গে তাঁদের কিছু চালও দেন প্রধান শিক্ষক সুমিত অধিকারি। গ্রামবাসীদের অভিযোগ, পারিশ্রমিক হিসেবে টাকার বদলে মিড-ডে মিলের চাল চুরি করে সাফাই কর্মীদের দেওয়া হচ্ছে। সুমিতবাবু বলেন, “পারিশ্রমিকের দেড়শো টাকা সাফাইকর্মীকে দিয়েছি। স্কুলে মিড-ডে মিলের অনেক চালই রয়েছে, অভাবী মানুষ তাই ওদের একটু চাল দিয়েছি। তাতেই গ্রামবাসীদের ক্ষোভ।”

কৃষি মেলায় নেই কৃষক
দু’দিনব্যাপী মহকুমা কৃষিমেলার শুরু হয়েছে মঙ্গলবার। মেলা উপলক্ষে মন্ত্রী, বিধায়ক, আমলাদের ছড়াছড়ি থাকলেও কৃষকদের উপস্থিতি সেভাবে চোখে পড়েনি। যে কয়েকজন এসেছিলেন তাঁরা আবার রাজ্যের কারিগরি শিক্ষামন্ত্রী উজ্জ্বল বিশ্বাসের বক্তব্য না শুনেই বাড়ির পথে হাঁটা দিলেন। মেলায় উজ্জ্বলবাবু ছাড়াও হাজির ছিলেন স্থানীয় বিধায়ক পার্থসারথি চট্টোপাধ্যায়, আবির রঞ্জন বিশ্বাস, রানাঘাটের মহকুমা শাসক সুুপর্ণ রায়চৌধুরী। কিন্তু প্রশ্ন উঠছে কৃষিমেলায় কৃষকদের নগন্য উপস্থিতি নিয়ে। উজ্জ্বলবাবু বক্তব্য দিচ্ছেন আর সামনে বসে কৃষকদের পরিবর্তে শ্রোতার ভূমিকায় দেখা গেল স্থানীয় কয়েকজন তৃণমূল নেতা ও রানাঘাট পুরসভার কর্মীদের।
মেলা কমিটির আহ্বায়ক কৃষি অধিকর্তা (প্রশাসন) রঞ্জন রায়চৌধুরী বলেন, “দুপুর বেলা কৃষকদের উপস্থিতির হার একটু কম হলেও পরের দিকে তাঁরা আসবেন।” অনেকেরই অভিযোগ, পর্যাপ্ত প্রচারের অভাবে মেলা অনেক কৃষক জানতেনই না মেলার কথা। যদিও এ কথা মানতে নারাজ রঞ্জনবাবু। তিনি বলেন, “যথেষ্ট প্রচার হয়েছে। চাষিরা পরের দিকে অবশ্যই আসবেন।”

জোর করে বরখাস্ত শিক্ষিকা
কার্যনির্বাহী সমিতিকে না জানিয়ে স্কুলের সরকারি অনুমোদনের জন্য জেলার প্রাথমিক স্কুল পরিদর্শকের কাছে আবেদন করায় শান্তিপুরের একটি বেসরকারি স্কুলের প্রধান শিক্ষিকাকে বরখাস্ত করা হল। ওই ঘটনার প্রতিবাদে স্কুলের অন্যান্য শিক্ষিকারা মঙ্গলবার ক্লাস নিতে অস্বীকার করেন। বিষয়টি জানার পরেই তৃণমূলের নেতারা স্কুলে এসে বিক্ষোভ দেখায়। খবর পেয়ে শান্তিপুর থানার পুলিশ আসে। পরে স্কুল কর্তৃপক্ষ বিষয়টি পুনর্বিবেচনার প্রতিশ্রুতি দিলে পরিস্থিতি স্বাভাবিক হয়।

খুন, যাবজ্জীবন
মাত্র ১০০ টাকা নিয়ে বিবাদের জেরে এনামুল শেখ নামে এক ব্যক্তিকে খুনের দায়ে অভিযুক্ত বাদল শেখকে যাবজ্জীবন কারাদন্ড দিলেন জঙ্গিপুরের অতিরিক্ত জেলা ও দায়রা আদালতের বিচারক পুলক কুমার তেওয়ারি। ১৯৯৯ সালের এই হত্যাকান্ডে সোমবার তিনি সাজা ঘোষনা করেন।

বিদ্যুতে ভর্তুকি
মুর্শিদাবাদের অন্তত দু’হাজার ক্ষুদ্র চাষিকে পাম্পসেট বিদ্যুৎ সংযোগ দিতে প্রায় আট হাজার টাকা করে ভর্তুকি দেওয়া হবে। মঙ্গলবার রঘুনাথগঞ্জে কৃষিমেলার উদ্বোধনে এসে এ কথা জানান জেলা পরিষদের ভারপ্রাপ্ত অতিরিক্ত জেলা শাসক নেধারাম মণ্ডল।

অবরোধ
পিকনিক করতে আসা দু’পক্ষের বোমাবাজির প্রতিবাদে রাস্তা অবরোধ করে বিক্ষোভ দেখাল শান্তিপুরের মুনসেফপুরের বাসিন্দারা। মঙ্গলবার ঘটনার পর পুলিশ গেলে বিক্ষোভ দেখান বাসিন্দারা।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.