টুকরো খবর
৩টি আসনে ভোট ফেব্রুয়ারিতে
রাজ্যের তিনটি বিধানসভা কেন্দ্রে উপনির্বাচন হবে ২৩ ফেব্রুয়ারি। তিন কংগ্রেস বিধায়কের পদত্যাগের ফলে শূন্য হয়েছে ইংলিশবাজার, রেজিনগর ও নলহাটি আসন। দল ও বিধানসভা থেকে পদত্যাগ করে তৃণমূল সরকারের মন্ত্রী হয়েছেন কৃষ্ণেন্দুনারায়ণ চৌধুরী এবং হুমায়ূন কবীর। বিধায়কপদ ত্যাগ করে সাংসদ হয়েছেন অভিজিৎ মুখোপাধ্যায়। তিনি অবশ্য দলত্যাগ করেননি। শুক্রবার নির্বাচন কমিশন ঘোষণা করেছে, ওই তিনটি আসনের জন্য মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন ৬ ফেব্রুয়ারি। মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন ৯ ফেব্রুয়ারি। ত্রিপুরা, মেঘালয় ও নাগাল্যান্ডে বিধানসভা ভোট ও আরও ছ’টি রাজ্যে উপনির্বাচনের দিনক্ষণও ঘোষণা করেছে কমিশন। ত্রিপুরায় ভোট হবে ১৪ ফেব্রুয়ারি। মেঘালয় ও নাগাল্যান্ডে ২৩ ফেব্রুয়ারি। ২৮ ফেব্রুয়ারি ওই তিনটি রাজ্যে ভোটের ফল প্রকাশিত হবে। পশ্চিমবঙ্গ ছাড়াও আরও ছ’টি রাজ্যে উপনির্বাচনের ফলও ২৮ ফেব্রুয়ারিই ঘোষণা করা হবে। উত্তর-পূর্বের তিনটি রাজ্যে ভোটের সময়ে সংসদে বাজেট পেশ হতে পারে। তবে আদর্শ আচরণবিধি চালু থাকায় বাজেট পেশে কোনও সমস্যা হবে না বলেই মত মুখ্য নির্বাচনী কমিশনার ভি এস সম্পতের।

দৃষ্টিহীনকে এটিএম কার্ড
ছ’মাস অপেক্ষার পর অবশেষে স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে প্রথম এটিএম কার্ড হাতে পেলেন এক দৃষ্টিহীন। নাম রাকেশ গৌতম। তাঁর অভিযোগ, এটিএম কার্ডের জন্য প্রথম আবেদন করেন ব্যাঙ্ক অব বরোদার এক স্থানীয় শাখায়। কিন্তু তিনি নিজে ব্যবহার করতে পারবেন না বলে ব্যাঙ্ক কর্তৃপক্ষ তাঁকে এটিএম কার্ড দিতে অস্বীকার করেন। বাধ্য হয়েই তিনি রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার কাছে অভিযোগ দায়ের করেন।

দুর্ঘটনায় মৃত্যু
গাড়ি দুর্ঘটনায় মৃত্যু হল এক পথচারীর। বছর বত্রিশের ওই ব্যক্তি পেশায় ক্যামেরাম্যান। আহত আরও এক যুবক। শুক্রবার রায়পুরে একটি গাড়ি নিয়ন্ত্রণ হারানোয় দুর্ঘটনাটি ঘটেছে বলে জানিয়েছে পুলিশ। গাড়ির চালককে রেল সুরক্ষা বাহিনীর কর্মচারী হিসেবে চিহ্নিত করা গিয়েছে। নেশাগ্রস্ত ছিলেন তিনি।

আত্মঘাতী নিগৃহীতা
বিষ খেয়ে আত্মহত্যা করলেন যৌন নিগ্রহের শিকার ২২ বছরের এক তরুণী। জয়পুরে বুধবারের ঘটনা। পুলিশ জানিয়েছে, আত্মহত্যা করার আগে একটি চিঠি লিখে অপরাধীকে দায়ী করে গিয়েছেন ওই তরুণী। তাকে গ্রেফতার করা হয়েছে।

ঘরে উদ্ধার দেহ
খাটে পা বাঁধা অবস্থায় ঘর থেকে এক ব্যক্তির মৃতদেহ উদ্ধার করল পুলিশ। শুক্রবার সকালে জামশেদপুরের সোনারি থানা এলাকার ঘটনা। মৃতের নাম শিবপ্রকাশ সিংহ (৩৫) বলে পুলিশ জানিয়েছে। ঘটনার পরে তাঁর স্ত্রী সোনি সিংহকে পুলিশ গ্রেফতার করেছে। প্রাথমিক তদন্তের পরে পুলিশের দাবি, মৃতের সঙ্গে তাঁর স্ত্রীর বৃহস্পতিবার রাতে ঝগড়া হয়। তার জেরেই ওই মহিলা তাঁর স্বামীকে খুন করেছে বলেই মনে হচ্ছে।

দুর্ঘটনায় মৃত্যু
ট্রাকের ধাক্কায় মৃত্যু হয়েছে এক কিশোরের। শুক্রবার বিকেল ৫টা নাগাদ কোকরাঝাড় জেলার গোসাইগাঁও থানার এলাকার পদ্মপুখুরি গ্রামের রাজ্য সড়কে ঘটনাটি ঘটেছে। পুলিশ জানিয়েছে, মৃতের নাম,সফিকুল শেখ (১১)। বাড়ি পদ্মপুখুরি গ্রামে।

গোয়ায় অস্বাভাবিক মৃত্যু বিদেশির
হোটেলের ঘরে অস্বাভাবিক মৃত্যু হল এক সুইডিশ নাগরিকের। গোয়ার আরামবল সৈকতের ধারে একটি হোটেলের ঘরে শুক্রবার সকালে পাওয়া যায় পের তোবিয়াফ আলমারের (৩৪) দেহ। গোয়া পুলিশ সূত্রে জানা গিয়েছে, বান্ধবী আর মাকে নিয়ে গোয়ায় বেড়াতে এসেছিলেন আলমার। একটি ঝুপড়ি হোটেলে ডিজে হিসেবে কাজ করছিলেন তিনি। বৃহস্পতিবার রাতে বান্ধবীর ঘরে গিয়েছিলেন তোবিয়াফ। বৃহস্পতিবার রাতে বান্ধবীর ঘরেই এক ব্যক্তির সঙ্গে তাঁর কথা কাটাকাটিও হয়। ওই ঘরেই এ দিন সকালে তাঁর দেহ উদ্ধার হয়। পুলিশেরই একটি সূত্র জানাচ্ছে, আলমারের কপালে আঘাতের চিহ্ন রয়েছে। মায়ের বক্তব্য, কপালের ওই দাগ বহু পুরনো।

লরির ধাক্কায় ভাঙল রাঁচির পুরনো বাঙালি বাড়ি

ছবি: প্রশান্ত মিত্র
রাঁচির লালপুর চকের কাছে সার্কুলার রোডের এই বাড়িতে বৃহস্পতিবার গভীর রাতে একটি লরি পাঁচিল ভেঙে ঢুকে যায়। বাড়িটি ‘ক্ষুধিত পাষাণ’ ও ‘সাগিনা মাহাতো’ ছবির প্রযোজক, প্রয়াত হেমেন গঙ্গোপাধ্যায়ের। লরির ধাক্কায় ভেঙে যায় বাড়ির চৌহদ্দির পাঁচিল। ওই বাড়িটি রাঁচির পুরনো বাঙালি বাড়িগুলির মধ্যে অন্যতম। লরিটি বিপজ্জনকভাবে চলতে গিয়ে নিয়ন্ত্রণ হারিয়ে উল্টে যায় বলেই অনুমান স্থানীয় লালপুর থানার পুলিশের। হেমেনবাবুর স্ত্রী রমাদেবী বলেন, “রাত একটা নাগাদ বিকট একটা শব্দ হয়। সকালে দেখি এই অবস্থা।” লরির ধাক্কায় ১৯৩৫ সালে লাগানো একটি পাম গাছ ভেঙে পড়ে গিয়েছে।

ভালবাসায় দেওয়াল
ভিন্ জাতের ছেলেমেয়েদের মধ্যে মেলামেশা বাড়ছে। পালিয়ে গিয়ে বিয়েও করছে অনেকে। এ সব আর বরদাস্ত করতে রাজি নয় রাজস্থানের সালুম্বুর শহরের অঞ্জুমান মুসলিম পঞ্চায়েত। তারাও এ বার পথ নিল খাপ পঞ্চায়েতগুলির। ভালবেসে বা পালিয়ে বিয়ে রুখতে এরা হুকুম জারি করেছে, তাদের সম্প্রদায়ের কোনও মেয়ে পথে বা স্কুল-কলেজে মোবাইল ব্যবহার করতে পারবে না। বাড়িতে অবশ্য বাবা-মায়ের সামনে মোবাইলে কথা বলা যাবে। তাছাড়া, ভালবেসে বিয়ে করলে ছেলে ও মেয়ে উভয়ের পরিবারকেই ৫১ হাজার টাকা জরিমানা দিতে হবে। বিয়ের অনুষ্ঠানে সংখ্যালঘু পরিবারের মেয়েরা প্রকাশ্যে নাচতেও পারবেন না। খাপ বা তালিবানের থেকে নিজেদের তফাত বোঝাতে, পঞ্চায়েত প্রধান হাবিবুরের দাবি, “মেয়েদের স্বাধীনতার বিরোধী নন তাঁরা। তাঁরাও চান, মেয়েরা লেখাপড়া শিখুক। কিন্তু সমাজের রীতিনীতি মেনে চলাটাও জরুরি।”

নিরাপত্তা নিশ্চিত করতে নোটিস দিল সুপ্রিম কোর্ট
রাজধানীতে মেয়েদের উপর একের পর এক অপরাধের ঘটনায় উদ্বিগ্ন সুপ্রিম কোর্ট ফের ভর্ৎসনা করল পুলিশকে। শীর্ষ আদালতের তরফে জানানো হয়েছে, দিল্লির রাস্তা মেয়েদের জন্য একেবারেই নিরাপদ নয়। এ নিয়ে জনস্বার্থ মামলার শুনানি চলার সময়ে বিচারপতি কে এস রাধাকৃষ্ণন ও বিচারপতি দীপক মিশ্রের বেঞ্চ প্রশ্ন করে, ১৬ ডিসেম্বর রাতে কালো কাচে ঢাকা, পর্দা দেওয়া একটা স্কুলবাস পুলিশের নাকের ডগা দিয়ে এত ক্ষণ ঘুরল, অথচ কেউ ধরতে পারল না কেন? রাজধানীতে মেয়েরা যাতে নিরাপদে রাস্তায় বেরোতে পারেন প্রশাসনকে তা নিশ্চিত করতে হবে বলে কেন্দ্র, দিল্লি সরকার এবং জাতীয় মহিলা কমিশনকে নোটিস দিয়েছে বেঞ্চ।

বাক-স্বাধীনতা বিরোধী নয়
তথ্যপ্রযুক্তি আইনের ৬৬এ ধারা বাক-স্বাধীনতার বিরোধী নয়। তবে ওই ধারায় স্বাধীনতার উপরে কিছু যুক্তিসঙ্গত নিয়ন্ত্রণের কথা উল্লেখ করা আছে। সুপ্রিম কোর্টে এ কথা জানাল কেন্দ্র। বাল ঠাকরের মৃত্যু নিয়ে ফেসবুকে মন্তব্য করার জেরে গ্রেফতার হন মহারাষ্ট্রের দুই তরুণী। ফৌজদারি দণ্ডবিধির পাশাপাশি তথ্যপ্রযুক্তি আইনের ৬৬এ ধারাতেও তাঁদের বিরুদ্ধে অভিযোগ আনা হয়। তার পরেই ওই ধারা নিয়ে বিতর্ক শুরু হয়। সেই মামলার শুনানিতেই এ কথা জানাল কেন্দ্র।

সম্প্রচার নয়
দিল্লি গণধর্ষণ কাণ্ডের উপরে ভিত্তি করে তৈরি অনুষ্ঠান সম্প্রচার না করার সিদ্ধান্ত নিল একটি বেসরকারি চ্যানেল। ‘ক্রাইম পেট্রল’ নামে অনুষ্ঠানের ওই পর্ব বাতিল করতে চ্যানেলের কর্তাদের অনুরোধ করেছিল তথ্য ও সম্প্রচার মন্ত্রক। বিষয়টির স্পর্শকাতরতার কথা মাথায় রেখে সেই অনুরোধ মেনে নিয়েছে চ্যানেলটি।

পথে সমর্থকেরা
বিদ্বেষমূলক বক্তৃতা দেওয়ার জন্য ইতিমধ্যেই গ্রেফতার হয়েছেন আকবরউদ্দিন ওয়াইসি। তারই প্রতিবাদে এ দিন চারমিনারের সামনে বিক্ষোভ দেখালেন এমআইএম সমর্থকেরা। পুলিশের সঙ্গে তাঁদের খণ্ডযুদ্ধও বাধে। তাঁদেরই ছোড়া পাথরের আঘাতে ঘায়েল হয়েছেন ৫ পুলিশকর্মী।

শো-এ হাজিরা
দিল্লি গণধর্ষণ কাণ্ডে অভিযুক্ত বাসচালক রাম সিংহ এক সময়ে হাজির হয়েছিল রিয়্যালিটি শো-এর আসরে। ওই শো-এর সঞ্চালক ছিলেন প্রাক্তন আইপিএস অফিসার কিরণ বেদী। অনুষ্ঠানে রাম সিংহ অভিযোগ করে দুর্ঘটনায় আহত হলেও তাকে ক্ষতিপূরণ দেয়নি বাসের মালিক।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.