টুকরো খবর
যুব-উৎসবে পার্কিং সমস্যা
‘বিশ্ব-যুব উৎসব’ উপলক্ষে আজ, শনিবার লক্ষাধিক মানুষের জমায়েত হবে যুবভারতী ক্রীড়াঙ্গনে। প্রায় চার হাজার বাসে মানুষ স্টেডিয়ামে যাবেন। পাশাপাশি পুলিশ, ভিআইপিদের গাড়ি ও অনুষ্ঠানে যোগ দেওয়া অন্যান্য গাড়ির পার্কিং নিয়ে বেজায় সমস্যায় প্রশাসন। পুলিশ সূত্রের খবর, শুধু যুবভারতী বা সল্টলেকের রাস্তাগুলিই নয়, পরিস্থিতি সামলাতে নিউ টাউনের ফাঁকা জায়গায় গাড়ি রাখার পরিকল্পনা হয়েছে। জঙ্গলমহল থেকেই আসবে ছয় শতাধিক বাস। এ ছাড়া, ছয় শতাধিক বাস রাখা হয়েছে স্কুলপড়ুয়াদের জন্য। প্রতি জেলা থেকে আসবে দু’হাজারেরও বেশি বাস। সল্টলেকের খালপাড়ের রাস্তায়, বেলেঘাটা মোড় থেকে সুভাষচন্দ্রের মূর্তি পর্যন্ত ব্রডওয়ের একটি ধার ধরে এবং নিউ টাউনে রাখা হবে বাসগুলি। পুলিশের গাড়ি থাকবে মেট্রো রেলের উড়ালপুলের নীচে। ভিআইপি বা বিশিষ্ট ব্যক্তিদের গাড়ি থাকবে যুবভারতীতে। বিধাননগরের এক পুলিশকর্তা জানান, জনজীবন যাতে ব্যাহত না হয় সে দিকেও খেয়াল রাখা হবে।

পাঠ্যক্রমের বাইরের প্রশ্ন আসায় পরীক্ষাই বাতিল
আবার প্রশ্ন-বিভ্রাট। এবং তার জেরে শুক্রবার কলকাতা বিশ্ববিদ্যালয়ে আইন বিভাগের প্রথম সেমেস্টারের রাষ্ট্রবিজ্ঞান পরীক্ষা বাতিল হয়ে যায়। পরীক্ষার্থী প্রায় ৭০০ জন। বিশ্ববিদ্যালয় সূত্রের খবর, প্রশ্নপত্র ছাপা বা বিতরণে গোলমাল হয়নি। কিন্তু প্রায় সব প্রশ্নই পাঠ্যক্রম-বহির্ভূত। অর্থাৎ প্রশ্নপত্র তৈরিতেই কোথাও সমস্যা হয়েছে বলে মনে করছেন বিশ্ববিদ্যালয়ের কর্তাদের একাংশ। শিক্ষক-শিক্ষিকাদের জমা দেওয়া একাধিক প্রশ্নপত্র থেকে কিছু প্রশ্ন বেছে নিয়ে চূড়ান্ত প্রশ্নপত্র তৈরি করেন মডারেটর। ওই পর্বেও ত্রুটি হয়ে থাকতে পারে। প্রশ্নপত্রে পাঠ্যক্রম বহির্ভূত দু’-একটি প্রশ্নের অভিযোগ নতুন নয়। কিন্তু প্রশ্নপত্র জুড়েই পাঠ্যক্রমের বাইরের প্রশ্ন, এমন নজির আছে কি না, মনে করতে পারছেন না বিশ্ববিদ্যালয়ের অভিজ্ঞ আধিকারিকেরা। কেউ বা কারা উদ্দেশ্যপ্রণোদিত ভাবে এটা করেছেন কি না, তা নিয়েও তদন্ত দরকার বলে তাঁরা মনে করেন। তবে ইচ্ছাকৃত ভাবে কেন প্রশ্নপত্রে বিভ্রাট ঘটানো হবে, এই প্রশ্নের সদুত্তর মেলেনি। তদন্তের নির্দেশ দিয়েছেন উপাচার্য সুরঞ্জন দাস। তিনি বলেন, “ঘটনাটি দুর্ভাগ্যজনক। কী করে এমনটা হল, তদন্ত করে দেখা হবে।” দোষীদের বিরুদ্ধে কী ব্যবস্থা নেওয়া হতে পারে? কর্তৃপক্ষ সেই ব্যাপারেও স্পষ্ট করে এখনই কিছু বলছেন না। তবে বিশ্ববিদ্যালয় যে দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার পক্ষপাতী, সেটা জানিয়ে দেওয়া হয়েছে।

খাদিম মামলায় ফের নবকুমার
তিলজলায় খাদিম-কর্তা অপহরণের মামলায় প্রথম পর্যায়ের বিচারে অভিযোগ থেকে মুক্তি পান অপহৃতের গাড়িচালক নবকুমার মণ্ডল। ওই মামলার দ্বিতীয় পর্যায়ের বিচারে সুধীন অধিকারী নামে এক ট্যাক্সিচালকের সাক্ষ্যে ফের উঠল নবকুমারের নাম। শুক্রবার আলিপুর সেন্ট্রাল জেলের বিশেষ আদালতে সরকারি আইনজীবী নবকুমার ঘোষের প্রশ্নের উত্তরে সুধীনবাবু জানান, ২০০১ সালের ২৫ জুলাই দুপুরে তিনি ট্যাক্সি নিয়ে তিলজলায় ৪২ নম্বর বাসস্ট্যান্ডে দাঁড়িয়ে ছিলেন। এক যুবক ট্যাক্সিতে উঠে সল্টলেক যেতে চান। যাওয়ার পথে তিনি পরমা ফাঁড়িতে ঢোকেন। আরোহী জানান, তাঁর নাম নবকুমার মণ্ডল এবং তিনি খাদিম সংস্থার গাড়িচালক। ৪-৫টি যুবক তাঁর সংস্থার মালিক পার্থ রায়বর্মনকে অপহরণ করেছে। তিনি মালিকের বাড়িতেই যাচ্ছেন। নবকুমারকে ওই বাড়িতে পৌঁছে দেন সুধীনবাবু। বিচারক কাজী সফিউর রহমানের এজলাসে এ দিন অভিযুক্তদের তরফেও এই ট্যাক্সিচালক সাক্ষীকে জেরা করা হয়।

প্রতারণার মামলায় আত্মসমর্পণ
জমি প্রতারণা মামলায় শুক্রবার বিধানগর আদালতে আত্মসমর্পণ করেছেন প্রাক্তন সিপিএম সাংসদ সরলা মহেশ্বরীর জামাই অমিতাভ কেজরিওয়ালের সংস্থার এক কর্মী। পুলিশি সূত্রের খবর, ওই কর্মীর নাম সন্দীপ জৈন। অমিতাভের সংস্থার হয়ে তিনি বিভিন্ন নথি জাল করতেন বলে অভিযোগ। পুলিশ জানায়, সন্দীপ এ দিন দুপুরে বিধাননগরের এসিজেএম আদালতে আত্মসমর্পণ করেন। বিচারক তাঁকে চার দিনের জন্য সিআইডি হেফাজতে পাঠিয়েছে। গত বছর সরলাদেবীর স্বামী অরুণ মহেশ্বরী এবং জামাই অমিতাভের বিরুদ্ধে জমি নিয়ে প্রতারণার অভিযোগ উঠেছিল। তার তদন্ত চালাচ্ছে সিআইডি।

থাকছে ঘোড়ার গাড়ি
ভিক্টোরিয়া মেমোরিয়াল এলাকা থেকে কলকাতার ঐতিহ্যের সঙ্গে জড়িত ঘোড়ার গাড়ি বিদায় নিচ্ছে না। রাজ্য স্থির করেছিল ঘোড়ার গাড়ি তুলে দেওয়া হবে। বিচারপতি দীপঙ্কর দত্ত জানিয়েছিলেন, কলকাতার ঐতিহ্য ও পর্যটকদের আকর্ষণের কেন্দ্র ঘোড়ার গাড়ি তুলে দেওয়া হোক তিনি চান না। বিবেচনার পরে রাজ্য হাইকোর্টকে জানায়, নিয়ন্ত্রিত ভাবে তারা ওই এলাকায় ঘোড়ার গাড়ি চালানোর পক্ষে। রাজ্যের জিপি অশোক বন্দ্যোপাধ্যায় কোর্টকে জানান, লাইসেন্স নিয়ে অনেকে শহরের অন্যত্র ঘোড়ার গাড়ি চালান। তা বন্ধ করা জরুরি। কত গাড়ি চলবে তাও বেঁধে দিতে আবেদন জানান জিপি। বিচারপতি দীপঙ্কর দত্ত বলেন, ভিক্টোরিয়ার চারটি রাস্তায় ঘোড়ার গাড়ি থাকুক তিনি চান। সোমবার চূড়ান্ত রায়।

বাড়ির সামনেই খুন যুবক
গুলি করে খুন করা হল এক যুবককে। বৃহস্পতিবার, বিরাটিতে। মৃতের নাম কৌশিক সরকার (৩০)। পুলিশ জানায়, বাড়ির সামনে বন্ধুদের সঙ্গে গল্প করার সময়ে দুই যুবক মোটরবাইকে এসে কৌশিককে গুলি করে। তিনি হাসপাতালে মারা যান। পুলিশ জানায়, সিন্ডিকেটের সঙ্গে যুক্ত ছিলেন ওই যুবক।

তদন্তের নির্দেশ
রাজাবাজারে বাসে ছাত্রীর শ্লীলতাহানির ঘটনায় পুলিশ কমিশনারকে তদন্তের নির্দেশ দিল রাজ্য মানবাধিকার কমিশন। অন্য দিকে, প্রতিবন্ধী মহিলাকে ধর্ষণের প্রতিবাদে অভিযুক্ত এএসআই ওমপ্রকাশ থাপাকে গ্রেফতারের দাবিতে শুক্রবার বেনিয়াপুকুর থানার সামনে বিক্ষোভ সভা করে পশ্চিমবঙ্গ গণতান্ত্রিক মহিলা সমিতি ও পশ্চিমবঙ্গ রাজ্য প্রতিবন্ধী সম্মিলনী।

কর্মী-নেতার আত্মসমর্পণ
সহকর্মীদের টাকা আত্মসাতের ঘটনায় অভিযুক্ত, তৃণমূলের কর্মী সংগঠনের নেতা সঞ্জীব পাল আদালতে আত্মসমর্পণ করে জামিন পেলেন। অন্য দুই অভিযুক্ত অমিতাভ মাইতি ও অরুণ পাল আত্মসমর্পণ করেননি। তিন জনেই মহাকরণের কর্মী। কর্মী কল্যাণ সমবায় গড়ে টাকা আত্মসাতের অভিযোগ আছে তাঁদের বিরুদ্ধে।

আজ পরীক্ষা নয়
কলকাতা বিশ্ববিদ্যালয়ে আজ, শনিবার পূর্বনির্ধারিত কোনও পরীক্ষা (লিখিত বা প্র্যাক্টিক্যাল) হবে না। শুক্রবার এক বিবৃতিতে এ কথা জানানো হয়েছে। বলা হয়েছে, স্বামী বিবেকানন্দের জন্মদিন উপলক্ষেই এই সিদ্ধান্ত। স্থগিত পরীক্ষার পরবর্তী দিন পরে জানানো হবে।
 
 
 


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.