টুকরো খবর
বেতন নিয়ে ক্ষোভ নিরাপত্তারক্ষীদের
জেলাশাসকের দফতরের সামনে বিক্ষোভ।—নিজস্ব চিত্র।
ভিন রাজ্যে কাজ করতে গিয়ে ন্যায্য পারিশ্রমিক পাওয়া যাচ্ছে না বলে অভিযোগ তুলে পুরুলিয়ার জেলাশাসকের হস্তক্ষেপ দাবি করে স্মারকলিপি দিলেন ঝালদার নিরাপত্তা রক্ষী প্রশিক্ষণ কেন্দ্রের প্রশিক্ষিতরা। বৃহস্পতিবার বিভিন্ন এলাকা থেকে কয়েকশো প্রশিক্ষিত নিরাপত্তা রক্ষী এসে জেলাশাসকের অফিসে তাঁদের বঞ্চনার কথা জানান। জুবিলি ময়দান থেকে জেলাশাসকের কার্যালয় পযর্ন্ত তাঁরা মিছিলও করেন। তাঁদের তরফে মফস্সল থানার উপর সুরুলিয়া গ্রামের ভোলানাথ পাঠক, বাঘুডি গ্রামের রিয়াজুল মোমিন বলেন, “ক্যাম্পাস ইন্টারভিউয়ের সময় ভিন রাজ্যের সংস্থাগুলি জানাচ্ছে, মাসে ১০-১২ হাজার টাকা দেবে। কিন্তু ওখানে কাজ করে চার হাজার টাকার বেশি মিলছে না। তাই কাজ ছেড়ে আমরা অনেকেই ফিরে এসেছি।” তাঁদের অভিযোগ, রাজ্যের মন্ত্রীরাও এই প্রশিক্ষণ কেন্দ্রে এসে আশ্বাস দিয়েছিলেন, মাসে কমবেশি ১০-১২ টাকা পারিশ্রমিক মিলবে। কিন্তু কার্যক্ষেত্রে তা হচ্ছে না। এ দিন তাঁদের সঙ্গে ছিলেন ঝাড়খন্ড বিকাশ মোর্চার নেতা অজিত মাহাতোও। জেলাশাসক মহম্মদ গুলাম আলি আনসারি বলেন, “জেলা প্রশাসন ইচ্ছুক প্রার্থীদের প্রশিক্ষণের জন্য আহ্বান জানিয়েছিল। এমন কোথাও বলা নেই যে ঘরের কাছেই চাকরি মিলবে। তবে ওঁদের দাবি খতিয়ে দেখে কী ব্যবস্থা নেওয়া যায় দেখা হচ্ছে।”

জল প্রকল্পের আশ্বাস বাঁকুড়ায়
জমিজট কাটিয়ে দ্রুত দ্বারকেশ্বর-গন্ধেশ্বরী জলাধার প্রকল্পের কাজ শুরু করা হবে বলে আশ্বাস দিলেন সেচমন্ত্রী রাজীব বন্দ্যোপাধ্যায়। বৃহস্পতিবার বাঁকুড়ায় এ কথা জানিয়ে তিনি বলেন, “গন্ধেশ্বরী-দ্বারকেশ্বর জলাধার প্রকল্পের জন্য বন দফতরের জমি নিয়ে একটা সমস্যা ছিল। তা কেটে গিয়েছে। শীঘ্র কাজ শুরু হবে। আমরা সরকারি ভাবে বিষয়টি জানাব।” এ দিন তিনি ওন্দার ডুংরাকোল গ্রামে কংসাবতীর একটি সেচ ক্যানাল সংস্কারের শিলান্যাস করেন। মন্ত্রী জানান, সাড়ে তিন কোটি টাকা ব্যয়ে ওই সেচ ক্যানাল সংস্কার করা হবে। বস্তুত, বাঁকুড়ায় জল প্রকল্পের দাবি দীর্ঘদিনের। বৃষ্টি নির্ভর দ্বারকেশ্বর ও গন্ধেশ্বরী নদীর উপর বাঁকুড়া-১ ও ছাতনায় দু’টি চেক ড্যাম তৈরি হবে। নদী দু’টি মিলিত হওয়ার পরে প্রতাপপুরে বড় ব্যারাজ তৈরি হবে। এ ভাবে জল বেঁধে দেওয়ায় সেচের কাজে যেমন ওই জল ব্যবহার করা যাবে, তেমনি পানীয় জলের সঙ্কটও মিটবে। কিন্তু জমি-জটে প্রকল্প নিয়ে দুশ্চিন্তায় ছিলেন বাসিন্দারা। মন্ত্রীর আশ্বাসে তাঁরা খুশি।

সুদেবের স্মরণসভা
কলেজ রোডে তোলা নিজস্ব চিত্র।
প্রয়াত ছাত্রপরিষদ নেতা সুদেব ঘটকের স্মরণসভা করল তৃণমূল ছাত্র পরিষদ। বৃহস্পতিবার ওই সভায় তৃণমূল ও তাদের ছাত্র সংগঠনের নেতারা উপস্থিত ছিলেন। ১৯৮৩ সালের ৮ জানুয়ারি ছাত্র পরিষদের নেতা তথা তৎকালীন বাঁকুড়া খ্রিস্টান কলেজের ছাত্র সংসদের সভাপতি সুদেব ঘটককে এসএফআই-এর ছেলেরা কলেজের হস্টেলে ঢুকে মারধর বলে অভিযোগ। ১০ জানুয়ারি বাঁকুড়া মেডিক্যাল কলেজ হাসপাতালে তাঁর মৃত্যু হয়। সেই থেকে প্রতি বছর ওই দিনটিতে সুদেব ঘটকের স্মরণসভা হয়ে আসছে। এত দিন জেলা পরিষদ চত্বরে ওই সভা হলেও এ দিন কলেজ রোডের একাংশে টিএমসিপি ওই সভা করায় বিতর্ক তৈরি হয়েছে। সিপিএমের অভিযোগ, প্রশাসনের অনুমতি ছাড়াই রাস্তা দখল করে ওই সভা হয়। সৃষ্টি হয় যানজটের। যদিও টিএমসিপি-র জেলা সভাপতি শিবাজী বন্দ্যোপাধ্যায়ের দাবি, সভার জন্য প্রয়োজনীয় অনুমতি ছিল।

বাঁকুড়ায় খুনের অভিযোগে ধৃত
গন্ধেশ্বরী নদীর চরে এক যুবককে গুলি করে খুনের ঘটনায় জড়িত থাকার অভিযোগে এক ব্যক্তিকে গ্রেফতার করল পুলিশ। ধৃত সুকুমার মল্লিকের বাড়ি বাঁকুড়া সদর থানার মোবারকপুরে। বৃহস্পতিবার তাঁকে বাঁকুড়া আদালতে হাজির করানো হলে বিচারক চার দিন পুলিশ হেফাজতে রাখার নির্দেশ দেন। সোমবার সকালে গৌরপদ মাঝির (২৩) গুলিবিদ্ধ দেহ মেলে। বাঁকুড়ার পুলিশ সুপার মুকেশ কুমারের দাবি, “তদন্ত প্রায় শেষের মুখে। শীঘ্রই বাকি অভিযুক্তেরা ধরা পড়বে।” অন্য দিকে, মানবাজারে পরিত্যক্ত পুলিশ ব্যারাকে যুবককে থেঁতলে খুন করার ঘটনায় এ দিন পর্যন্ত পুলিশ কাউকে ধরতে পারেনি। মঙ্গলবার দিন দেহটি উদ্ধার হয়। পুরুলিয়ার পুলিশ সুপার সি সুধাকর বলেন, “কয়েকজনকে আটক করে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।”

মেলা নিয়ে ক্ষোভ
মুকুটমণিপুর মেলায় অব্যবস্থার অভিযোগে খাতড়ার মহকুমাশাসককের কাছে বৃহস্পতিবার প্রতিবাদ পত্র দিল বিজেপি। দলের জেলা সম্পাদক অভিজিৎ দাসের অভিযোগ, “এ বার মুকুটমণিপুর মেলায় চরম অব্যবস্থা চলছে। আমাদের আমন্ত্রণ জানানোর সৌজন্যটুকুও দেখায়নি প্রশাসন। স্মরণিকায় লেখা নির্বাচনে পক্ষপাতিত্ব করে বহু বিশিষ্ট মানুষের লেখা বাদ দেওয়া হয়েছে।” মেলা উদ্বোধনের দিন সংবাদমাধ্যমের প্রতিনিধিদের হেনস্থা করা হয় বলেও বিজেপির ক্ষোভ। মহকুমাশাসক (খাতড়া) দেবপ্রিয় বিশ্বাস অবশ্য হেনস্থা করার অভিযোগ মানতে চাননি। তিনি বলেন, “প্রশাসন নয়, মেলা পরিচালনা করেছে একটি কমিটি। স্মরণিকা কমিটির সদস্যেরা লেখা নির্বাচিত করেছেন।”

গ্রেফতার দুই
নকল স্বর্ণমুদ্রা বিক্রি চক্রে জড়িত অভিযোগে মানবাজারের দু’জনকে গ্রেফতার করল খাতড়া থানার পুলিশ। ধৃতেরা হলেন মন্টু বাউরি ও গৌরাঙ্গ বাউরি। বুধবার রাতে মানবাজার থানার বনকাটা গ্রামে তাঁদের বাড়ি থেকে ধরা হয়। পুলিশ জানায়, গত ৫ নভেম্বর মুকুটমণিপুর এলাকা থেকে নকল স্বর্ণমুদ্রা বিক্রির সময় হাতেনাতে মানবাজার ও পুঞ্চার দুই যুবককে ধরা হয়েছিল। জেরায় ধৃতেরা মানবাজারের ওই দু’জনের নাম জানায়। বৃহস্পতিবার ধৃতদের খাতড়া আদালতে হাজির করানো হলে বিচারক চার দিন পুলিশ হেফাজতে রাখার নির্দেশ দেন।

ধর্ষণে জেল
আড়াই বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে ১০ বছর কারাদণ্ড হল এক ইটভাটা শ্রমিকের। বৃহস্পতিবার বিষ্ণুপুরের ফাস্ট ট্র্যাক আদালতের বিচারক প্রসাদকুমার রায় এই রায় দেন। আসামি ভরত মাঝির বাড়ি বিহারের সুলতানগঞ্জে। সরকার পক্ষের আইনজীবী গুরুপদ ভট্টাচার্য জানান, ২০১০ সালের ৪ মে বাঁকুড়ার জয়পুর থানার কোদালবান্দি গ্রামে পুরুলিয়ার এক ইটভাটা শ্রমিকের মেয়েকে সে ধর্ষণ করেছিল। পরে ভরতের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ দায়ের হয়।

দুর্ঘটনায় জখম
রাস্তা পার হতে গিয়ে বৃহস্পতিবার ট্রাক্টরের ধাক্কায় মানবাজারের গোপালনগর বাজারে এক বৃদ্ধ জখম হলেন। পুলিশ ট্রাক্টরটি আটক করে।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.