টুকরো খবর
দিঘাগামী বাসে ধাক্কা, মৃত আট
হেঁড়িয়ায় বাস দুর্ঘটনায় আহত যাত্রী তমলুক হাসপাতালে
দিঘাগামী বাসের সঙ্গে ডাম্পারের সংঘর্ষে মৃত্যু হল দুই মহিলা-সহ আট জনের। আহত তিরিশেরও বেশি। বৃহস্পতিবার সন্ধ্যায় দুর্ঘটনাটি ঘটে খেজুরির হেঁড়িয়ার কাছে দিঘা-কলকাতা সড়কে। মৃতদের মধ্যে ছ’জনকে শনাক্ত করা গিয়েছে। তাঁরা হলেন খেজুরির হলুদবাড়ি এলাকার বাসিন্দা জয়ন্ত দাস (৩৫), এগরার নেগুয়া এলাকার কার্তিক জানা (৪০), কাঁথির সাতমাইলের কমলা গায়েন (৩২), পটাশপুর থানার ইছাবাড়ির প্রশান্ত মহাপাত্র (৩৮), খেজুরির কৃষ্ণনগরের বাবা-ছেলে তপন মাইতি (৩৪) ও রাজু মাইতি (১২)। পূর্ব মেদিনীপুরের পুলিশ সুপার সুকেশকুমার জৈন জানান, অজ্ঞাতপরিচয় মানসিক ভারসাম্যহীন এক ব্যক্তিকে পাশ কাটাতে গিয়ে ডাম্পারটি নিয়ন্ত্রণ হারায়। তবে ওই ব্যক্তি বাঁচেনেনি। ডাম্পারটি আটক করা হয়েছে। চালকের খোঁজ চলছে। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, হাওড়া-দিঘা রুটের বাসটি দ্রুত গতিতে যাচ্ছিল। উল্টো দিক থেকে আসছিল দশ চাকার একটি ডাম্পার। এ দিন সন্ধ্যা ৬টা নাগাদ হেঁড়িয়া বাসস্ট্যান্ডের কিছু আগে পেট্রোল পাম্পের কাছে ডাম্পারটি সজোরে ধাক্কা মারে বাসকে। বাসের ডান দিক গুঁড়িয়ে দিয়ে এগিয়ে যায় ডাম্পারটি। বরুণ বাগ নামে স্থানীয় এক বাসিন্দা তথা প্রত্যক্ষদর্শী বলেন, “নিমেষের মধ্যে দুর্ঘটনা ঘটল। রক্তাক্ত অবস্থায় কাতরাচ্ছিলেন যাত্রীরা।” আহতদের কোনও রকমে উদ্ধার করে বিভিন্ন হাসপাতালে পাঠানো হয়।

মৃত্যু হল সেই ভিখারি বৃদ্ধার

সিন্ধুবালা মিশ্র। —নিজস্ব চিত্র।
ভিক্ষের টাকার জমি কেনার পরে তা ছোটদের পার্ক তৈরির জন্য দান করে দাসপুরের বেলেঘাটার বাসিন্দাদের মন জয় করে নিয়েছিলেন সিন্ধুবালা মিশ্র। বৃহস্পতিবার সকালে তাঁর মৃত্যু হল পার্ক সংলগ্ন ছোট্ট বাড়িটিতে। স্থানীয়রা জানিয়েছেন, বোন বিন্দুবালাকে নিয়ে বছর আশি আগে তমলুক থেকে দাসপুরের বেলেঘাটায় চলে আসেন সিন্ধুবালাদেবী। পশ্চিম পাড়ায় একটি ছোট মাটির ঘরে থাকতেন দুই বোন। ভিক্ষা করেই কাটত দিন। ভিক্ষার টাকা জমিয়েই বেলেঘাটায় সাড়ে ১২ কাঠা জমি কিনেছিলেন তাঁরা। বাড়ি আর করা হয়নি। বছর আষ্টেক আগে শিশুদের জন্য একটি পার্ক তৈরি করে দিতে হবে শর্তে বেলেঘাটা নেতাজী ক্লাবকে ওই জমি দান করেন সিন্ধুবালাদেবী। পার্ক তৈরিও হয়। নাম দেওয়া হয় সিন্ধুবিন্দু শিশু উদ্যান। পার্কের পাশেই ছোট্ট একটা পাকা ঘর করে দিয়েছিলেন ক্লাবের ছেলেরা। ওই ঘরে বসে ছোটদের খেলা করতে দেখতেন সিন্ধুবালাদেবী। বিন্দুদেবী মারা গিয়েছেন আগেই। শেষ বয়সে নিঃসঙ্গ সিন্ধুবালাদেবীর দেখভাল করতেন ক্লাবের ছেলেরাই। এ দিন বৃদ্ধার দেহও সৎকার করেন তাঁরা।

সুবর্ণজয়ন্তীতে স্কুলে অনুষ্ঠান
জয়পুর এসসি এসটি বিসি স্কুলের সুবর্ণজয়ন্তী বর্ষপূর্তি অনুষ্ঠান শুরু হল বৃহস্পতিবার। একইদিনে গড়বেতার রামসুন্দর বিদ্যাভবন ও উত্তরবিল বিবেকানন্দ শিক্ষায়তনেরও সুবর্ণজয়ন্তী অনুষ্ঠান শুরু হয়েছে এদিন। এদিন রামসুন্দর বিদ্যাভনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পশ্চিমাঞ্চল উন্নয়নমন্ত্রী সুকুমার হাঁসদা ও সাংসদ শিশির অধিকারী। বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানের পাশাপাশি রামসুন্দর সিংহের আবক্ষ মূর্তি উন্মোচন করেন সাংসদ। জয়পুর স্কুলের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিধায়ক শ্রীকান্ত মাহাতো। এদিন ছিল লোকনৃত্য। তারই সঙ্গে ‘ইনফো গ্যালারি’ তৈরি করা হয়েছে। স্কুলের ৫০ বছরের বিভিন্ন তথ্য রয়েছে গ্যালারিতে। এছাড়াও প্রাক্তনীদের নিয়ে অনুষ্ঠান হবে, থাকছে মুকাভিনয়, বিবেকানন্দকে নিয়ে চিত্র প্রদর্শনী, আলোচনা সভা, এমনকি ম্যাজিক শোও থাকবে। তারই সঙ্গে স্কুলের বার্ষিক প্রতিযোগিতার পুরষ্কার বিতরনী অনুষ্ঠানও হবে। প্রতিটি স্কুলেই অনষ্ঠান চলবে তিনদিন ধরে।

বিশ্ববিদ্যালয় ক্রীড়ায় চ্যাম্পিয়ন মেদিনীপুর
বিশ্ববিদ্যালয় ক্রীড়ায় চ্যাম্পিয়ন মেদিনীপুর কলেজ
বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের ২৭ তম ক্রীড়া প্রতিযোগিতায় ৬২ পয়েন্ট পেয়ে চ্যাম্পিয়ন হল মেদিনীপুর কলেজ। ৫০ পয়েন্ট পেয়ে রানার্স হয়েছে ঝাড়গ্রাম রাজ কলেজ। মেদিনীপুরের অরবিন্দ স্টেডিয়ামে বৃহস্পতিবার, দু’দিন ব্যাপী প্রতিযোগিতার শেষ দিনে সফল প্রতিযোগীদের হাতে পুরস্কার তুলে দেওয়া হয়। পুরুষ বিভাগে ব্যক্তিগত চ্যাম্পিয়ন হয়েছেন ঝাড়গ্রাম কলেজের অমলেশ মাহাতো। মহিলা বিভাগে যুগ্ম চ্যাম্পিয়ন পাঁশকুড়া কলেজের রিক্তা ভক্তা ও অনুশ্রী মণ্ডল। পুরস্কার বিতরণ সভায় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ছাত্র কল্যাণ বিভাগের ডিন জয়ন্ত কিশোর নন্দী, ক্রীড়া আধিকারিক সুহাস বারিক প্রমুখ। কিশোরবাবু জানান, এই প্রতিযোগিতায় বিশ্ববিদ্যালয়ের দল এবং ৩০ টি কলেজের মোট ৪৬৫ জন প্রতিযোগী যোগ দেন।

বোমার শব্দে চাঞ্চল্য
বোমা ফাটার আওয়াজে বৃহস্পতিবার দুপুরে চাঞ্চল্য ছড়িয়ে পড়ে সবং থানার মনসা গ্রামে। খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছয় পুলিশ। স্থানীয় ও পুলিশ সূত্রে খবর, এ দিন দুপুরে স্থানীয় একটি পুকুরের পাশে আচমকাই বোমা ফাটে। পুকুরের পাশেই বাড়ি সিপিএমের স্থানীয় লোকাল কমিটির সদস্য কালীপদ মাঝির। ঘটনার পর রাজনৈতিক চাপানউতোরও শুরু হয়। কী ভাবে এই এলাকায় বোমা এল, তা খতিয়ে দেখার দাবি জানায় কংগ্রেস-তৃণমূল। খবর পেয়ে পুলিশের একটি দল ঘটনাস্থলে পৌঁছয়। যদিও আশপাশের এলাকা থেকে আর কোনও বোমা মেলেনি। প্রাথমিক ভাবে পুলিশের অনুমাটি, বোমাটি আগে পরিত্যক্ত জায়গায় থেকেই পড়েছিল। কোনও ভাবে সেটি ফেটে যায়।

মহিলা ফুটবল
বুধ ও বৃহস্পতিবার দু’দিন ধরে মহিলা মিনি ফুটবল প্রতিযোগিতা অনুষ্ঠিত হল বিনপুরের কাঁকো’য়। কাঁকো ফাইভ স্টার স্পোর্টিং ক্লাবের পরিচালনায় স্থানীয় কাঁকো আসমান চক ময়দানে আয়োজিত ওই প্রতিযোগিতায় অংশ নেয় ১৬টি মহিলা ফুটবল দল। বৃহস্পতিবার বিকেলে ফাইনাল খেলায় টাই ব্রেকারে ৪-২ গোলে বিজয়ী হয় ‘কাঁকো হাড়িয়ার দিশম খেরওয়াল জুমিৎ গাঁওতা-দল’। তারা হারিয়ে দেয় বেলপাহাড়ির ‘এইউসি ইউনাইটেড আস্তাজুড়ি-দল’কে। ফাইনালে বিজয়ী ও বিজিত দল দু’টিকে নগদ টাকা পুরস্কার দেওয়া হয়। এছাড়াও সেমি ফাইনালে অংশ নেওয়া পরাজিত দু’টি দলকেও আর্থিক পুরস্কার দেওয়া হয়। উপস্থিত ছিলেন আয়োজক সংস্থার সম্পাদক প্রবীর পাল, শিক্ষাব্রতী গৌতম দত্ত প্রমুখ।

অগ্নিকাণ্ডে মৃত বেড়ে তিন
কোলাঘাটে অগ্নিকাণ্ডের ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে হল তিন। গত রবিবার সকালে কোলাঘাটের পাইকপাড়ি এলাকায় গ্যাসের সিলিন্ডার থেকে অগ্নিকাণ্ডের ঘটনায় অবসরপ্রাপ্ত শিক্ষক অনিল দাস, তাঁর স্ত্রী ইরাদেবী, বৌমা রূপা দাস, বাড়ির পরিচারিকা ছায়া বাগ-সহ গ্যাস সরবরাহ বিভাগের কর্মী সোহরাব আলি অগ্নিদগ্ধ হয়ে গুরুতর আহত হন। তাঁদের উদ্ধার করতে গিয়ে আহত হন রূপাদেবীর স্বামী অমিত দাস। খবর পেয়ে স্থানীয় বাসিন্দারা সকলকে উদ্ধার করে প্রথমে কোলাঘাট ব্লক স্বাস্থ্যকেন্দ্রে ভর্তি করেন। পরে তাঁদের কলকাতার বাঙুর হাসপাতালে ভর্তি করা হয়। অবসরপ্রাপ্ত প্রাথমিক শিক্ষিকা ইরাদেবী (৬৬) রবিবার বিকেলেই মারা যান। গুরুতর আহত অবস্থায় হাসপাতালে ভর্তি থাকা অনিল দাস (৭০) মঙ্গলবার রাতে এবং পেশায় প্রাথমিক শিক্ষিকা রূপা দাস (৪২) বুধবার বিকালে মারা যান। অমিত দাসকে হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হলেও ছায়াদেবী ও সোহরাব আলি এখনও চিকিৎসাধীন।

প্রতিবাদে পদযাত্রা
নারী নিগ্রহের প্রতিবাদে বৃহস্পতিবার বিকেলে হলদিয়ার চৈতন্যপুরে পদযাত্রা ও পথসভা করল মহিলা পরিচালিত সংগঠন ‘ঋদ্ধি’। শহিদ পাঠাগার থেকে শুরু হওয়া এই পদযাত্রায় পা মেলান প্রায় কয়েকশো মানুষ। পদযাত্রা শেষে ‘লজ্জা মানবতার লজ্জা, কলঙ্ক ভারতের কলঙ্ক’ শীর্ষক একটি পথসভাও হয়। নির্যাতন প্রতিরোধে আইনি দিকগুলিও আলোচিত হয় সভায়। উপস্থিত ছিলেন হলদিয়া আইন কলেজের অধ্যাপক প্রতিম সরকার, অধ্যাপিকা অম্বালিকা কর্মকার, চিকিৎসক সুব্রত জানা। সংগঠনের সম্পাদিকা সেঁজুতি জানা বলেন, “চারি দিকে নারী নির্যাতন চলছে। তার বিরুদ্ধে রুখে দাঁড়াতেই আমরা এগিয়ে এসেছি।”

জয়ী হাঁসচরা
শিক্ষকদের আন্তঃবিদ্যালয় ভলিবলে জয়ী হল নন্দীগ্রামের হাঁসচরা এম ডি হাইস্কুল। বৃহস্পতিবার হলদিয়ার গভর্নমেন্ট স্পনসর্ড বিবেকানন্দ বিদ্যাভবনে প্রাক রজতজয়ন্তী উৎসব উপলক্ষে এই প্রতিযোগিতায় জেলার ৮টি বিদ্যালয়ের ৪৮ জন শিক্ষক এই যোগ দেন। ফাইনালে ওঠে হাঁসচরা হাইস্কুল ও গভমেন্ট স্পনসর্ড বিদ্যাভবন। প্রথমে ২৫-১৯ ও তারপর ২৫-২৩ ব্যবধানে জয়ী হয় হাঁসচরা। পুরস্কার বিতরণে ছিলেন জেলা স্কুল স্পোর্টস অ্যাসোসিয়েশনের সম্পাদক কানাইলাল বেরা, বিদ্যাভবনের প্রধান শিক্ষক হরিদাস ঘটক, জাতীয় সেবা দলের উপদেষ্টা সৌম্য চক্রবর্তী।

স্মারকলিপি
জেলার বাসগুলি বেশি ভাড়া আদায় করছে বলে অভিযোগ তুলে যাত্রী পরিবহণ কমিটির পূর্ব মেদিনীপুর জেলা শাখা কমিটি স্মারকলিপি দিল রাজ্যের পরিবহণ সচিব আলাপন বন্দ্যোপাধ্যায়কে। কমিটির পক্ষ থেকে নারায়ণচন্দ্র নায়ক বলেন, “রাজ্য সরকার ২০ নভেম্বর দ্বিতীয় দফায় কিছুটা কমিয়ে সংশোধিত বাস ভাড়া ঘোষণা করে। কিন্তু জেলার বাস মালিকরা রাজ্য সরকারের আগের ঘোষণা অনুযায়ী বেশি ভাড়া নিচ্ছেন। জেলার আঞ্চলিক পরিবহণ আধিকারিককে এই ব্যাপারে জানিয়েও কাজ না নেওয়ার জন্যই রাজ্যের পরিবহণ সচিবের কাছে স্মারকলিপি দেওয়া হয়েছে।”

স্কুলের সুবর্ণজয়ন্তী
তিন দিন ব্যাপী সুবর্ণজয়ন্তী উৎসব শুরু হল কাঁথি-১ ব্লকের কুলাইপদিমা হাইস্কুলে। বুধবার সন্ধ্যায় প্রদীপ জ্বালিয়ে উৎসবের সূচনা করেন প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী ও কাঁথির সাংসদ শিশির অধিকারী। কাঁথি রামকৃষ্ণ মিশনের স্বামী অক্ষতানন্দ স্কুল প্রাঙ্গণে স্বামী বিবেকানন্দের মূর্তির আবরণ উন্মোচন করেন এ দিন। সকালে বিদ্যালয়ের পতাকা উত্তোলন করেন প্রধান শিক্ষক মনীষীরঞ্জন গিরি। বিদ্যালয়ের সম্পাদক অসীম গুড়িয়া জানান, ছাত্রছাত্রীরাই পরিবেশন করবে সাস্কৃতিক অনুষ্ঠান। এ ছাড়াও বিদ্যালয়ের অবসরপ্রাপ্ত শিক্ষদের সংবর্ধনা, প্রাক্তনীদের পুনর্মিলন-সহ নানা কর্মসূচি রয়েছে। উৎসব চলবে ১১জানুয়ারি পর্যন্ত।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.