টুকরো খবর
অনুপমের নাম করে প্রতারণা, গ্রেফতার দুই
বর্ষবরণের অনুষ্ঠানে গায়ক অনুপমকে আনার প্রতিশ্রুতি দিয়ে টিকিট বিক্রি করে দর্শকদের প্রতারিত করার অভিযোগে আয়োজক সংস্থার ২ সদস্যকে গ্রেফতার করেছে পুলিশ। সোমবার রাত ৯টা নাগাদ ঘটনাটি ঘটে শিলিগুড়ি থানার বর্ধমান রোড সংলগ্ন এলাকায়। পুলিশ জানায়, ধৃতদের নাম অনির্বাণ দাশগুপ্ত এবং সৌরভ চট্টোপাধ্যায়। তাদের বাড়ি কলকাতায়। পুলিশ সুত্রের খবর, বেশ কিছুক্ষণ অপেক্ষার পর অনুপমকে না পেয়ে উত্তেজিত দর্শকরা আয়োজক সংস্থার কর্তাদের ঘিরে ধরে বিক্ষোভ দেখায়। মঞ্চ লক্ষ্য করে ঢিল ছোড়া হয় বলেও অভিযোগ। পরে পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। অনুষ্ঠান বাতিল করে দেওয়া হয়। শিলিগুড়ির অতিরিক্ত ডেপুটি পুলিশ কমিশনার এ রবীন্দ্রনাথ বলেন, “কিছুটা উত্তেজনা ছড়িয়েছিল। পুলিশ গিয়ে সঙ্গে সঙ্গে ব্যবস্থা নিয়েছে। ২ জনকে গ্রেফতার করা হয়েছে। ঘটনার তদন্ত চলছে।” পুলিশ সূত্রের খবর, কলকাতার একটি সংস্থা ওই অনুষ্ঠানের আয়োজন করেছিল। অনুপমকে ২ লক্ষ টাকা দেওয়া হবে বলে চুক্তি করে ওই সংস্থা। তাঁকে পুরো টাকা না দিতে পারায় সে অনুষ্ঠানে যায়নি বলে অভিযোগ। রাত বেড়ে যাওয়ার পরেও অনুপম অনুষ্ঠান মঞ্চে না যাওয়ায় গণ্ডগোল শুরু হয়। অভিযোগ, টাকা নিয়েও প্রতিশ্রুতি মতো খাবার তারা দর্শকদের দিতে পারেনি। আয়োজক সংস্থার পক্ষে আইনজীবী মলয় ঘোষ দাবি করেন, দর্শকদের একাংশ আগেই তাদের খাবার নিয়ে নেন। পরে তাঁরা ফের খাবারের দাবি করে বিক্ষোভ দেখান। তিনি বলেন, “অনুপম অনুষ্ঠান করার জন্য সেখানে গিয়েছিলেন। কিন্তু দর্শকদের একাংশ উত্তেজনা ছড়ানোয় তিনি অনুষ্ঠান না করে ফিরে যান।”

প্রয়াত ফব-র প্রবীণ নেতা শচীন্দ্রনাথ
আলিপুরদুয়ারে ফরওয়ার্ড ব্লকের অন্যতম প্রতিষ্ঠাতা সদস্য স্বাধীনতা সংগ্রামী শচীন্দ্রনাথ গঙ্গোপাধ্যায়ের মৃত্যু হয়েছে। সোমবার রাতে আলিপুরদুয়ারের একটি নার্সিংহোমে তাঁর মৃত্যু হয়। ফরওয়ার্ড ব্লকের আলিপুরদুয়ার সাংগঠনিক জেলা সম্পাদক করুণ গঙ্গোপাধ্যায় বলেন, “মৃত্যুকালে শচীন্দ্রনাথ গঙ্গোপাধ্যায়ের বয়স হয়েছিল ৯২ বছর। তিনি দলে অভিভাবকের মতো ছিলেন।” ১৯২১ সালে অবিভক্ত বাংলাদেশের রংপুর জেলায় শচীন্দ্রনাথ বাবুর জন্ম হয়। দলীয় সূত্রে জানা গিয়েছে, ১৯৫০ সালে তিনি আলিপুরদুয়ারে ফরোয়ার্ড ব্লকের প্রতিষ্ঠা করেন। শনিবার দুপুরে হৃদরোগে আক্রান্ত হয়ে তিনি নার্সিংহোমে ভর্তি হন। সোমবার রাত ১ টা ২০ মিনিট নাগাদ তাঁর মৃতু হয়েছে। শচীন্দ্র বাবুর মৃত্যুতে জেলার রাজনৈতিক মহলে শোকের ছায়া নেমে আসে। ডান বাম সব রাজনৈতিক দলের নেতা কর্মীরা শোক প্রকাশ করেছেন। প্রয়াত নেতাকে শ্রদ্ধা জানাতে দলের রাজ্য কমিটির সদস্য প্রবাল রাহা তাঁর সুর্যনগরের বাড়িতে আসেন। মঙ্গলবার দুপুরে আলিপুরদুয়ারে তাঁর শেষকৃত্য সম্পন্ন হয়েছে।

বধূকে ধর্ষণের অভিযোগ
মাদক মেশানো পানীয় খাইয়ে মোবাইলে অশালীন ছবি তুলে ভয় দেখিয়ে এক গৃহবধূকে দিনের পর দিন ধর্ষণের অভিযোগ উঠেছে জলপাইগুড়িতে। সোমবার রাতে জলপাইগুড়ি কোতোয়ালি থানায় দেবনগরের বাসিন্দা ওই বধূ অভিযোগ দায়ের করেন। তাঁর অভিযোগ, শহরেরই হাকিমপাড়ার বাসিন্দা এক ব্যবসায়ী ভয় দেখিয়ে প্রায় চার মাস ধরে তাকে ধর্ষণ করেছেন। অভিযুক্ত ব্যক্তি পূর্ব পরিচিত বলে মহিলা জানিয়েছেন। বিমা সংস্থার এজেন্ট ওই গৃহবধূর অভিযোগ, তাঁর থেকে বিমা করবেন বলে জানিয়ে গত ৯ সেপ্টেম্বর ওই ব্যক্তি মহিলাকে নিজের হাকিমপাড়ার বাড়িতে ডেকে নিয়ে যান। নেশার ওষুধ মেশানো ঠান্ডা পানীয় খাইয়ে বেহুঁশ করে তাকে বিবস্ত্র করে মোবাইলে অশালীন ছবি তুলে নেন বলে অভিযোগ। মহিলা দাবি করেছেন, মোবাইলে ছবি এমএমএস করে সকলকে বিলি করে দেওয়ার ভয় দেখিয়ে অভিযুক্ত ব্যক্তি তাঁকে একাধিক বার ধর্ষণ করে বলে অভিযোগ। গত ২৮ ডিসেম্বর ৫ বছরের মেয়েকে সঙ্গে নিয়ে অভিযোগকারিনী শিলিগুড়িতে দিদির বাড়ি যাওয়ার সময়েই নিউ জলপাইগুড়ি থেকেই অভিযুক্ত ব্যক্তি তাদের জোর করে গ্যাংটকে নিয়ে গিয়ে একটি হোটেলে রেখে ধর্ষণ করেন বলে অভিযোগ। মহিলার অভিযোগ, “আমার কিছু নগ্ন ছবি তুলে সকলকে দেখানোর ভয় দেখিয়ে দিনের পর দিন ধর্ষণ করা হয়েছে। সমাজের ভয়ে কাউকে কিছু বলিনি।” পুলিশ সূত্রে জানা গিয়েছে অভিযোগের ভিত্তিতে মামলা দায়ের করা হয়েছে। অভিযুক্ত ব্যক্তিকে আটক করা হয়েছে।

শিলিগুড়িকে যানজট মুক্ত করতে উদ্যোগ
শহরে ট্রাফিক ব্যবস্থার উন্নতিতে ফুটপাথ দখল মুক্ত করা ও পার্কিং ব্যবস্থার উন্নতি প্রয়োজন বলে মন্তব্য করলেন শিলিগুড়ির পুলিশ কমিশনার আনন্দ কুমার। মঙ্গলবার সকালে শিলিগুড়ি পুলিশ কমিশনারেট এলাকায় পথ নিরাপত্তা সপ্তাহ শুরু হয়। মহানন্দা সেতু লাগোয়া মোড় থেকে হাসমিচক পর্যন্ত পদযাত্রা হয়। এর পরে হাসমিচকে একটি সভা হয়। সেখানেই ওই মন্তব্য করেন কমিশনার। সেখানে উপস্থিত ছিলেন উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী গৌতম দেব। তাঁর কাছেও সে ব্যপারে ব্যবস্থা নেওয়ার জন্য আর্জি জানান কমিশনার। উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী বলেন, “শহরকে যানজট মুক্ত করতে সবরকম ব্যবস্থা নেওয়া হচ্ছে। এ ক্ষেত্রে সবাইকে একসঙ্গে কাজ করতে হবে।” পদযাত্রায় সামিল হন শিলিগুড়ির মেয়র গঙ্গোত্রী দত্ত। এ দিন শিলিগুড়ি মহকুমার গ্রামীণ এলাকায় দার্জিলিং পুলিশের তরফে ট্রাফিক সপ্তাহ শুরু হল। এদিন নকশালবাড়ি থানার সামনে মূল অনুষ্ঠানটি হয়। সকালে প্ল্যাকার্ড, ট্যাবলো-সহ প্রভাতফেরির পাশাপাশি একটি মঞ্চ থেকে সারাদিন ট্রাফিক সচেতনার নানা কথা মাইকে প্রচার করা হয়। বাসিন্দাদের মধ্যে লিফলেটও বিলি করা হয়। আজ, বুধবার এলাকায় মেডিক্যাল ক্যাম্প ছাড়াও ৬ জানুয়ারি বসেআঁকো প্রতিযোগিতা, ক্যুইজ প্রতিযোগিতা হবে। অনুষ্ঠানে ব্লকের প্রশাসনিক এবং পুলিশ অফিসেরা ছাড়াও গ্রাম পঞ্চায়েতের প্রধানেরা উপস্থিত ছিলেন।

নতুন রূপে পুর-ওয়েবসাইট
ওয়েবসাইটে পুরসভায় কোনও বিষয়ে অভিযোগ জানাতে পারবেন বাসিন্দারা। পুরসভার বিভিন্ন সুযোগ সুবিধা, বিভিন্ন বিভাগের মেয়র পারিষদ, আধিকারিকদের সঙ্গে যোগাযোগের ফোন নম্বর, শহরের বিভিন্ন হাসপাতাল, স্কুল কলেজের সুলুক সন্ধান সাইটে ক্লিক করেই পাবেন তাঁরা। মঙ্গলবার নতুন রূপে তৈরি পুরসভার ওয়েবসাইটের উদ্বোধন করলেন মেয়র গঙ্গোত্রী দত্ত। বাম জমানাতেই www.siligurismc.com নামে ওয়েবসাইটটি চালু হয়েছিল। তবে সঠিক রক্ষণাবেক্ষণ হত না। সে কারণে পুরসভার পরিকল্পনা বিভাগের মেয়র পারিষদ অরিন্দম মিত্রের উদ্যোগে সেটি নতুন রূপে সাজিয়ে তোলা হয়। আরও তথ্য এবং বিভিন্ন বিষয় সাইটটিতে ৩১ জানুয়ারির মধ্যে দেওয়া হবে জানিয়েছেন।

রাজনৈতিক শিক্ষায় স্কুল সিপিএমের
দলের সদস্যদের রাজনৈতিক শিক্ষা দিতে স্কুল চালু করল সিপিএম। আগামী ৪ জানুয়ারি শিলিগুড়ির অনিল বিশ্বাস ভবনে ওই স্কুলের উদ্বোধন করা হবে। মঙ্গলবার সাংবাদিক বৈঠকে ওই কথা জানান সিপিএমের দার্জিলিং জেলার ভারপ্রাপ্ত সম্পাদক জীবেশ সরকার। তিনি জানান, ওই স্কুলের নাম দেওয়া হয়েছে রতনলাল ব্রাহ্মণ রাজনৈতিক শিক্ষাকেন্দ্র। ওই দিন শিক্ষাকেন্দ্রের উদ্বোধন করবেন নিরুপম সেন। সেখানে দলের সমস্ত স্তরের সদস্যদের রাজনৈতিক শিক্ষা দেওয়া হবে।

প্রতিষ্ঠা দিবস
নানা অনুষ্ঠানের মাধ্যমে উত্তরবঙ্গে দলের প্রতিষ্ঠা দিবস পালন করলেন তৃণমূলের কর্মী সমর্থকরা। মঙ্গলবার সকালে দলের প্রতিষ্ঠতা উপলক্ষ্যে আলিপুরদুয়ারে শোভাযাত্রা বের করে তৃণমূল। তৃনমূল নেতা মিহির দত্ত মৃদূল গোস্বামী,পবন লাকড়া ও বাপ্পা মজুমদারের শোভাযাত্রার নেতৃত্বে দেন। দুপুরে আলিপুরদুয়ার কোর্ট মোড়ে জেলা কার্যালয়ে বসে আঁকো প্রতিযোগিতা, রাজনৈতিক আলোচনা ও সংস্কৃতিক অনুষ্ঠান হয়।

বৃদ্ধের মৃত্যু
মঙ্গলবার মালবাজার মহকুমা হাসপাতাল চত্বরে এক মানসিক ভারসাম্যহীন বৃদ্ধের মৃত্যু হয়েছে। বাসিন্দারা জানান, ওই বৃদ্ধ এক সপ্তাহ ধরে হাসপাতালে আশ্রয় নেন। হাসপাতাল কর্তৃপক্ষ তাঁকে একটি ফাঁকা গ্যারেজে আশ্রয় দিয়েছিলেন। শীতে কম্বল এবং খাবারও দেওয়া হচ্ছিল।

শিশুকন্যার দেহ
মঙ্গলবার সকালে জলপাইগুড়ির আর্ট গ্যালারি লাগোয়া এলাকায় একটি সদ্যোজাত শিশুকন্যার দেহ উদ্ধার করা হয়েছে। সকালে শিশুটির দেহ পড়ে থাকতে বাসিন্দারা থানায় খবর দেওয়ার পরে দেহ উদ্ধার করা হয়েছে।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.