টুকরো খবর
৫০% আসনে মহিলা, অসমে আশ্বাস কংগ্রেসের
নারী অধিকারের লড়াইয়ের মুখে দাঁড়িয়ে, অসমের পঞ্চায়েত ভোটে কংগ্রেসের বড় হাতিয়ার মহিলাদের জন্য ৫০ শতাংশ আসন সংরক্ষণ। পাশাপাশি রয়েছে চা বাগানের বিক্ষোভ দমনে একরাশ প্রতিশ্রুতি। উপজাতি মর্যাদা আদায়ের লড়াইয়ে ছ’টি জনগোষ্ঠীর পাশে দাঁড়ানোর আশ্বাসও দিয়েছে কংগ্রেস। উত্তর-পূর্বের অন্য এলাকায় উপজাতি প্রথার চাপে ও সমাজের ‘মাথা’দের অনিচ্ছায় ৩৩ শতাংশ আসন সংরক্ষণের বিধি চালু করা যায়নি। কিন্তু দেশে এই প্রথম পঞ্চায়েত নির্বাচনে মহিলাদের জন্য ৫০ শতাংশ আসন সংরক্ষিত রেখেছে কংগ্রেস। রাজ্যের দুই জ্বলন্ত সমস্যা চা বাগানের বিক্ষোভ ও উপজাতি অধিকার আদায়ের লড়াইকেও সামনে রেখেছে তরুণ গগৈয়ের দল। চা বাগানের শিক্ষা, স্বাস্থ্য, আর্থ-সামাজিক উন্নয়নের জন্য বিশেষ ‘প্যাকেজ’ ঘোষণার ভরসা রয়েছে ইস্তাহারে। অসমের ছ’টি উপজাতি দীর্ঘ দিন ধরে উপজাতিভুক্ত হওয়ার দাবিতে সরব। বিষয়টি নিয়ে চলতি মাসেই অগপ সাংসদ কুমার দীপক দাস দিল্লিতে রেজিস্ট্রার জেনারেল অফ ইন্ডিয়া সি চন্দ্রমৌলির সঙ্গে দেখা করেছিলেন। চন্দ্রমৌলি সাফ জানিয়ে দেন, এই ছয় গোষ্ঠীর উপজাতি তালিকাভুক্ত হওয়ার সম্ভাবনা নেই। আগেই এ নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হয়ে গিয়েছে। কিন্তু কংগ্রেস ইস্তাহারে বলেছে, ওই ছয়টি জনগোষ্ঠী উপজাতিভুক্ত না হওয়া অবধি তারা লড়াই চালিয়ে যাবে।

বাড়ি ফিরলেন অপহৃত দুই ব্যবসায়ী
অপহরণকারীদের ডেরা থেকে পালালেন করিমগঞ্জ ও হাইলাকান্দি থেকে অপহৃত দুই ব্যবসায়ী, সুভদ্র সাংমাই ও জিয়াবউদ্দিন বড়ভুইয়া। পাহারাদারদের চোখ এড়িয়ে, সাহসিকতা ও বুদ্ধির জোরে রবিবার অক্ষত অবস্থায় বাড়ি ফিরলেন তাঁরা। বুধবার রাতে কাশীনাথপুর থেকে ইচাছড়া যাওয়ার রাস্তায় পাহাড়ি পথ আটকে করিমগঞ্জের সুভদ্র সাংমাইকে অপহরণ করে ছ’জনের এক দুষ্কৃতী দল। এ দিন বাড়ি ফেরার পর সুভদ্র জানান, অসম-ত্রিপুরা সীমানার চুরাইবাড়ি জঙ্গলের কাছে এক গোপন ডেরায় তাঁকে আটকে রেখেছিল দুষ্কৃতীরা। মুক্তিপণ বাবদ তাঁর পরিবারের কাছে চাওয়া হয়েছিল ১৫ লক্ষ টাকা। শনিবার রাতে পাহারাদাররা যখন গভীর ঘুমে আচ্ছন্ন তখন সুযোগ বুঝে দুষ্কৃতীদের ডেরা থেকে পালিয়ে আসেন তিনি। অন্য দিকে বৃহস্পতিবার হাইলাকান্দির বিশুরামবস্তি থেকে বাজার সেরে বাড়ি ফেরার পথে অপহৃত হন জিয়াবউদ্দিন। আট জন বন্দুকধারী দুষ্কৃতী তাঁকে তুলে নিয়ে যায়। শুক্রবার রাতে পাহারাদারদের ঘুমের সুযোগ নিয়ে পালিয়ে আসেন জিয়াবউদ্দিন। পুলিশের সন্দেহ, করিমগঞ্জের জোড়া অপহরণ কাণ্ডে জড়িত আছে স্থানীয় কোনও ডাকাত দল। অপহরণ করে মোটা অঙ্কের মুক্তিপণ হাতিয়ে নিতেই হয়তো এই কাজ করেছে তারা।

সিকিমে গণধর্ষণ নাবালিকাকে, ধৃত ২
এক নাবালিকাকে গণধর্ষণের ঘটনায় জড়িত সন্দেহে দুই যুবককে পুলিশ গ্রেফতার করেছে। ঘটনায় জড়িত সন্দেহে আরও দু’জনের খোঁজ চলছে। ২৭ ডিসেম্বর পূর্ব সিকিমের পাকিয়ং থানার ভারলাং জঙ্গলে ঘটনাটি ঘটেছে। গত শনিবার ওই নাবালিকার পরিবারের তরফে পুলিশে অভিযোগ জানানো হয়। সিকিম পুলিশ জানিয়েছে, ওই জঙ্গল লাগোয়া এলাকায় রয়েছে রোরাথাং গ্রাম। কৃষক পরিবারের ওই নাবালিকা জঙ্গলে ছাগল নিয়ে গিয়েছিল। সেই সুযোগে চার জন তাকে ধর্ষণ করে জঙ্গলে ফেলে পালায়। পরেরদিন পরিবার এবং গ্রামের লোকজন তাকে উদ্ধার করে। পাকিয়াং থানার আইসি মহেন্দ্র সুব্বা জানিয়েছে, ধৃতদের নাম পূর্ণ কামি এবং নরবাহাদুর কামি। বাকি মনবাহাদুর কামি এবং মনোজ কামির খোঁজে তল্লাশি চলছে। অভিযুক্তরা দিন মজুরের কাজ করে। অভিযুক্তরা স্থানীয় হওয়ায় নাবালিকা তাদের পরিচয় জানিয়েছে। গ্যাংটকের সরকারি হাসপাতালে মেয়েটির মেডিক্যাল টেস্ট করানো হয়েছে। সিকিম মহিলা কমিশনের চেয়ারপার্সন সুভাদ্রা রাই বলেন, “আজ, সোমবার কমিশনের সদস্যারা মেয়েটির বাড়িতে যাবেন। কী সাহায্য করতে পারি তা দেখছি। দোষীদের কড়া শাস্তির ব্যবস্থা হবে।”


আত্মহত্যার চেষ্টা গণধর্ষিতা কিশোরীর
আত্মহত্যার চেষ্টা করল ১৪ বছরের গণধর্ষিতা কিশোরী। শনিবার আমদাবাদের ঘটনা। গত দু’দিন ধরে অসহ্য পেট ব্যথায় ভুগছিল কিশোরীটি। শনিবার সকালে ব্যথা সহ্য করতে না পেরে কীটনাশক খেয়ে আত্মহত্যার চেষ্টা করে সে। সঙ্গে সঙ্গে হাসপাতালে ভর্তি করা হয় তাকে। চিকিৎসকেরা জানিয়েছেন, তার অবস্থা সঙ্কটজনক। তাকে ভেন্টিলেশনে রাখা হয়েছে। পুলিশ সূত্রে জানা গিয়েছে, ৬ ডিসেম্বর দু’জন দুষ্কৃতী অপহরণ করে নিয়ে গিয়ে গণধর্ষণ করে ওই কিশোরীকে। তারা ঢোলকা শহর থেকে একটি গাড়িতে করে এসেছিল। ১৪ তারিখ এফআইআর দায়ের করেন কিশোরীর বাড়ির লোক। অপরাধীদের গ্রেফতার করা যায়নি এখনও।

অসমে কংগ্রেসের আশ্বাস
নারী অধিকারের লড়াইয়ের মুখে দাঁড়িয়ে, অসমের পঞ্চায়েত ভোটে কংগ্রেসের বড় হাতিয়ার মহিলাদের জন্য ৫০ শতাংশ আসন সংরক্ষণ। পাশাপাশি রয়েছে চা বাগানের বিক্ষোভ দমনে একরাশ প্রতিশ্রুতি। উপজাতি মর্যাদা আদায়ের লড়াইয়ে ছ’টি জনগোষ্ঠীর পাশে দাঁড়ানোর আশ্বাসও দিয়েছে কংগ্রেস। উত্তর-পূর্বের অন্য এলাকায় উপজাতি প্রথার চাপে ও সমাজের ‘মাথা’দের অনিচ্ছায় ৩৩ শতাংশ আসন সংরক্ষণের বিধি চালু করা যায়নি। কিন্তু দেশে এই প্রথম পঞ্চায়েত নির্বাচনে মহিলাদের জন্য ৫০ শতাংশ আসন সংরক্ষিত রেখেছে কংগ্রেস।

দুই ডিজেএনএ জঙ্গি ধৃত
হাফলং শহর থেকে ধরা পড়ল ডিমা জাদিখে নাইসো আর্মি (ডিজেএনএ)-র দুই ক্যাডার, বিনোদ লাংথাসা ও জিমি থাউসেন। রবিবার সকালে হাফলং শহরের বিভিন্ন জায়গায় যানবাহন তল্লাশি চালাচ্ছিল অসম রাইফেলস ও রাজ্য পুলিশের যৌথ বাহিনী। তখনই ধরা পড়ে ডিজেএনএ-র ওই দুই জঙ্গি। উদ্ধার হয়েছে ওই দুই জঙ্গির জিম্মায় থাকা একটি ৭.৫৬ পিস্তল, একটি ম্যাগাজিন, ৫ রাউন্ড তাজা কার্তুজ, একটি গ্রেনেড, ৩টি ডিমান্ড নোট, ২টি মোবাইল সেট ও ৩টি সিমকার্ড।

বিচারপতির মত
চলন্ত বাসে গণধর্ষণ-কাণ্ডে ছয় অভিযুক্তের হয়ে আদালতে দাঁড়াতে রাজি নন কোনও আইনজীবীই। তাই এই ধরনের মামলার দ্রুত নিষ্পত্তির জন্য অন্য পথ বাতলালেন সুপ্রিম কোর্টের এক বিচারপতি। সুপ্রিম কোর্টের বিচারপতি জ্ঞানসুধা মিশ্র বলেন, “ধর্ষণের মতো ঘটনার ক্ষেত্রে অভিযোগকারিণী এবং অভিযুক্তের একই সঙ্গে বয়ান নেওয়া উচিত। সেটা কোনও বিচারকের সামনে নিতে পারলে ভাল। প্রমাণ সংগ্রহের প্রক্রিয়া যদি সংক্ষিপ্ত করা যায়, তা হলে বিচারও তাড়াতাড়ি করা যাবে।”

কপ্টার দুর্ঘটনা
চালক-সহ সাত জন যাত্রী নিয়ে আকাশে ওড়ার পরই জরুরি অবতরণ করতে হল একটি হেলিকপ্টারকে। জম্মুর কাতরায় ঘটনাটি হয়েছে রবিবার। পুলিশ জানায়, আকাশে ওড়ার পর যান্ত্রিক গোলযোগ বুঝতে পেরেই অবতরণ করাতে হয় হেলিকপ্টারটিকে। ওই কপ্টারের চালক-সহ তিন জনের আঘাত গুরুতর। হেলিকপ্টারটি বৈষ্ণোদেবী মন্দির থেকে পুণ্যার্থীদের নিয়ে ফিরছিল।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.