টুকরো খবর
স্বাস্থ্যকেন্দ্রে ফার্মাসিস্ট নিয়োগের দাবি
রাজ্যের প্রতিটি স্বাস্থ্যকেন্দ্রে ফার্মাসিস্ট নিয়োগের দাবি উঠল ফার্মাসিস্ট, ওয়েস্ট বেঙ্গলের ২০তম সম্মেলনে। বর্ধমানের টাউন হলে ওই সভায় সমিতির সাধারণ সম্পাদক আশিসকুমার সামন্ত বলেন, “কী করে বিভিন্ন ওষুধ সংরক্ষণ করা যায় তা একমাত্র ফার্মাসিস্টরাই জানেন। কিন্তু রাজ্যের বহু স্বাস্থ্যকেন্দ্রেই অন্য পদের লোকজনদের দিয়ে এই কাজ চালানো হচ্ছে। ফলে বহু ওষুধ নষ্ট হচ্ছে।” তাঁর আরও দাবি, “চিকিৎসকের বদলে রাজ্যের ২৫০টিরও বেশি স্বাস্থ্যকেন্দ্র চালাচ্ছেন ফার্মাসিস্টরাই। তাদের উন্নত প্রশিক্ষণ দরকার। কিন্তু তা দেওয়া হচ্ছে না।” সম্মেলনে আসা বিভিন্ন জেলার ফার্মাস্টিদের অভিযোগ, ১৯৯৮ সাল থেকে ফার্মাসিস্ট পদে স্থায়ী নিয়োগ হচ্ছে না। ২০০৩ সালে চুক্তির ভিত্তিতে কিছু ফার্মাসিস্ট নিযুক্ত হয়েছিলেন। সম্মেলনের আহ্বায়ক বিশ্বজিৎ সাঁই বলেন, “বর্তমান সরকার হাসপাতালের ওষুধের জন্য যে পরিমাণ অর্থ বরাদ্দ করেছে, তা অতীতে হয়নি। কিন্তু দীর্ঘসূত্রীতায় সেই ওষুধ সময়মত অনেক হাসপাতালেই পৌঁছোচ্ছে না।” উপস্থিত ছিলেন ক্ষুদ্রশিল্প, ভূমি ও বস্ত্র প্রতিমন্ত্রী স্বপন দেবনাথ ও ভাতারের তৃণমূল বিধায়ক বনমালি হাজরা। তাঁরা জানান, “রাজ্য সরকার এই দাবিগুলি মেনে নিয়ে ফার্মাসিস্টদের পাশে দাঁড়াবেন।”

যন্ত্রণার ভয়ে ‘পলাতক’ রোগিণী
‘সিজার’ হলে যন্ত্রণা হবে, এই ভয়ে এক প্রসূতির পালিয়ে যাওয়ার ঘটনা নিয়ে দিনভর আলোড়ন পড়ে যায় মালদহ মেডিক্যাল কলেজ হাসপাতালে। সোমবার ঘটনাটি ঘটেছে। রবিবার দুপুর ১২টা নাগাদ প্রসূতি বিভাগ থেকে মিঠু বিশ্বাস নামে রোগিণী নিখোঁজ হন। অনেক খোজাখুঁজির পরে হদিস না মেলায় ওই প্রসূতিকে উদ্ধার করতে মালদহ মেডিক্যাল কলেজ কর্তৃপক্ষ ও প্রসূতির বাবা পৃথকভাবে পুলিশের দ্বারস্থ হন। সোমবার দুপুর ১২টা নাগাদ মালদহ মেডিক্যাল কলেজ হাসপাতালের অপারেশন থিয়েটারের সামনের করিডর থেকে প্রসূতিকে উদ্ধার করো হয়। মেডিক্যাল কলেজ হাসপাতালের সুপার হিমাদ্রি আড়ি বলেন, “অস্ত্রোপচারের ভয়ে ওই প্রসূতি কাউকে না জানিয়ে লুকিয়ে ওয়ার্ড থেকে পালিয়ে যান। রোগী যদি স্বেচ্ছায় পলিয়ে যান, আমরা কী করব? প্রসূতি নিখোঁজ হওয়ার খবর পাওয়ার পরই আমরা মেডিক্যাল কলেজের সমস্ত ওয়ার্ড তন্নতন্ন করে খুঁজেছি। কিন্তু প্রসূতিকে খুঁজে পাইনি। ওই প্রসূতি নিজেই আবার ফিরে এসেছেন।” প্রসূতির বাবা অমর বিশ্বাস জানান, ২৪ ঘণ্টা নিরাপত্তা রক্ষী থাকা সত্ত্বেও মেয়ে কী ভাবে পালিয়েছে সেটাই স্পষ্ট নয়। ওই রোগিণী মিঠু দেবী বলেন, “সিজারের ভয়ে কাউকে না বলেই হাসপাতাল থেকে পালিয়ে গিয়েছিলাম। সকালে আবার প্রসব যন্ত্রণা উঠতেই হাসপাতালে ফিরে এসেছি।” মালদহ মেডিক্যাল কলেজ সূত্রে জানা গিয়েছে , হবিবপুরের মিঠু বিশ্বাসের সঙ্গে তিন বছর আগে গাজলের চিত্তপল্লির দিনমজুর গোপাল মন্ডলের সঙ্গে বিয়ে হয়। পাঁচ মাস ধরে গোপাল মুম্বইয়ে কাজ করছেন। শাশুড়ি মমতা দেবী বলেন, “বৌমাকে ভর্তির কিছুক্ষণ পরে একজন সিস্টার মিঠু বিশ্বাসের সিজার হবে বলে জানিয়ে দেন। সে কথা শোনার পরে আমি একটু বাইরে যাই। একটু পরে ভেতরে গিয়ে দেখি বৌমা নেই।”

এইমস নিয়ে কংগ্রেসের ‘পাশে’ থাকতে সম্মত ফব
রায়গঞ্জে এইমসের ধাঁচে হাসপাতাল করার ব্যাপারে কংগ্রেসের পাশে দাঁড়াল বাম শরিক ফরওয়ার্ড ব্লক। এমনকী, ওই ইস্যুতে সমমনোভাবাপন্ন দলগুলির সঙ্গে মঞ্চ গড়ে একজোট হয়ে আন্দোলনে নামতেও তাঁরা প্রস্তুত। সোমবার কোচবিহারে জেলা দফতরে সাংবাদিক বৈঠক করে দলের ওই অবস্থান স্পষ্ট করে দিয়েছেন ফরওয়ার্ড ব্লকের রাজ্য সম্পাদকমন্ডলীর সদস্য উদয়ন গুহ। পঞ্চায়েত নির্বাচনের কথা মাথায় রেখে ফরওয়ার্ড ব্লকের ওই ঘোষণাকে তাৎপর্যপূর্ণ বলে মনে করছে রাজনৈতিক মহল। ফরওয়ার্ড ব্লকের রাজ্য সম্পাদকমন্ডলীর সদস্য উদয়ন গুহ বলেন, “আমরাও উত্তরবঙ্গে এইমসের ধাঁচে হাসপাতাল করার পক্ষে। সেটা রায়গঞ্জে হলেও আপত্তি নেই। ওই ব্যাপারে সম মনোভাবাপন্ন দলগুলির সঙ্গে আলোচনা করে অরাজনৈতিক মঞ্চ গড়ে প্রয়োজনে আন্দোলনে নামতে হলেও আমরা রাজি। সেখানে কংগ্রেস থাকলেও আপত্তি নেই।” পাশাপাশি, উদয়নবাবু জানান, কংগ্রেসের মহাকরণ অভিযানে তাঁরা সামিল হবেন না। তবে প্রয়োজনে অরাজনৈতিক মঞ্চ গড়ে আন্দোলনে যোগ দেবেন। সেখানে কংগ্রেস থাকলেও তাঁদের আপত্তি নেই বলে উদয়নবাবু জানান। কংগ্রেসের কোচবিহার জেলা সভাপতি শ্যামল চৌধুরী বলেন, “ফরওয়ার্ড ব্লকের ওই সিদ্ধান্ত কে আমরা স্বাগত জানাচ্ছি। অন্য দলগুলির একই ভাবে এগিয়ে আসা উচিত।” তৃণমূলের কোচবিহার জেলা সভাপতি রবীন্দ্রনাথ ঘোষের অভিযোগ, “এ ধরনের সিদ্ধান্ত সুযোগসন্ধানী নেতারা নেন। তাই প্রতিক্রিয়া দেব না। অনেকেই কংগ্রেসকে সামনে রেখে পায়ের তলার হারানো মাটি খুঁজছেন।”

রোগী মৃত্যু, পৌঁছয়নি রিপোর্ট
শিলিগুড়ি জেলা হাসপাতালের শৌচাগারে পড়ে রোগী মৃত্যুর অভিযোগ নিয়ে তদন্ত রিপোর্ট আট দিনের মাথাতেও পৌঁছল না জেলা স্বাস্থ্য দফতরের আধিকারিকদের কাছে। ১৭ নভেম্বর সকালে ওই রোগী বিপুল সিংহের মৃত্যুর ঘটনার পর হাসপাতালে গিয়ে সাত দিনের মধ্যে তদন্ত রিপোর্ট দেওয়ার নির্দেশ দেন রাজ্যের স্বাস্থ্য বিষয়ক কমিটির চেয়ারম্যান রুদ্রনাথ ভট্টাচার্য। স্বাস্থ্য দফতর থেকেও একই নির্দেশ পৌঁছয়। তার পরেও তদন্তের কাজে গড়িমসি নিয়ে অভিযোগ ওঠে। সোমবার আট দিনের মাথাতে বেলা ৪ টের মধ্যেও রিপোর্ট জমা দিতে পারেনি তদন্ত কমিটি। অফিস বন্ধের কিছু আগে সন্ধ্যের মুখে তা হাসপাতালের সুপারের দফতরে জমা পড়ে। সে কারণে এ দিন হাসপাতালের ভারপ্রাপ্ত সুপারের হাতে রিপোর্ট পৌঁছয়নি বলে হাসপাতালেরই একটি সূত্র জানিয়েছে। ভারপ্রাপ্ত সুপার সঞ্জীব মজুমদার এ ব্যাপারে কিছু বলতে চান না বলে জানিয়েছেন। মঙ্গলবার বড়দিনের জন্য সুপারের অফিস বন্ধ থাকায় বুধবারের আগে তাঁর হাতে রিপোর্ট পৌঁছবে না। তিনি রিপোর্ট পাওয়ার পর তা মুখ্য স্বাস্থ্য আধিকারিককে পাঠাবেন। তাঁর দফতর থেকে তা রাজ্য স্বাস্থ্য দফতরে পাঠানো হবে। রুদ্রবাবু বলেন, “বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে।” রিপোর্ট পৌঁছলে তা দেখে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন তিনি।

পুলিশের স্বাস্থ্যশিবির
পুলিশ ও এক সংস্থার যৌথ উদ্যোগে সোমবার এক স্বাস্থ্য পরীক্ষা শিবির লালগড়ের করমাশোলে। তিনশোরও বেশি গ্রামবাসী এই শিবিরে যোগ দিয়ে নিজেদের স্বাস্থ্য পরীক্ষা করান। উপস্থিত ছিলেন ডিএসপি (অপারেশন) সৌতম বন্দ্যোপাধ্যায়, লালগড় থানার আইসি সমীর কোপ্তি প্রমুখ। দু’জন বিশেষজ্ঞ চিকিৎসক গ্রামবাসীদের স্বাস্থ্য পরীক্ষা করেন। সমাজিক দায়বদ্ধতা থেকেই এই শিবির বলে উদ্যোক্তারা জানান।

ফুলবাড়িতে হবে নয়া হাসপাতাল
দু’বছরের মধ্যে ফুলবাড়িতে একটি হাসপাতাল তৈরির পরিকল্পনা নিয়েছে একটি বেসরকারি সংস্থা। সোমবার শিলিগুড়ি জার্নালিস্ট ক্লাবে সাংবাদিক বৈঠক করে তা জানান সংস্থার সদস্য রাজেন্দ্রকুমার অগ্রবাল। ২৬ ডিসেম্বর হাসপাতালের শিলান্যাস করা হবে। ২৫০ শয্যার ওই হাসপাতাল ৫০ কোটি টাকায় করা হবে। প্রথম পর্যায়ে ২৫ কোটি টাকায় ১০০টি শয্যায় সেটি দু’বছরের মধ্যে চালু করার পরিকল্পনা নেওয়া হয়েছে।

প্রসূতির মৃত্যু, চাঞ্চল্য
এক প্রসূতির মৃত্যুতে বেলেঘাটার একটি নার্সিংহোমের বিরুদ্ধে চিকিৎসায় গাফিলতির অভিযোগ উঠল। পুলিশ জানায়, মৃতার নাম অঞ্জনা বন্দ্যোপাধ্যায় (২২)। বৃহস্পতিবার তিনি সন্তানের জন্ম দেন। শুক্রবার থেকে তাঁর অবস্থার অবনতি হয়। সোমবার তাঁর মৃত্যু হয়। অঞ্জনার স্বামী অমিতের অভিযোগ, অস্থায়ী ওটিতে সিজার করাতেই তাঁর স্ত্রীর সংক্রমণ হয়। অভিযোগ অস্বীকার করে নার্সিংহোম কর্তৃপক্ষের দাবি, চিকিৎসায় কোনও গাফিলতি হয়নি।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.