টুকরো খবর
মাওবাদী প্রসঙ্গ তুলে বিতর্কে সুশীল শিন্দে
দিল্লির বিক্ষোভকারীদের সঙ্গে কার্যত মাওবাদীদের তুলনা করলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী সুশীলকুমার শিন্দে। তাঁর বক্তব্য, দিল্লিতে গণধর্ষণের বিরুদ্ধে প্রতিবাদকারীদের সঙ্গে কথা বলতে তাঁর ইন্ডিয়া গেটে যাওয়ার প্রশ্নই ওঠে না। স্বরাষ্ট্রমন্ত্রীর প্রশ্ন, এর পরে কোনও রাজনৈতিক দল বিক্ষোভে দেখায় তা হলেও কি তাঁকে গিয়ে তাদের সঙ্গে কথা বলতে হবে। যদি মাওবাদীরা অস্ত্রশস্ত্র নিয়ে ইন্ডিয়া গেটে আন্দোলনে নামে, তা হলে তাঁর কর্তব্য কী হবে। শিন্দের বক্তব্য, বিক্ষোভের প্রথম দিন থেকেই তিনি প্রতিবাদীদের সঙ্গে কথা বলতে চেয়েছেন। বাড়িতে, অফিসে তাঁদের সঙ্গে কথাও বলেছেন। প্রতিবাদীদের সব দাবি মেনে নিয়েছে সরকার। এর পরেও যদি প্রতিবাদীরা কোন সুবিচার চেয়ে চিৎকার করছেন তা বোধগম্য হচ্ছে না স্বরাষ্ট্রমন্ত্রীর। যুক্তির দিক থেকে শিন্দের বক্তব্যে ফাঁক না থাকলেও এখনই এ কথা বলা ঠিক হয়নি বলে মনে করছে কংগ্রেসের একাংশই। তাদের মতে, দিল্লিতে বিক্ষোভ নিয়ে ইতিমধ্যেই যথেষ্ট অস্বস্তিতে পড়েছে সরকার। শিন্দের এই বক্তব্য নিয়ে বিতর্ক অবধারিত। ফলে, সরকারের অস্বস্তি বাড়বে।

উচ্চশিক্ষার মান নামায় উদ্বেগ
উস্তাদ আমজাদ আলি খানের সঙ্গে রাজ্যপাল। যাদবপুর বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে। নিজস্ব চিত্র
পৃথিবীর প্রথম ২০০ উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের তালিকায় ভারতের কোনও প্রতিষ্ঠানের ঠাঁই নেই বলে সাম্প্রতিক এক সমীক্ষায় জানা গিয়েছে। এই অবস্থা কেন, সেই প্রশ্ন তুলে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে উদ্বেগ প্রকাশ করলেন আচার্য-রাজ্যপাল এম কে নারায়ণন। বর্তমান-প্রাক্তন অনেক উপাচার্য এবং প্রথম সারির শিক্ষক-শিক্ষিকাদের কাছেও তিনি এই প্রশ্নের সন্তোষজনক উত্তর পাননি বলে জানান আচার্য। উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলির মান ক্রমশ কমে যাওয়ায় উদ্বেগ প্রকাশ করে কিছু প্রশ্ন তোলেন রাজ্যপাল। যেমন, গবেষণায় অনুদান ঠিকঠাক খরচ হচ্ছে কি না, শিক্ষক-শিক্ষিকারা নিজেদের জ্ঞানের পরিধি বাড়াতে আগ্রহী কি না ইত্যাদি। প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের কথা তুলে তিনি বলেন, “বিশ্ব মানের অনেক ভাল শিক্ষক ওই প্রতিষ্ঠানে আসতে উৎসাহী।” কলকাতা, যাদবপুর ইত্যাদি বিশ্ববিদ্যালয় জানিয়েছে, সেখানে বিভিন্ন সময়ে বিদেশি শিক্ষকেরা পড়াতে আসেন এবং যৌথ গবেষণাও হয়। রাজ্যপালের মতে, কখনও কখনও বিশ্ববিদ্যালয়গুলি সাফল্যের যে-খতিয়ান দেয়, তার সঙ্গে বাস্তবের ফারাক থাকে। ফারাকের এই অভিযোগ নিয়ে বিশ্ববিদ্যালয়গুলি অবশ্য কিছু বলতে চায়নি।

ভুঁইফোঁড় অর্থ সংস্থা দমনে কঠোর কেন্দ্র
দেশ জুড়ে ভুঁইফোঁড় অর্থ সংস্থার বাড়বাড়ন্ত রুখতে কঠোর সিদ্ধান্ত নিতে চলেছে কেন্দ্র। সোমবার জাতীয় ক্রেতা সুরক্ষা দিবস উদ্যাপনের অনুষ্ঠানে এই ইঙ্গিত দিলেন কেন্দ্রীয় খাদ্য সরবরাহ ও উপভোক্তা দফতরের সচিব মনোজ অগ্রবাল। ক্রেতা সুরক্ষা বিষয়ক ওই অনুষ্ঠান শেষে ভুঁইফোঁড় অর্থ সংস্থার রমরমা প্রসঙ্গে অগ্রবাল বলেন, “বিষয়টা কোম্পানি বিষয়ক বিভাগের অধীনে। অনেকে ওই সব সংস্থার খপ্পরে পড়ে সর্বস্বান্ত হয়ে ক্রেতা সুরক্ষা দফতরের কাছে আসেন। কেন্দ্রীয় অর্থ ও কোম্পানি বিষয়ক মন্ত্রক যৌথ ভাবে কড়া সিদ্ধান্ত নেওয়ার পথে হাঁটছে।”
সম্প্রতি কলকাতায় বণিকসভার অনুষ্ঠানের শেষে ভুঁইফোঁড় অর্থ সংস্থার বিরুদ্ধে মুখ খুলে অস্বস্তিতে পড়েন রাজ্যের ক্রেতা সুরক্ষা মন্ত্রী সাধন পাণ্ডে। তিনি বলেছিলেন, “সবই তো জানেন। মুখ খোলাতে চাইছেন কেন!” এ দিন ওই সব সংস্থার বিরুদ্ধে কিছু বলতে চাননি তিনি। এই ব্যাপারে ১৫ ডিসেম্বর কেন্দ্রীয় কোম্পানি বিষয়ক মন্ত্রী সচিন পায়লটের সঙ্গে তিনি কথা বলেছেন বলে খবর। সাধনবাবু বলেন, “ক্রেতা সুরক্ষাকে শক্তিশালী করার ব্যাপারে ওঁর সঙ্গে কথা হয়েছে।”

পুতিনের সঙ্গে বৈঠক সরলো
গত ডিসেম্বরে রাশিয়ায় গিয়ে পুতিন-বিরোধী আন্দোলন চাক্ষুষ করে এসেছিলেন মনমোহন সিংহ। এ বার মনমোহন সরকারের বিরুদ্ধে আন্দোলনের মধ্যে দিল্লি এলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। গণধর্ষণকে কেন্দ্র করে গত কয়েক দিনের আন্দোলনের জেরে আজ পুতিনের সঙ্গে বৈঠকের ঠিকানা বদলাতে হয় সরকারকে। বৈঠক হওয়ার কথা ছিল হায়দরাবাদ হাউসে। তা সরিয়ে নিয়ে যাওয়া হয় সাত নম্বর রেস কোর্স রোডে, প্রধানমন্ত্রীর বাসভবনে। মনমোহন-পুতিন বৈঠকে এ দিন প্রতিরক্ষা ক্ষেত্র-সহ দশটি চুক্তি সই হয়েছে। তবে কুড়ানকুলামের তৃতীয় ও চতুর্থ পরমাণু প্রকল্প নিয়ে জট কাটানো যায়নি। সামরিক ক্ষেত্রে প্রায় ৩০০ কোটি ডলারের চুক্তি হয়েছে। এর ফলে রাশিয়া থেকে যন্ত্রাংশ ও প্রযুক্তি নিয়ে এ দেশে আরও ৪২টি সুখোই-যুদ্ধবিমান তৈরি হবে।

বিতর্ক এড়াতে
মধ্য রাতে স্বাধীন হয়েছিল দেশ। তাই বলে কি রাত বিরেতে বাড়ির বাইরে ঘোরাঘুরি করতে হবে? অত রাত পর্যন্ত ওই তরুণীর বাড়ির বাইরে থাকাটাই তো ভুল হয়েছিল। আরও ভুল হয়েছিল অত রাতে বেসরকারি বাসে ওঠা। তার মাসুলই দিতে হচ্ছে। সোমবার এমনই মন্তব্য করলেন অন্ধ্রপ্রদেশের কংগ্রেস কমিটি সভাপতি বোতসা সত্যনারায়ণ। তিনি আবার রাজ্যের পরিবহণ মন্ত্রীও বটে। তবে এই মন্তব্যের জেরে বিতর্ক হতে পারে বুঝে তার পরেই বলেন, “এক জন বাবা হিসেবে শুধু নিজের ভাবনাটাই বোঝানোর চেষ্টা করছিলাম।”

ভয়ে কর্মরতারা
শুধুমাত্র দিল্লিরই নয়, অন্যান্য শহরের কর্মরতা মহিলাদের আত্মবিশ্বাসেও আঘাত করেছে চলন্ত বাসে গণধর্ষণের ঘটনাটি। সম্প্রতি গুড়গাঁও, নয়ডা, দিল্লি, সোনেপত এবং ফরিদাবাদ এলাকার অন্তত ২,৫০০ কর্মরতা মহিলার উপর সমীক্ষা চালায় অ্যাসোচেম। তার ফলই বলছে এই কথা। প্রায় ৮৮ শতাংশ মহিলা মনে করছেন, তাঁদের যথেষ্ট নিরাপত্তা নেই। তাই বেশি রাত পর্যন্ত অফিসে থাকতে চাইছেন না কেউই।

রাজনৈতিক রং
দিল্লির গণধর্ষণের বিক্ষোভে কোনও রাজনৈতিক রং না লাগাই শ্রেয় বলে জানিয়েছেন মানব সম্পদ উন্নয়ন প্রতিমন্ত্রী শশী তারুর। সামিল হওয়া মানুষদের উপর পুলিশ যে ভাবে হামলা চালিয়েছিল তা নিন্দনীয় বলেও ক্ষোভ প্রকাশ করেছেন। তাঁর ধারণা, বিক্ষোভে কিছু গোলমেলে মানুষদের বিরুদ্ধেই সক্রিয় হয়েছিল পুলিশ।

গণধর্ষণের শিকার তরুণী আশঙ্কাজনক
গণধর্ষণের শিকার ২৩ বছরের মেয়েটির অবস্থা আরও আশঙ্কাজনক, জানালেন সফদরজঙ্গ হাসপাতালের চিকিৎসকেরা। পেটে তরল পদার্থ জমা হওয়ায় রবিবার মেয়েটির অস্ত্রোপচার হয়। তার পর বিপদ পুরোপুরি না কাটলেও তাঁর শারীরিক অবস্থা স্থিতিশীল ছিল। ভেন্টিলেটরেই রাখা হয়েছিল তাঁকে। চিকিৎসকদের দাবি, রবিরার থেকে অভ্যন্তরীণ রক্তপাত বেড়ে যাওয়ায় তাঁর অবস্থার অবনতি হয়েছে। রক্তে সংক্রমণের জন্য মেয়েটির শরীরে রক্ত জমাট বাঁধার ক্ষমতা হ্রাস পেয়েছে।

সাসপেন্ড ২ পুলিশকর্তা
তরুণীকে গণধর্ষণের ঘটনায় অবশেষে দিল্লি পুলিশের দুই অ্যাসিস্ট্যান্ট কমিশনারকে সাসপেন্ড করল সরকার। সেই সঙ্গে দুই ডেপুটি কমিশনারকে শো-কজ করা হয়েছে। সোমবার এই কথা জানিয়েছেন দিল্লির লেফটেন্যান্ট গভর্নর তেজেন্দ্র খন্না। সাসপেন্ড হওয়া দুই পুলিশকর্তার নাম মোহন সিংহ দাবাস এবং ইয়াদ রাম। তেজেন্দ্র বলেন, “এই ঘটনা ঠেকাতে দুই পুলিশকর্তা প্রাথমিক ভাবে ব্যর্থ হয়েছেন বলেই মনে করা হচ্ছে।”

গণধর্ষণের শিকার
এ বার গণধর্ষণের শিকার ৩৫ বছরের এক মহিলা। উত্তরপ্রদেশের মহারাজগঞ্জ জেলার ঘটনা। পুলিশ সূত্রে খবর, ওই মহিলা ইটভাটা থেকে স্বামীর সঙ্গে ফিরছিলেন। তখনই তিন জন তাঁকে আক্রমণ করে। পুলিশ এক জনকে গ্রেফতার করেছে।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.