টুকরো খবর
একই রাতে পরপর চুরি
একই রাতে ৩টি দোকানে চুরি হওয়ার ঘটনায় বাসিন্দাদের মধ্যে ক্ষোভ দেখা দিয়েছে। বুধবার রাতে কোচবিহার কোতোয়ালি থানার বাণেশ্বর বাজার এলাকায় ওই ঘটনা ঘটেছে। এই নিয়ে ডিসেম্বর মাসে বাণেশ্বরে পাঁচটি চুরির ঘটনা ঘটল। কোতোয়ালি থানায় এক মাসে ১০টি চুরি ও ডাকাতির ঘটনা ঘটল। কোচবিহার শহর ও লাগোয়া এলাকায় দুষ্কৃতীর দাপটে ব্যবসায়ীদের উদ্বেগ বেড়েছে। পুলিশের ভূমিকায় প্রশ্ন উঠছে। কোচবিহারের পুলিশ সুপার প্রণব দাস বলেন, “প্রতিটি ঘটনার তদন্ত হচ্ছে। ডাকাতির ঘটনায় যুক্ত সন্দেহে দু’জনকে ধরা হয়েছে।” বাণেশ্বর বাজারে যে তিনটি দোকানে চুরির ঘটনা ঘটেছে, তার মধ্যে দু’টি গয়নার ও একটি কাপড়ের দোকান। বুধবার রাত ৯টা নাগাদ বাজারের ওই তিন দোকানের মালিকই দোকান বন্ধ করে বাড়ি যান। বৃহস্পতিবার সকালে গিয়ে দেখেন পিছনের দিকের গ্রিল কাটা, দরজা ভাঙা। লোহার ভল্ট তছনছ। পাশেই আরও দুইটি দোকানে চুরির নজরে পড়ে। বাণেশ্বর ব্যবসায়ী সমিতি সম্পাদক বিজন দেবনাথ বলেন, “একই রাতে তিনটি দোকানে চুরির ঘটনায় লক্ষাধিক টাকার সামগ্রী চুরি হয়েছে। পুলিশ দ্রুত কিনারা না করলে আন্দোলনের কথা ভাবতে হচ্ছে।”

নয়া ডিভিশনে নারাজ মালদহ
মালদহ ডিভিশন থেকে ২৪৬ কিমি পথ কেটে নতুন ভাগলপুর ডিভিশন তৈরির প্রস্তুতি নিচ্ছে রেল মন্ত্রক। রেল সূত্রে খবর, মঙ্গলবার প্রস্তাবিত ওই ডিভিশনের কাগজ মালদহে পৌঁছেছে। ওই খবর চাউর হতেই মালদহ জেলা জুড়ে অসন্তোষ দেখা দিয়েছে। গনি খান চৌধুরীর তৈরি মালদহ ডিভিশনের বিভাজন রুখতে মালদহের দুই কংগ্রেস সাংসদ রেল প্রতিমন্ত্রী অধীর চৌধুরীর দ্বারস্থ হন। কেন্দ্রীয় স্বাস্থ্য প্রতিমন্ত্রী আবু হাসেম খান চৌধুরী বলেন, “দাদা গনি খানের স্বপ্নের মালদহ ডিভিশনের বিভাজন যে কোনও ভাবে আটকানো হবে। মালদহ ডিভিশনকে ভাঙতে দেওয়া হবে না।” কংগ্রেস সাংসদ মৌসম বেনজির নুর জানান, তিনি খবর পেয়ে রেল প্রতিমন্ত্রী অধীর চৌধুরীকে ফোন করে মালদহ রেল ডিভিশন বিভাজন বন্ধ করার অনুরোধ করেছেন। মালদহের সাংসদ বলেন, “অধীরবাবু আশ্বাস দিয়েছেন মালদহ ডিভিশনকে ভাঙা হবে না।” রেল সূত্রে জানা যায়, রেলমন্ত্রকের জরুরি বার্তা পেয়ে বৃহস্পতিবার দিল্লিতে প্রস্তাবিত ভাগলপুর ডিভিশন নিয়ে আলোচনায় হাজির হতে মালদহ ডিভিশনের ডিআরএম চলে গিয়েছেন। মালদহ ডিভিশনের বিভাজন হলে এই ডিভিশনের আয় কমে যাবে। ২০০৯-১০ আর্থিক বছরে আয় হয়েছিল ৩৩৬ কোটি টাকা। ২০১০-১১ আর্থিক বছরে আয় হয়েছিল ৩৮৩. ৬৭ কোটি টাকা। ২০১১-১২ আর্থিক বছরে আয় হয়েছিল ৪৫৯ কোটি টাকা। এই আয়ের সিংহভাগ আদায় হয়েছে মালদহ ডিভিশনের আওতায় থাকা বিহার ও ঝাড়খন্ড এলাকার স্টেশন থেকে। বিভাজন হলে সিংহভাগ চলে যাবে প্রস্তাবিত রেল ডিভিশনে।

অনুমতি ছাড়া বিক্রি, নালিশ
সরকারি অনুমতি না নিয়ে পুরসভার প্রায় ২০০০ বর্গফুট জায়গা কম দামে বেসরকারি অর্থলগ্নি সংস্থাকে বিক্রি করার অভিযোগ উঠল ইংরেজবাজার পুরসভার প্রাক্তন চেয়ারম্যান কংগ্রেস নেতা নরেন্দ্রনাথ তিওয়ারির বিরুদ্ধে। পুরসভার বর্তমান চেয়ারম্যান রাজ্যের পর্যটন মন্ত্রী কৃষ্ণেন্দু চৌধুরী বলেন, “চেয়ারম্যান থাকাকালীন নরেন্দ্রনাথ তিওয়ারি পুরসভার জায়গা জলের দরে লিজ দিয়েছেন বলে অভিযোগ। অনেক বেআইনি কাজের নথি আমার হাতে এসেছে। কেন বেআইনিভাবে সরকারি সম্পত্তি বিক্রি করা হয়েছে তা প্রাক্তনের কাছে লিখিত ভাবে জানতে চেয়েছিলাম। তিনি উত্তর দেওয়ার প্রয়োজন মনে করেননি।” নরেন্দ্রনাথবাবুর দাবি, তিনি চিঠি পাননি। তিনি বলেন, “পুরসভা বোর্ড মিটিঙে অনুমোদন করেই কাজ করে থাকে। সে কাজ বেআইনি হলে বোর্ড মিটিঙে কৃষ্ণেন্দুবাবুর স্ত্রী সহ তাঁর ৬ অনুগামী কাউন্সিলার কেন আপত্তি জানাননি? চিঠি পেলে চেয়ারম্যানের বিরুদ্ধে আদালতে মামলা করব।”

গৌতম দেবের অপসারণ দাবি
কোচবিহার ডেভেলপমেন্ট ফান্ডের চেয়ারম্যানের পদ থেকে উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী গৌতম দেবকে সরিয়ে দেওয়ার দাবিতে এ বার আন্দোলনে নামল গ্রেটার কোচবিহার পিপলস অ্যাসোসিয়েশন। বৃহস্পতিবার গ্রেটার কোচবিহার পিপলস পার্টির তরফে বংশীবদন বর্মনের নেতৃত্বে ওই দাবিতে কোচবিহারের জেলাশাসকের কাছে স্মারকলিপি দেওয়া হয়। পরে সভায় বংশীবদনবাবু বলেন, “কোচবিহারের ভারতভুক্তির চুক্তির শর্ত লঙ্ঘন করে মন্ত্রীকে ফান্ডের চেয়ারম্যান করার ঘটনা মেনে নেওয়া যায় না। আমরা ওই পদ কোচবিহারের জনপ্রতিনিধি, ভূমিপূত্রকে দেওয়ার দাবি করেছি।” ফান্ডের টাকায় পুস্তিকা ও হোর্ডিংয়ে প্রচারের দাবি জানায় জিসিপিএ। গৌতমবাবু এ দিন বলেন, “বংশীবদন বর্মন জামিনে মুক্ত। আসা করি সরকারি বিরোধী কাজকর্মে লিপ্ত হবেন না।”

২টি ধর্ষণ-কাণ্ডে সাজা দু’জনকে
বৃহস্পতিবার মালদহ আদালতের ফাস্ট ট্র্যাকের দুই বিচারক দুইটি ধর্ষণ কাণ্ডে দুই ধর্ষণকারীকে ১০ বছর ও ১১ বছর সশ্রম কারাদন্ডের সাজা দেন। ১৯৯৭ এর ১৩ এপ্রিল ইংরেজবাজার থানার গৌড়বঙ্গ স্টেশন এলাকায় অভিযুক্ত ঝন্টু ঘোষ ও কয়েশ আলি ১৪ বছরের এক কিশোরীকে তুলে নিয়ে গিয়ে ধর্ষণ করে। অভিযুক্ত ঝন্টু মারা যায়। বৃহস্পতিবার কায়েশ আলিকে সাজা দেয় আদালত। এ দিনই সাকিম আলি নামে এক ব্যাক্তিকে ১১ বছর সশ্রম কারাদন্ড ও ৪ হাজার টাকা জরিমানা করেন। ২০১১ সালে ২৮ ডিসেম্বর মানিকচকের ভূতনিতে ৪০ বছরের এক গৃহবধূকে ধর্ষণ করেন সাকিম।

ধৃত আরও দুই
মালদহের রতুয়ার মদ ব্যবসায়ী অপু চৌধুরীকে অপহরণে পরিবারের সদস্যরাই জড়িত বলে সিআইডি সূত্রে জানা গিয়েছে। সিআইডির দাবি, টাকার জন্য অপহৃত ব্যবসায়ীর দাদার শ্যালক অপহরণের পরিকল্পনা করে। বৃহস্পতিবার পুলিশ দুই যুবক রাকেশ ও রাজেশ সাহাকে গ্রেফতার করেছে। এই মামলায় মোট সাত জন গ্রেফতার হল। এ দিন ধৃত দু’জনের বাড়ি অপহৃত ব্যবসায়ীর গ্রাম মির্জাতপুরে। অভিযুক্তদের মহকুমা আদালতে তোলা হলে পুলিশি আর্জির ভিত্তিতে সাত জনকেই সাত দিনের পুলিশি হাজতের নির্দেশ দেন বিচারক।

পথ সংস্কারের দাবি
বুড়িরহাট-শালমারা রাস্তা সংস্কারের টালবাহানার অভিযোগে দিনহাটায় রাস্তা অবরোধ করে আন্দোলনে নামল ফরওয়ার্ড ব্লক। বৃহস্পতিবার দিনহাটার বুড়িরহাট চৌপথী ও নাজিরহাটে ওই অবরোধ হয়। নাজিরহাট-বুড়িরহাট, কোচবিহার ও বুড়িরহাট-শালমারা রুটে যান চলাচল ব্যাহত হয়।

তৃণমূলের বিক্ষোভ
শিশু শিক্ষাকেন্দ্রের ঘর তৈরিতে অনিয়মের অভিযোগে সহায়িকা ও পরিচালন সমিতির সম্পাদককে বিক্ষোভ দেখাল তৃণমূল। বৃহস্পতিবার পন্ডিতপোতায়।

শিবির
নেশা, পাচারের বিরুদ্ধে সচেতনায় বাসিন্দাদের নিয়ে শিবির করল কালচিনি থানা। বুধবার শিবিরে ভুটানের ফুন্টশিলিং ও পাশাখা থানার আধিকারিকরা অংশ নেন। কালচিনির ওসি রিংচেন লামা ভুটিয়া জানান, শিশু ও নারী পাচার রুখতে বাসিন্দারা যাতে পুলিশকে সাহায্য করেন, সেই বিষয়ে বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠন ও বাসিন্দাদের সঙ্গে আলোচনা হয়।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.