টুকরো খবর
তিস্তা প্রকল্পের কাজে দেরি, অভিযোগ
তিস্তা ব্যারেজ প্রকল্পের কাজ ঢিমেতালে চলায় জন্য প্রকল্পের একাংশ অফিসারের দিকেই অভিযোগের আঙুল তুলল তৃণমূল কংগ্রেস প্রভাবিত স্টেট গর্ভমেন্ট এমপ্লয়িজ ফেডারেশন। মঙ্গলবার সংগঠনের রাজ্য সভাপতি মনোজ চক্রবর্তী ওই অভিযোগ করেছেন। সংগঠনের অভিযোগ, কেন্দ্রীয় সরকার তিস্তা প্রকল্পকে জাতীয় প্রকল্প ঘোষণা করে প্রথম পর্যায়ের কাজকে ২০১৫ সালের মধ্যে শেষ করার কথা বলা হয়েছে। ২০০ কোটি টাকার প্যাকেজ অনুমোদন হয়ে রয়েছে। তার পরেও একাংশ অফিসারের জন্য কাজ ধীর গতিতে চলছে। মনোজবাবু বলেন, “এক সময় প্রকল্পকে ঘিরে ব্যাপক দুর্নীতি হয়েছে। একাধিক ইঞ্জিনিয়ার সাসপেন্ড হয়েছেন। তাতে কাজ কিছুটা থমকে যায়। নতুন রাজ্য সরকার ক্ষমতায় আসার পর কাজের গতি বাড়ানো নির্দেশ দেয়। জমি রয়েছে, টাকা রয়েছে। তার পরেও একাংশ প্রশাসনিক অফিসারদের জন্যও কাজ পুরো গতিতে চলছে না।” সম্প্রতি রাজ্যের সেচমন্ত্রীকে বিষয়গুলি জানানো হয়েছে বলে মনোজবাবু জানিয়েছেন। প্রকল্প সূত্রের খবর, উত্তর দিনাজপুরের চোপড়ার ডাউক থেকে ভাটল অবধি ৮০ কিলোমিটার ক্যানেল তৈরির কাজ শুরু হওয়ায় কথা। জমি অধিগ্রহণ হয়েছে। কয়েকটি জায়গায় অল্পবিস্তর সমস্যা থাকলেও আলোচনায় তা মিটে যাওয়ার কথা। সংগঠনের অভিযোগ, এই এলাকার মধ্যে জমি দাতাদের সার্টিফিকেট, ক্ষতিপূরণ দেওয়া ছাড়াও সেতুর দাবি বা কিছুটা ক্যানেল ঘোরানোর মত বিষয় রয়েছে। তবে আধিকারিকদের একাংশ ঠিকঠাক তা ‘মনিটারিং’ না করায় কাজ হচ্ছে না। মনোজবাবুর বক্তব্য, “সরকারকে বদনাম করার চেষ্টা করা হচ্ছে। এটা হতে দেওয়া হবে না।”

ধর্ষণ করে খুনের চেষ্টা, অভিযোগ
তরুণীকে ধর্ষণ করে পুড়িয়ে মারার চেষ্টার অভিযোগ উঠেছে এক যুবকের বিরুদ্ধে। সম্প্রতি ঘটনাটি ঘটে বাগডোগরা থানা এলাকার একটি চা বাগানে। বর্তমানে ওই তরুণীকে অগ্নিদগ্ধ অবস্থায় উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করানো হয়েছে। ওই তরুণীর পরিবারের লোকজনের অভিযোগ, গত ১৫ ডিসেম্বর বাড়ি থেকে তাঁকে অপহরণ করে নিয়ে যায় ওই যুবক। পরের দিন রবিবার সকালে অভিযুক্তের বাড়িতে অগ্নিদগ্ধ অবস্থায় পাওয়া যায় ওই তরুণীকে। পুলিশ অভিযুক্তকে গ্রেফতার করতে পারেনি। ওই তরুণী পুলিশকে জানিয়েছে, বিয়ের প্রলোভন দেখিয়ে তাঁকে নিজের বাড়িতে নিয়ে গিয়ে রাখে এলাকার এক যুবক। রাতভর জোর করে সহবাস করে। সকালে বিয়ে করতে বললে বেঁকে বসে ওই যুবক। তাঁকে চলে যেতে বলে। তাতে, রাজি না হওয়ায় তরুণীর শরীরে কেরোসিন তেল ঢেলে আগুন ধরিয়ে দেয় বলে অভিযোগ। ঘটনার পর অভিযুক্ত পালিয়ে যায়। শিলিগুড়ির ডেপুটি পুলিশ কমিশনার ও জি পাল বলেন, “অভিযুক্তের বিরুদ্ধে ধর্ষণ ও খুনের চেষ্টার অভিযোগ দায়ের করা হয়েছে। ঘটনার তদন্ত শুরু হয়েছে। অভিযুক্তের খোঁজে তল্লাশি চলছে।” হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, তরুণীর পরিস্থিতি আশঙ্কাজনক। তাঁর মুখ এবং শরীরের অধিকাংশ ঝলসে গিয়েছে। তরুণীর উপর ওই অত্যাচারের বিষয়টি জানতে পেরে এলাকার বাসিন্দারাও ক্ষুব্ধ। পুলিশ এখনও কেন অভিযুক্ত যুবককে গ্রেফতার করতে পারেনি সেই প্রশ্ন তুলেছেন তাঁরা।

বৃষ্টির জল ব্যবহারে জোর পাহাড়ে
দার্জিলিং পাহাড়ের তিন মহকুমায় ক্ষুদ্র সেচ ও বৃষ্টি জল ব্যবহারে জোর দিতে বরাদ্দ বাড়ানোর কথা ঘোষণা করলেন রাজ্যের জলসম্পদ উন্নয়ন মন্ত্রী সৌমেন মহাপাত্র। মঙ্গলবার দার্জিলিং সার্কিট হাউসে গোর্খাল্যান্ড টেরিটোরিয়াল অ্যাডমিনিস্ট্রেশনের সদস্য এবং আধিকারিকদের সঙ্গে বৈঠকের পর মন্ত্রী ওই কথা জানান। মন্ত্রী জানান, পাহাড়ের ক্ষুদ্র সেচ, বৃষ্টির জল ব্যবহার করে চাষ এবং পানীয় জলের ব্যবস্থার কাজ খুবই কম হয়েছে। এই বিষয়ে তিনি মুখ্যমন্ত্রীকে একটি বিস্তারিত রিপোর্টও জমা দেবেন। বৈঠকে উপস্থিতি জিটিএ-র প্রতিনিধি অরুণ সিঙ্ঘি জানান, বামফ্রন্ট আমলে ক্ষুদ্র সেচ প্রকল্পগুলি বাবদ ৫০ লক্ষ টাকা বরাদ্দ ছিল। এবার জিটিএ ওই খাতে ৫ কোটি টাকা পেয়েছে। মন্ত্রী টাকা অঙ্কটি ১০ কোটি করার আশ্বাস দেন। পাশাপাশি, বৃষ্টির জল ব্যবহার করে কাজের ক্ষেত্রে আগামী আর্থিক বছরে ২৫ কোটি টাকা দেওয়া হবে। পরে তা বাড়িয়ে ৫০ কোটি করার চেষ্টা হবে বলে মন্ত্রী জানান।

বিক্ষোভ, উত্তেজনা
কর্মী বিক্ষোভের জেরে উত্তেজনা ছড়াল ফাঁসিদেওয়ার একটি বিনোদন পার্কে। মঙ্গলবার দুপুরে স্থায়ীকরণ, বেতন বৃদ্ধি-সহ একাধিক দাবিতে পার্কের গেটের সামনে অবস্থান ধর্নায় বসেন পার্কের শ্রমিক সংগঠন। আন্দোলন শুরু হতেই উত্তেজনা ছড়ায়। বিনোদন পার্কের কর্তৃপক্ষ পুলিশকে খবর দেন। তবে তাঁরা কোনও মামলা দায়ের করেননি বলে পুলিশ সূত্রের খবর। ফাঁসিদেওয়ার বিডিও-কেও বিষয়টি জানানো হয়। সমস্ত পক্ষের মধ্যে আলোচনার পর ঠিক হয়েছে, আগামী ২৬ ডিসেম্বর বিডিও অফিসে শ্রম দফতরের আধিকারিকদের উপস্থিতিতে ত্রিপাক্ষিক বৈঠক হবে। বিডিও বীরুপাক্ষ মিত্র বলেন, “বৈঠকের কথা লিখিতভাবে দেওয়ার পরেও কর্মীরা আপাতত আন্দোলন স্থগিত রেখেছেন। আশা করছি, বৈঠক থেকে সমাধান সূত্র বার হবে।” সংগঠনের সভাপতি অতুল রায় বলেন, “বেতন বৃদ্ধি, অত্যধিক সময় ডিউটি, পিএফ, মৃতদের পোষ্যদের চাকরির মত একাধিক দাবিদাওয়া নিয়ে শ্রমিকরা সরব হলেও কর্তৃপক্ষ ব্যবস্থা নিচ্ছেন না। এর বিরুদ্ধেই আন্দোলনে নেমেছি।”

তালা ভেঙে চুরি
তালা ভেঙে বেশ কয়েক লক্ষ টাকার সোনার গয়না চুরি হয়েছে। মঙ্গলবার দুপুরে এই চুরির ঘটনাটি ঘটেছে আলিপুরদুয়ার শহরের চিত্তরঞ্জন পল্লি এলাকায়। প্রাথমিক তদন্তের পরে পুলিশি সূত্রে জানা গিয়েছে, একটি ঠিকাদার সংস্থার কর্মী দেবব্রত আমিন এ দিন সকালে বাড়ি থেকে বেরিয়ে ছিলেন। পরে তাঁর স্ত্রী বীথি ছেলেকে নিয়ে এক আত্মীয়ের বাড়িতে যান। এর পরে দুপুর সওয়া তিনটে নাগাদ বাড়ি ফিরে দেখেন ঘরের দরজার তালা ভাঙা। ভেতরে আলমারি ভাঙা হয়েছে। পুলিশ তদন্তে নেমেছে।

দোকানে চুরি
দোকানের সাঁটার বাকিয়ে মোবাইল ফোন চুরি করে পালিয়ে গেল দুষ্কৃতীরা। সোমবার রাতে ঘটনাটি ঘটে প্রধাননগর থানার শালবাড়িতে। মঙ্গলবার সকালে দোকান খুলতে গিয়ে বিষয়টি নজরে পড়ে ওই ব্যবসায়ীর। পুলিশ সূত্রে জানা গিয়েছে, দোকান থেকে সাতটি মোবাইল চুরি হয়েছে। ঘটনার তদন্ত শুরু করেছে পুলিশ।

ডুয়ার্সে ভোটের প্রচার কংগ্রেসের
ছবি: রাজকুমার মোদক।
ডুয়ার্সে পঞ্চায়েত ভোটের প্রচার শুরু করল কংগ্রেস। মঙ্গলবার প্রদেশ কংগ্রেস নেতা মানস ভুঁইয়া মেটেলি ও মালবাজারে দুটি সমাবেশে যোগ দেন। নাগরাকাটার কংগ্রেস বিধায়ক জোসেফ মুণ্ডাকে পাশে রেখে মানসবাবু বলেন, “জোসেফ এক জন দক্ষ বিধায়ক। পঞ্চায়েতের ভোটে কংগ্রেস নাগরাকাটায় আরও এগোবে।” অনুষ্ঠানে জলপাইগুড়ি জেলা কংগ্রেস সভাপতি মোহন বসু সহ সুখবিলাস বর্মাও উপস্থিত ছিলেন।

ট্রেনে কাটা পড়ে মৃত্যু
ট্রেনের নীচে অজ্ঞাতপরিচয় যুবতীর মৃত্যু হল আলিপুরদুয়ারে। মঙ্গলবার ঘটনাটি ঘটে আলিপুরদুয়ারের ২ নম্বর অসম গেটের কাছে। দেহটি ময়না তদন্তে আলিপুরদুয়ার মহকুমা হাসপাতালে নিয়ে যাওয়া হয়। জিআরপির তরফে মদন মোহন সরকার জানান, এ দিন সকালে লাইনে ২৫-৩০ বছরের এক যুবতীর মৃতদেহ পাওয়া গিয়েছে।

স্মারকলিপি
মাসিক বেতনের দাবিতে দার্জিলিং জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিকের কাছে স্মারকলিপি দিল আশা কর্মীরা। মঙ্গলবার শিলিগুড়ি মহকুমা পরিষদ ভবনে সিএমওএইচ দফতরে গিয়ে স্মারকলিপি দেওয়া হয়। সিএমওএইচ না থাকায় ডেপুটি সিএমওএইচ-৩ অশোক বিশ্বাসকে স্মারকলিপি নিয়ে উর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানোর আশ্বাস দেন।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.