টুকরো খবর
ফব-র সম্মেলন, কমিটিতে নতুন মুখ
দলে সব মহলের গ্রহণযোগ্য নেতা নরহরি মাহাতোকেই ফের পুরুলিয়া জেলা সম্পাদক হিসেবে বেছে নিল ফরওয়ার্ড ব্লক। মঙ্গলবার বিকেলে তিন দিনের জেলা সম্মেলন শেষে পুরুলিয়ায় এ কথা ঘোষণা করেন ফব-র সাধারণ সম্পাদক দেবব্রত বিশ্বাস। এই সম্মেলনে দল পাঁচটি প্রস্তাব গ্রহণ করেছে বলে দল সূত্রে জানানো হয়েছে। পিছিয়ে পড়া পুরুলিয়ার সার্বিক উন্নয়নের জন্য পুরুলিয়া উন্নয়ন পর্ষদ গঠন ও পুরুলিয়ার জন্য পৃথক মাস্টার প্ল্যান, খুচরো ব্যবসায় বিদেশি বিনিয়োগের বিরুদ্ধে জেলা জুড়ে টানা আন্দোলন, সিধো-কানহু-বীরসা বিশ্ববিদ্যালয়ে পুরুলিয়ার আর্থ সামাজিক উন্নয়নের লক্ষ্যে উপযোগী পাঠ্যক্রম চালু করা, ২৩ জানুয়ারি নেতাজির জন্মদিনকে দেশপ্রেম দিবস হিসেবে ঘোষণা করা এবং পাড়া ব্লকে একটি ডিগ্রি কলেজ স্থাপনের প্রস্তাব গ্রহণ করা হয়েছে। এ বার দলের জেলা সম্পাদকমণ্ডলীতে মধ্যে দুই নতুন মুখকে এনেছেন ফব নেতৃত্ব। এঁরা হলেন ঝালদার মঙ্গল মাহাতো, যিনি বাঘমুণ্ডি বিধানসভা কেন্দ্রে গত বিধানসভা নিবার্চনে প্রার্থী হয়েছিলেন। অন্য জন দলের পুরুলিয়া মহকুমা কমিটির সম্পাদক মুজিবর রহমান। এত দিন সম্পাদকমণ্ডলী ছিল ১৪ জনের। এ বার তা হল ১৬। জেলা কমিটির সদস্য সংখ্যা ৩৯ থেকে বেড়ে হয়েছে ৪৫। সেখানেও ২০ জন নতুন মুখ। নরহরিবাবু বলেন, “নতুন মুখকে আনা দলীয় নীতির মধ্যেই পড়ে।”

প্রার্থীকে ভয় দেখানোর অভিযোগ
স্কুল পরিচালন সমিতির অভিভাবক প্রতিনিধি নির্বাচনের এক তৃণমূল সমর্থিত প্রার্থীকে ভয় দেখানোর অভিযোগ উঠল মানবাজারে। এ ব্যাপারে থানায় অভিযোগও দায়ের হয়েছে। তৃণমূলের পুরুলিয়া জেলা কমিটির সদস্য দিলীপ পাত্রের অভিযোগ, “২৩ ডিসেম্বর মানবাজার গার্লস স্কুলে অভিভাবক প্রতিনিধি নির্বাচন হবে। ভারতী সেন নামে আমাদের এক প্রার্থীর বাড়িতে গিয়ে সিপিএম আশ্রিত দুষ্কৃতীরা হুমকি দেয়। প্রার্থিপদ না তুললে ফল খারাপ হবে বলে শাসানি দেওয়া হয়। তাঁর দোকানও নোংরা করা হয়েছে।” মানবাজারের তৃণমূল বিধায়ক সন্ধ্যারানি টুডুর কটাক্ষ, “হেরে গেলেও সিপিএম নিজেদের চরিত্র সংশোধন করেনি।” ভারতীদেবী পুলিশকে জানিয়েছেন, তাঁকে নানা ভাবে উত্ত্যক্ত করার চেষ্টা চলছে। পুলিশ জানিয়েছে, অভিযোগ মেলার পরে ভারতীদেবীর দোকানে সোমবার পুলিশ মোতায়েন করা হয়েছিল। তিনি আর না চাওয়ায় মঙ্গলবার থেকে রক্ষী তুলে নেওয়া হয়েছে। তবে পুলিশ তাঁর নিরাপত্তার দিকে নজর রেখেছে। অভিযোগ অস্বীকার করে সিপিএমের মানবাজার জোনাল কমিটির সদস্য নূপুর গোস্বামী বলেন, “আমাদের দল এ ধরনের কাজকে মদত দেয় না। তৃণমূল অহেতুক অপপ্রচার চালাচ্ছে।”

বাসস্টপের দাবি
ব্লক অফিস থেকে বাসস্টপ দূরে থাকায় মানুষজনকে ব্লক অফিসে আসতে সমস্যায় পড়তে হচ্ছে। এ সমস্যা বড়জোড়া ব্লক অফিসে আসা মানুষজনের। তাঁদের দাবি, বড়জোড়া ব্লক অফিসের সামনেই বাসস্টপ তৈরি করতে হবে। এখন বাস থামে বড়জোড়া চৌমাথা মোড়ে। সেখান থেকে ব্লক অফিস বেশ কয়েকশো কিলোমিটার দূরে। ব্লক অফিস ঘিরেই রয়েছে বেশ কয়েকটি ব্যাঙ্ক, সরকারি সেলাই প্রশিক্ষণ স্কুল, কৃষিকেন্দ্র। কাজেই প্রায়ই সাধারণ মানুষকে যেতে হয় সেখানে। বড়জোড়ার বাসিন্দা অনিমেষ চট্টোপাধ্যায়, প্রণবরঞ্জন বসু বলেন, “বাস না থামায় হেঁটেই ব্লক অফিসে যেতে হয়। প্রতিবন্ধী, মহিলা ও বয়স্ক ব্যক্তিদের পক্ষে বেশ কষ্টসাধ্য ব্যাপার। সাধারণ মানুষের সুবিধার্থে ব্লক অফিসের সামনে বাসস্টপ তৈরি করা হোক। বড়জোড়ার বিডিও ইস্তেয়াক আহমেদ খান বলেন, “বিষয়টি আমাদেরও বিবেচনার মধ্যে রয়েছে। জেলার আঞ্চলিক পরিবহণ আধিকারিককেও ওই প্রস্তাব দেখতে বলা হয়েছে।”

রেল নিয়ে দাবি মধুকুণ্ডায়
মধুকুণ্ডা স্টেশন সংলগ্ন রাস্তা সংস্কার, টিকিট কাউন্টারের সংখ্যা বাড়ানো, স্টেশনে মহিলাদের জন্য পৃথক যাত্রী প্রতীক্ষালয় নির্মাণ করা-সহ আট দফা দাবি তুলেছে যুব তৃণমূল। সম্প্রতি তাঁরা মধুকুণ্ডা স্টেশন ম্যানেজারের কাছে স্মারকলিপি দেন। যুব তৃণমূলের জেলা সভাপতি গৌতম রায়, তৃণমূল নেতা বিষ্ণুচরণ মেহেতাদের দাবি, স্টেশনের দু’পাশের রাস্তা রেলের বলেই তাদের সংস্কার করতে হবে। প্রতিদিনই প্রচুর দিনমজুর, যাত্রী আসানসোলে কাজ করতে যান। তাই সকালের আদ্রা-আসানসোল প্যাসেঞ্জারে আরও চারটি কামরা দেওয়ার দাবি জানানো হয়েছে। স্টেশন ম্যানেজার তপন ঘোষ বলেন, “কর্তৃপক্ষকে দাবিগুলি জানাব।”

সব আসনে প্রার্থী দিতে চায় বিজেপি
পঞ্চায়েত নির্বাচনে পুরুলিয়ার জেলা পরিষদ ও পঞ্চায়েত সমিতিগুলির সমস্ত আসনেই প্রার্থী দেবে বিজেপি। স্থানীয় স্তরে অন্য কোনও দলের সঙ্গে জোট না গড়ে একক ভাবে লড়াই করবে তারা। সম্প্রতি দলের জেলা স্তরের পঞ্চায়েত সম্মেলন শেষে এই সিদ্ধান্তের কথা ঘোষণা করেন বিজেপি-র জেলা সভাপতি বিকাশ বন্দ্যোপাধ্যায়। ওই সম্মেলনে ছিলেন বিজেপি-র রাজ্য সাধারণ সম্পাদক (সংগঠন) অমলেন্দু চট্টোপাধ্যায়। জেলা সভাপতির দাবি, “গত পাঁচ বছরে এই জেলায় আমাদের সংগঠন বেড়েছে। তাই জেলা পরিষদ ও ২০টি পঞ্চায়েত সমিতির সব আসনেই প্রার্থী দেব আমরা। এ বার স্থানীয় স্তরে কোনও দলের সঙ্গে জোট না গড়ে আমরা একাই লড়াই করব বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।” যদিও গত পঞ্চায়েত নির্বাচনে জেলা পরিষদ ও পঞ্চায়েত সমিতিগুলির সব আসনে প্রার্থী দিতে পারেনি বিজেপি। এ ছাড়া পঞ্চায়েত স্তরে স্থানীয় ভাবে অন্যান্য দলের সঙ্গে সমঝোতা করে প্রার্থী দিয়েছিল বিজেপি।

মন্ত্রীকে আর্জি
এলপিজি সিলিন্ডার ব্যবহারের বাধ্যবাধকতা তুলে দেওয়ার দাবি জানাল পশ্চিমবঙ্গ মিষ্টান্ন ব্যবসায়ী সমিতি। মঙ্গলবার থেকে বিষ্ণুপুরে সমিতির দু’দিনের রাজ্য সম্মেলন শুরু হয়েছে। সেখানেই সংগঠনের কার্যকরী সভাপতি শৈলেন্দ্রনাথ পাল উদ্বোধনে আসা খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক ও শিশু কল্যাণ মন্ত্রী শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের কাছে ওই আর্জি জানান। সেই সঙ্গে কেন্দ্রীয় সরকারের ফুড সেফটি আইন সংশোধন করারও দাবি জানান তাঁরা। দুই মন্ত্রীই বিষয়টি নিয়ে মুখ্যমন্ত্রীর সঙ্গে আলোচনার আশ্বাস দেন। রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে ১৪০০ প্রতিনিধি উপস্থিত হয়েছেন এই সম্মেলনে।

মডেল দোকান
রাজ্যের জঙ্গলমহলের ব্লকগুলিতে ২৭টি মডেল রেশন দোকান খুলতে চায় খাদ্য দফতর। মঙ্গলবার বাঁকুড়া সফরে এসে এ কথা জানান খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক। তিনি বলেন, “জঙ্গলমহলে ২৭টি মডেল রেশন দোকান খোলা হবে। বাঁকুড়া জেলায় হবে ১৮টি।” তিনি জানান, চার মাসের মধ্যে প্রাথমিক ভাবে প্রতি ব্লকে একটি করে এই দোকান খোলা হবে। সাফল্য পেলে বাকি গুলিও খোলা হবে।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.