টুকরো খবর
খুনের ঘটনায় গ্রেফতার তিন
এক ব্যক্তিকে খুনের অভিযোগে তিন যুবককে গ্রেফতার করল পুলিশ। সোমবার রাতে প্রগতি ময়দান থানা এলাকার খানাবেড়িয়া গ্রাম থেকে বৃন্দা মল্লিক, স্বপন মণ্ডল এবং প্রসেনজিৎ মণ্ডল নামে ওই তিন জনকে ধরা হয়। পুলিশ জানায়, ১১ ডিসেম্বর সকালে চৌবাগা এলাকায় মহাদেব মণ্ডল নামে এক ব্যক্তির গলাকাটা থেঁতলানো দেহ উদ্ধার করা হয়েছিল। ওই এলাকায় স্ত্রীকে নিয়ে একটি ঝুপড়িতে তিনি থাকতেন। পুলিশের অভিযোগ, ১০ ডিসেম্বর রাতে বাসন্তী হাইওয়েতে মহাদেববাবুর মোটরবাইক ও ঘড়ি ছিনতাই করে ধারালো অস্ত্র দিয়ে তাঁকে খুন করে দুষ্কৃতীরা। তবে ওই মোটরবাইক এবং ঘড়ি এখনও উদ্ধার করতে পারেনি পুলিশ। এমনকী পাওয়া যায়নি খুনের অস্ত্রটিও। প্রাথমিক তদন্তের পরে পুলিশ জানিয়েছে, মহাদেববাবু আগে নিউ টাউন থানা এলাকার ঠাকুরদাঁড়িতে থাকতেন। কয়েক বছর আগে স্ত্রীকে নিয়ে চৌবাগায় থাকতে শুরু করেন। তাঁর পরিচিত কয়েক জন যুবক ১০ ডিসেম্বর রাতে চৌবাগায় তাঁর সঙ্গে দেখা করতে আসে। রাত সাড়ে ৯টা নাগাদ মোটরবাইকে চেপে বাসন্তী হাইওয়েতে মহাদেববাবু তাদের এগিয়ে দিতে গিয়েছিলেন। ফেরার সময়ে বৃন্দা, স্বপন এবং প্রসেনজিৎ তাঁর পথ আটকিয়ে মোটরবাইক ও ঘড়ি কেড়ে নেয়। বাধা দিতে গিয়েই খুন হন মহাদেব।

শারদসম্মান
ছবি: শান্তনু হালদার।
২০১২ এর দুর্গাপুজো, শ্যামাপুজো ও জগদ্বাত্রী পুজোয় সেরার সম্মান প্রদান অনুষ্ঠান হয়ে গেল শনিবার। আয়োজক হাবরা থানা উৎসব সমন্বয় কমিটি। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এলাকার বিধায়ক তথা রাজ্যের খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক, উদ্বাস্তু পুর্নবাসন মন্ত্রী মঞ্জুলকৃষ্ণ ঠাকুর, জেলা পুলিশ সুপার সুগত সেন, হাবরা পুরসভার চেয়ারম্যান তপতী দত্ত। অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করেন সঙ্গীত শিল্পী ও বিধায়ক অনুপ ঘোষাল। হাবরা থানা এলাকাকে তিনটি ভাগে ভাগ করে পুরস্কার দেওয়া হয়েছে। দুর্গাপুজো ও শ্যামপুজোর ক্ষেত্রে তিনটি বিভাগে আলাদা করে প্রথম পুরস্কার দেওয়া হলেও জগদ্বাত্রী পুজোর ক্ষেত্রে তিনটি বিভাগ মিলিয়ে একটিই প্রথম পুরস্কার দেওয়া হয়। এ বছর হাবরা পুর এলাকায় দুর্গাপুজোয় প্রথম হয়েছে উত্তর হাবরা সেবা সংঘ। কালীপুজোয় যৌথভাবে প্রথম হয়েছে শ্রীপুর স্পোটিং ক্লাব ও দেশবন্ধু সেবা সমিতি। জগদ্বাত্রী পুজোর ক্ষেত্রে প্রথম হয়েছে হাবরা পুরসভার ১৭, ১৮ ও ১৯ নম্বর ওয়ার্ড অধিবাসীবৃন্দ। হাবরা গ্রামীণ এলাকার ক্ষেত্রে দুর্গাপুজোয় প্রথম হয়েছে নকপুর রামকৃষ্ণ পাঠাগার। কালীপুজোয় প্রথম হয়েছে অগ্নিবীণা ক্লাব। গোবরডাঙা এলাকায় দুর্গাপুজোয় প্রথম গড়পাড়া বিধান স্মৃতি সংঘ। কালীপুজোয় প্রথম হয়েছে গোবরডাঙা যুব ব্যায়াম সমিতি। উৎসব সমন্বয় কমিটির আহ্বায়ক তথা হাবরা থানার আইসি অনিল রায় বলেন, ‘‘মোট ৩৩ টি পুরস্কার দেওয়া হয়েছে।”

যুগলের দেহ উদ্ধার হাসনাবাদে
এক মহিলা-সহ দু’জনের অস্বাভাবিক মৃত্যুর ঘটনা ঘটেছে হাসনাবাদ থানার আমলানি-পালপাড়ায়। মঙ্গলবার সকালে স্থানীয় একটি ইটভাটার পাশে ঘরের মধ্যে মৃত অবস্থায় তাঁদের। পুলিশ জানিয়েছে, মৃতদের নাম পারুল মণ্ডল (২৩) ও সুকান্ত মণ্ডল (২৪)। সম্পর্কে তাঁরা বৌদি ও দেওর। মৃতদেহের পাশে একটি কীটনাশক ও মদের বোতল উদ্ধার করেছে পুলিশ। পুলিশের অনুমান বিবাহ বহির্ভূত সম্পর্কের জেরেই এই ঘটনা। মৃতদেহ দু’টি ময়নাতদন্তে পাঠিয়েছে পুলিশ। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, পারুলদেবীর স্বামী পালপাড়ার বাসিন্দা অভিলাষ মণ্ডল ইটভাটায় কাজ করেন। ওই দম্পতির দু’টি সন্তানও রয়েছে। কলকাতায় পরিচারিকার কাজ করতেন পারুলদেবী। সম্প্রতি বৌদির সঙ্গে বিবাহ বহির্ভূত সম্পর্ক গড়ে ওঠে অভিলাষবাবুর ভাই সুকান্তর। তিনিও ইটভাটায় কাজ করতেন। কিছু দিন আগে হঠাৎই সুকান্ত কলকাতায় চলে যান। কয়েকদিন আগে তিনি ফিরে আসেন। মঙ্গলবার ভোরে কলকাতা থেকে বাড়ি ফেরেন পারুল। মঙ্গলবার সকালে ইটাভাটার পাসে একটি ঘরের মধ্যে সুকান্ত ও পারুলের মৃতদেহ দেখতে পান গ্রামের লোকজন। পুলিশের দাবি, অভিলাষবাবু জানিয়েছেন যে স্ত্রীর সঙ্গে তাঁর ভাইয়ের সম্পর্ক ছিল। তিনি অনেকবার স্ত্রীকে এ ব্যাপারে নিষেধও করেন। কিন্তু সে শোনেনি। এ নিয়ে ঝগড়াঝাটিও হয়। এর পর কলকাতায় পরিচারিকার কাজ নিয়ে চলে যায় পারুল। সোমবার গভীর রাতে বাড়ি ফেরে। তিনি ছেলেমেয়েকে নিয়ে ঘুমিয়েছিলেন। তার পরে কী হয়েছে জানেন না। পুলিশের অনুমান, কীটনাশক খেয়েই দু’জন আত্মঘাতী হয়েছেন।

বসিরহাট, দেগঙ্গায় স্কুল নির্বাচনে পর্যুদস্ত তৃণমূল
বসিরহাট ও দেগঙ্গার পাঁচটি স্কুলে পরিচালন সমিতির নির্বাচনে পর্যুদস্ত হল তৃণমূল। ওই পাঁচটি স্কুলে তারা শুধু হেরেছে তাই-ই নয়, মোট ৩০টি আসনের মধ্যে তারা জয়ী হয়েছে একটি মাত্র আসনে। বাকি আসন পেয়েছে বিরোধীরা। স্বাভাবিক ভাবেই এমন ফলে উৎসাহিত কংগ্রেস এবং সিপিএম। যদিও তৃণমূলের দাবি, যে পাঁচটি স্কুলে তারা নির্বাচনে হেরেছে তার মধ্যে কেবল একটিতে কংগ্রেসের সঙ্গে জোট করে তারা ক্ষমতায় ছিল। এই ফলকে গুরুত্ব দেওয়ার মতো কিছু নেই। তৃণমূলের তকফে এমন দাবি করা হলেও, রাজনৈতিক মহলের ধারণা, আগামী পঞ্চায়েত নির্বাচনে এর প্রভাব পড়তে পারে। বসিরহাট মহকুমা প্রশাসন সূত্রে খবর, বাদুড়িয়ার পুঁড়ো বিকেএমপি ইনস্টিটিউশন এবং পিঙ্গলেশ্বর হাইস্কুলদু’টি ক্ষেত্রেই নির্বাচনকে ঘিরে উত্তেজনা থাকায় কড়া পুলিশি ব্যবস্থা ছিল। রবিবার সন্ধ্যায় ফল গণনার পর দেখা যায়, পুঁড়ো স্কুলে ৬টি আসনের সবকটিতেই জয়ী হয়েছে কংগ্রেস। আগে সেখানে ক্ষমতায় ছিল সিপিএম। পিঙ্গলেশ্বরে ৬টি আসনের মধ্যে পাঁচটি পায় কংগ্রেস। একটি আসন পায় তৃণমূল। সন্দেশখালির আতাপুর কেনারাম হাইস্কুলে জয়ী হয় সিপিএম। ৬টি আসনের মধ্যে ৫টি পায় তারা। একটি পেয়েছে বিজেপি। দেগঙ্গার বীণাপানি বালিকা বিদ্যালয়ে এ বার কংগ্রেস ও বিজেপি জোট গড়ে প্রার্থী দিয়েছিল। তারা পায় চারটি আসন। দু’টি পায় সিপিএম। এখানে আগে কংগ্রেস-তৃণমূল জোট ক্ষমতায় ছিল। মির্জাপুর হাইস্কুলের নির্বাচনে ৬টি আসনের সবকটিতেই জয়ী হয়েছেন সিপিএম প্রার্থীরা।

বনগাঁয় শুরু মহকুমা ক্রিকেট লিগ
—নিজস্ব চিত্র।।
শীতের মরসুম শুরু হওয়ার সঙ্গে সঙ্গেই মহকুমা ক্রিকেট লিগ শুরু হল বনগাঁয়। উদ্যোক্তা বনগাঁ মহকুমা ক্রীড়া সংস্থা। রবিবার প্রতিযোগিতার উদ্বোধন করেন প্রাক্তন ক্রিকেটার সম্বরণ বন্দ্যোপাধ্যায়। উপস্থিত ছিলেন মহকুমা ক্রীড়া সংস্থার, কার্যকরী সভাপতি বাবু বক্সী, সংস্থার সম্পাদক শঙ্কর আঢ্য, সহ-সভাপতি মানবেন্দ্রমোহন বন্দ্যোপাধ্যায় ও প্রাক্তন বিধায়ক গোপাল শেঠ। ক্রীড়া সংস্থা সূত্রে জানা গিয়েছে, তিনটি বিভাগে এই লিগ চলবে। সুপার ডিভিশনে খেলবে ১১টি দল, প্রথম ডিভিশনে খেলবে ২২টি দল ও দ্বিতীয় ডিভিশনে খেলবে ১৬টি দল। রবিবার সুপার ডিভিশনের উদ্বোধনী ম্যাচে প্রতাপগড় স্পোর্টিং ক্লাব ৪০ রানে রামকৃষ্ণ স্পোর্টিং ক্লাবকে পরাজিত করে। প্রথমে ব্যাট করে প্রতাপগড় স্পোর্টিং ক্লাব ১৮২ রান করে। প্রতাপগড়ের অধিনায়ক সৌতি বিশ্বাস করেন ৪২ রান। জবাবে ব্যাট করতে নেমে ১৪২ রানে অল আউট হয়ে যায় রামকৃষ্ণ স্পোর্টিং ক্লাব। এই প্রতিযোগিতাকে কেন্দ্র করে স্থানীয় মানুষের উৎসাহ ছিল চোখে পড়ার মতো।

হাড়োয়ায় তৃণমূল কর্মী খুনে ধৃত ২
জমি সংক্রান্ত বিবাদের জেরে তৃণমূল কর্মী খুনের ঘটনায় দু’জনকে গ্রেফতার করল পুলিশ। ধৃতদের নাম গুণধর সর্দার এবং সহদেব সর্দার। প্রসঙ্গত, সোমবার সকালে হাড়োয়া থানার বাছড়া মোহনপুর পঞ্চায়েতের ট্যাংরামারি গ্রামে ধান কাটাকে কেন্দ্র করে সংঘর্ষে মারা যান শ্রীচরণ সর্দার। অভিযোগ পাওয়ার পর রাতেই দুজনকে গ্রেফতার করে পুলিশ। আরো পাঁচজনের খোঁজে তল্লাশি চলছে। এদিন বিকেলে তৃণমূলের পক্ষ থেকে একটি দল ওই গ্রামে গিয়ে মৃতের পরিবারের হাতে আর্থিক সাহায্য তুলে দেন। ওই দলে ছিলেন জেলা তৃণমূলের কার্যকরী সভাপতি রতন ঘোষ, জেলা কমিটির সদস্য তাপস সেনগুপ্ত, শৈলেন সরকার,সঞ্জু বিশ্বাস সহ ব্লক নেতৃত্ব। পরিবারের সঙ্গে কথা বলার পর জেলা তৃণমূলের কার্যকরী সভাপতি রতন ঘোষ বলেন, “পঞ্চায়েতের আগে সন্ত্রাস সৃষ্টির জন্য পরিকল্পিত ভাবে সিপিএম আশ্রিত দুষ্কৃতীদের দিয়ে শ্রীচরণ সর্দারকে এমনভাবে মারা হয়েছিল যে হাসপাতালে নিয়ে যাওয়ার এই ঘটনার তীব্র প্রতিবাদ করছি।” সিপিএমের পক্ষ থেকে অবশ্য বলা হয়, একটা পারিবারিক বিবাদের জেরে মৃত্যুর ঘটনাকে কেন্দ্র করে তৃণমূল মিথ্যা রাজনীতি করছে।

স্বরূপনগরে স্কুল ক্রীড়া প্রতিযোগিতা
—নিজস্ব চিত্র।
সম্প্রতি স্বরূপনগরের তেঁতুলিয়া হাইস্কুল মাঠে অনুষ্ঠিত হল ৩৪তম জেলা প্রাথমিক, নিম্ন বুনিয়াদি বিদ্যালয়, মাদ্রাসা ও শিশু শিক্ষাকেন্দ্র সমূহের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা। পতাকা উত্তোলন ও মশাল প্রজ্জ্বলনের মাধ্যমে এই প্রতিযোগিতার উদ্বোধন করা হয়। স্বরুপনগর উত্তরচক্রের পরিচালনায় এই প্রতিযোগিতায় ২৮টি বিভাগে যোগ দেয় ৫৭টি চক্রের প্রায় চার হাজার স্কুলের দেড় হাজার ছাত্রছাত্রী। ছিলেন অতিরিক্ত জেলাশাসক (বিত্ত) পার্থ ঘোষ, জেলা প্রাথমিক বিদ্যালয় সংসদের সভাপতি মীনা ঘোষ, বিডিও অরুণাভ পাল, স্বরূপনগরের বিধায়ক জুলফিকার আলি মোল্লা, বীণা মণ্ডল প্রমুখ।

মেধা পরীক্ষা
সম্প্রতি বসিরহাটের তিনটি কেন্দ্র থেকে ছাত্রছাত্রীদের মেধা পরীক্ষার ব্যবস্থা করল পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চ। এই মেধা পরীক্ষায় অংশগ্রহণ করে বসিরহাট হাইস্কুল, ভ্যাবলা ট্যাঁটরা স্যার রাজেন্দ্র হাইস্কুল এবং খোলাপোতা অরবিন্দ তপোবন বিদ্যাপীঠের কয়েকশো ছাত্রছাত্রী। পঞ্চম থেকে দশম শ্রেণির ছাত্রছাত্রীদের মধ্যে ব্যাপক উৎসাহ লক্ষ্য করা যায়।

লরির ধাক্কায় মৃত
লরির ধাক্কায় মৃত্যু হল সাইকেল আরোহীর। পুলিশ জানিয়েছে, মৃতের নাম চৈতন্য মণ্ডল (২৩)। মঙ্গলবার দুপুরে ঘটনাটি ঘটেছে, হালিশহর পাঁচমাথা মোড়ে ঘোষপাড়া রোডে। পুলিশ জানিয়েছে ইট বোঝাই একটি লরি নিয়ন্ত্রণ হারিয়ে ওই যুবককে ধাক্কা মারলে ঘটনাস্থলেই মৃত্যু হয় তাঁর। পুলিশ লরিটি আটক করলেও চালক পলাতক।

মেয়েকে খুনের নালিশ, ধৃত সৎমা
পুকুর থেকে তিনমাসের এক শিশুকন্যার দেহ উদ্ধারকে কেন্দ্র করে মঙ্গলবার সকালে উত্তেজনা ছড়ায় ক্যানিংয়ের জীবনতলা থানার হোমরা কিশোরীপাড়ায়। তুহিনা খাতুন মানে ওই শিশুকন্যার মা মিনারা বিবি পুলিশের কাছে তাঁর মেয়েকে খুন করার অভিযোগ করেন সতীন সালমা বিবির বিরুদ্ধে। অভিযোগ পেয়ে সালমা বিবিকে গ্রেফতার করেছে পুলিশ।

জমি দখল নিয়ে মারধর ছাত্রদের
জমি দখলকে কেন্দ্র করে বেধড়ক মারধর করা হল হাসনাবাদের ভেবিয়ায় একটি স্কুলের ছাত্রদের। মঙ্গলবার এই ঘটনায় স্কুলের পাঁচ জন ছাত্র জখম হয়েছে বলে স্কুল কর্তৃপক্ষের দাবি। ঘটনার প্রতিবাদ করলে প্রধান শিক্ষককে তাড়া করা হয় বলেও অভিযোগ। থানায় অভিযোগ করা হয়েছে। পুলিশ জানিয়েছে, অভিযোগ খতিয়ে দেখে ব্যবস্থা নেওয়া হবে।

ডাকাতির আগেই ধৃত ৫, উদ্ধার অস্ত্র
ডাকাতির আগেই পাঁচ দুষ্কৃতীকে পাকড়াও করল পুলিশ। সোমবার রাতে দক্ষিণ ২৪ পরগনার বাসন্তীর সোনাখালি এলাকা তেকে তাদের গ্রেফতার করা হয়। পুলিশ জানিয়েছে, ধৃতদের কাছ থেকে একটি গুলিভর্তি পাইপগান, চার রাউন্ড গুলি, ১০টি বোমা ও একটি ভোজালি উদ্ধার হয়েছে। পুলিশের দাবি, ধৃতেরা জানিয়েছে, ডাকাতির উদ্দেশ্যেই তারা জড়ো হয়েছিল।

বিদ্যুৎ চুরি রুখতে অভিযান
মগরাহাটের নৈনানে হুকিং কাটতে গিয়ে গ্রামবাসীদের সঙ্গে পুলিশের সংঘর্ষে প্রাণহানির ঘটনা ঘটেছিল এক বছর আগে। তার পরে বিদ্যুৎ চুরির বিরুদ্ধে বন্ধ হয়ে যাওয়া অভিযান ফের শুরু করছে রাজ্য বিদ্যুৎ বণ্টন সংস্থা। তবে অভিযানে আর পুলিশ নেওয়া হবে না। শুধু বিদ্যুৎকর্মী, ইঞ্জিনিয়ার, অফিসারেরাই অভিযানে যাবেন। সম্প্রতি সংস্থার পক্ষ থেকে প্রায় ৫০টি অঞ্চলকে চিহ্নিত করা হয়েছে, যেখানে সব থেকে বেশি বিদ্যুৎ চুরি হচ্ছে। প্রথম পর্যায়ে ওই সব অঞ্চলেই অভিযান হবে। তবে বিদ্যুৎ বণ্টন সংস্থার কর্তৃপক্ষ আধিকারিকদের জানিয়ে দিয়েছেন, বিদ্যুৎ চুরি ধরা পড়লে কারও বিরুদ্ধে প্রথমেই থানায় এফআইআর করা যাবে না। তার বদলে জরিমানা আদায়ের চেষ্টা করতে হবে। দেখতে হবে, আইনি পথে বিদ্যুৎ-সংযোগ দিয়ে সমস্যার সমাধান করা যায় কি না।

ছাত্রী নিখোঁজ
কলেজ থেকে ফেরার পথে নিখোঁজ হলেন প্রথম বর্ষের এক ছাত্রী। পুলিশ জানায়, বারাসতের বাসিন্দা ওই ছাত্রীর নাম বিদিশা মালাকার (১৯)। তাঁর বাবা বীরেন মালাকার বলেন, “সোমবার বিকেলে ফোনে মেয়ে জানায়, ফিরতে দেরি হবে। তার পর আর মোবাইলে পাওয়া যায়নি।” ওই রাতেই থানায় নিখোঁজ ডায়েরি করেন বীরেনবাবু।

দোকানে চুরি
সোমবার রাতে বাসন্তীর শিবগঞ্জ বাজারে একটি কাপড়ের দোকানে চুরির ঘটনা ঘটে। দুষ্কৃতীরা পিছনের দরজা ভেঙে দোকানে ঢুকে প্রায় দেড় লক্ষ টাকার জিনিস নিয়ে গিয়েছে বলে দাবি দোকালমালিকের। এ ব্যাপারে থানায় অভিযোগও দায়ের হয়েছে। ঘটনার তদন্ত হচ্ছে বলে পুলিশ জানিয়েছে।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.