টুকরো খবর
হোটেলে দেহ উদ্ধার
গলায় ফাঁস লাগানো অবস্থায় দু’টি দেহ মিলল দিঘার দু’টি হোটেল থেকে। সোমবার বিকালে নিউ দিঘার একটি হোটেলে গলায় ফাঁস লাগানো অবস্থায় সমীর ভদ্র (৩০) নামে এক ব্যক্তির দেহ উদ্ধার করে পুলিশ। তিনি যাদবপুরের পাটুলি এলাকার বাসিন্দা। হোটেল সূত্রে খবর, এ দিন দীর্ঘক্ষণ দরজা বন্ধ থাকায় সন্দেহ হয় হোটেলের কর্মীদের। পরে পুলিশ এসে হোটেলের দরজা ভেঙে দেহ উদ্ধার করে। হোটেলের ঘর থেকে সমীরের একটি সুইসাইড নোট ও ডায়েরিও উদ্ধার করা হয়েছে। সুইসাইড নোটে সমীর তার মৃত্যুর জন্য কেউ দায়ী নয় বলে উল্লেখ করেছেন। দেহটি ময়না-তদন্তের জন্য কাঁথি মহকুমা হাসপাতালে পাঠানো হয়েছে। পুলিশের অনুমান, পারিবারিক অশান্তির কারণে আত্মঘাতী হয়েছেন সমীর। অন্য দিকে, এ দিনই ওল্ড দিঘার একটি হোটেল থেকেও গলায় ফাঁস দেওয়া অবস্থায় এক মহিলার দেহ উদ্ধার করা হয়। পুলিশ জানিয়েছে মৃতের নাম অপর্ণা সামন্ত (২৮)। হুগলির খানাকুলের বারিকুল গ্রামের বাসিন্দা তিনি। অপর্ণাদেবী তাঁর স্বামী সনৎ সামন্তের সঙ্গে দিঘায় বেড়াতে এসেছিলেন। সোমবার সকাল থেকেই স্বামী-স্ত্রীর মধ্যে বিবাদ শুরু হয়। বিকালে সনৎবাবু এটিএমে টাকা তুলতে যান। ফিরে হোটেলের দরজা খুলে দেখেন, ফ্যান থেকে গামছার ফাঁস লাগানো অবস্থায় অপর্ণার দেহটি ঝুলছে। পুলিশ জিজ্ঞাসাবাদের জন্য সনৎবাবুকে থানায় নিয়ে গিয়েছে। দেহটি ময়না-তদন্তের জন্য কাঁথি হাসপাতালে পাঠানো হয়েছে।

চাষে ক্ষতি ৩৮ কোটি
গত সপ্তাহে আচমকা ঝড় ও বৃষ্টিপাতের জেরে পূর্ব মেদিনীপুরে প্রায় ৩৮ কোটি টাকার ক্ষতি হয়েছে বলে হিসাব দিল জেলা কৃষি দফতর। কেবলমাত্র আমন ধানেই ৩৫ কোটি ৮৮ লক্ষ টাকার মতো ক্ষতি হয়েছে বলে জানিয়েছে কৃষি দফতর। কৃষকদের ক্ষতিপূরণ দেওয়ার জন্য রাজ্যের কৃষিমন্ত্রী ও ত্রাণমন্ত্রীকে মঙ্গলবার চিঠিও দেওয়া হয়েছে। পূর্ব মেদিনীপুর জেলা পরিষদের সহ-সভাধিপতি মামুদ হোসেন বলেন, “ঝড়-বৃষ্টিতে জেলার আমন ধানের ব্যপক ক্ষয়ক্ষতি হয়েছে। এছাড়া বোরো বীজতলা, খেসারি, সর্ষে চাষেরও ক্ষতি হয়েছে। ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শনে কেন্দ্রীয় প্রতিনিধিদলকে পাঠানোর জন্য কৃষি ও ত্রাণমন্ত্রীকে চিঠি দেওয়া হয়েছে।” গত ১১ নভেম্বর রাত থেকে ১২ নভেম্বর দুপুর পর্যন্ত পূর্ব মেদিনীপুরের সর্বত্র বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিপাত হয়। এর ফলে মাঠের পাকা আমন ধানের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়। বহু কৃষক ধান কেটে মাঠে শুকনো করতে রেখেছিলেন। সেগুলি জমা জলে ডুবে ক্ষতিগ্রস্ত হয়। এ ছাড়া আসন্ন বোরো চাষের জন্য বীজতলা তৈরির কাজ চলছিল। সেই বীজতলা জলে ডুবে যাওয়ায় ক্ষতি হয়। জেলা কৃষি দফতরের হিসাব অনুযায়ী, জেলার ২৫টি ব্লকে সব মিলিয়ে ২ লক্ষ ৫০ হাজার হেক্টর জমিতে আমন ধানের চাষ হয়। এর মধ্যে ৪৪ হাজার ৮৫৫ হেক্টর জমির আমন ধান ক্ষতিগ্রস্ত হয়েছে। আর্থিক হিসেবে ক্ষতির পরিমাণ ৩৫ কোটি ৮৮ লক্ষ টাকা। একই ভাবে জেলায় ১৮২৯ হেক্টর বোরো বীজতলার মধ্যে ৪৬৬ হেক্টর, ৮৫১২ হেক্টর খেসারি চাষজমির মধ্যে ৩১৭৯ হেক্টর ও ১৭৬২ হেক্টর সর্ষে চাষের মধ্যে ৫১৮ হেক্টর জমির চাষ ক্ষতিগ্রস্ত হয়েছে। সব মিলিয়ে ক্ষতির পরিমাণ ৩৭ কোটি ৭৭ লক্ষ ৬৬ হাজার টাকা।

জেলবন্দির ঝুলন্ত দেহ
গলায় মাফলারের ফাঁস লাগানো অবস্থায় জেলেই সাজাপ্রাপ্ত এক আসামীর ঝুলন্ত দেহ উদ্ধার হল। মৃতের নাম অনুপ হাইত (৪৩)। বাড়ি পূর্ব মেদিনীপুরের ময়না থানার দক্ষিণ হারকুলি গ্রামে। মঙ্গলবার মেদিনীপুর কেন্দ্রীয় সংশোধনাগারে ঘটনাটি ঘটে। দুপুরে আসামীর সংখ্যা মিলিয়ে দেখার সময় নজরে আসে এক জন কম। এরপরেই খোঁজ শুরু হয়। পরে সংশোধনাগার চত্বরেই একটি সেলের পেছন দু’টি গোডাউনের মাঝে একটি গাছে ঝুলন্ত অবস্থায় তাঁর দেহ মেলে। জেলরক্ষীদের নজর এড়িয়ে কী ভাবে ওই আসামী এই কাজ করলেন, তা নিয়ে অবশ্য প্রশ্ন রয়েছে। জেল কর্তৃপক্ষের কাছেও কোনও সদুত্তর নেই। জেল সূত্রে খবর, অনুপ হাইত নামে ওই আসামী ধর্ষণের মামলায় অভিযুক্ত। শুরুতে তিনি তমলুক সংশোধনাগারে ছিলেন। দোষী সাব্যস্ত হওয়ার পরে ১০ বছর কারাদণ্ড হয় তাঁর। এরপরেই মেদিনীপুর কেন্দ্রীয় সংশোধনাগারে নিয়ে আসা হয় তাঁকে। চলতি বছরের ৬ ফেব্রুয়ারি থেকে তিনি এখানে ছিলেন। সব দিক খতিয়ে দেখে তদন্ত শুরু হয়েছে বলে জানান জেল কর্তৃপক্ষ।

আন্দোলন চলছেই
অ্যাসোসিয়েট এনসিসি অফিসার (এএনও) নিয়োগের দাবিতে আন্দোলন চলছেই ঘাটাল কলেজে। সোমবার কলেজ বন্ধ রেখে এনসিসি অফিসার নিয়োগের দাবিতে আন্দোলনে নামেন ওই বিভাগের ছাত্র-ছাত্রীরা। আন্দোলন চলে মঙ্গলবারও। তবে এ দিন পঠনপাঠন থেকে অভ্যন্তরীণ মূল্যায়ন পরীক্ষা সবই হয়েছে। ঘাটাল কলেজের তৃতীয় বর্ষের ছাত্র বিপ্লব দোলই বলেন, “যতদিন না এএনও নিয়োগ হচ্ছে ততদিন আন্দোলন চলবে। তবে মঙ্গলবার আমরা কলেজ চত্বরে আন্দোলন করলেও ক্লাস নেওয়া বা পরীক্ষায় বাধা দিইনি।” এ দিন কলেজের সব গেটে এবং শিক্ষকদের ঘরের সামনে স্লোগান দিয়ে বিক্ষোভ দেখান এনসিসি-র প্রায় শতাধিক ছাত্র-ছাত্রী। একটানা স্লোগান শুনে অসুস্থ হয়ে পড়েন কলেজের শিক্ষিকা দেবযানী বন্দ্যোপাধ্যায়। ইতিহাসের ওই শিক্ষিকাকে ঘাটাল মহকুমা হাসপাতালে ভর্তি করা হয়। এ দিনই অধ্যক্ষ ভোলানাথ চট্টোপাধ্যায়কে বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য রঞ্জন চক্রবর্তী ডেকে পাঠিয়েছিলেন। উপাচার্য বলেন, “এএনও নিয়োগ নিয়ে কলেজের অধ্যক্ষের সঙ্গে আলোচনা হয়েছে।” আর ১৫ দিনের মধ্যে এএনও নিয়োগ না করতে পারলে কলেজে ওই ইউনিটটি বন্ধ হয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। আগামী ২০ ডিসেম্বর কলেজে পরিচালন কমিটির বৈঠক ডাকা হয়েছে। ওই বৈঠকেই এএনও নিয়োগ নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানা গিয়েছে।

জেলা পরিদর্শনে কেন্দ্রীয় প্রতিনিধি
কেন্দ্রীয় প্রকল্পের কাজ কেমন হচ্ছে, তা দেখতে কেন্দ্রীয় প্রতিনিধি আসছে জেলায়। আজ, বুধবার পশ্চিম মেদিনীপুরে আসার কথা নিত্যগোপাল চক্রবর্তী নামে কেন্দ্রীয় প্রতিনিধির। প্রশাসন সূত্রে জানা গিয়েছে, উনি ১০ দিন থাকবেন। এর মধ্যে পূর্ব ও পশ্চিম মেদিনীপুর জেলার কাজকর্ম খতিয়ে দেখবেন। জেলাশাসক সুরেন্দ্র গুপ্ত বলেন, “বুধবার কেন্দ্রীয় প্রতিনিধি আসছেন। উনি বিভিন্ন কাজ দেখবেন।” মূলত, ৮টি প্রকল্পের কাজ দেখবেন ওই কেন্দ্রীয় প্রতিনিধি (ন্যাশনাল লেভেল মনিটর)। এর মধ্যে রয়েছে প্রধানমন্ত্রী গ্রাম সড়ক যোজনা, একশো দিনের কাজ প্রকল্প, ইন্দিরা আবাস যোজনা, ন্যাশনাল রুরাল লিটারেসি মিশন প্রভৃতি। প্রশাসন সূত্রে খবর, বিভিন্ন ব্লকে ঘুরে প্রকল্পের কাজ দেখবেন ওই প্রতিনিধি। কেন্দ্রীয় সরকার এই সব প্রকল্পে অর্থ দেয় রাজ্যকে। কিন্তু রাজ্য সরকার সেই অর্থে প্রকৃত উন্নয়নের কাজ করতে পারছে কি না, কোথাও কোনও গাফিলতি রয়েছে কি নাতা খতিয়ে দেখতেই আসছেন ওই প্রতিনিধি।

দাসপুর উৎসব
দাসপুর সবুজ সঙ্ঘ ক্লাবের হীরক জয়ন্তী উপলক্ষে শুরু হয়েছে দাসপুর উৎসব ও মেলা। শুক্রবার এই মেলার উদ্বোধন করেন সুরথপুর মঠের অধ্যক্ষ ধ্যানানন্দ গিরি। উদ্যোক্তাদের তরফে পুলক দাস ও অরুণ কুমার বাঙাল বলেন, “দাসপুর শহরের নারায়ণ ললিত স্মৃতি ফুটবল মাঠে আগামী বৃহস্পতিবার পর্যন্ত এই মেলা চলবে। চেষ্টা করব যাতে এ বার থেকে ক্লাবের উদ্যোগে প্রতি বছরই মেলা করা যায়।” মেলা উপলক্ষে হরেক রকমের স্টল বসেছে। এ ছাড়া প্রতি দিনই কলকাতার ও স্থানীয় শিল্পীদের নিয়ে সাংস্কৃতিক অনুষ্ঠান, আলোচনাসভা রয়েছে।

জয়ী তৃণমূল
স্কুল পরিচালন সমিতির নির্বাচনে জয়ী হল তৃণমূল। রবিবার দাসপুরের রঘুনাথপুর হাইস্কুল ও ব্রাহ্মণবসান হাইস্কুলে ছ’টি আসনেই জয়ী হয় তারা। এ ছাড়া ঘাটাল ব্লকের কিসমত দীর্ঘগ্রাম, লছিপুর, কুঠিঘাট, কোনারপুর, সিংহডাঙা দীনময়ী হাইস্কুলের অভিভাবক প্রতিনিধি নির্বাচনেও বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হন তৃণমূল প্রার্থীরা। ২৩ ডিসেম্বর এই স্কুলগুলিতে ভোট হওয়ার কথা ছিল। অন্য কোনও দল প্রার্থী না দেওয়ায় ভোট হচ্ছে না। রবিবারই চন্দ্রকোনার মাঙরুল হাইস্কুলে জয়ী হয় তৃণমূলের বিক্ষুব্ধ গোষ্ঠী।

বিদ্যাসাগরের ফল
বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের বিএ, বিএসসি ও বি কম (অনার্স, জেনারেল)-এর পার্ট-১ পরীক্ষার ফল প্রকাশিত হবে শুক্রবার। ওই দিনই কলেজ থেকে ফল জানতে পারবেন ছাত্রছাত্রীরা। সংশ্লিষ্ট কলেজ থেকে মার্কশিটও ওই দিনই দেওয়া হবে বলে বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ামক নিরঞ্জন মণ্ডল জানিয়েছেন।

চাষ নিয়ে আলোচনা
বিজ্ঞানসম্মত উপায়ে ধান চাষ নিয়ে মঙ্গলবার আলোচনাসভা হল পটাশপুর ১ ব্লকের মৈশালী জনকল্যাণ সমবায় কৃষি উন্নয়ন সমিতি প্রাঙ্গণে। আন্তর্জাতিক সমবায় বর্ষ উপলক্ষে এই আলোচনাসভার আয়োজন করেছিল ‘ইফকো’। ছিলেন বিধায়ক জ্যোতির্ময় কর, দুর্গাপ্রসাদ পাত্র, কাশীনাথ মণ্ডল, রথীন সেনগুপ্ত প্রমুখ।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.