টুকরো খবর
জল আসেনি পাঁচ বছরেও
জনস্বাস্থ্য কারিগরি দফতরের পাইপ বসেছে পাঁচ বছর আগে। লাগানো হয়েছে কল। কিন্তু আজও পরিস্রুত জল অধরা মালদহের হরিশ্চন্দ্রপুরের সুলতাননগর, চামাগ্রাম ও মুকুন্দপুর গ্রামের অন্তত ১৫ হাজার বাসিন্দার কাছে। অভিযোগ উঠেছে, পরিস্রুত জলের জন্য বেশ কয়েক বার আবেদন জানিয়ে কোনও লাভ হয়নি। পিএইচই কর্তারা বার বার একই কথা বলছেন, ‘রাস্তা তৈরির সময় পাইপ লাইন ক্ষতিগ্রস্ত হয়েছে। তাই জল সরবরাহ করা সম্ভব হচ্ছে না’। কিন্তু ক্ষতিগ্রস্ত পাইপ মেরামত করার জন্য কেউই উদ্যোগী হননি। জলের সমস্যার কথা অস্বীকার করেননি জনস্বাস্থ্য কারিগরি দফতরের চাঁচলের সহকারী বাস্তুকার গৌতম দত্ত। তিনি এই প্রসঙ্গে বলেন, “রাস্তা তৈরির সময় ওই এলাকায় জল সরবরাহের পাইপ লাইনের ক্ষতি হয়। সেটা মেরামত করার জন্য প্রচুর টাকা প্রয়োজন। বরাদ্দ পাওয়া গেলে কাজ হবে।” বাসিন্দাদের অভিযোগ, তিন বছর আগে রাস্তা তৈরির সময় পাইপ লাইন ক্ষতিগ্রস্ত হয়। কিন্তু তার পরে কোনও ব্যবস্থা না নেওয়ায় তিনটি গ্রাম জলকষ্টে ধুঁকছে। গ্রীষ্ম ও শীতকালে সেই ভোগান্তি চরমে ওঠে। এলাকায় গভীর নলকূপ নেই। দূষিত জল খেয়ে পেটের রোগে ভুগছেন অনেকে। ওই সব সমস্যার সমাধানের জন্য দু’দশক আগে থেকে পরিস্রুত জলের দাবি জানানো হচ্ছে। কিন্তু লাভ কিছুই হয়নি। পিএইচই দফতর সূত্রে জানা যায়, প্রথমে হরিশ্চন্দ্রপুর প্রকল্প থেকে ওই এলাকাগুলিতে জল সরবরাহের উদ্যোগ নেওয়া হয়। সে জন্য হরিশ্চন্দ্রপুর প্রকল্পের আওতায় ওই এলাকাগুলি ছাড়াও আরও কিছু এলাকাকে যুক্ত করা হয়েছিল। কিন্তু বাড়তি চাপে সেখানে জল সরবরাহে সমস্যা দেখা দেয়। পরে বারোদুয়ারি এলাকায় নতুন করে পাম্প বসানো হয়। বিদ্যুতের সংযোগ দেওয়া হলে ছয় মাস আগে বারোদুয়ারি প্রকল্প চালু করা হয়। কিন্তু ওই প্রকল্প থেকে কিছু এলাকায় জল সরবরাহ হলেও পাইপলাইন ক্ষতিগ্রস্থ হওয়ায় ৩টি গ্রামে সরবরাহের ব্যবস্থা করা যায়নি। জনস্বাস্থ্য কারিগরি দফতরের বাস্তুকার প্রজেশ সমাদ্দার বলেন, “হরিশ্চন্দ্রপুরে ওই ৩ গ্রামে জল সরবরাহ স্বাভাবিক করতে কিছু অর্থ বরাদ্দ করা হয়েছে। সমস্যা সমাধানের চেষ্টা চলছে।”

নাবালিকাকে বিয়ে, ধৃত ৫
বাড়ির ভিতরে চলছিল কনের সাজসজ্জা। বসে ছিলেন ভিনরাজ্যের পাত্র। হঠাৎ বিয়েবাড়িতে হাজির হয়ে ১৪ বছরের পাত্রীকে উদ্ধার করল পুলিশ। শনিবার রাতে হরিশ্চন্দ্রপুরের সুলতাননগরে ঘটনাটি ঘটে। পাত্রীর সৎমা গা-ঢাকা দিলেও নাবালিকা বিয়ের ঘটনায় যুক্ত থাকায় পুলিশ পাত্র, পাত্রীর বাবা, আত্মীয়-সহ ৫ জনকে গ্রেফতার করে। উদ্ধার হওয়া নাবালিকাকে রবিবার মালদহের হোমে পাঠানো হয়েছে। পুলিশ জানিয়েছে, ধৃতরা হল পাত্র উসমান আলি, তার দুই সঙ্গী মহম্মদ ওয়েস ও মহম্মদ ইয়াসিন। প্রত্যেকের বাড়ি উত্তরপ্রদেশের বানবাঁকি জেলার আজগানা গ্রামে। ধৃত অন্য দুজন নাবালিকার বাবা শেখ সফিজুদ্দিন ও মেসোমশাই শেখ আলিমুল। মালদহ জেলার পুলিশ সুপার জয়ন্ত পাল বলেন, “নাবালিকা বিয়ের নাম করে অনেক সময়ে পাচারের ঘটনা ঘটছে। স্বেচ্ছাসেবী সংস্থাদের সঙ্গে নিয়ে পুলিশ মালদহে নাবালিকা বিয়ে করা বন্ধ সহ পাচার রোখার চেষ্টা চালাচ্ছে। এ ঘটনায় নারীপাচারের কোনও যোগ রয়েছে কিনা দেখা হচ্ছে।” পুলিশ সূত্রে জানা যায়, নাবালিকার বাবা পেশায় দিনমজুর শেখ সফিজুদ্দিনের বাড়ি হরিশ্চন্দ্রপুরের কোনার গ্রামে। তিন বছর আগে স্ত্রী মিনারা বিবির মৃত্যুর পর তিনি দ্বিতীয় বিয়ে করেন সাহাজুন বিবিকে। সফিজুদ্দিনের ৩ মেয়ে দুই ছেলে। দুই মেয়ে বিবাহিত। ছোট মেয়ে রিনার বিয়ের আয়োজন করা হয়েছিল সুলতাননগরে মেয়েটির মেশো আলিমুলের বাড়িতে। সৎমা সাহাজুন ও মেশো আলিমুল বিবাহিত পাত্র উসমানের সঙ্গে মেয়েটির বিয়ের উদ্যোগ নেয় বলে পুলিশ জেনেছে। বিয়ের জন্য রিনার বাবাকে ৪০,০০০ টাকা দেওয়া হয় বলে অভিযোগ। এ ছাড়া বিয়ের খরচ বহন করার আশ্বাস দেয় উসমান। বাড়িতে বিয়ের আয়োজন না করে তা করা হয় সুলতাননগরে। গোপন সূত্রে তা জেনে বিয়েবাড়িতে যান আই সি বিপুল বন্দোপাধ্যায়। তিনি জানান, ধৃতদের বাল্যবিবাহ প্রতিরোধ আইনে ধরা হয়েছে।

ব্যবসায়ী অপহরণ
রাতে দোকান বন্ধ করে বাইকে চেপে বাড়ি ফেরার পথে এক মদ ব্যবসায়ীকে অপহরণ করা হয়েছে বলে অভিযোগ উঠেছে। মালদহের রতুয়া এলাকার আড়াইডাঙ্গার মালদহ-পরাণপুর রাজ্য সড়কে শনিবার রাতে ঘটনাটি ঘটে। পুলিশি সূত্রে জানা গিয়েছে, ওই মদ ব্যবসায়ীর নাম অপু চৌধুরী। তাঁর বাড়ি এলাকারই মির্জাতপুর এলাকায়। পুখুরিয়ামোড় এলাকায় তাঁর একটি দেশি মদের দোকান রয়েছে। রাতে বাড়ি ফেরার সময় কয়েক জন অজ্ঞাত পরিচয় যুবক এক ছোট গাড়িতে করে তাঁকে তুলে নিয়ে গিয়েছে বলে পরিবারের তরফে অভিযোগ করা হয়েছে। তবে ঘটনার ২৪ ঘণ্টা পরেও কোনও মুক্তিপণ চেয়ে টেলিফোন আসেনি বলে পুলিশ এবং পরিবার সূত্রে জানা গিয়েছে। মালদহের পুলিশ সুপার জয়ন্ত পাল বলেন, “ব্যবসায়ীর খোঁজে তল্লাশি চলছে। বিভিন্ন দিক খতিয়ে দেখা হচ্ছে।” পুখুরিয়ামোড়ে অপুবাবুদের একটি পারিবারিক দেশি মদের দোকান রয়েছে। চার ভাইয়ের মধ্যে তিনিই ছোট। অধিকাংশ সময় তিনিই ওই দোকানে বসতেন। তাঁর পরিবারের লোক জন জানিয়েছেন, সন্ধ্যা সাড়ে ৭টা নাগাদ দোকান বন্ধ করে বাইকে চেপে ৬ কিলোমিটার দূরে বাড়ির উদ্দেশ্যে রওনা হন। তার পর থেকে তাঁর আর কোনও খোঁজ নেই। প্রাথমিক তদন্তের পরে পুলিশ জেনেছে, দোকানটি বন্ধ করার মিনিট পনেরোর মধ্যে অপুবাবুর মোবাইল বন্ধ হয়ে যায়। ওই সময়ে সাইকেলে চেপে রাস্তা দিয়ে যাচ্ছিলেন এমন দুই ব্যাক্তিরও হদিস পেয়েছে পুলিশ। ওই দুই ব্যক্তিই পুলিশকে জানিয়েছেন, আড়াইডাঙ্গায় এক ছোট গাড়িতে এক ব্যক্তিকে টেনেহিঁচড়ে তোলা হয়েছে। প্রশ্ন করায় বলা হয়, এক পাগলকে নিয়ে যাওয়া হচ্ছে। তারা পরিবারের লোক। ওই কথা শুনে তাঁদের সন্দেহ হয়নি। অপহরণকারীরা ওই ব্যবসায়ীর মোটর বাইকটিও নিয়ে গিয়েছে বলে পুলিশ মনে করছে। ব্যবসায়ীর দাদা অনুপ চৌধুরী বলেন, “ওর সঙ্গে কারও বিরোধ ছিল না। কিছুই বুঝছি না।”

গ্রেফতার তিন দুষ্কৃতী
রায়গঞ্জ হেমতাবাদে সোনার দোকানে লুঠে যুক্তত সন্দেহে মালদহের হরিশ্চন্দ্রপুর থেকে ৩ দুষ্কৃতীকে পুলিশ গ্রেফতার করেছে। শনিবার রাতে হরিশ্চন্দ্রপুর ও হেমতাদাবাদ থানার পুলিশ যৌথ অভিযান চালায়। ধৃতেরা হল মহম্মদ তফিজুল, সৈয়ব আলি এবং মকবুল হোসেন। বাড়ি কাওয়াটুলি, দক্ষিণ তালগ্রাম হাট ও কুমেদপুর এলাকায়।

মেলায় আগুন
শেষ দিনে বড়সড় অগ্নিকাণ্ড এড়াল রাসমেলা। রবিবার মেলার মাঠে একটি মিউজিক্যাল ড্যান্সের তাঁবুতে আগুন লাগে। মেলায় থাকা দমকল কর্মীরা আগুন নেভান।

বিজেপির পদযাত্রা
এইমস-এর ধাঁচে হাসপাতাল তৈরির দাবিতে বিজেপি-র পদযাত্রা ইসলামপুরে পৌঁছল। রবিবার জনসভা হয়। ১৩ ডিসেম্বর কালিয়াগঞ্জ থেকে শুরু হয়েছিল পদযাত্রা।

চালকের দেহ উদ্ধার
চালককে খুন করে তিন যুবক ছোট গাড়ি নিয়ে পালিয়েছে বলে অভিযোগ। রবিবার চোপড়া থেকে চালকের দেহ উদ্ধার হয়। হতের নাম মহম্মদ রিজওয়ান (২৬)।

মমতাকে ফ্যাক্স-বার্তা
ভারত ও বাংলাদেশের সীমান্তে কাঁটাতারের বেড়ার গেটগুলি সকাল ৬টা থেকে সন্ধ্যা ৬টা অবধি খোলা রাখার দাবিতে মুখ্যমন্ত্রীকে ফ্যাক্স দিল হলদিবাড়ি নাগরিক মঞ্চ।

ধৃত দুই ভাই
নামকরা কোম্পানির মোড়কে নকল জর্দা তৈরি করার অভিযোগে দু’ভাইকে পুলিশ ধরেছে। ধৃতদের থেকে উদ্ধার হয় প্যাকিংয়ের যন্ত্রপাতি-সহ বেশ কিছু নকল জর্দার প্যাকেট। মালদহে চাঁচলের ডুমরাহাল এলাকায় শনিবার রাতে ঘটনাটি ঘটে। ধৃতদের নাম কৈলাশ ভকত ও কামিতা ভকত। এদিন ধৃতদের চাঁচল মহকুমা আদালতে তোলা হলে বিচারক ৫ দিনের জেল হাজতের নির্দেশ দেন। পুলিশ জানিয়েছে, দুই দিনাজপুর ও মালদহ জেলায় ধৃতেরা নকল জর্দা সরবরাহ করতেন বলে অভিযোগ।

সেমিনার
সাটসার উদ্যোগে ‘কৃষি ক্ষেত্রে খুচরো ব্যবসায় বিদেশি লগ্নির প্রভাব’ শীর্ষক সেমিনার হল কোচবিহারে। রবিবার কোচবিহার এমজেএন ক্লাব চত্বরে ওই সেমিনারে মুখ্য আলোচক হিসাবে কলকাতা পোর্ট ট্রাস্ট সেন্টিনারি হসপিটালের ডিরেক্টর সির্দ্ধাথ গুপ্ত, বেসরকারি সংস্থা কর্তা শোভন চক্রবর্তী বক্তব্য রাখেন। জেলাশাসক মোহন গাঁধী, এডিএম সুদীপ মিত্র, বিধায়ক রবীন্দ্রনাথ ঘোষ ছিলেন। সাটসা জেলা সম্পাদক ভাস্কর রায় বলেন, “এফডিআই নিয়ে স্পষ্ট ধারণা পেতেই ওই সেমিনারের আয়োজন করা হয়।”



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.