টুকরো খবর
স্কুল ভোটে গোষ্ঠীলড়াই
জেলা নেতৃত্বের হস্তক্ষেপেও জট না কাটায় তৃণমূলের বিবাদমান দুই গোষ্ঠীর মধ্যেই অবশেষে হতে চলেছে ধান্যগাছি হাইস্কুুল নির্বাচন। গত বৃহস্পতিবার তৃণমূলের দুই গোষ্ঠীর কোন্দলে রণক্ষেত্রের চেহারা নেয় চন্দ্রকোনার ধান্যগাছি এলাকা। মীমাংসা করতে শনিবার দলের জেলা সভাপতি দীনেন রায়, শঙ্কর দোলই, শ্রীকান্ত মাহাতো-সহ অন্য নেতারা চন্দ্রকোনায় এসে বৈঠক করেন। কিন্তু দীর্ঘক্ষণ বৈঠকের পরেও মেলেনি রফাসূত্র। জেলা সভাপতির নির্দেশের পরেও কোনও পক্ষই মনোনয়ন প্রত্যাহার করেনি। এ দিকে মনোনয়ন পত্র তোলার শেষ দিন অতিক্রম করেছে। অন্য কোনও দলের প্রার্থীরা মনোনয়ন জমা না দেওয়ায় আগামী ২৩ ডিসেম্বর ওই স্কুলে ভোট হতে চলেছে তৃণমূলের দু’পক্ষের মধ্যেই। বস্তুত, এলাকায় স্কুলভোটকে ঘিরে ফের উত্তেজনা তৈরি হয়েছে। হীরালাল ঘোষ এবং সলিল কারকদুই গোষ্ঠীর লোকজনই জোর প্রচারে নেমে পড়েছেন। কোথাও কোথাও ভোটারদের হুমকি দেওয়া হচ্ছে বলে অভিযোগ। যদিও অভিযোগ অস্বীকার করে দলের ব্লক সভাপতি অমিতাভ কুশারি বলেন, “ওখানে কাউকে হুমকি দেওয়া হয়নি। তবে মিছিল হয়েছে।” তৃণমূলের জেলা সভাপতি দীনেন রায় বলেন, “ব্লক নেতৃত্বকে বিষয়টি মিটিয়ে ফেলার জন্য নির্দেশ দিয়েছি। দলের মধ্যে সদ্য আসা কিছু লোকজনই এই সব ঘটাচ্ছে। তাদের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নেওয়া হবে।”

স্কুল ভোট ঘিরে সংঘর্ষ
স্কুল নির্বাচনকে ঘিরে সংঘর্ষের জেরে উত্তেজনা ছড়াল দাসপুরের রঘুনাথপুরে। পুলিশ সূত্রে জানা গিয়েছে, রবিবার দাসপুরের রঘুনাথপুর হাইস্কুলের পরিচালন কমিটির নিবার্চন নিয়ে সিপিএম-তৃণমূলের সংঘর্ষে উভয় পক্ষের ১২ জন অল্প-বিস্তর জখম হন। সিপিএমের অভিযোগ, তৃণমূলের লোকজন পুলিশকে সঙ্গে নিয়ে প্রার্থী এবং এজেন্টদের স্কুল থেকে বার করে দেয়। সিপিএমের দাসপুর জোনাল কমিটির সম্পাদক সুনীল অধিকারী বলেন, “ওই স্কুলটি বরাবরই আমাদের দখলে। এবারেও আমরা জয়ী হব বুঝতে পেরে ভোটারদের হুমকি দিয়ে বাড়ি পাঠিয়ে দেওয়া হয়। পুলিশের সামনেই তৃণমূলের সশস্ত্র বাহিনী দলীয় কর্মীদের মারধর এবং কর্মীদের বাড়ি ভাঙচুর চালায়।” অভিযোগ অস্বীকার করে তৃণমূলের দাসপুর-১ ব্লক সভাপতি সুকুমার পাত্র বলেন, “ভোট শুরু হতেই সিপিএমের লেঠেল বাহিনী লাঠি, লোহার রড দিয়ে আমাদের কর্মীদের মারধর করলে তিন জন অল্প জখম হন।” পুলিশ ও স্থানীয় সূত্রের খবর, স্কুলে ভোট শুরু হতেই দু’পক্ষের মধ্যে প্রথমে বচসা বাধে। পরে তা হাতাহাতি পর্যন্ত গড়ায়। পরিস্থিতি এমন পর্যায়ে পৌঁছয় যে প্রথমে কিছু পুলিশ এলেও পরিস্থিতি সামাল দিতে পারেনি। পরে বিশাল পুলিশ বাহিনী ঘটনাস্থলে পৌছালে পরিস্থিতি কিছুটা আয়ত্তে আসে। ঘাটালের সিআই অসিত সামন্ত বলেন, “নিবার্চনকে ঘিরে একটা উত্তেজনার পরিবেশ তৈরি হয়েছিল। পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।”

কৃষকসভার সম্মেলন
সিপিএমে কৃষক সংগঠন সারা ভারত কৃষকসভার সম্মেলন হল পূর্ব মেদিনীপুরের বিভিন্ন এলাকায়। এই দিন সকালে পাঁশকুড়ার ব্রাডলিবার্ট হাইস্কুলে ও বিকেলে কোলাঘাটের দেউলিয়া হাইস্কুলে কৃষকসভার সম্মেলনে উপস্থিত ছিলেন সিপিএম নেতা নিরঞ্জন সিহি, অমিয় সাহু প্রমুখ। নন্দীগ্রাম নিখোঁজ মামলায় শর্ত সাপেক্ষে জামিন পাওয়ার পর সম্প্রতি হাইকোর্টের অনুমতি পেয়ে সিপিএম নেতা অমিয় সাহু, অশোক গুড়িয়া জেলায় ফিরেছেন। শনিবার হলদিয়ায় তৃণমূলের সভায় সাংসদ শুভেন্দু অধিকারী ‘বিষধর সাপ দেখলে যেমন হয়, তেমন আচরণ’ করতে বলেছিলেন অশোক গুড়িয়া, অমিয় সাহুদের সঙ্গে। সেই মন্তব্যের প্রতিক্রিয়ায় রবিবার অমিয়বাবু বলেন, “ভয় থেকে, আতঙ্ক থেকে, মানুষের প্রতি আস্থা-বিশ্বাস হারিয়ে ফেলার ফলে ওদের দলের বহু নেতা-নেত্রী এই ধরনের উক্তি করছেন। মানুষই এর জবাব দেবে।” এ দিনই কৃষকসভার কাঁথি ৩ ব্লক প্রতিনিধি সন্মেলন হয় দুরমুঠে। রবিবারের এই সম্মেলনে বক্তাদের মধ্যে ছিলেন সিপিএম নেতা চক্রধর মেইকাপ, কালীপদ শিট, বিদ্যুৎ গুচ্ছাইত, সুনীল শিট, হিমাংশু পণ্ডা প্রমুখ।

শিশুর অপমৃত্যু, ধৃত প্রতিবেশী
তিন বছরের এক শিশুকে খুন ও প্রমাণ লোপাটের চেষ্টার অভিযোগে প্রতিবেশী এক মহিলা ও তাঁর ভাইকে গ্রেফতার করল পুলিশ। পুলিশ জানিয়েছে, কাঁথির মাজিলাপুর অঞ্চলের বচ্ছিপুর গ্রামের নিমাই মান্নার তিন বছরের ছেলে শুভজিৎ মান্না ওরফে গুড্ডু গত বৃহস্পতিবার থেকে নিখোঁজ ছিল। নিমাইবাবু কাঁথি থানায় নিখোঁজ ডায়েরিও করেন। শনিবার দুপুরে তাঁর প্রতিবেশী স্বপন মান্নার বাড়ির পুকুরে শুভজিৎকে মৃত অবস্থায় ভাসতে দেখা যায়। গ্রামবাসীদের ক্ষোভ গিয়ে পড়ে স্বপন মান্নার পরিবারের উপর। উত্তেজিত জনতার একাংশ স্বপন মান্নার বাড়ি ভাঙচুরও করে। স্বপনবাবুকে বাড়িতে পাওয়া যায়নি। তাঁর স্ত্রী পারুল মান্না ও শ্যালক পরীক্ষিত কাণ্ডারকে মারধর করে জনতা। গ্রামবাসীর দাবি, স্বপনের বাড়ির ছাদ থেকে শুভজিতের জামা-প্যান্ট ও একটি বস্তা মিলেছে। অভিযোগ, শিশুটিকে অপহরণ করার পরে খুন করেছে স্বপনবাবুর বাড়ির লোকজন। এরপর ডুবে মৃত্যু বোঝাতে ওই শিশুর দেহ পুকুরে ফেলে দেওয়া হয়েছে। পারুল মান্না ও পরীক্ষিতকে গ্রেফতার করে পুলিশ। আহত পরীক্ষিতকে চিকিৎসার জন্য কাঁথি মহকুমা হাসপাতালে পাঠানো হয়। পরে তাঁকে কলকাতায় স্থানান্তরিত করা হয়েছে।

মহিষাদলে রাস্তায় ফাটল, উত্তেজনা
রূপনারায়ণের বাঁধ সংলগ্ন রাস্তা বরাবর ফাটল দেখা যাওয়ায় চাঞ্চল্য ছড়াল হলদিয়ার মহিষাদলের বাড়অমৃতবেড়িয়া এলাকায়। পরিস্থিতি স্বাভাবিক করতে শুক্রবার রাতভর চলল বাঁধ মেরামতি। শনিবার জেলাশাসক পারভেজ আহমেদ সিদ্দিকি ঘটনাস্থল পরিদর্শন করেন। প্রশাসন সূত্রে জানা গিয়েছে, শুক্রবার সন্ধ্যা থেকেই ভাঙনের খবর আসতে শুরু করে মহিষাদলের ব্লক উন্নয়ন আধিকারিকের দফতরে। রাতেই ভারপ্রাপ্ত বিডিও প্রদ্যোৎকুমার পালই ও মহকুমাশাসক শঙ্কর নস্কর ঘটনাস্থলে যান। দেখা যায়, নদীবাঁধ সংলগ্ন রাস্তা বরাবর প্রায় ১৫০ ফুট লম্বা ফাটল ধরেছে। তড়িঘড়ি ডেকে পাঠানো হয় সেচ দফতরের আধিকারিকদের। রাতেই সেচ দফতরের সহযোগিতায় বাঁধ মেরামতের কাজ শুরু হয়। রবিবার পরিস্থিতি কিছুটা আয়ত্তে এলেও বাঁধ মেরামতের কাজ চালাচ্ছে সেচ দফতর। ভারপ্রাপ্ত বিডিও প্রদ্যোৎকুমার পালই বলেন, “কোনও ক্ষয়ক্ষতি হয়নি। জোয়ারের জল বেড়ে যাওয়াতেই এই বিপত্তি। মেরামতের কাজ চলছে।”

সতীশচন্দ্র সামন্তের জন্মদিবস পালন
প্রয়াত স্বাধীনতা সংগ্রামী তথা জাতীয় কংগ্রেস সাংসদ সতীশচন্দ্র সামন্তের ১১৩তম জন্মদিবস পালিত হল হলদিয়ায়। শনিবার হলদিয়া উন্নয়ন পর্ষদের সহযোগিতায় প্রয়াত এই বিপ্লবীর জন্মস্থান মহিষাদলের গোপালপুর গ্রামে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়। সতীশ সামন্তের মূর্তিতে মাল্যদানের পরে গোপালপুর থেকে তাজপুর পর্যন্ত পাকা রাস্তার উদ্বোধন করেন তমলুকের সাংসদ তথা পর্ষদের চেয়ারম্যান শুভেন্দু অধিকারী। প্রায় ৪ কিলোমিটার এই রাস্তা নির্মাণে ব্যয় হয়েছে প্রায় ১ কোটি ১০ লক্ষ টাকা। এ ছাড়াও এলাকার প্রজ্ঞানানন্দ স্মৃতি ভবনের সামনে সতীশ সামন্তের একটি পূর্ণাবয়ব মূর্তির আবরণ উন্মোচন করেন সাংসদ। মহকুমার একটি স্কুলকে বাস এবং বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠনকে ৫টি অ্যাম্বুলেন্স ও ১টি শববাহী শকট ভ্যানও দেওয়া হয়। সতীশ সামন্তকে হলদিয়ার রূপকার আখ্যা দিয়ে তমলুকের সাংসদ বলেন, “এই সর্বাধিনায়ক হলদিয়া বন্দরের প্রতিষ্ঠাতা হওয়ায় বন্দরের নাম বদলে ‘হলদিয়া সতীশ সামন্ত বন্দর’ করার চেষ্টা চালাচ্ছি।”

ভগবানপুরে উৎসব
শুরু হল ২৩তম ভগবানপুর উৎসব। শনিবার ভগবানপুর হাইস্কুল মাঠে বিধানচন্দ্র রায় গ্রামীণ কৃষি মেলা কমিটির পরিচালনায় ক্রীড়া প্রতিযোগিতার মধ্যে দিয়ে এই প্রতিযোগিতার উদ্বোধন হয়। উদ্বোধন করেন রাজ্যের ক্ষুদ্র সেচ ও জলসম্পদ উন্নয়ন মন্ত্রী সৌমেন মহাপাত্র। হাজির ছিলেন ভগবানপুরের বিধায়ক অর্ধেন্দু মাইতিও। আয়োজক কমিটির তরফে স্বপন রায় জানান, ক্রীড়া প্রতিযোগিতা চলবে সোমবার পর্যন্ত। জেলার আটটি থানা এলাকার নানা বয়সের প্রতিযোগীরা উৎসবে যোগ দিয়েছেন। তিনি আরও জানান, নাট্যমেলা শুরু হবে ২৪ ডিসেম্বর থেকে। শেষ হবে ৫ জানুয়ারি।

সিপিএমের নালিশ
কেশপুরের হিণ্ডলবাড়ে তৃণমূলের লোকজন দলীয় কর্মী-সমর্থকের ভয় দেখাচ্ছে বলে অভিযোগ করল সিপিএম। এলাকাটি আনন্দপুর থানার অন্তর্গত। অনভিপ্রেত ঘটনা এড়াতে রবিবার সকাল থেকেই এলাকায় বাড়তি পুলিশ মোতায়েন করা হয়। ভয় দেখানোর অভিযোগ অবশ্য উড়িয়ে দিয়েছে তৃণমূল। তৃণমূলের কেশপুর ব্লক সভাপতি তপন চক্রবর্তী বলেন, “কলাগ্রামে দলের সম্মেলন ছিল। রবিবার সেখানেই ছিলাম। তবে ওখানে (হিণ্ডলবাড়) কোনও গোলমাল হয়েছে বলে শুনিনি। এলাকার পরিস্থিতি স্বাভাবিকই রয়েছে।” পুলিশ জানিয়েছে, পরিস্থিতি স্বাভাবিক। তবে এলাকায় নজরদারি বাড়ানো হয়েছে।

তমলুকে তৃণমূল কার্যালয়ে ভাঙচুর
সদ্য তৈরি তৃণমূলের দলীয় কার্যালয় রাতের অন্ধকারে ভেঙে দিল দুষ্কৃতীরা। শনিবার রাতে তমলুকের হরিদাসপুরে বিড়ি দোকান বাসস্ট্যান্ডের কাছে ঘটনাটি ঘটে। রবিবার দলীয় নেতা-কর্মী-সমর্থকরা ঘটনাস্থলে জড়ো হলে উত্তেজনা ছড়ায়। ঘটনাস্থলে যায় তমলুক থানার পুলিশবাহিনী। বড় কোনও গণ্ডগোল হয়নি। তমলুক ব্লকের তৃণমূল নেতা সোমনাথ বেরার অভিযোগ, “অন্ধকারে সিপিএমের লোকজনই দলীয় অফিস ভাঙচুর করেছে।” সিপিএম জেলা সম্পাদকমণ্ডলীর সদস্য নিরঞ্জন সিহি বলেন, “তৃণমূলের গোষ্ঠীদ্বন্দ্বের জেরে এই ঘটনা।” পুলিশ তদন্ত শুরু করেছে।

প্রতারণার অভিযোগ
সহবাস করার পরে বিয়ের প্রতিশ্রুতিভঙ্গের অভিযোগ উঠল সিপিএমের এক গ্রাম পঞ্চায়েত সদস্যের বিরুদ্ধে। অভিযুক্ত সিদ্ধার্থ আচার্য রামনগর ২ পঞ্চায়েত সমিতির বালিসাই গ্রাম পঞ্চায়েতের সদস্য। শুক্রবার স্থানীয় নরণ্ডিয়া গ্রামের এক তরুণী পঞ্চায়েত অফিসে গিয়ে সিদ্ধার্থের বিরুদ্ধে প্রতিশ্রুতিভঙ্গের অভিযোগ তুলে চড়-থাপ্পড় মারতে শুরু করেন। কোনও রকমে তাঁর হাত ছেড়ে পালান সিদ্ধার্থ। এরপর ওই তরুণী রামনগর থানায় গিয়ে সিদ্ধার্থের বিরুদ্ধে অভিযোগ দায়ের করেন। শনিবার কাঁথি আদালতে ওই তরুণীর গোপন জবানবন্দি নেন বিচারক।

মহকুমা সম্মেলন
তৃণমূলের এসটি এবং এসসি সেলের মহকুমা সম্মেলন অনুষ্ঠিত হল রবিবার চন্দ্রকোনার ঝাঁকরা স্কুল মাঠে। সম্মেলনের উদ্বোধন করেন সংগঠনের পশ্চিম মেদিনীপুর জেলা সভাপতি বিকাশ দাস। সংগঠন সূত্রের খবর, জেলায় প্রথম এই সম্মেলন হচ্ছে। সভায় উপস্থিত ছিলেন সংগঠনের রাজ্য সভাপতি শীতল সর্দার-সহ স্থানীয় নেতৃবৃন্দ। মহকুমার ৫ ব্লকের ৫৩৩টি বুথ থেকে দু’জন করে সদস্য উপস্থিত ছিলেন।

বাড়ি দখল, ধৃত ৮
জোর করে অন্যের বাড়ি দখল করে রাখার অভিযোগে ৮ জনকে গ্রেফতার করল পুলিশ। রবিবার এঁদের গ্রেফতার করা হয়। ধৃতদের মধ্যে ৩ জন পুরুষ। ৫ জন মহিলা। স্থানীয় ও পুলিশ সূত্রে খবর, মালা সিংহ নামে এক বিধবা অভিযোগ জানিয়েছিলেন, তাঁর বাড়ি জোর করে দখল করে রাখা হয়েছে। অভিযোগ পেয়ে তদন্ত শুরু করে পুলিশ। এরপরই যাঁরা বাড়িটি দখল করে রেখেছিলেন, তাঁদের গ্রেফতার করা হয়।

দেহ উদ্ধার
মেদিনীপুর কোতয়ালি থানার পাঁচখুরি থেকে এক ব্যক্তির মৃতদেহ উদ্ধার করল পুলিশ। রবিবার সকালে এলাকায় দেহ পড়ে থাকতে দেখে স্থানীয় মানুষজনই পুলিশে খবর দেন। খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছে দেহ উদ্ধার করে পুলিশ। ময়না-তদন্তের জন্য দেহটি মেদিনীপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে পাঠানো হয়। মৃত ব্যক্তির নাম-পরিচয় অবশ্য জানতে পারেনি পুলিশ। বয়স আনুমানিক ৪০। চাষজমির পাশেই দেহটি পড়েছিল। ঘটনার তদন্ত শুরু হয়েছে। কীভাবে ওই ব্যক্তির মৃত্যু হয়েছে, তা খতিয়ে দেখছে পুলিশ।

যুবকের অপমৃত্যু
গলায় কাপড়ের ফাঁস লাগানো অবস্থায় এক যুবকের ঝুলন্ত দেহ উদ্ধার হল। মৃতের নাম উত্তম পাল (৩১)। বাড়ি মেদিনীপুর কোতয়ালি থানার খয়েরুল্লাচকে। রবিবার সকালে পরিবারের লোকেরা তাঁর ঝুলন্ত দেহটি দেখতে পেয়ে পুলিশে খবর দেন। পুলিশ গিয়ে মৃতদেহ উদ্ধার করে। মানসিক অবসাদের জেরে এই ঘটনা বলে প্রাথমিক ভাবে মনে করছে পুলিশ।

সিপিএম নেতারা কম বেরোন, মত মদনের
জঙ্গলমহলে সিপিএমের নেতা-কর্মীরা প্রকাশ্য কর্মসূচির পরিবর্তে চিঠির মাধ্যমে জনগণের সঙ্গে যোগাযোগ করুনরবিবার ঝাড়গ্রাম জেলা পুলিশের একটি অনুষ্ঠানে এসে এই মন্তব্য করলেন রাজ্যের ক্রীড়া ও পরিবহণ মন্ত্রী মদন মিত্র। জঙ্গলমহলে দলীয় নেতা-কর্মীদের মিথ্যা মামলায় গ্রেফতার করা হচ্ছে বলে সিপিএম-সহ বামপন্থী দলগুলি সম্প্রতি প্রশাসনের কাছে অভিযোগ করেছে। এই প্রসঙ্গে মদনবাবুর বলেন, “ওঁরা যত কম বেরোন, ততই ভাল। ওঁদের জনগণের সঙ্গে চিঠি দিয়ে যোগাযোগ করতে বলুন।”

চ্যাম্পিয়ন শালবনি
পুলিশের ফুটবলে পুরুষ বিভাগে চ্যাম্পিয়ন হল শালবনি থানার একটি ক্লাব। আর মহিলা বিভাগে চ্যাম্পিয়ন হল মেদিনীপুর কোতয়ালি থানা। শনিবার শালবনি স্টেডিয়ামে ফাইনাল খেলা হয়। পুরুষ ও মহিলাদু’টি বিভাগে প্রতিযোগিতা হয়েছে। পুরুষ বিভাগে ফাইনালে ওঠে লালগড় থানার একটি ক্লাব ও শালবনি থানার একটি ক্লাব। অন্য দিকে, মহিলা বিভাগে ফাইনালে ওঠে গোয়ালতোড় থানার একটি ক্লাব ও মেদিনীপুর কোতয়ালি থানার একটি ক্লাব। খেলা দেখতে ভিড় জমে মাঠে।

সেরা সমবায়
আমানত সংগ্রহ থেকে জনসেবা, সমিতির সদস্য সংখ্যা থেকে স্বনির্ভর গোষ্ঠী গঠনবিভিন্ন বিষয়ের নিরিখে নাবার্ড ও রাজ্য সমবায় ইউনিয়নের তরফে রাজ্যের সেরা সমবায় সমিতির স্বীকৃতি পেল রামনগর ২ ব্লকের পূবর্কাদুয়া লালপুর সমবায় কৃষি উন্নয়ন সমিতি। সম্পাদক করুণাশিস মাইতি জানান, ১৮ ডিসেম্বর কলকাতার রবীন্দ্র ভবনে এক অনুষ্ঠানে সেরার শিরোপা দেওয়া হবে।

কংগ্রেসের সভা
পঞ্চায়েত ভোটের আগে এলাকায় দলের ভিত মজবুত করতে সভা করল কংগ্রেস। রবিবার ভগবানপুর ১ ব্লকের কোটবাড়ের চড়াবাড় গ্রামের এই সভায় ছিলেন প্রদেশ কংগ্রেসের সাধারণ সম্পাদিকা মায়া ঘোষ, প্রদেশ সদস্য ক্ষিতীন্দ্রমোহন সাহু, জেলা সভাপতি অসিত মাল ও জেলার দুই সাধারণ সম্পাদক কণিষ্ক পণ্ডা, মানস করমহাপাত্র।

মিনি ফুটবল
ঝাড়গ্রামের কন্যাডোবা গ্রামে স্থানীয় ‘কন্যাডোবা সাগেন সাকাম ক্লাব’-এর উদ্যোগে শনি ও রবিবার মিনি ফুটবল টুর্নামেন্ট হল। ক্লাবের সভাপতি গোরাচাঁদ মাণ্ডি জানান, ঝাড়গ্রাম মহকুমার ২৪টি দল প্রতিযোগিতায় যোগ দেয়। রবিবার ফাইনালে ১-০ গোলে জয়ী হয় ‘রানারানি আদিবাসী জিওন মার্শাল’ ফুটবল-দল।

স্কুলে জয় তৃণমূলের
রামনগর ২ ব্লকের বটতলা আনন্দময়ী হাইস্কুলের অভিভাবক প্রতিনিধি নির্বাচনে মনোনয়ন পত্র জমা দেওয়ার শেষ দিন ছিল শনিবার। অন্য কেউ মনোনয়নপত্র জমা না-দেওয়ায় ৬টি আসনেই তৃণমূল প্রার্থীরা বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হন।

আলোচনাসভা
নাটক ‘মাউন্টেন ক্রাইজ’এর একটি দৃশ্য। ছবি: কৌশিক মিশ্র।
৩৫তম নাট্যোৎসবে রবিবার ‘মফঃস্বল থিয়েটারের সমস্যা ও তার সমাধান’ শীর্ষক এক আলোচনাসভা হল। মঞ্চস্থ হয় নাটক ‘মাউন্টেন ক্রাইজ’। অভিনয় করেন ছ’জন কোরীয় ও একজন ফরাসি নাট্যশিল্পী। এরপর ওড়িয়া নাটক ‘চিড়িং চিড়িং’ অভিনীত হয়।

বার্ষিক শিবির
মুগবেড়িয়া গঙ্গাধর কলেজের শারীর শিক্ষা বিভাগের বার্ষিক শিবির শুরু হল শনিবার। পানিপারুল হাইস্কুলে আয়োজিত এই শিবিরের উদ্বোধন করেন অধ্যক্ষ স্বপনকুমার মিশ্র।

কোলাঘাট উৎসব শুরু
রবিবার সন্ধ্যায় কোলাঘাট হাইস্কুল প্রাঙ্গণে উৎসবের উদ্বোধন করেন তমলুকের সাংসদ শুভেন্দু অধিকারী। এই উপলক্ষে বিকেলে কোলাঘাট শহরে বর্ণাঢ্য শোভাযাত্রা বেরোয়। উৎসব প্রাঙ্গণে মেলা ও প্রদর্শনী ছাড়াও প্রতি দিন বিভিন্ন সাংস্কৃতিক প্রতিযোগিতা ও যাত্রা অনুষ্ঠান থাকছে। উৎসব কমিটির সভাপতি তথা স্থানীয় তৃণমূল বিধায়ক বিপ্লব রায়চৌধুরী জানান, ১৬ বছরে পড়ল এই মেলা। চলবে ২৩ ডিসেম্বর পর্যন্ত। ছবি তুলেছেন পার্থপ্রতিম দাস।

ঝাড়গ্রাম পুলিশ-ক্রীড়া
ছবি: দেবরাজ ঘোষ।
দু’দিন ধরে ঝাড়গ্রাম জেলা পুলিশের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা হল এসপি অফিসের ক্রীড়া-প্রাঙ্গণে। ৮টি থানার পুলিশ ও যৌথ বাহিনীর কর্মী ও আধিকারিকেরা প্রতিযোগিতায় যোগ দেন। রবিবার ক্রীড়া প্রতিযোগিতার সমাপ্তি দিনে উপস্থিত ছিলেন ক্রীড়ামন্ত্রী মদন মিত্র। ছিলেন পশ্চিমাঞ্চল উন্নয়ন মন্ত্রী সুকুমার হাঁসদা, আইজি (পশ্চিমাঞ্চল) গঙ্গেশ্বর সিংহ, আইজি সিদ্ধিনাথ গুপ্ত, ঝাড়গ্রামের এসপি ভারতী ঘোষ প্রমুখ। বেলপাহাড়ি থেকে কলকাতা রুটে সরকারি বাস চালানোর চিন্তাভাবনা চলছে বলে অনুষ্ঠানে জানিয়েছেন মদনবাবু।

দেহ উদ্ধার
এক প্রৌঢ়ের ঝুলন্ত দেহ উদ্ধার করল পুলিশ। রবিবার সন্ধ্যায় হলদিয়ার দুর্গাচকের কুমারচকের ঘটনা। মৃতের নাম তপন পণ্ডার (৪৪)। এলাকারই বাসিন্দা তিনি। দীর্ঘদিন ধরেই কর্মহীন থাকায় মানসিক ভাবে ভেঙে পড়ছিলেন তপনবাবু। পুলিশের অনুমান, অভাবে আত্মঘাতী হয়েছেন ওই প্রৌঢ়। অস্বাভাবিক মৃত্যুর তদন্ত শুরু করেছে পুলিশ।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.