টুকরো খবর
ফের মেদিনীপুর আসছেন মুখ্যমন্ত্রী
মাঠ পরিদর্শনে পুলিশকর্তারা। —নিজস্ব চিত্র।
ফের মেদিনীপুর সফরে আসছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এ বার জঙ্গলমহলের ৩ জেলা বাঁকুড়া, পুরুলিয়া ও পশ্চিম মেদিনীপুরের ছাত্র-যুব উৎসবে যোগ দিতে। আগামী ৫ জানুয়ারি মেদিনীপুরের কলেজ মাঠে ওই উৎসবে উপস্থিত থাকবেন মুখ্যমন্ত্রী। বৃহস্পতিবার জেলা পুলিশ- প্রশাসনের একটি দল কলেজ মাঠ পরিদর্শনে আসে। কোথায় মঞ্চ তৈরি হবে, কোন দিক দিয়ে সাধারণ মানুষ মাঠে ঢুকবেন, মুখ্যমন্ত্রীর কনভয় কোন দিক দিয়ে ঢুকবে, সেই সব খতিয়ে দেখেন পশ্চিম মেদিনীপুরের পুলিশ সুপার সুনীল চৌধুরী, অতিরিক্ত জেলাশাসক (সাধারণ) রজতকুমার সাইনি, অতিরিক্ত পুলিশ সুপার (সদর) মেহেমুদ আখতার, মেদিনীপুরের মহকুমাশাসক (সদর) অমিতাভ দত্ত প্রমুখ। মাঠে এসেছিলেন জেলা তৃণমূলের সভাপতি দীনেন রায়, কার্যকরী সভাপতি প্রদ্যোৎ ঘোষ প্রমুখ। কয়েকটি বিষয় নিয়ে পুলিশ-প্রশাসনের আধিকারিকদের সঙ্গে তৃণমূল নেতৃত্ব আলোচনাও করেন। গত বছর জানুয়ারি মাসেও পশ্চিম মেদিনীপুরে এসেছিলেন মুখ্যমন্ত্রী। গিয়েছিলেন ঝাড়গ্রামে। সে বার রাজ্য যুব কল্যাণ দফতরের উদ্যোগে ঝাড়গ্রামে জঙ্গলমহল উৎসবের আয়োজন করা হয়েছিল। উৎসব হয়েছিল ১০ থেকে ১২ জানুয়ারি। শেষ দিনে উৎসব-মঞ্চে উপস্থিত ছিলেন মুখ্যমন্ত্রী। জেলা প্রশাসন সূত্রে খবর, এ বারও তিন দিন ধরে চলবে ছাত্র-যুব উৎসব। এখনও পর্যন্ত তাই ঠিক রয়েছে। উৎসব শুরু হবে ৩ জানুয়ারি। চলবে ৫ জানুয়ারি পর্যন্ত। শেষদিনে উপস্থিত থাকবেন মুখ্যমন্ত্রী। মুখ্যমন্ত্রীর জেলা সফর ঘিরে ইতিমধ্যে তৎপরতা শুরু হয়েছে প্রশাসনের অন্দরে। মেদিনীপুরে এসে মুখ্যমন্ত্রী এক প্রশাসনিক বৈঠক করবেন বলেও প্রশাসন সূত্রে খবর।

চার যুবক মৃত দুর্ঘটনায়
নিয়ন্ত্রণ হারিয়ে কালভার্টের নীচে পড়ে মৃত্যু হল মোটর বাইক আরোহী চার যুবকের। বুধবার রাতে দুর্ঘটনাটি ঘটে খড়্গপুর লোকাল থানার প্রতাপপুরে। ওই যুবকেরা বেনাপুরের দিক থেকে গোপালির দিকে আসছিলেন। পথে ঘটে দুর্ঘটনা। বৃহস্পতিবার সকালে ঘটনাস্থল থেকে ৪ জনের মৃতদেহ উদ্ধার করা হয়। মৃতেরা হলেন অনিল গোস্বামী (২৩), নন্দুকুমার সিংহ (২৭), কার্তিক বিশ্বাস (২০) এবং সুব্রত দাস (২২)। সকলেই খড়্গপুর শহরের নিউ ডেভেলপমেন্ট এলাকায় থাকতেন। কার্তিকের দেশের বাড়ি বর্ধমানের কাটোয়ায়। ক’মাস ধরে তিনি এখানে এক পরিচিতর বাড়িতে থাকতেন। এই ৪ জন একটি মোটর বাইকে চেপে কোথায় গিয়েছিলেন, কখন গিয়েছিলেন, তদন্তে তা খতিয়ে দেখছে পুলিশ। প্রাথমিক ভাবে মৃতদের পরিবারের লোকেদের সঙ্গে কথা বলে পুলিশ জানতে পেরেছে, দুর্ঘটনাটি ঘটে গভীর রাতে। যে এলাকায় দুর্ঘটনা হয়েছে, তার আশপাশে কোনও বসতি নেই। বেনাপুর থেকে গোপালি যাওয়ার রাস্তায় পড়ে প্রতাপপুর। এখানকার কালভার্টের পাশেই বৃহস্পতিবার সকালে ৪ জনের মৃতদেহ পড়ে থাকতে দেখেন স্থানীয় মানুষজন। পুলিশ এসে দেহগুলি উদ্ধার করে।

ছাত্র সংঘর্ষ
তৃণমূল ছাত্র পরিষদের (টিএমসিপি) সঙ্গে এসএফআইয়ের সংঘর্ষের বাধল খড়্গপুর কলেজে। বৃহস্পতিবার দুপুরে কলেজ ক্যাম্পাসে দু’পক্ষ মারামারিতে জড়িয়ে পড়ে। উভয়পক্ষের ৩ জন করে ৬ জন ছাত্র জখম হন। দু’পক্ষই পুলিশে অভিযোগ জানিয়েছে। ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিয়েছে পুলিশ। এ দিন দুপুরে এসএফআই কর্মী-সমর্থকেরা সদস্য সংগ্রহ করছিলেন। তখনই টিএমসিপির ছেলেরা গোলমাল বাধায় বলে অভিযোগ। টিএমসিপির পাল্টা অভিযোগ, জোর করে চাঁদা আদায় করছিল এসএফআই। টিএমসিপি নেতা তাপস ভুঁইয়া বলেন, “ছাত্রছাত্রীদের থেকে জোর করে চাঁদা আদায় করা হচ্ছিল। আমাদের কর্মী-সমর্থকেরা প্রতিবাদ করলে এসএফআই হামলা করে।” এসএফআই নেতা রাজীব মণ্ডলের দাহি, “আমাদের কর্মী-সমর্থকেরা সদস্য সংগ্রহ করছিলেন। তখনই আচমকা হামলা হয়।” তাঁর মতে, “আমরা ছাত্রছাত্রীদের কাছে কখনও জোর করে চাঁদা নিইনি না। ওই সংস্কৃতি তৃণমূলের।” দু’পক্ষের সংঘর্ষে কলেজ ক্যাম্পাসে উত্তেজনা ছড়ায়। টিএমসিপির দাবি, শীর্ষেন্দু দাস, হায়দার আলি-সহ তাদের ৩ জন জখম হন। শীর্ষেন্দু সংগঠনের খড়্গপুর কলেজ ইউনিট সভাপতি। এসএফআইয়ের দাবি, মহম্মদ ইব্রাহিম, মৃন্ময় হাইত সহ তাদের ৩ জন কর্মী-সমর্থক জখম হয়েছেন।

রানার্স বিদ্যাসাগর

পুরস্কার হাতে বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা। —নিজস্ব চিত্র।
পূর্বাঞ্চলীয় আন্তঃবিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক প্রতিযোগিতায় রানার্স হল বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়। সাত থেকে ১১ ডিসেম্বর রাঁচি বিশ্ববিদ্যালয়ে এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। বিভিন্ন বিভাগে বিদ্যাসাগর বিশ্ববিদ্যালইয়ের ছাত্রছাত্রীরা ৯টি পুরস্কার জিতেছেন। লঘু সঙ্গীতে অনিন্দিতা চন্দ, বক্তৃতায় পিউ মুখোপাধ্যায়, ক্লে মডেলিংয়ে বিশ্বজিৎ মাইতি, বৃন্দগানে বিশ্ববিদ্যালয় দল প্রথম হয়েছে। শাস্ত্রীয় নৃত্যে শ্রেয়া চক্রবর্তী, ব্যাঙ্গাত্মক নাটকে বিশ্ববিদ্যালয় দল দ্বিতীয়, শাস্ত্রীয় সংগীতে তনুমন ধাড়া, লোকনৃত্য ও নাটকে বিশ্ববিদ্যালয় দল তৃতীয় হয়েছে। ১৭টি বিশ্ববিদ্যালয় প্রতিযোগিতায় যোগ দিয়েছিল। এই প্রথম বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয় এই প্রতিযোগিতায় রানার্স হল।

সাহিত্য সভা
সম্প্রতি পালিত হল দাসপুর সাহিত্য সংসদের দশম বর্ষপূর্তি। দাসপুর হাইস্কুলে অনুষ্ঠানের সুচনা করেন মহকুমাশাসক অংশুমান অধিকারী ছিলেন। ছিলেন বিধায়ক মমতা ভুঁইয়া, পুরাতাত্ত্বিক প্রণব রায় প্রমুখ। সংসদের সভাপতি পুলক রায় জানান, প্রায় ১০০ জন কবি-সাহিত্যিক সারা দিন ধরে কবিতা পাঠ, আলোচনায় যোগ দেন। এই উপলক্ষে নানা অনুষ্ঠানেরও আয়োজন করা হয়েছিল।

কুয়োয় পড়ে মৃত্যু বৃদ্ধার
কুয়োয় পড়ে এক বৃদ্ধার মৃত্যু হয়েছে। মৃতার নাম ডি জগদম্বা (৭৯)। বাড়ি খড়্গপুর শহরের ছত্রিশপাড়ায়। খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছয় পুলিশ। কুয়ো থেকে দেহ উদ্ধার করা হয়। স্থানীয় ও পুলিশ সূত্রে খবর, বৃহস্পতিবার সকালে জল তুলতে গিয়ে ওই বৃদ্ধা পা পিছলে কুয়োর মধ্যে পড়ে যান। ঘটনাস্থলেই মৃত্যু হয় ওই বৃদ্ধার।

শহরে ক্রিকেট
‘ক্রিকেট অ্যাসোসিয়েশন অফ পালবাড়ি’র উদ্যোগে এক ফুটবল টুর্নামেন্ট হল শহরে। বুধবার থেকে শুরু হয়েছিল এই টুর্নামেন্ট। শেষ হয় বৃহস্পতিবার। পালবাড়ি মাঠে আয়োজিত এই টুর্নামেন্টে সব মিলিয়ে ১৬টি দল যোগ দেয়। চ্যাম্পিয়ন হয়েছে তমলুকের একটি দল। টুর্নামেন্টের অন্যতম উদ্যোক্তা অরূপ দাস বলেন, “খেলাধুলোর প্রসারের লক্ষ্যেই এই উদ্যোগ।”


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.