টুকরো খবর
পাল্টা সভা কংগ্রেসের
দিন কয়েক আগে দুবরাজপুর পুরসভা সভাকক্ষে তৃণমূল করেছিল শুভেচ্ছা সম্মেলন। বৃহস্পতিবার ওই একই স্থানে কর্মী সম্মেলন করল কংগ্রেস। সভাকক্ষ ভর্তি একই রকম ভিড় লক্ষ্য করা গেল এ দিনও। তবে নাম শুভেচ্ছা সম্মেলনই হোক বা কর্মী সম্মেলন। লক্ষ্য একটাই—সামনের বছর পুরভোটে ক্ষমতা দখল। যদিও পুরভোট হতে এখনও ৬-৭ মাস দেরি রয়েছে। কিন্তু তাতে কী. আগামী বারের দুবরাজপুর পুরনির্বাচনকে ঘিরে ইতিমধ্যেই রাজনৈতিক চাপানউতোর শুরু হয়ে গিয়েছে বলে মনে করছেন এলাকার মানুষ এবং রাজনীতির সঙ্গে জড়িত লোকজন। গত ২ ডিসেম্বর ঈদ, দুর্গাপুজো এবং দীপাবলি উপলক্ষে আয়োজিত শুভেচ্ছা সম্মেলনকে সামনে রেখে বর্তমানে ক্ষমতাসীন কংগ্রেস পুরবোর্ডকে আক্রমণ করেছিলেন রাজ্য সরকারের মৎস্যমন্ত্রী চন্দ্রনাথ সিংহ থেকে তৃণমূলের জেলা সভাপতি অনুব্রত মণ্ডল সকলেই। সে দিন দুর্বল পুর-পরিষেবা, অনুন্নয়ন ও আর্থিক দুর্নীতি নিয়ে অভিযোগ তোলার পাশাপাশি তদন্তের হুমকি দিয়ে রেখেছিল তৃণমূল। আর বৃহস্পতিবার কংগ্রেস কর্মী সম্মেলন থেকে তৃণমূলের আভিযোগ খণ্ডন করার পাশাপাশি অভিযোগ প্রমাণ করার চ্যালেঞ্জ ছুঁড়ে দিলেন দুবরাজপুরের পুরপ্রধান পীযূষ পাণ্ডে, দলের জেলা সভাপতি সৈয়দ সিরাজ জিম্মিরাও। নামে কর্মী সম্মেলন হলেও বাড়িতে বাড়িতে কার্ড দিয়ে আমন্ত্রণ জানানো হয়েছিল ঠিক শুভেচ্ছা সম্মেলনের আগে যেমনটা করেছিল তৃণমূল।

স্ত্রীকে পুড়িয়ে মারার দায়ে কারাদণ্ড স্বামীর
বধূকে পুড়িয়ে মারার দায়ে কারাদণ্ড হল স্বামীর। বৃহস্পতিবার এই রায় দিয়েছেন সিউড়ি ফাস্ট ট্র্যাক আদালতের বিচারক প্রিয়ব্রত দত্ত। পাড়ুই থানার মঙ্গলডিহি গ্রামের গৃহবধূ মনিকা গোস্বামীকে ২০১০ সালের ১৯ মে অগ্নিদগ্ধ অবস্থায় উদ্ধার করে সিউড়ি সদর হাসপাতালে ভর্তি করানো হয়েছিল। পরের দিন গভীর রাতে তিনি মারা যান। মনিকাদেবীর মা গীতা পান্ডে পাড়ুই থানায় জামাই জগন্নাথ গোস্বামীর বিরুদ্ধে মেয়ের উপর নির্যাতন ও আগুন লাগিয়ে পুড়িয়ে মারার অভিযোগ করেছিলেন। সরকার পক্ষের আইনজীবী বিকাশ পৈতণ্ডী বলেন, “জগন্নাথের বিরুদ্ধে ওঠা দু’টি অভিযোগই প্রমাণিত হয়েছে। বুধবারই তাকে দোষী সাব্যস্ত জেলহাজতে নেওয়ার নির্দেশ দেন বিচারক। বৃহস্পতিবার সাজা ঘোষণা করা হয়। দু’বছর কারাদণ্ড ও তিন হাজার টাকা জরিমানা, অনাদায়ে আরও তিন মাস কারাদণ্ড এবং ৮ বছর কারাদণ্ড ও পাঁচ হাজার টাকা জরিমানা, অনাদায়ে আরও পাঁচ মাস সাজা শোনান বিচারক।”

বোমা ফেটে জখম যুবক
কাগজ কুড়োতে গিয়ে বোমা ফেটে গুরুতর জখম হলেন এক প্রতিবন্ধী যুবক। বোলপুর থানার মকরমপুর সংলগ্ন রেল লাইনের কাছে বৃহস্পতিবার দুপুর ১২টা নাগাদ ঘটনাটি ঘটে। আহত যুবকের নাম সঞ্জয় তন্তুবাই। বাড়ি স্থানীয় সুরশ্রী পল্লিতে। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, অন্যান্য দিনের মতো এ দিনও সঞ্জয় রেল লাইনের ধারে কাগজ কুড়োচ্ছিল। আচমকা কাগজের স্তূপে রাখা দু’টি বোমা ফেটে যায়। তাতে তাঁর বাম হাতের আঙুল উড়ে যায় এবং দুই পা ও মুখে আঘাত লাগে। প্রথমে তাঁকে বোলপুর মহকুমা হাসপাতালে নিয়ে যাওয়া হয়। পরে বর্ধমান মেডিক্যাল কলেজ হাসপাতালে স্থানান্তরিত করা হয়। পুলিশ জানিয়েছে, কারা কী কারণে ওখানে বোমা মজুত রেখেছিল তা খতিয়ে দেখা হচ্ছে।’

মন্দিরে চুরি
ফের মন্দিরের তালা ভেঙে বুধবার রাতে সোনা রুপোর গয়না-সহ বেশ কিছু সামগ্রী চুরি হল লাভপুরের ফুল্লরা মন্দির লাগোয়া ব্রহ্মময়ী কালী মন্দিরে। কয়েক দিন আগেই ওই থানারই মুণ্ডমালিনীতলা আশ্রমেও সেবাইতকে আটকে রেখে প্রায় ৫০,০০০ টাকার সামগ্রী চুরি যায়। ব্রহ্মময়ী মন্দিরের পুরোহিত দ্বীপেন উকিলের দাবি, “মন্দিরের দু’টি তালা ভেঙে সোনা, রুপোর গয়না-সহ প্রায় ২৫,০০০ টাকার সামগ্রী চুরি হয়েছে। ন’ মাস আগেও একই ভাবে মন্দির থেকে প্রায় তিন লক্ষাধিক টাকার সোনা, রুপোর গয়না চুরি যায়। কিন্তু পুলিশ কোনও কিনারা করতে পারেনি।” পুলিশ জানায়, ওই মন্দিরে চুরির ব্যাপারে তদন্ত শুরু হয়েছে। তবে কেউ ধরা পড়েনি এবং চুরি যাওয়া সামগ্রীও উদ্ধার হয়নি।

বন্ধ টেলিফোনের পরিষেবা
রাস্তা খোঁড়াখুড়ির সময় ছিঁড়ে গিয়েছে অপটিকাল ফাইবার। এর ফলে দু’দিন ধরে ময়ূরেশ্বরের কলেশ্বর টেলিফোন এক্সচেঞ্জের অধীনস্থ লোকপাড়া এলাকার মোবাইল এবং ল্যান্ডলাইনের পরিষেবা পুরোপুরি বন্ধ হয়ে গিয়েছে। চরম সমস্যায় পড়েছেন ওই এলাকার গ্রাহকেরা। তাঁদের অভিযোগ, বারবার টেলিকম দফতরের দৃষ্টি আকর্ষণ করে কোনও লাভ হয়নি। সংশ্লিষ্ট টেলিকম দফতরের জুনিয়র টেকনিক্যাল অফিসার মলয় দাস বলেন, “যত শীঘ্র সম্ভব ওই এলাকার টেলিফোন সংযোগ চালু করার চেষ্টা চলছে।”

পুড়ে মৃত্যু কিশোরীর
অগ্নিদগ্ধ হয়ে মৃত্যু হল সোনা মণ্ডল (১১) নামে এক কিশোরীর। বাড়ি রামপুরহাট থানার রামরামপুর গ্রামে। বাড়িতে রান্না করতে গিয়ে অসতর্কে অগ্নিদগ্ধ হয় সে। রামপুরহাট মহকুমা হাসপাতালে গুরুতর জখম অবস্থায় ভর্তি করানো হয়। পরে বর্ধমান মেডিক্যাল কলেজে স্থানান্তরিত করা হলেও পরিবারের লোকজন কিশোরিটিকে বাড়িতে নিয়ে আসেন। অবস্থার অবনতি ঘটলে বুধবার ফের রামপুরহাট মহকুমা হাসপাতালে ভর্তি করানো হয়। সেখানেই মৃত্যু হয় সোনার।

সাঁইথিয়ায় বইমেলা
আগামী ১১ থেকে ১৭ জানুয়ারি অনুষ্ঠিত হবে সাঁইথিয়া বইমেলা। সাঁইথিয়ার পুরপ্রধান বীরেন্দ্রকুমার পারখ বলেন, “এ বার তৃতীয় বর্ষে পড়বে এই মেলা। ইতিমধ্যেই কলকাতার বিভিন্ন প্রকাশনীর সঙ্গে বইমেলায় আসা নিয়ে আলোচনা শুরু হয়ে গিয়েছে।” মেলাটি হবে স্থানীয় শশীভূষণ দত্ত বালিকা বিদ্যালয়ের মাঠে। প্রথম থেকেই ওখানে হয়ে আসছে মেলাটি।

সমীরের হুঁশিয়ারি, পার্থর সমাধানসূত্র
গণবৈঠক। রানি রাসমণি অ্যাভিনিউয়ে। —নিজস্ব চিত্র
প্রতিশ্রুতি দিয়েও রাজ্য সরকারের তরফে লোবা কৃষিজমি রক্ষা কমিটির দাবিপত্র নেওয়া হয়নি। ফলে কমিটি আর সরকারের সঙ্গে আনুষ্ঠানিক আলোচনায় যাবে না। বৃহস্পতিবার রানি রাসমণি অ্যাভিনিউয়ে কমিটির সমাবেশে পিডিএস নেতা সমীর পূততুণ্ড এই হুঁশিয়ারি দেওয়ার পরেই টনক নড়ল রাজ্য সরকারের। শিল্পমন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় সমীরবাবুকে ফোন করে তখনই কমিটির প্রতিনিধিদের নিয়ে তাঁর সঙ্গে দেখা করতে যেতে বললেন। তত ক্ষণে অবশ্য লোবার আন্দোলনকারীরা ঘরমুখী। ফলে দেখা হল না। পরে সমীরবাবু জানালেন, পার্থবাবুর ফোন পেয়ে তাঁরা ঠিক করেছেন, সরকার ডাকলে তাঁরা আলোচনায় যাবেন। লোবায় গুলিচালনার বিচারবিভাগীয় তদন্ত, মিথ্যা মামলা প্রত্যাহার-সহ পাঁচ দফা দাবিতে কমিটি এ দিন রানি রাসমণি অ্যাভিনিউয়ে সমাবেশ করে। তাদের দাবিপত্র দিতে যাওয়ার কথা ছিল পার্থবাবুর কাছে। সমীরবাবু সমাবেশে বলেন, কথামতো পার্থবাবু তাঁর সঙ্গে যোগাযোগ না-করায় শিল্পমন্ত্রীর কাছে দাবিপত্র দিতে যাওয়া যাচ্ছে না। পার্থবাবুর বক্তব্য, ফোন করার কথা ছিল সমীরবাবুরই। তিনি বলেন, “লোবার আন্দোলনকারীদের নিয়ে অন্য এক দিন সমীরবাবু আমার সঙ্গে দেখা করবেন।”



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.