|
|
|
|
তারা বাজি |
এক কন্যা দুই রূপ
একই দিনে দুই পৃথিবী-র ছবিতে শ্যুটিং পড়ছে তাঁর। রবি কিনাগি।
অপর্ণা সেন। কী ভাবে সামলাচ্ছেন শ্রাবন্তী দুই ভিন্ন ঘরানা? দেখে এলেন নিবেদিতা দে |
ম্যাট ফিনিশ, না গ্লসি? কী রকম লিপস্টিক পছন্দ তোমার?
প্রশ্ন শুনে চোখের তারা এদিক-ওদিক ঘোরাল মিষ্টি মেয়ে শ্রাবন্তী। হাসলে গালে তার টোল পড়ে। মুক্তোর মতো চিকচিকে সেই হাসি। বলল, “দুটোই”।
এ বার বলো, অপর্ণা সেনের ‘গয়নার বাক্স’ নাকি রবি কিনাগির ‘দিওয়ানা’...এই মুহূর্তে নিজের ছবি হিসেবে কোনটাকে আগে রাখবে?
“হরে কৃষ্ণ, হরে কৃষ্ণ... এই জন্যই তুমি ম্যাট ফিনিশ, আর গ্লসি লিপস্টিকের কথা বললে...কী বলব, দু’ ধরনের ছবিই দারুণ। রীনাদির থেকে কত শিখছি... আবার রবিজি আপন লোক... দুটো ছবিকেই আগে রাখব।...আর যদি লিপস্টিকের কথা বলো, তা হলে বলব, বিয়েবাড়ি হলে গ্লসি...আর এমনি বেরোলে ম্যাট ফিনিশ। তেমনি রীনাদি রীনাদি, আবার রবিজি রবিজি। কোনও কথা হবে না।”
এটা কোনও কাজের কথা হল?
“বীভৎস কাজের কথা। ক’দিন আগে তো... রীনাদি আর রবিজি দু’জনেরই শ্যুটিং এক দিনে করলাম। ভোর ছ’টায় রায়চকে গিয়ে রবিজির শ্যুটিং সেরে, সে দিনই আবার গাড়ি করে এসে নর্থ ক্যালকাটায় মৌসুমীদির সঙ্গে শু্যট করলাম রীনাদির ছবির। সিকোয়েন্সটা ছিল, ছাদে বসে আমি সিগারেট খাচ্ছি, আর মৌসুমীদি টানছে হুঁকো।”
তুমি সিগারেট খাও?
“এমা, না না!” বলতে বলতে হাসিতে লুটিয়ে পড়ল শ্রাবন্তী। গালের টোল, হাসি, চোখের তারা, অনামিকার আংটির হিরে...ঝিকিয়ে উঠল সব একসঙ্গে।
জানো এক সময়ে ঋতুপর্ণা সেনগুপ্তও ‘পারমিতার একদিন’ আর ‘শ্বশুরবাড়ি জিন্দাবাদ’ সহ আরও নানা ছবির শ্যুটিং একসঙ্গে করেছিল। এক সাক্ষাৎকারে ঋতুপর্ণা স্বীকারও করেছিল, সেই সময় বুম্বাদা (প্রসেনজিৎ) তাঁকে সময়-ডেট ইত্যাদি ব্যাপারে দারুণ সাহায্য করেছিল। তা তোমায় কোনও দাদা হেল্প করছে?
“হ্যাঁ, আমাকে হেল্প করছে আমার প্রোডাকশন-দাদা লালুদা।” হাসতে হাসতে চেয়ারে পা তুলে এ বার বাবু হয়ে বসল শ্রাবন্তী। “আমি তো খুব ঘরোয়া...আর ছেলেমানুষও...একটু মিশলেই সবাই বুঝতে পারে...দাদারা শিখিয়ে-টিখিয়ে নেয়। হেল্প করে।”
আচ্ছা, এই যে তোমার গজদাঁত, যার জন্য মৌসুমী চট্টোপাধ্যায়ের সঙ্গে তোমার মিল খুঁজে পায় অনেকে...
“আরে গজ দাঁত পরে হবে। আগে দ্যাখো আমার এই ছোট্ট দাঁতটা” বলে নীচের পাটির পাশের দিকের একটা দাঁত দেখাল নায়িকা। |
‘দিওয়ানা’য় শ্রাবন্তী |
‘গয়নার বাক্স’তে শ্রাবন্তী |
|
কী হয়েছে তোমার ওই দাঁতে!
“এটা দুধে-দাঁত। পড়েনি এখনও।”
কী বলছ! শৈশব কাটেনি তাহলে?
“তাই তো বলছি” বলে গলাটাকে অবিকল বাচ্চাদের মতো মিমিক করে শ্রাবন্তী বলল, “ছোত্ত বাত্তা মেয়ে আমি। দুদু-দাঁতু আতে আমার।”
হে ভগবান! তুমি তো একেবারে তোমার ছেলের মতো কথা বলছ! কত বয়স হল তোমার ছেলে ঝিনুকের?
“আট। আমার ছেলে আমার থেকে অনেক ম্যাচিওরড্ কথা বলে।”
তোমার ষোলো বছরে বিয়ে, সতেরো বছরে বাচ্চা। বিয়ের আগেই জিৎ-এর সঙ্গে ‘চ্যাম্পিয়ন’ হিট। তার পরেই সহ-পরিচালক রাজীবকে বিয়ে...বিয়ের পরেই মাধ্যমিক, সন্তান, পাঁচ বছর পুরোপুরি সংসারী... এ বার কি পুরোপুরি কেরিয়ার? নাকি আবারও বাচ্চার প্ল্যান আছে?
“প্ল্যান তো আছেই। তবে এখন নয়, বছর তিন-চারেক পর। ঋত্বিক রোশন, শাহরুখ খান সকলেরই তো দুটো করে সন্তান, তাই না? (হাসি)”
তা হলে তো তোমার ছবিতে আসাকে ‘ফিরে আসা’ বলা যাবে না, বলতে হবে ‘ফিরে ফিরে আসা’।
“বলতে পারো। জানো, আমি কিন্তু শিশুশিল্পী হিসেবে প্রসেনজিৎ-ঋতুপর্ণার মেয়ে হয়েছিলাম ‘মায়ার বাঁধনে’। তা ছাড়া, ‘পারমিতার একদিন’-এ একটা ছোট চরিত্রের জন্যও আমি রীনাদির আলিপুরের ফ্ল্যাটে গিয়েছিলাম।”
তাই?
“সেটাই তো বলছি, তবে তখন সুযোগ পাইনি।”
আচ্ছা রীনাদির ছবি আর রবিজির ছবি...কতটা আলাদা?
“একটায় মেকআপ নেই। আরেকটায় ভারী মেকআপ। একটায় কথাবার্তা আস্তে আস্তে, আরেকটায় একটু জোরে। একটায় চুলে উইগ। আর রীনাদির ছবিতে? পুরো নিজের চুল। তার মধ্যেই একটু নীচে খোঁপা, একটু তুলে বাঁধা...কত আলাদা বুঝতেই পারছ।”
তুমি যেরকম বাচ্চাদের মতো আচরণ করো, যে ভঙ্গিতে কথা বলো...অপর্ণা সেনের সঙ্গে মানিয়ে নিতে অসুবিধে হয় না? মানে দুটো ঘরানা তো সম্পূর্ণ আলাদা?
“একটু ভয়-ভয় করে। এত সিরিয়াস। তবে কী সুন্দরী! কী আন্তরিক। আমাকে বসে বসে শেখালেন, ‘আবার আসিব ফিরে/ধানসিঁড়িটির তীরে’...মনে পড়ে যাচ্ছিল ছোটবেলার পড়াশোনার কথা। লাইফে প্রথম ওয়ার্কশপও করলাম ওঁর সঙ্গে। মুম্বইতে। কঙ্কণাদির বাড়িতে। একেবারে আলাদা অভিজ্ঞতা। তবে রবিজি আর রীনাদির মধ্যে কিন্তু আশ্চর্য মিল। দু’জনেই চূড়ান্ত পারফেকশনিস্ট।”
ভয় ভয় করে বলছিলে?
“না, সে রকম কোনও চাপ নেই। শ্যুটিংয়ে আমি নিজের মেকআপ ভ্যানে টিম বানিয়ে নিয়েছি। শাহরুখ-আমির-শাহিদ সব কিছু নিয়েই আড্ডা হয় তখন। এক্কেবারে ফুলটুস মস্তি।”
শাহরুখ না আমির, কাকে বেশি তোমার ভাল লাগে?
“শাহরুখ, শাহরুখ। ওর জন্য আমি ‘দিওয়ানা’। তবে পাগল আমি আরেক জনের জন্যও।”
কে?
“শাহিদ কপূর। উফ্ কী যে ভাল লাগে। জানো তো ‘কুছ কুছ হোতা হ্যায়’-এর কাজল আর ‘যব উই মেট’-এর করিনার চরিত্রটা যদি করতে পারতাম! আমার স্বপ্ন পূরণ হত।
|
‘দিওয়ানা’
(রবি কিনাগির ছবি) |
‘গয়নার বাক্স’
(অপর্ণা সেনের ছবি) |
• মেকআপ আছে
• উইগ আছে
• সংলাপ বলতে হয় উচ্চগ্রামে
• জিৎ-এর মোটর বাইকের সঙ্গী |
• মেকআপ নেই
• নিজের চুল
• সংলাপ বলতে হয় আস্তে
• কৌশিকের সঙ্গে কবিতা আবৃত্তি |
|
ছবি: সুব্রত কুমার মণ্ডল |
|
|
|
|
|