টুকরো খবর
পথ অবরোধে দুর্ভোগ
জমি দখল ঘিরে সংঘর্ষের জেরে জাতীয় সড়ক অবরোধে দুর্ভোগে পড়লেন যাত্রীরা। সোমবার সন্ধ্যা ৬ টা থেকে মালদহের কালিয়াচক থানার বালিয়াডাঙ্গা ও যদুপুর এলাকায় ৩৪ নম্বর জাতীয় সড়কে ওই অবরোধ হয়। মালদহ থেকে কালিয়াচক ২৫ কিলোমিটার, অন্যদিকে কালিয়াচক থেকে ধুলিয়ান পর্যন্ত রাস্তায় যান চলাচল বন্ধ হয়ে যায়। জেলা পুলিশ সূত্রে জানা গিয়েছে, নওদা যদুপুরে ১ বিঘা জমি কেনাকে কেন্দ্র করে যদুপুর অঞ্চলের তৃণমূল সভাপতি বকুল শেখের সঙ্গে বালিয়াডাঙ্গার আড্ডু শেখের গোলমাল চলছিল। পুলিশ জানিয়েছে, দু’জনের বিরুদ্ধেই খুন-সহ একাধিক মামলা রয়েছে। সোমবার বকুল শেখ দলবল নিয়ে বালিয়াডাঙায় আড্ডু শেখের ডেরায় হামলা চালায়। এর পরে আড্ডু শেখ ও দলবল পাল্টা হামলা শুরু করলে বকুল শেখ ও নওদা যদুপুর পঞ্চায়েতের প্রধান মোটর সাইকেল ফেলে পালিয়ে যায়। আড়ু শেখরা বকুল শেখদের দু’টি মোটর সাইকেল আগুন লাগিয়ে পুড়িয়ে দেয়। এর পরেই তাদের উপর হামলা করার প্রতিবাদে বকুল শেখ ও তার দলবল যদুপুর স্ট্যান্ড ও ভাগলপুর স্ট্যান্ডে ৩৪ নম্বর জাতীয় সড়ক অবরোধ করে বিক্ষোভ শুরু করে। অন্য দিকে আড্ডু শেখের দলবল ও পাল্টা বালিয়াডাঙা ইদগার সামনে জাতীয় সড়ক অবরোধ করে বিক্ষোভ শুরু করে। জেলা পুলিশ সুপার জয়ন্ত পাল বলেন, “বড়জোর ঘণ্টা তিনেক অবরোধ থাকার পরেই পুলিশ গিয়ে তা তুলে দেয়। একটি ট্রলার খারাপ হয়ে গিয়ে রাস্তার একাংশ আটকে গিয়ে যানজট হয়েছিল। তবে অন্য লেন দিয়ে গাড়ি যাতায়াতের ব্যবস্থা করা হয়।” অবরোধকারীদের বিরুদ্ধে মামলা করা হয়েছে বলে তিনি জানান।

আন্দোলনে শিক্ষাকর্মীরা
সরকারি নির্দেশ অনুযায়ী উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের কর্মীদের ন্যায় সমহারে বেতন ও সরকারি সুবিধার দাবিতে আন্দোলনে নামলেন রায়গঞ্জ ইউনিভার্সিটি কলেজের শিক্ষাকর্মীরা। মঙ্গলবার থেকে কলেজের ২৭ জন শিক্ষাকর্মী অনির্দিষ্টকালের জন্য কর্মবিরতির ডাক দিয়ে কলেজ চত্বরে অবস্থান বিক্ষোভে বসেছেন। এদিকে ওই আন্দোলনের জেরে কলেজের কলেজের পঠন পাঠন ও প্রশাসনিক কাজকর্ম ব্যাহত হয়েছে। পাশাপাশি, ভর্তি প্রক্রিয়া, তপশিল জাতি ও উপজাতি সম্প্রদায়ের পড়ুয়াদের বৃত্তির আবেদনপত্র পূরণের কাজ আটকে গিয়েছে। এ দিন দুপুরে কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ দেবাশিস বিশ্বাস শিক্ষাকর্মীদের কর্মবিরতি প্রত্যাহার করার অনুরোধ করেন। দেবাশিসবাবুর সঙ্গে বচসায় জড়িয়ে পড়েন আন্দোলনকারীরা। তাঁরা দেবাশিসবাবুকে জানিয়ে দেন, সরকারি নির্দেশ অনুযায়ী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ যতদিন না পর্যন্ত তাঁদের লিখিতভাবে বিশ্ববিদ্যালয়ের কর্মীদের ন্যায় সমহারে বেতন ও সরকারি সুবিধা দেওয়ার আশ্বাস দিচ্ছেন, ততদিন তাঁরা কর্মবিরতি প্রত্যাহার করবেন না। রায়গঞ্জ ইউনিভার্সিটি কলেজ শিক্ষাকর্মী সমিতির সহকারী সম্পাদক তপন নাগ বলেন, “শিক্ষাকর্মীদের দাবি ও সমস্যার কথা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে জানানো হয়নি। তবে আন্দোলনের জেরে কলেজের কাজ ব্যাহত হওয়ায় ক্ষমাপ্রার্থী।” দেবাশিসবাবুর দাবি, সরকারি নিয়ম মেনেই কলেজ পরিচালনা হয়। তিনি বলেন, “তপনবাবুরা খোঁজ নিলেই জানতে পারবেন, তাঁদের সমস্যার কথা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে জানিয়েছি কিনা।”

খুনের হুমকি, পাল্টা হুমকি
এক শিক্ষক এবং এক প্রাক্তন ছাত্র নেতা পরস্পরের বিরুদ্ধে খুনের হুমকি দেওয়ার অভিযোগ এনে পুলিশের দ্বারস্থ হয়েছে। মঙ্গলবার ঘটনাটি ঘটে রায়গঞ্জ ইউনিভার্সিটি কলেজে। ওই দু’জনের এক জন টিচার্স কাউন্সিলের সম্পাদক অশোক দাস। তিনি তৃণমূল সমর্থক বলে পরিচিত। অপরজন, কলেজের ছাত্র সংসদের প্রাক্তন সাধারণ সম্পাদক তথা রায়গঞ্জ লোকসভা যুব কংগ্রেস কমিটির সহ সভাপতি তুষারকান্তি গুহ। রায়গঞ্জ থানার আইসি সমীরকুমার পাল বলেন, “দুই পক্ষের অভিযোগ খতিয়ে দেখে আইন অনুয়ায়ী ব্যবস্থা নেওয়া হবে।” অশোকবাবুর অভিযোগ, শিক্ষাকর্মীদের কর্মবিরতির জেরে প্রশাসনিক কাজকর্ম স্বাভাবিক রাখতে কী করণীয় সেই ব্যাপারে আলোচনা করতে অশোকবাবু অধ্যক্ষের ঘরে গিয়েছিলেন। সেই সময় তুষারবাবু তাঁকে গালি দিয়ে গুলি করে খুনের হুমকি দেন। তুষারবাবুর পাল্টা অভিযোগ, একটি সার্টিফিকেট আনতে তিনি কলেজে অধ্যক্ষের ঘরে যান। সেই সময় অশোকবাবু তুষারবাবুকে দুষ্কৃতীদের দিয়ে খুন করার হুমকি দেন।

নিম্নমানের সার বিলির নালিশ
নিম্নমানের জৈবসার বিলির অভিযোগ উঠল বালুরঘাটে। বাসিন্দাদের বিক্ষোভের মুখে পড়ে দুই ট্রাক ভর্তি সার সরিয়ে ফেলার অভিযোগ উঠলো আরএসপির ডাঙ্গা গ্রামপঞ্চায়েতের প্রধানের বিরুদ্ধে। সোমবার বিকেলে দক্ষিণ দিনাজপুরের বালুরঘাটের আরএসপি পরিচালিত ডাঙ্গা গ্রাম পঞ্চায়েত এলাকার ঘটনা। পুলিশ গিয়ে সার সমেত একটি ট্রাক আটক করে। বাকি দুই ট্রাক সার গ্রাম পঞ্চায়েত কর্তৃপক্ষ একটি বেসরকারি গুদামে লুকিয়ে ফেলেন বলে গ্রামবাসীরা অভিযোগ করেছেন। খবর পেয়ে জেলাশাসক দূর্গাদাস গোস্বামী চাষিদের অভিযোগ খতিয়ে দেখে বালুরঘাটের বিডিওকে ব্যবস্থা নিতে বলেছেন।

খুন, গ্রেফতার জমি ব্যবসায়ী
মালদহের হরিশ্চন্দ্রপুরে ব্যবসায়ীকে খুনে যুক্ত সন্দেহে জমি ব্যবসায়ীকে পুলিশ গ্রেফতার করেছে। ধৃত ব্যক্তি নিহতের কারবারের অংশীদার। ধৃতের নাম আবুল কালাম আজাদ। সোমবার রাতেই তাঁকে ধরা হয়। আজাদের কাছে নিহত ব্যবসায়ীর পাওনা ছিল প্রায় এক কোটি টাকা। অংশীদারের সেই টাকা হাতিয়ে নিতেই নিজের বাড়িতে ডেকে নিয়ে গিয়ে ভাড়াটে খুনি দিয়ে খুনের ছক কষা হয় বলে জানতে পেরেছে পুলিশ। ২ লক্ষ টাকায় ৪ ভাড়াটে খুনি দিয়ে খুনের পরে দেহ ফেলে দিয়ে আসা হয় ভালুকার জঙ্গলে। ৪ ভাড়াটে খুনিকে পুলিশ আটক করে।

বিক্ষোভ
দুর্ঘটনার আশঙ্কা এড়াতে রাস্তায় ‘হাম্প’ দেওয়ার দাবিতে কোচবিহারে পূর্ত দফতর ঘেরাও করে করে বিক্ষোভ দেখালেন যুব কংগ্রেস ও ছাত্র পরিষদ সমর্থকরা। মঙ্গলবার ওই দাবিতে বেলা ১ টা থেকে প্রায় দুই ঘন্টা ঘেরাও চলে। আন্দোলনকারীদের অভিযোগ, কোচবিহার রেলঘুমটি থেকে চাকির মোড় রাস্তায় যানজটের চাপে পথচারীদের সমস্যা হচ্ছে। ওই রাস্তার স্টেশন মোড় এলাকায় সমস্যা সবচেয়ে বেশি। সেখানে সোমবার বিকেলে গাড়ির ধাক্কায় এক মহিলার মৃত্যু হয়। এ এই নিয়ে গত তিন মাসে অন্তত ১০ টি দুর্ঘটনা ঘটেছে।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.