টুকরো খবর
হুমকি ফোন, স্থানান্তর বন্দিকে
টাকা চেয়ে এক যুবককে হুমকি ফোন করেছেন, এই অভিযোগ পেয়ে চটজলদি এক বন্দিকে অন্য ওয়ার্ডে স্থানান্তরিত করলেন জেল কর্তৃপক্ষ। ঘটনাটি মেদিনীপুর কেন্দ্রীয় সংশোধনাগারের। যে বন্দির বিরুদ্ধে হুমকি ফোন করার অভিযোগ উঠেছে, তাঁর নাম রাজা সিংহ। বাড়ি খড়্গপুরের মালঞ্চ এলাকায়। মাঝেমধ্যে মেদিনীপুরের অশোকনগরের এক বাড়িতেও তিনি থাকতেন বলে খবর। যদিও গোটা ঘটনায় মুখে কুলুপ এঁটেছেন পুলিশ থেকে জেল কর্তৃপক্ষসকলেই। জেল সুপার খগেন্দ্রনাথ বীর বলেন, “আমি এ ব্যাপারে কিছু বলব না। যা জানার পুলিশের কাছে জানতে পারেন।” খড়্গপুর টাউন থানার আইসি অরুণাভ দাসও মুখ খুলতে নারাজ। তাঁর বক্তব্য, “এক যুবক অভিযোগ জানাতে এসেছিলেন। এর বেশি কিছু বলব না।” টাকা চেয়ে হুমকি ফোন করার অভিযোগ ওঠার পরই রাজা যে ওয়ার্ডে ছিলেন, সেই ৫ নম্বর ওয়ার্ডে তল্লাশি চালান জেল কর্তৃপক্ষ। তবে সেখানে কোনও মোবাইল পাওয়া যায়নি। তবে জানা গিয়েছে শেখ তানবীর নামে খড়্গপুরের এক যুবককে দিন কয়েক আগে জেল থেকে ফোন করে হুমকি দেন রাজা। তনবীর থানায় অভিযোগ জানান। এরপর বিষয়টি মেদিনীপুর জেল কর্তৃপক্ষকে জানানো হয়। তারপরই রাজাকে ৫ নম্বর থেকে ১৩ নম্বর ওয়ার্ডে স্থানান্তরিত করা হয়েছে। রাজা মাস ছয়েকেরও বেশি জেলে রয়েছেন। তাঁর বিরুদ্ধে চুরি-ডাকাতি সহ একাধিক অভিযোগ রয়েছে।

গাড়ি উল্টে মৃত এক, জখম ১৬
দুর্ঘটনাগ্রস্তদের পরিদর্শনে মহকুমাশাসক
পিক-আপ ভ্যান উল্টে মৃত্যু হল এক মহিলা-সহ তিন জনের। জখম অন্তত ১৩ জন। মঙ্গলবার দুপুরে দুর্ঘটনাটি ঘটে গড়বেতার ধাদিকার কাছে মোলডাঙায়। খবর পেয়ে পৌঁছয় পুলিশ। জখমদের উদ্ধার করে প্রথমে গড়বেতা হাসপাতালে ভর্তি করা হয়। পরে ৬ জনকে মেদিনীপুর মেডিক্যালে স্থানান্তরিত করা হয়। হাসপাতালে আনার পথেই মারা যান এক মহিলা। তাঁর নাম-পরিচয় জানতে পারেনি পুলিশ। পরে মেডিক্যাল কলেজে মৃত্যু হয় ভক্তি কর্মকার (৪৮) ও জুলু বাগ (৫০)-এর ভক্তিবাবুর বাড়ি তিলাবনি গ্রামে। আর জুলু রামগড়ের বাসিন্দা। জখম ২ জন এখনও গড়েবতা হাসপাতালে চিকিৎসাধীন। আর মেডিক্যালে ভর্তি আছেন ৩ জন, ২ জন মহিলা ও ১ জন পুরুষ। দুপুরে মেদিনীপুর মেডিক্যালে গিয়ে জখমদের সঙ্গে দেখা করেন মেদিনীপুরের (সদর) মহকুমাশাসক অমিতাভ দত্ত। পরিজনদের কাছে চিকিৎসার ব্যাপারে খোঁজ নেন।

ঘেরাও প্রধান
মোরাম রাস্তা তৈরির জন্য অবৈধ ভাবে দরপত্র হয়েছে। এই অভিযোগে সবংয়ের ভেমুয়াতে সিপিএমের পঞ্চায়েত প্রধান এবং পঞ্চায়েত কর্মীদের অফিসেই ঘেরাও করে রাখলেন তৃণমূল সমর্থকরা। সোমবার সন্ধের মুখে তৃণমূলের বেশ কয়েকজন কর্মী-সমর্থক এসে পঞ্চায়েত কার্যালয় ঘেরাও করেন। স্থানীয় তৃণমূল নেতা তরুণ মিশ্র বলেন, “মোরাম রাস্তা তৈরির জন্য অবৈধ ভাবে দরপত্র হয়েছে। আমরা আগে অভিযোগ জানালেও সদুত্তর পাইনি। তাই বাধ্য হয়েই প্রধানকে ঘেরাও করা হয়েছে।” অভিযোগ অস্বীকার করে পঞ্চায়েত প্রধান অশোকবল্লভ অধিকারী বলেন, “অভিযোগ মিথ্যে। সরকারি নিয়মেই সব কিছু হয়েছে। রাজনৈতিক উদ্দেশ্যেই এমন অভিযোগ করা হচ্ছে।”

কলেজের জন্মদিন
হোমিওপ্যাথি মেডিক্যাল কলেজের ৬৮তম প্রতিষ্ঠা দিবস উদ্যাপন হল সোমবার। এই উপলক্ষ্যে প্রাক্তন ছাত্র-ছাত্রীদের পুনর্মিলন, সেমিনার, সাংস্কৃতিক অনুষ্ঠান হয়। এ বার ছিল উৎসবের ১৮তম বর্ষ। উদ্বোধনী অনুষ্ঠানে ছিলেন মেদিনীপুরের মহকুমাশাসক (সদর) অমিতাভ দত্ত, বেলুড় মঠের অরুণাত্মানন্দ মহারাজ, বিধায়ক মৃগেন মাইতি, পুরপ্রধান প্রণব বসু, হোমিওপ্যাথি কলেজের অধ্যক্ষ বিজয়পতি মণ্ডল প্রমুখ।

প্রতিবন্ধীদের জন্য
বিশ্ব প্রতিবন্ধী দিবস পালন করল দক্ষিণ-পূর্ব ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের খড়্গপুর শাখা। সোমবারের এই অনুষ্ঠানে বক্তব্য রাখেন টিভি রামনা, বিএইচভি রাও, সোমনাথ সেন। সাংস্কৃতিক অনুষ্ঠানে যোগ দেয় প্রতিবন্ধী ছাত্রীরা। ম্যাজিক দেখান সোমনাথ জানা। অনুষ্ঠান শেষে ৫০ জন দুঃস্থ ও প্রতিবন্ধী পড়ুয়াদের বস্ত্র বিতরণ করা হয়।

ফের অস্ত্র উদ্ধার
তল্লাশিতে মিলল বন্দুক, ল্যান্ডমাইন ও গুলি। লালগড়ের জোড়াব্রিজ সংলগ্ন জঙ্গলে সোমবার সকালে তা উদ্ধার করে যৌথবাহিনী। ৩টি দেশি বন্দুক, ১টি ল্যান্ডমাইন, ১৫ রাউন্ড গুলি ও মোটর বাইক উদ্ধার হয়েছে।

কমিশনের কর্মশালা
বৈঠক শেষে রাজ্য মানবাধিকার কমিশনের ডিজি (ডান দিকে)। —নিজস্ব চিত্র।
জেলা পুলিশ-প্রশাসনের কর্তাদের নিয়ে মেদিনীপুরে কর্মশালা করলেন রাজ্য মানবাধিকার কমিশনের ডিজি কে পি পি রাও। মঙ্গলবার জেলা পরিষদ চত্বরে শহিদ ক্ষুদিরাম পরিকল্পনা ভবনের সভাঘরে এই কর্মশালায় ছিলেন জেলাশাসক সুরেন্দ্র গুপ্ত, পুলিশ সুপার সুনীল চৌধুরী। সঙ্গে জেলা পুলিশ-প্রশাসনের কর্তারা। কমিশনের ডিজি জানান, জেলায় জেলায় এমন কর্মশালা হবে। বিভিন্ন জায়গায় মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ ওঠে। কখনও পুলিশের বিরুদ্ধে, কখনও প্রশাসনের বিরুদ্ধে। কিছু ক্ষেত্রে পুলিশ ক্ষমতার অপব্যবহার করে বলেও অভিযোগ। মানবাধিকার সংক্রান্ত ১৯৯৩ সালের আইন নিয়ে সকলে সমান সচেতনতা নয় বলেই সমস্যা হয়। এ ক্ষেত্রে সচেতনতা বাড়াতেই কর্মশালা করা হচ্ছে। মানবাধিকার আইন সংক্রান্ত বিভিন্ন বিষয় নিয়ে এ দিন আলোচনা হয়। জেলা পুলিশ-প্রশাসনের কর্তারা ছাড়াও ছিলেন বিভিন্ন স্বেচ্ছাসেবী সংস্থার কর্মকর্তারা।

কলেজে সেমিনার
বিশ্ববিদ্যালয় মঞ্জুরি আয়োগের সহায়তায় যুব সমাজের কর্মসংস্থান বিষয়ক একটি সেমিনার হল দাঁতন ভট্টর কলেজে। মঙ্গলবার আলোচনায় প্রধান বক্তা ছিলেন দুই মেদিনীপুরের কর্মবিনিয়োগ দফতরের যুগ্ম নির্দেশক রবীন্দ্রনাথ জানা, বেলদা কর্মবিনিয়োগ কেন্দ্রের আধিকারিক চিত্তরঞ্জন মণ্ডল। ছিলেন দাঁতন ১-এর বিডিও জ্যোতি ঘোষ, অধ্যক্ষ পবিত্রকুমার মিত্র।

কারখানার নাম বদল
শহরের বিদ্যাসাগর শিল্পতালুকে ‘টাটা টেলকন’ কারখানাটির নাম বদলে হল ‘টাটা হিতাচি’। মঙ্গলবার কারখানায় এক অনুষ্ঠানে এ কথা ঘোষণা করেন সংস্থার এমডি রণবীর সিংহ।

ক্ষুদিরাম স্মরণে
শহিদ ক্ষুদিরামের জন্মদিবস উপলক্ষে নানা কর্মসূচি পালন করল খড়্গপুর কালচারাল ফোরামের তালবাগিচা শাখা। সোমবার তালবাগিচা ক্ষুদিরাম শিশু উদ্যানে ক্ষুদিরামের মূর্তিতে মাল্যদান করে অনুষ্ঠান শুরু হয়।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.