টুকরো খবর
গ্যাস কলঙ্ক নিয়ে মোদীর জবাব চায় কংগ্রেস
কিছু সমীক্ষা বলছে এ বার ক্ষমতায় ফিরবেন নরেন্দ্র মোদীই। কিন্তু ভোটের মুখে গ্যাস কেলেঙ্কারি নিয়ে কংগ্রেসের তোপের মুখে পড়লেন তিনি। সিএজি-র সাম্পতিক একটি রিপোর্টের ভিত্তিতে তাদের অভিযোগ, জিও গ্লোব নামে একটি সংস্থাকে ২ হাজার কোটি টাকা সুবিধা পাইয়ে দিয়েছেন তিনি। অথচ বারবাডোজের ওই সংস্থাটিকে মোদী সরকার যখন গ্যাস উত্তলনের জন্য ব্লক বরাত দেন, তখন তাদের মূলধন ছিল ৬৪ ডলার। আর অভিজ্ঞতা ঝুলি শূন্য। ছিল না প্রযুক্তির জ্ঞানও। যে কারণে প্রকল্পের প্রাথমিক নক্সা তৈরির জন্য অন্য একটি সংস্থাকে আড়াই কোটি টাকা দেয় রাজ্য সরকার। নামমাত্র পুঁজির ওই জিও গ্লোবই পরে তাদের ৫ শতাংশ শেয়ার বিক্রি করে অস্বাভাবিক চড়া দামে। কংগ্রেস এই বিষয়ে সিবিআই তদন্ত চাইবে কি না প্রশ্ন করা হলে কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রী মণীশ তিওয়ারি সোমবার এক সাংবাদিক বৈঠকে বলেন, “মোদী আগে সিএজি-র তোলা প্রশ্নগুলির জবাব দিন।” যদিও মোদী নন, এ দিন জবাব দিয়েছেন বিজেপি-র মুখপাত্র প্রকাশ জাভড়েকর। তাঁর বক্তব্য, “ভোটের আগে ভুয়ো অভিযোগ তোলার জবাবটা মানুষই দেবেন কংগ্রেসকে।”

বিচারককে মারধর, গ্রেফতার ১৫ যুবক
অশালীন আচরণের প্রতিবাদ করতে গিয়ে আক্রান্ত হলেন এক বিচারক। আহত হয়েছেন তাঁর বন্ধুবান্ধব-সহ পরিবারের আরও কয়েক জন। ঘটনাস্থল সিপাহিজলা পার্ক। ঘটনায় জড়িত থাকার অভিযোগে পুলিশ এ পর্যন্ত ১৫ জনকে আটক করেছে। কয়েক জন বন্ধু এবং পরিবারের সদস্যদের নিয়ে গত কাল পার্কে গিয়েছিলেন বিলোনিয়ার জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট প্রসেনজিৎ দেবনাথ। সেখানে আরও কয়েকটি দল পিকনিক করতে আসে। পুলিশ জানায়, মদ্যপ কয়েক জন যুবক সেখানে বিচারকের পরিবারের কয়েকজন মহিলার সঙ্গে অশালীন আচরণ করে। প্রসেনজিৎবাবু তার প্রতিবাদ করায় তাঁদের উপর আক্রমণ চালায় মদ্যপ যুবকরা। বিচারক-সহ সাতজন আহত হন। ঘটনাটি জানতে পেরে পুলিশ বাহিনী ঘটনাস্থলে যায়। এখনও পর্যন্ত ১৫ জনকে গ্রেফতার করা হয়েছে। বিচারকের বোন অপর্ণা দেবনাথ এ বিষয়ে স্থানীয় থানায় একটি অভিযোগ দায়ের করেছেন। পুলিশ জানিয়েছে, অভিযুক্তরা অধিকাংশই আগরতলা শহরের বাসিন্দা। আজ ধৃত ব্যক্তিদের আদালতে তোলা হলে ধৃতদের জেল হেফাজতের নির্দেশ দেয় আদালত।

রঞ্জিত সিন্হাই সিবিআই নির্দেশক
নিয়োগ বিতর্কের মধ্যেই সিবিআইয়ের নতুন নির্দেশক হিসেবে দায়িত্ব নিলেন রঞ্জিত সিন্হা। প্রধানমন্ত্রীকে চিঠি লিখে সুষমা স্বরাজ ও অরুণ জেটলি দাবি করেছিলেন, লোকপাল বিল পাশ না হওয়া পর্যন্ত এই নিয়োগ স্থগিত রাখা হোক। কারণ, লোকপাল রূপায়িত হলে সরকারের হাত থেকে সিবিআই নির্দেশক নিয়োগের অধিকার কলেজিয়ামের হাতে চলে যাবে। সিন্হার নিয়োগের বিরুদ্ধে আদালতেও একটি মামলা চলছে। যদিও দায়িত্ব নিয়ে নতুন নির্দেশক দাবি করেন, তাঁর নিয়োগ নিয়ে কোনও বিতর্কই নেই। সরকার ইতিমধ্যেই এই নিয়োগের সিদ্ধান্ত নিয়েছে। তাই তিনি এই পদ গ্রহণ করলেন। রঞ্জিত সিন্হা বলেন, নির্দেশক হিসেবে সিবিআইয়ের ভাবমূর্তি আরও উজ্জ্বল করার চেষ্টা করবেন তিনি। যা যা খামতি রয়েছে, তা-ও দূর করা হবে।

ভর্তুকির তরজায় গরিব-গরিবি
গুজরাতে ভোটের প্রচার মধ্যগগনে। কেন্দ্র তার মধ্যেই ভর্তুকির টাকা গরিবদের হাতে নগদে তুলে দেওয়ার প্রকল্প ঘোষণা করেছে বলে নির্বাচন কমিশনে নালিশ জানিয়েছিলেন লালকৃষ্ণ আডবাণী, অরুণ জেটলি-সহ বিজেপি নেতারা। তা নিয়ে কমিশনের নোটিসের জবাবে সরকার জানিয়েছে, ওটা নতুন ঘোষণা নয়। সাধারণ বাজেটে ঘোষিত প্রকল্প কেবল রূপায়ণ করা হয়েছে। কমিশন এই জবাবের ভিত্তিতে সিদ্ধান্ত নেবে মঙ্গলবার। সরকারি ভাবে জবাব দেওয়ার পাশাপাশি বিজেপি-র করা নালিশকে কৌশলে তাদেরই বিরুদ্ধে অস্ত্র করছে কংগ্রেস। কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রী মণীশ তিওয়ারি সোমবার বলেন, “বিজেপি অবস্থান স্পষ্ট করুক তাঁরা ভর্তুকি নগদ হস্তান্তরের পক্ষে না বিপক্ষে।” মণীশের অভিযোগ, বিজেপি গরিবদের বিপক্ষে। কিন্তু কংগ্রেস বরাবরই গরিবির বিপক্ষে।

অস্বাভাবিক মৃত্যু
১৭ বছরের এক কিশোরীর অস্বাভাবিক মৃত্যু ঘটল। একাদশ শ্রেণির ছাত্রী নেহা ডাক্তারির প্রবেশিকা পরীক্ষার প্রস্তুতির জন্য বিহার থেকে দিল্লিতে এসেছিল। একটি বেসরকারি আবাসিক শিক্ষা সংস্থায় থাকত সে। রবিবার তার জন্মদিন ছিল। দুই দাদার সঙ্গে সারা দিন কাটিয়ে হস্টেলে ফেরে সে। এর কুড়ি মিনিটের মধ্যেই নেহার দাদার কাছে খবর যায় যে নেহা হাসপাতালে ভর্তি। হাসপাতালে পৌঁছে জানা যায় যে সে মারা গেছে। হস্টেল কর্তৃপক্ষ জানিয়েছেন, চার তলার ছাদ থেকে পড়ে গিয়ে মারা গিয়েছে নেহা।

২০-৩০ শতাংশ
জমি অধিগ্রহণ বিল চূড়ান্ত করে কেন্দ্রীয় মন্ত্রিসভার অনুমোদনের জন্য পাঠিয়ে দিল গ্রামোন্নয়ন মন্ত্রক। বৃহস্পতিবার মন্ত্রিসভার বৈঠকে বিলটি অনুমোদিত হতে পারে। বিলে সরকার সর্বশেষ যে জমি-নীতি স্থির করেছে তাতে বেসরকারি শিল্পের জন্য সর্বোচ্চ ২০% ও যৌথ উদ্যোগের ক্ষেত্রে সর্বোচ্চ ৩০% জমি অধিগ্রহণ করতে পারবে সরকার।

মন্তব্যের খেসারত
মহারাষ্ট্রের ঠানে জেলার পালঘরের বাসিন্দা যে তরুণী বালাসাহেব ঠাকরের মৃত্যুর পর মহারাষ্ট্রে বন্ধের পরিস্থিতি নিয়ে ফেসবুকে মন্তব্য করেছিলেন, শিবসেনার আক্রমণের ভয়ে চলে যেতে হয়েছে গুজরাতে। যদিও যে দুই পুলিশ অফিসার তাঁকে গ্রেফতার করেছিলেন এবং যে বিচারক তাঁকে জামিন দেন, তাঁদের সাসপেন্ড করা হয়েছে। কোঙ্কন আইজি-র তদন্তের ভিত্তিতেই তাঁরা সাসপেন্ড হয়েছেন বলে জানিয়েছে পুলিশ।

সলমনকে হাজিরা
ভুল তথ্য ও মিথ্যে সাক্ষ্যর অভিযোগে সলমন খানকে আগামী ২৭ তারিখে হাজিরা দেওয়ার নির্দেশ দিয়ে শমন পাঠাল মুম্বইয়ের আদালত। সলমনকে সাহায্য করার অভিযোগে বান্দ্রা থানার ইন্সপেক্টরকেও হাজিরা দিতে বলেছে আদালত। ২০০২-এ মদ্যপ অবস্থায় সলমন গাড়ি চালানোর সময়ে তাঁর গাড়ির চাকায় পিষ্ট হয়ে মারা যান এক ঘুমন্ত ফুটপাথবাসী।

দুর্ঘটনায় মৃত তিন যুবক
জামশেদপুরের কাছে কান্ড্রায় আজ দুপুরে ম্যাটাডোরের সঙ্গে মুখোমুখী সংঘর্ষে তিন মোটরবাইক আরোহী যুবকের মৃত্যু হয়েছে। পুলিশ জানায়, মৃত তিনজনই সরায়কেলার বীরবাঁক গ্রামের বাসিন্দা। তাদের বয়স ২৫-এর মধ্যে। পুলিশ জানিয়েছে, ঘটনাস্থলেই মারা যান দু’জন। তৃতীয় জন হাসপাতালে নিয়ে যাওয়ার পরে মারা যান। পাশাপাশি, সোমবার ভোরে ধানবাদের গোবিন্দপুরের কাছে, জিটি রোডে ট্রাকের সঙ্গে কলকাতা থেকে আসা একটি বাসের সংঘর্ষ হয়। জনা পনেরো যাত্রী জখম হয়েছেন।

নিহত সপা নেতা
একটি বিতর্কিত দোকান জবরদখল করাকে কেন্দ্র করে বিবাদের জেরে মৃত্যু হল এক সমাজবাদী পার্টির নেতা-সহ চার জনের মৃত্যু হয়েছে। মৃতদের মধ্যে এক ১৩ বছরের কিশোরীও আছে। সোমবার উত্তরপ্রদেশের বুলন্দশহরের ঘটনা।

দিনে দু’শো
দিনে দু’শোটির বেশি এসএমএস করা যাবে না, জানালো সুপ্রিম কোর্ট। টেলিমার্কেটিং কোম্পানির অযাচিত কল বন্ধ করতে গত বছরেই এই নিয়ম চালু করেছিল ট্রাই। গত জুলাই মাসে দিল্লি হাইকোর্টের নির্দেশে তা বন্ধ হয়ে যায়। এ বার ফের চালু হল।

উদ্ধার জঙ্গির দেহ
গুমলায় জঙ্গি সংগঠন পিএলএফআইয়ের এক কট্টর জঙ্গির গুলিবিদ্ধ মৃতদেহ উদ্ধার করল পুলিশ। সোমবার সকালে মৃতদেহটি পাওয়া গিয়েছে গুমলার বিষুণপুরে। নিহতের পিএলএফআই জঙ্গির নাম রাজকুমার ওরফে রাজেশ।

অপহৃতের মুক্তি
নামনি অসমের অপহৃত ব্যবসায়ীকে ৪ দিন পর ছেড়ে দিল বোড়োরা। রবিবার কোকরাঝাড়ের কচুগাঁওয়ের জলেশ্বরী বাজার সংলগ্ন বাড়ির কাছে সন্তোষ সাহা নামে ওই ব্যবসায়ীকে ছেড়ে দিয়ে যায় জঙ্গিরা। ২৮ নভেম্বর বিকেলে কয়েকজন জঙ্গি তাঁকে অপহরণ করে বলে অভিযোগ।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.