টুকরো খবর
ছড়াচ্ছে গাঁজা পাচার, সন্দেহ
শিলিগুড়িকে রুট করে উত্তর-পূর্ব ভারত থেকে গাঁজা ছড়িয়ে পড়ছে রাজ্যের বিভিন্ন জায়গায়। ৪৪ কেজি গাঁজা সহ অসমের ৩ বাসিন্দাকে গ্রেফতারের পর ঘটনার তদন্তে নেমে এমনই তথ্য পেয়েছে শিলিগুড়ি কমিশনারেটের পুলিশ। শিলিগুড়ি ও সংলগ্ন এলাকার কয়েকজনের সঙ্গে পাচার চক্রের যোগ রয়েছে বলেও জানতে পেরেছেন তারা। ইতিমধ্যে শিলিগুড়ির এক যুবককে গ্রেফতার করেছে পুলিশ। শিলিগুড়ির অতিরিক্ত ডেপুটি কমিশনার এ রবীন্দ্রনাথ বলেন, “ওই চক্রের আরও কোনও ব্যক্তির যোগ রয়েছে কি না তা খতিয়ে দেখা হচ্ছে।” কেন্দ্রীয় রাজস্ব দফতরের এক কর্তা বলেন, “উত্তর-পূর্ব ভারতে গাঁজা চাষের পরিমাণ বেশি। সেখান থেকে শিলিগুড়ি সহ রাজ্যের বিভিন্ন জায়গায় এমনকী ভিন রাজ্যে গাঁজা পাচারের একটি চক্র সক্রিয় রয়েছে। বিভিন্ন ছোট গাড়ি, ট্রাক এমনকী বাসেও ওই গাঁজা পাচার করা হচ্ছে।” ধৃত অসমের ৩ বাসিন্দার থেকে ৪৬ কেজি ৬০০ গ্রাম গাঁজা আটক করে। একটি ছোট গাড়ি আটক করা হয়। ওই গাড়িতে করেই গাঁজা পাচার হচ্ছিল বলে অভিযোগ। ওই দিন রাতেই শিলিগুড়ি সংলগ্ন সাউথ কলোনির যুবক পিন্টু সরকারকে গ্রেফতার করে গোয়েন্দারা। তাদের দাবি, অসমের ওই ব্যক্তিদের কাছ থেকে গাঁজা নেওয়ার কথা ছিল পিন্টুর। শুধু গোয়েন্দা দফতরই নয়, দিনকয়েক আগে শিলিগুড়ি জংশন থেকে ৩৩ কেজি গাঁজা সহ একজনকে গ্রেফতার করেছে প্রধাননগর থানার পুলিশ। ধৃত ব্যক্তির বাড়ি সিকিমে। বাসে করে গাঁজা পাচারের চেষ্টা করছিল ধৃত। এ ছাড়া দিন দুয়েক আগে এনজেপি থেকেও আড়াই কেজি গাঁজা ও চরস সহ এক ব্যক্তিকে গ্রেফতার করে পুলিশ। জুলাই মাসে ঘোষপুকুর থেকে গাঁজা সহ ২ জনকে গ্রেফতার করে কেন্দ্রীয় রাজস্ব দফতরের গোয়েন্দারা। কেন্দ্রীয় রাজস্ব গোয়েন্দা দফতর ও পুলিশ তদন্তে জানতে পেরেছে, মণিপুরের গাঁজার ব্যাপক চাহিদা শিলিগুড়ি সহ উত্তরবঙ্গে এবং দক্ষিণবঙ্গেও। ভিন রাজ্যেও মণিপুরি গাঁজার চাহিদা তুঙ্গে। অসম, মেঘালয়ের গাঁজারও চাহিদা রয়েছে এ রাজ্যে। কেন্দ্রীয় রাজস্ব গোয়েন্দা দফতরের আইনজীবী রতন বণিক বলেন, “এক বছরে গাঁজা নিয়ে কয়েকটি মামলা হয়েছে। কয়েকজন গ্রেফতারও হয়েছে।”

গোবিন্দ রায়কে নিয়ে ফ্রন্টে আলোচনা চায় সিপিআই
আলু কেলেঙ্কারিতে অভিযুক্ত ফরওয়ার্ড ব্লক নেতা গোবিন্দ রায়ের বিষয়টি নিয়ে বামফ্রন্টে আলোচনার পক্ষপাতি সিপিআই। আলু কেলেঙ্কারিতে অভিযুক্ত জলপাইগুড়ির প্রাক্তন বিধায়ক গোবিন্দ বাবু ফেরার বলে পুলিশের দাবি। গোবিন্দবাবুর আর্জি মেনে ফরওয়ার্ড ব্লকের রাজ্য কমিটি তাঁকে দলের জেলা সম্পাদক পদ সহ অনান্য সব পদ থেকে সাময়িক অব্যাহতি দিলেও তৃণমূল, কংগ্রেস, বিজেপি ইতিমধ্যেই বিষয়টিকে নিয়ে জেলা জুডে প্রচার শুরু করেছে। রবিবার দলীয় কর্মসূচিতে জেলায় এসেছিলেন সিপিআইয়ের রাজ্য সম্পাদক মঞ্জুকুমার মজুমদার, প্রাক্তন মন্ত্রী শ্রীকুমার মুখোপাধ্যায় সহ দলের অনান্য রাজ্যনেতারা। এদিন দলের রাজ্য সম্পাদক মঞ্জুবাবু বলেন, “গোবিন্দবাবুর বিষয়টি ফরওয়ার্ড ব্লকের নিজস্ব বিষয়। তবে আমরা মনে করি কোনও শরিক দলের নেতাদের সম্পর্কে লাগাতার পত্র পত্রিকায় কিছু লেখালেখি হতে থাকলে বামফ্রন্টের বৈঠকে বিষয়টি আলোচনা করে খতিয়ে দেখে একটি নির্দিষ্ট অবস্থান নেওয়া উচিত।” এ দিন সিপিআইয়ের জেলা সম্পাকমণ্ডলীর বৈঠকে দলের নতুন জেলা সম্পাদক বেছে নেওয়া হয়। প্রবীণ এবং অসুস্থ পবিত্র ভট্টাচার্যকে জেলা সম্পাদক পদ থেকে অব্যাহতি দিয়ে গোপাল সরকারকে নতুন জেলা সম্পাদক বেছে নেওয়া হয়। ১১ জনের জেলা সম্পাদকমণ্ডলীও এদিন গঠন করা হয়েছে। পবিত্রবাবুকে জেলা সম্পাদকমণ্ডলীতে থাকতে অনুরোধ করেন রাজ্য নেতারা। দলীয় নেতৃত্বের অনুরোধে পবিত্রবাবু সম্মতি প্রকাশ করেছেন বলে জানা গিয়েছে।

শক্তির পুজোয় পুলিশি-জীবন
ছেলের জন্মদিনে বাড়ি যেতে পারেন না ওঁরা। ফোনে শুভেচ্ছা জানিয়ে দায় সারতে হয়। বাড়িতে কেউ অসুস্থ হলেও পাশে থাকতে পারবেন তেমন নিশ্চয়তা নেই। পুলিশ কর্মীদের প্রতি দিনের ওই নির্মম জীবনের দেখা মিলবে এনজেপির সাউথ কলোনি রিক্রিয়েশনের কালীপুজো মণ্ডপে। বিয়বস্তুর উপরে ভিত্তি করে থিমেরও অভিনব নামকরণ হয়েছে‘পুলিশি জীবন’। দর্শনার্থীরা চেনা পুলিশ কর্মীদের খুঁজে পাবেন আলোধ্বনির প্রদর্শনীতে। সেখানে মডেলের মাধ্যমে তুলে ধরা হবে বিভিন্ন ঘটনা। পুজোর প্রদর্শনীতে কেন পুলিশি জীবন! পুজো কমিটির সভাপতি গৌতম গোস্বামী বলেন, “আমরা যখন পুজো মন্ডপে হইচই করি তখন পুলিশ কাজ করে যায়। ওঁদেরও পরিবার রয়েছে। ওঁদেরও ইচ্ছে হয় পরিবারের সঙ্গে হইচই করবে। কিন্তু আমাদের শান্তিপূর্ণভাবে ভাবে আনন্দ উপভোগের ব্যবস্থা করে দিতে গিয়ে সেটা হয়ে ওঠে না।” উদ্যোক্তারা জানান, প্রদর্শনীতে ওই আত্মত্যাগের বিষয় তুলে ধরা হবে। ১৬ নভেম্বর পর্যন্ত সেটা চলবে। সাউথ কলোনি রিক্রিয়েশনের কালীপুজোর এ বার ৪৭ বছর। পুজোকে ঘিরে মেলার আয়োজন করা হয়েছে। মেলা চলবে ৭ দিন।

বান্দাপানি বাগান বন্ধ
শ্রমিক অসন্তোষে বাগান বন্ধ করলেন ডুয়ার্সের বীরপাড়া-মাদারিহাট ব্লকের বান্দাপানি চা বাগান কর্তৃপক্ষ। রবিবার সন্ধ্যায় ‘সাসপেনশন অব ওয়ার্ক’-এর নোটিশ ঝুলিয়ে কর্তৃপক্ষ বাগান ছাড়ে। আচমকা কাজ বন্ধ হয়ে যাওয়ায় মাথায় হাত পড়েছে ওই চা বাগানের ১১২৬ জন শ্রমিক এবং তাঁদের পরিবারের সদস্যদের। ইন্ডিয়ান টি প্ল্যান্টার্স অ্যাসোসিয়েশন-এর মুখ্য উপদেষ্টা অমিতাংশু চক্রবর্তী বলেন, “বাগানে শ্রমিক অসন্তোষ চলছিল। শনিবার ম্যানেজার ঘেরাও হন। সোমবারের মধ্যে বেতন মিটিয়ে দেওয়ার দাবি করেন তাঁরা। কর্তৃপক্ষ বাধ্য হয়ে বাগান ছাড়ে।” বীরপাড়া-মাদারিহাটের বিডিও পেম্বা শেরপা জানিয়েছেন তিনি বিষয়টি জানেন না। শ্রমিকদের অভিযোগ, কর্তৃপক্ষ বোনাস ও দু মাসের বেতনের টাকা মেটাচ্ছি না চরম দুরবস্থার মধ্যে লোকজন দিন কাটাচ্ছিলেন বাধ্য হয়ে ম্যানেজারকে ঘেরাও করেন তারা। দেড় বছর আগে ওই বাগানটি কেনে একটি সংস্থা। শীতকালে গাছ থেকে তেমন ভাবে পাতা মেলে না বলে শ্রমিকদের দায় ভার এড়াতে মালিক বাগান ছাড়েন বলে শ্রমিক নেতাদের অভিযোগ। আরএসপি চা শ্রমিক সংগঠনের নেতা গোপাল প্রধান বলেন, “বাগানের মানুষের পিঠ দেওয়ালে ঠেকেছিল দু মাসের মজুরি না পেয়ে শ্রমিকদের মধ্যে ক্ষোভ তৈরি হলেও যে ভাবে মালিক পক্ষ বিষয়টি দেখানোর চেষ্টা করছেন তা ঠিক নয়। আসলে শীত কালে পাতা মিলবে না বলে তারা বাগান ছেড়েছেন।” দ্রুত বাগান চালু করার জন্য প্রশাসনের হস্তক্ষেপের দাবি তোলা হয়েছে। এনিয়ে বীরপাড়া-মাদারিহাট ব্লকে তিনটি বাগান বন্ধ রয়েছে। দশ বছর ধরে বন্ধ ঢেকলাপাড়া বাগান। গত তিন মাস আগে বন্ধ হয় দলমোড় চা বাগান।

ভাড়ায় নিত্যযাত্রীদের ছাড় দেওয়ার দাবি
বাস ভাড়ায় নিত্যযাত্রীদের ছাড়ের দাবিতে প্রশাসনকে স্মারকলিপি দেওয়ার সিদ্ধান্ত নিল জলপাইগুড়ির নিত্যযাত্রীদের সংগঠন। রবিবার সংগঠনের জরুরি বৈঠক ডেকে এই সিদ্ধান্ত হয়েছে। চলতি মাসের শুরুতে রাজ্য সরকারের নির্ধারিত হারে ভাড়া বাড়িয়ে জেলার বাস মালিকেরা বৈঠক করে নিত্যযাত্রীদের জন্য পৃথক কোনও ছাড় দেওয়া হবে না বলে ঘোষণা করেছেন। এই সিদ্ধান্ত ঘিরেই তৈরি হয়েছে বির্তক। নিত্যযাত্রীদের বিভিন্ন সংগঠনের তরফে মালিকদের সিদ্ধান্তকে একতরফা দাবি করে কালীপুজোর পর থেকে আন্দোলনে নামার হুমকি দেওয়া হয়। প্রয়োজনে বেসরকারি বাস অবরোধ করা হতে পারেও বলেও কিছু সংগঠন হুঁশিয়ারি দিয়ে রেখেছে। জলপাইগুড়ি সদর মহকুমা শাসক সাগর চক্রবর্তী বলেন, “দুপক্ষেরই নিজস্ব যুক্তি রয়েছে। প্রশাসনকে জানালে বিষয়টি নিয়ে বৈঠক করা যেতে পারে। তবে সবার আগে জনসাধরণের স্বার্থেই পরিবহণ ব্যবস্থা নির্বিঘ্ন রাখতে হবে।”

দুষ্কৃতী ধরতে অভিযান শুরু
কালী পুজোর আগে শহর জুড়ে নিষিদ্ধ শব্দবাজি ও দুষ্কৃতীদের ধরতে অভিযানে নেমেছে পুলিশ। রবিবার শিলিগুড়ি, প্রধাননগর ও ভক্তিনগর থানা এলাকায় প্রচুর পরিমান শব্দবাজি আটক করা হয়। সন্ধ্যায় জুয়া ও মদের ঠেকে অভিযান চালিয়ে ৩২ জনকে গ্রেফতার করেছে পুলিশ। দেড় লক্ষাধিক টাকার শব্দবাজি আটক করা হয়েছে। রাতভ অভিযান চালানো হবে পুলিশ কর্তারা জানিয়েছেন। শিলিগুড়ি ডেপুটি পুলিশ কমিশনার ও জি পাল বলেন, “কালী পুজোর আগে সমস্ত থানা এলাকায় অভিযান চলছে। টানা অভিযান চলবে।” এদিন সন্ধ্যায় চম্পাসারি, গুরুঙ্গবস্তি, দার্জিলিং মোড় লাগোয়া এলাকা সহ একাধিক একালায় অভিযান চালিয়ে জুয়া খেলা ও মদ্যপ অবস্থায় গণ্ডগোল করার অভিযোগে ২১ জনকে গ্রেফতার করে প্রধাননগর থানার পুলিশ। এদিন ভক্তিনগর থানার পুলিশ জুয়ার ঠেকে অভিযান চালিয়ে ১১ জনকে গ্রেফতার করল পুলিশ।

পরীক্ষার পরে কল লেটার
পরীক্ষার পাঁচ দিন পরে চাকরির কল লেটার পৌঁছনোয় ডাক বিভাগের বিরুদ্ধে গাফিলতির অভিযোগ উঠেছে। শামুকতলা, বারবিশা, কুমারগ্রামের ৭ জন বেকার অভিযোগে জানান, চার মাস আগে স্টাফ সিলেকশন কমিশনের লোয়ার ডিভিশন ক্লার্ক পদের জন্য কাগজে বিজ্ঞাপন প্রকাশ হয়। তা দেখে ওই পদের চাকরির জন্য আবেদন করেন তাঁরা। পরীক্ষার পাঁচ দিন পরে তাঁদের কল লেটার পৌঁছনোয় তাঁরা পরীক্ষায় বসতে পারেনি। শামুকতলার গুড্ডু ঠাকুর, কুমারগ্রামের মিনতি মিনজ, প্রকাশ বর্মন বলেন, “অনেক দিন ধরে ভাল প্রস্তুতি নিয়েছিলাম। ডাক বিভাগ জন্য পরীক্ষায় বসার সুযোগ থেকে বঞ্চিত হতে হল।” এই ব্যপারে শামুকতলা পোস্ট অফিসের পোস্ট মাস্টার অ্যালেন নার্জিনারি বলেন, “ডাক আসার সঙ্গে সঙ্গেই চিঠি বিলি করা হয়েছে। কেনকল লেটার আসতে দেরি হয়েছে সেটা খোঁজ নিয়ে দেখা হবে।”

চার দলকে সংবর্ধনা
জাতীয় শিশু বিজ্ঞান কংগ্রেসে জলপাইগুড়ি জেলার প্রতিনিধিত্ব করা চারটি দলকে সংবর্ধনা দিল জলপাইগুড়ি সায়েন্স অ্যান্ড নেচার ক্লাব। রবিবার সুভাষ ফাউন্ডেশন হলে দলগুলিকে সংবর্ধনা দেওয়া হয়। মালবাজার সিজার স্কুল, ময়নাগুড়ি ভোটপট্টি এবং জলপাইগুড়ি জেলা স্কুলের দলগুলিকে মেডেল ও সংশাপত্র দিয়ে সংবর্ধনা দেওয়া হয়েছে। আগামী ৩১ ডিসেম্বর উত্তরপ্রদেশের বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়ে আয়োজিত জাতীয় শিশু বিজ্ঞান কংগ্রেসে এই বাছাই দলগুলি যোগ দেবে।

দুর্ঘটনায় মৃত যুবক
মোটর বাইক দুর্ঘটনায় ইঞ্জিনিয়ারের মৃত্যু হয়েছে। শনিবারে রাতে ঘটনাটি ঘটে ফালাকাটা হাসপাতালের কাছে ৩১ নম্বর জাতীয় সড়কের উপর। মৃতের নাম ভাস্কর বিশ্বাস (৩০)। বাড়ি ফালাকাটার মাদারি রোডে। তিনি রায়গঞ্জ জেলা পরিষদের ইঞ্জিনিয়ার। তিনি ছুটিতে বাড়িতে এসেছিলেন। ওই দিন রাত ১১ টা নাগাদ বাইকে এক বন্ধুকে বাড়ি পৌঁছে দিয়ে ফেরার সময় নিয়ন্ত্রণ হারিয়ে বাইকটি হাসপাতালের কাছে ল্যাম্প পোষ্টে ধাক্কা লাগে।

তৃণমূলের আন্দোলন
রাজীব গাঁধী গ্রামীণ বিদ্যুদয়নের কাজ নিয়ে আলিপুরদুয়ার ২ ব্লকের পশ্চিম চেপানি কালাপানি গ্রামে ক্ষোভ ছড়িয়েছে। গ্রামের ৮০টি পরিবার রয়েছে। তাঁরা জানান, পাশের গ্রাম গুলিতে বিদ্যুতের ব্যবস্থা রয়েছে। চেপানি গ্রামের তৃণমূল নেতা বিজয় দেবনাথ বলেন, “বিদ্যুতের ব্যবস্থার দাবি জানিয়েছি। না হলে আন্দোলন হবে। পঞ্চায়েত সমিতির সভাপতি অর্চনা দাস বলেন, “কেন কালাপানি গ্রামে বিদ্যুতের কাজ শুরু হয়নি খতিয়ে দেখে উদ্যোগ নেওয়া হবে।”

দুর্ঘটনায় মৃত্যু
ছোট গাড়ির ধাক্কায় মৃত্যু হল এক ব্যক্তির। শনিবার রাতে ভক্তিনগরের শালুগাড়ায়। মৃতের নাম গোপাল বর্মন (৫০)। বাড়ি ভক্তিনগরে। এদিন রাতে তিনি হেঁটে বাড়ি ফিরছিলেন। পেছন থেকে একটি গাড়ি তাঁকে ধাক্কা দেয়। ঘটনাস্থলেই তিনি মারা যান।

আগুন
বড় অগ্নিকাণ্ডের হাত থেকে রক্ষা পেল একটি পেট্রোল পাম্প। শনিবার রাতে ঘটনাটি ঘটে জলপাইগুড়ির হলদিবাড়ি সড়কের পাশে। জলপাইগুড়ি দমকল কেন্দ্র সুত্রে জানা গিয়েছে, রাতে সিপাইপাড়ায় একটি পেট্রোল পাম্পের তেল দেওয়ার মেশিনে শট সার্কিটের ফলে আগুন লেগে যায়। জলপাইগুড়ি দমকল কেন্দ্র থেকে দুটি ইঞ্জিন ঘটনাস্থলে যায়। তার আগেই পাম্প কর্মীরা আগুন নিভিয়ে ফেলেন।

ধৃত ১১
জুয়ার ঠেক থেকে ১১ জনকে গ্রেফতার করল পুলিশ। রবিবার রাতে ভক্তিনগর এলাকায়।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.