টুকরো খবর
কাঁথিতে শেষ বিজ্ঞান সম্মেলন
দু’দিন ব্যাপী সারা বাংলা বিজ্ঞান সম্মেলন রবিবার শেষ হল কাঁথি শহরে। ব্রেক থ্রু সায়েন্স সোসাইটির পরিচালনায় ও কন্টাই সায়েন্স সেন্টারের সহযোগিতায় শনিবার কাঁথি টাউন হলে প্রকাশ্য অধিবেশনের মধ্য দিয়ে শুরু হয় এই বিজ্ঞান সম্মেলন। কুসস্কাংর, অন্ধবিশ্বাস ও মধ্যযুগীয় ভাবনা থেকে সমাজকে মুক্ত করা, পানীয় জলে আর্সেনিক ও ফ্লোরাইড দূষণ প্রতিরোধ ও পরমাণু বিদ্যুৎকেন্দ্র, ক্ষেপনাস্ত্র উৎক্ষেপণের প্রতিবাদ করা হয় সম্মেলনে। বক্তব্য রাখেন কলকাতার বোস ইনস্টিটিউটের প্রাক্তন অধিকর্তা মেহের ইঞ্জিনিয়ার, শিবপুর বি ই বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অজয় রায়, বিজ্ঞানী সৌমিত্র বন্দ্যোপাধ্যায়, সফিক উল আলম প্রমুখ। ছিলেন কাঁথি কলেজের প্রাক্তন অধ্যক্ষ কাঙালচন্দ্র দাস, শশাঙ্কশেখর ষড়ঙ্গী, জগদীশ দাস প্রমুখ। সভাপতিত্ব করেন কলকাতা বিশ্ববিদ্যালয়ের ভূতত্ব বিভাগের প্রাক্তন প্রধান ধ্রুবজ্যোতি মুখোপাধ্যায়। অধিবেশনের আগে ব্যানার, প্ল্যাকার্ড ও মনীষীদের প্রতিকৃতি নিয়ে একটি সুসজ্জিত পদযাত্রা শহর পরিক্রমা করে। রবিবার ক্ষেত্রমোহন বিদ্যাভবনে প্রতিনিধি সম্মেলনে রাজ্যের ১৯টি জেলা থেকে গবেষক, শিক্ষক, অধ্যাপক-সহ বহু মানুষ যোগ দেন। প্রতিনিধি সম্মেলনে টেলিস্কোপে আকাশদর্শন, স্লাইড-শো, বিজ্ঞান প্রদর্শনী হয়।

মোটর সাইকেল চুরি, গ্রেফতার
চোরাই মোটর সাইকেল-সহ এক ব্যক্তিকে গ্রেফতার করল চন্দ্রকোনা থানার পুলিশ। শনিবার রাতে গোয়ালতোড় থানার বগড়িডিহি গ্রাম থেকে ধৃত গোপাল কারক মোটর বাইক চুরি-চক্রের সদস্য বলে পুলিশের দাবি । ধৃতকে রবিবার ঘাটাল আদালতে তোলা হলে বিচারক ১৪ দিন জেল হাজতের নির্দেশ দেন। স্থানীয় ও পুলিশ সূত্রে খবর, কয়েকদিন ধরেই চন্দ্রকোনা থানা এলাকায় একের পর এক মোটর সাইকেল চুরির ঘটনা ঘটছিল। স্থানীয় বাসিন্দারা জানান, গত তিন মাসে এলাকায় প্রায় আটটি মোটর সাইকেল চুরি হয়েছে। এক সপ্তাহ আগেও দুটি মোটর সাইকেল চুরি হয়। বিষয়টি থানায় লিখিত ভাবে অভিযোগের পরই পুলিশ তদন্তে নামে। পুলিশ জানিয়েছে, গত শুক্রবার রাতে গোপন সূত্রে খবর পেয়ে ভগবন্তপুর থেকে ভরত মণ্ডল এবং হারাধন দাসকে ধরা হয়। ধৃতদের শনিবার ঘাটাল আদালতে তোলা হলে বিচারক পাঁচ দিনের পুলিশি হেফাজতের নির্দেশ দেন। পুলিশ জানিয়েছে, ধৃতদের জেরা করে গোপাল কারকের নাম জানা যায়। তারপরেই তাকে ধরা হয়। আরও কয়েকজনের নাম পাওয়া গিয়েছে। তাদের সন্ধানে তল্লাশি শুরু হয়েছে।

ডিওয়াইএফের আলোচনাসভা
বাম জমানার ৩৪ বছরে উন্নয়নের কিছুই হয়নি বলে দাবি করে তৃণমূল। ওই ৩৪ বছরে ঠিক কী কী কাজ হয়েছে, এ বার মানুষের কাছে সেটাই তুলে ধরবে সিপিএমের যুব সংগঠন ডিওয়াইএফ। দলীয় কর্মীদেরও এ ভাবে প্রচারের নির্দেশ দেওয়া হয়েছে বলে সংগঠন সূত্রে খবর। শনিবার মেদিনীপুরে যুব সংগঠনের এক আলোচনা সভা হয়। উপস্থিত ছিলেন ডিওয়াইএফের রাজ্য সম্পাদক জামির মোল্লা, রাজ্য সভাপতি আভাস রায় চৌধুরী প্রমুখ। রাজনৈতিক প্রস্তাবের পাশাপাশি যুব সংগঠনের রাজ্য সম্মেলন ও সর্বভারতীয় সম্মেলনের সাংগঠনিক রিপোর্ট নিয়ে সভায় আলোচনা হয়েছে। সংগঠন সূত্রে খবর, সভায় বক্তব্য রাখতে গিয়ে রাজ্য সভাপতি বলেন, “বামফ্রন্টের ৩৪ বছরে না কি কিছুই হয়নি। ঠিক। এই সময় অধ্যক্ষ-শিক্ষকদের শারীরিক নিগ্রহের ঘটনা ঘটেনি। শ্রমিকেরা কাজ হারাননি। ৩৪ বছরের উন্নয়ন মানুষের কাছে তুলে ধরতে যুব কর্মীদেরই উদ্যোগী হতে হবে।” সভায় আভাসবাবু স্পষ্ট জানিয়েছেন, সকলের জন্য কাজের দাবিতে আন্দোলন চলবে। সভা থেকে গ্রামস্তরে প্রচার গড়ে তোলার জন্যও যুব কর্মীদের নির্দেশ দেওয়া হয়েছে বলে সংগঠন সূত্রে খবর।

গাড়ির ধাক্কায় মৃত্যু
মালবাহী ছোট গাড়ির ধাক্কায় মৃত্যু হল এক জনের। আহত হয়েছেন চার জন। রবিবার সকালে মহিষাগোট বাসস্ট্যান্ডের কাছে দুর্ঘটনাটি ঘটে। নিহত ব্যাক্তির নাম রাধাকৃষ্ণ মাইতি (৫৮)। পেশায় রিকশা চালক রাধাকৃষ্ণের বাড়ি কাঁথি থানার দক্ষিণ রামচক গ্রামে। আহতদের কাঁথি মহকুমা হাসপাতালে ভর্তি করা হয়েছে। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, ওই গাড়িটি কালিন্দি থেকে কাঁথি যাচ্ছিল। একটি সরকারি বাসের সঙ্গে রেষারেষি করতে গিয়ে মহিষাগোট স্ট্যান্ডের কাছে নিয়ন্ত্রণ হারায় গাড়িটি এবং পাশের চায়ের দোকানে ধাক্কা মারে। দোকানে বসে থাকা চার জন গাড়ির ধাক্কায় গুরুতর আহত হন। আহতদের সঙ্গে সঙ্গে কাঁথি মহকুমা হাসপাতালে নিয়ে যাওয়া হয়। হাসপাতালেই রাধাকৃষ্ণ মাইতি মারা যান। পুলিশ ভ্যানগাড়িটি আটক করলেও চালক পলাতক।

বিজেপি ছেড়ে তৃণমূলে যোগ
ফের অনুগামীদের নিয়ে দল বদল করে তৃণমূলে যোগ দিলেন বিজেপি’র জেলা নেতা প্রকাশচন্দ্র মহাপাত্র। তিনি বিজেপি’র গোপীবল্লভপুর-১ ব্লকের সভাপতি ছিলেন। প্রকাশবাবু এক সময় সক্রিয় ভাবে তৃণমূলের সঙ্গেই যুক্ত ছিলেন। বছর পাঁচেক আগে বিজেপিতে যোগ দেন। ফের দলবদল কেন? প্রকাশবাবু বলেন, “বিজেপির মধ্যেও এখন কোন্দল চলছে। পরিস্থিতি দেখেই তৃণমূলে যোগ দেওয়ার সিদ্ধান্ত নিই।” প্রসঙ্গত, প্রায় এক মাস আগেই সাংগঠনিক ভাবে পশ্চিম মেদিনীপুর ভেঙে পৃথক ঝাড়গ্রাম জেলা গঠন করেছে বিজেপি। জেলার সভাপতি করা হয়েছে পঞ্চানন হাঁসদাকে। বিজেপি’র ঝাড়গ্রাম জেলার নেতা অবনী ঘোষ অবশ্য বলেন, “দুর্নীতির অভিযোগে ওই নেতাকে আগেই দল থেকে বহিষ্কার করা হয়েছিল। অপপ্রচার চলছে।”

বাড়ল বাস ভাড়া
আজ সোমবার থেকে পূর্ব মেদিনীপুর জেলার সমস্ত বাসে বর্ধিত ভাড়া চালু হচ্ছে। পূর্ব মেদিনীপুর ডিস্ট্রিক্ট বাস ওনার্স অ্যাসোসিয়েশনের কার্যকরী সভাপতি স্বপন মাইতি এই খবর দিয়ে জানান, রাজ্য সরকারের পরিবহণ দফতর ও আঞ্চলিক পরিবহণ দফতরের অনুমোদন করা নতুন ভাড়ায় লোকাল বাসের ক্ষেত্রে প্রথম ৬ কিলোমিটারের জন্য ৬ টাকা ও পরে প্রতি কিলোমিটার ৫৫ পয়সা এবং এক্সপ্রেস বাসের ক্ষেত্রে প্রথম ৬ কিলোমিটারের জন্য ৮ টাকা ও পরে প্রতি কিলোমিটার পিছু ৬০ পয়সা ভাড়া নির্ধারণ করা হয়েছে।

সুনীল-স্মরণে সভা
প্রয়াত সাহিত্যিক সুনীল গঙ্গোপাধ্যায় স্মরণে রবিবার বিকেলে সাহিত্যসভার আয়োজন করল হলদিয়ার ‘মহিষাদল সংস্কৃতি সভা’। মহিষাদলের রবীন্দ্র পাঠাগারে ‘সুনীল গঙ্গোপাধ্যায়ের স্মরণসভা’ শীর্ষক এই অনুষ্ঠানে মূল বক্তা হিসাবে উপস্থিত ছিলেন মেদিনীপুর কলেজের বাংলা অধ্যাপক সুস্নাত জানা, তমলুক কলেজের প্রাক্তন অধ্যাপক প্রণব বাহুবলীন্দ্র, সাহিত্যিক হরপ্রসাদ সাহু প্রমুখ। প্রয়াত কবির ‘কেউ কথা রাখেনি’, ‘নীরার জন্য’-সহ নানা কবিতা ও প্রবন্ধ পাঠ করা হয়। সভার পরিচালক প্রাক্তন অধ্যাপক হরিপদ মাইতি জানান, সুনীল গঙ্গোপাধ্যায়ের সাহিত্য আলোচনা সমৃদ্ধ ‘মহিষাদল বার্তা’ নামে একটি পত্রিকার পঞ্চম সংখ্যা প্রকাশিত হয় সভায়।

আগুনে পুড়ে মৃত্যু
আগুনে পুড়ে মৃত্যু হল এক মহিলার। রামনগর থানার চন্দনপুর গ্রামে শুক্রবার রাতে ঘটনাটি ঘটে। মৃতার নাম লক্ষ্মীপ্রিয়া মণ্ডল (৫৬)। পরিবারের লোকেদের দাবি, শুক্রবার অন্য দিনের মতোই একা ঘরে শুয়েছিলেন লক্ষ্মীদেবী। রাতে মশারিতে আগুন লেগে মৃত্যু হয় তাঁর।

বধূ নির্যাতন, ধৃত ৩
বধূ নিযার্তনের অভিযোগে স্বামী-সহ তিন জনকে গ্রেফতার করল কাঁথি থানার পুলিশ। ধৃত শুকদেব বাস্কে, অনিতা বাস্কে ও অজয় মাণ্ডিকে শনিবার কাঁথি আদালতে তোলা হলে ১৪ দিনের জেলহাজতে পাঠান বিচারক।

শিক্ষা দিবস পালন
জাতীয় শিক্ষা দিবস পালন করল দাসপুরের পাঁচবেড়িয়া ইন্দুভূষণ মিশ্র স্মৃতি শিক্ষা মন্দির। রবিবার সকালে স্কুলের ছাত্র-ছাত্রী, শিক্ষক ও অভিভাবকেরা প্রভাতফেরি করেন। পরে নানা প্রতিযোগিতা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.