টুকরো খবর
স্ত্রীকে মেরে ফেরার স্বামী
স্বামীর বিরুদ্ধে নির্যাতনের মামলা তুলে না-নেওয়ায় বধূকে শ্বাসরোধ করে খুনের অভিযোগ উঠেছে স্বামী সহ শ্বশুরবাড়ির লোকেদের বিরুদ্ধে। খুন করার পর দেহ নদীর পাড়ে ফেলে দেওয়া হয় বলে মৃতার পরিবারের তরফে পুলিশ অভিযোগ জানানো হয়েছে। মালদহের রতুয়ার কুতুবগঞ্জ ভাটিটোলা এলাকায় রবিবার সকালে ঘটনাটি ঘটে। বাড়ি থেকে কিছুটা দূরে কালিন্দ্রী নদীর পাড় থেকে এ দিন সকালে ওই বধূর দেহ উদ্ধারের ঘটনায় এলাকায় চাঞ্চল্য ছড়ায়। পুলিশ জানায়, মৃতার নাম, রুবি বিবি (৩৩)। ঘটনার পর থেকে স্বামী শুকু শেখ সহ অভিযুক্ত ৮ জন এলাকা ছেড়ে পালিয়েছে বলে পুলিশ সূত্রে জানানো হয়েছে। মালদহের পুলিশ সুপার জয়ন্ত পাল বলেছেন, “ওই বধূকে শ্বাসরোধ করে খুন করা হয়েছে বলে প্রাথমিক ভাবে মনে হচ্ছে।” পুলিশ সূত্রে জানা যায়, বিহারের সম্বলপুর টালের বাসিন্দা রুবি বিবির সঙ্গে ৯ বছর আগে শুকু শেখের বিয়ে হয়। তাদের ৩ সন্তানও রয়েছে। স্বামী শুকু শেখের বিরুদ্ধে দুই বছর আগে নির্যাতনের অভিযোগ তুলে পুলিশের দ্বারস্থ হন রুবি বিবি। ওই ঘটনায় শুকু শেখকে গ্রেফতার করে পুলিশ। তার পরে স্বামীর সঙ্গে খুব একটা বনিবনা না-থাকলেও শ্বশুরবাড়িতেই থাকতেন তিনি। সেখানে ক্রমাগত তাঁকে স্বামীর বিরুদ্ধে নির্যাতনের মামলা তুলে নেওয়ার জন্য হুমকি দেওয়া হত বলে অভিযোগ। কিন্তু, রুবি মামলা তুলতে রাজি হননি। মৃতার কাকা পাতানু শেখের দাবি, কয়েক মাস আগে শুকু শেখ দ্বিতীয় বিয়ে করার পরে মামলা তোলা নিয়ে রুবির উপর অত্যাচার চরমে ওঠে। শনিবারও তা নিয়ে বাড়িতে তুমুল বচসা বাঁধে। তারপরই তাকে খুন করে দেহ ফেলে দেওয়া হয়।

ট্রাক থামিয়ে টাকা আদায়
রাস্তায় ট্রাক দাড় করিয়ে ট্রাক থেকে জোর করে টাকা তোলার অভিযোগ উঠল এক সিপিএম নেতার গাড়ির চালকের নামে। রবিবার ইসলামপুর থানার বাসস্ট্যান্ড সংলগ্ন এলাকা থেকে পুলিশ ওই নেতার চালক সহ তিন জনকে গ্রেফতার করে। এদিন ভোরে এলাকায় ট্রাক দাঁড় করিয়ে তা থেকে টাকা তুলছিল কালু শেরপা নামে ওই ব্যক্তি। তিনি স্থানীয় সিপিএম নেতা তথা সিপিএম-এর রাজ্য কমিটির সদস্য সুবীর বিশ্বাসের গাড়ির চালক বলে জানতে পারা গিয়েছে। এই ঘটনার পর পুলিশ গাড়িটি থানায় নিয়ে যায়। এসডিপিও সুবিমল পাল বলেন, “এলাকায় অভিযান চালিয়ে তিন জনকে গ্রেফতার করা হয়েছে। তবে একটি ছোট গাড়ি আনা হয়েছে। ওই ঘটনার সঙ্গে গাড়ির মালিকের কোন যোগ নেই বলে প্রাথমিক তদন্তে মনে হচ্ছে।” ধৃতদের রবিবার ইসলামপুর মহকুমা আদালতে তোলা হয়েছে। ইসলামপুরের ওই সিপিএম নেতা তথা সিপিএম এর রাজ্য কমিটির সদস্য সুবীরবাবু বলেন, “আমার গাড়ি তিন বছর ধরে আমার বাড়িতে থাকে না। গাড়ির চালক নিজের কাছে রাখেন। চালক যদি অপরাধ করে থাকে তার শাস্তি সে পাবে।”

বিলি খারাপ সার, নালিশ
জলঘরে বিক্ষোভ। ছবি: অমিত মোহান্ত।
নিম্নমানের জৈবসার বিলি করার অভিযোগ তুলে প্রধানকে ঘিরে বিক্ষোভে ফেটে পড়লেন চাষিরা। রবিবার সকালে দক্ষিণ দিনাজপুরের বালুরঘাটের জলঘর এলাকার ঘটনা। ১০০ দিনের কর্মসূচির একটি প্রকল্পে এলাকার ১৭৭১ জন চাষিকে সবজি চাষের জন্য জৈবসার বিলির প্রক্রিয়া শুরু করে আরএসপি পরিচালিত জলঘর গ্রাম পঞ্চায়েত। রবিবার গ্রাম পঞ্চায়েত চত্বরে ৩২টন সার সরবরাহ করা হয়। নমুনা দেখে চাষিরা বালি ও মাটিতে ভর্তি সার নিম্নমানের বলে অভিযোগ করেন। পঞ্চয়েতে বিরোধী তৃণমূল নেতা সুশীল মণ্ডল বলেন, “পঞ্চায়েত কর্তৃপক্ষ ঠিকাদারের মাধ্যমে দু’দফায় ৬৭ টন জৈব সার বিলিতে উদ্যোগী হয়। প্রথম দফায় আসা ৩৫ টন সারের মধ্যে থেকে শনিবার পঞ্চায়েতের তরফে ৫০ কেজি করে প্রায় ৪০০ চাষির মধ্যে সার বিলি করা হয়। এ দিন দ্বিতীয় দফায় সার বিলির সময়ে অনিয়ম ধরা পড়ে।” বালি ও মাটি মেশানো ওই সার ব্যবহার করলে জমি নষ্ট হয়ে যাবে বলে তাঁর অভিযোগ। বিক্ষোভের খবর পেয়ে তদন্তে যান বালুরঘাটের বিডিও পঙ্কজ তামাং। তাঁর হস্তক্ষেপে উত্তেজনা কমে। বিডিও বলেন, “চাষিদের অভিযোগ ঠিক। দ্বিতীয় দফায় আসা জৈবসার নিম্নমানের সরবরাহকারী ঠিকাদার সংস্থার কাছে কৈফিয়ত চেয়ে ব্যবস্থা নেওয়া হচ্ছে। প্রধানের কাছে বিষয়টি জানতে চাওয়া হয়েছে” আরএসপির জলঘর গ্রাম পঞ্চায়েত প্রধান বাদল সিংহ নিম্নমানের সার সরবরাহের বিষয় স্বীকার করে বলেন, “সংশ্লিষ্ট ঠিকাদার সংস্থাকে ওই নিম্নমানের সার ফেরত দেওয়ার পাশাপাশি প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হচ্ছে।” ওই এলাকায় সবজি চাষের জন্য জৈব সার সরবরাহ খাতে পঞ্চায়েত খরচ ধরেছে প্রায় ৪০ লক্ষ টাকা।

বাজারে আগুন
বিধ্বংসী আগুনে মাথাভাঙা বাজারে ব্যাপক ক্ষতি হয়েছে। রবিবার সন্ধ্যা ৬টা নাগাদ একটি পাটের গুদামে ধাঁয়া বেরোতে দেখা যায়। মুহূর্তে আরও তিনটি পাট ও একটি কাপড়ের গুদামে আগুন ছড়িয়ে পড়ে। ছাই হয়ে গিয়েছে ৪টি কাপড়ের দোকান। আগুন সামলাতে মাথাভাঙা, কোচবিহার ও মেখলিগঞ্জ থেকে দমকলের ৫টি ইঞ্জিন ঘটনাস্থলে যায়।

মমতাকে ফ্যাক্স
তৃণমূলের উত্তর দিনাজপুর জেলার সভাপতি বিধায়ক অমল আচার্যের বিরুদ্ধে চাকরি ও ঠিকাদারি পাইয়ে দেওয়ার নাম করে টাকা তোলার অভিযোগ তুললেন দলেরই ছাত্র নেতা প্রিয়ব্রত দুবে। রবিবার তিনি দলনেত্রী মমতা বন্দ্যোপধ্যায়কে ফ্যাক্সে অভিযোগ জানান। অমলবাবু বলেছেন, “আমি কারও কাছে টাকা নিইনি। প্রিয়ব্রতবাবু তৃণমূল ছাত্র পরিষদের জেলা সভাপতি হওয়ার চেষ্টা করেছিলেন। প্রদেশ তৃণমূল ছাত্র পরিষদ তাঁকে সেই পদ না দেওয়ায় তিনি এখন আমার বিরুদ্ধে নানা রকম মিথ্যা অভিযোগ তুলছেন।”

গণবণ্টনে মহিলারা
পঞ্চায়েত ভোটের আগে দক্ষিণ দিনাজপুরে মহিলা সংগঠনকে চাঙ্গা করতে মহিলা স্বনির্ভর দল তৈরির উপর জোর দিল তৃণমূল। রবিবার দক্ষিণ দিনাজপুরে তপনের রামপুরে তৃণমূল মহিলা সেলের জেলা সম্মেলনে ৫০০ মহিলাকে দলের তরফে স্বনির্ভর গোষ্ঠী গড়ার দায়িত্ব দেওয়া হয়। এ দিনের সম্মেলনে উপস্থিত ছিলেন কারামন্ত্রী শঙ্কর চক্রবর্তী, বিধায়ক বিপ্লব মিত্র, মাহামুদা বেগম-সহ মহিলা সেলের নেতৃবৃন্দ। বিধায়ক বলেন, “রেশন দোকানের মাধ্যমে গণবন্টন ব্যবস্থায় স্বনির্ভরদের যুক্ত করা দরকার।”

আন্দোলন
এবিজি গোষ্ঠীর হলদিয়া থেকে চলে যাওয়ার ঘটনার প্রতিবাদে আন্দোলনে নামছে ছাত্র পরিষদ। রবিবার কোচবিহারে যুব কংগ্রেস, ছাত্র পরিষদের উদ্যোগে বিজয়া সম্মিলনীর অনুষ্ঠানে যোগ দিতে গিয়ে ওই আন্দোলনের কথা ঘোষণা করেন ছাত্র পরিষদের রাজ্য সভাপতি রাহুল রায়। তিনি বলেন, “হলদিয়া থেকে এবিজি গোষ্ঠীকে চলে যেতে বাধ্য করা হয়েছে। এই ঘটনা দুর্ভাগ্যজনক। এতে রাজ্যের সম্পর্কে শিল্পবিরোধী বার্তা যাচ্ছে। কোচবিহার পারমিতা ভবনে ওই বিজয়া সম্মিলনীতে প্রাক্তন মন্ত্রী ফজলে হক, যুব কংগ্রেস সভাপতি অভিজিৎ দে ভৌমিক, রাকেশ চৌধুরী প্রমুখ উপস্থিত ছিলেন।

দুর্ঘটনায় পথচারীর মৃত্যু
ট্যাক্সির ধাক্কায় মৃত্যু হল এক মৎস্যজীবীর। রবিবার সকালে দক্ষিণ দিনাজপুরের গঙ্গারামপুর থানার কালদিঘি এলাকায় রাজ্য সড়কের এই দুর্ঘটনাটি ঘটে। গুরুতর জখম এক জন পথচারীকে মালদহ হাসপাতালে ভর্তি করানো হয়েছে। পুলিশ জানায়, মৃত মৎস্যজীবীর নাম জার্মান কিস্কু (৪৫)। এ দিন সকালে স্থানীয় নারই গ্রামের বাসিন্দা ওই মৎস্যজীবী মাছ নিয়ে হেঁটে গঙ্গারামপুর বাজারের দিকে যাচ্ছিলেন। ট্যাক্সিটি দ্রুত গতিতে গঙ্গারামপুর থেকে বালুরঘাটের দিকে যাওয়ার সময় নিয়ন্ত্রণ হারিয়ে পথচারী ওই দুজনকে ধাক্কা দিয়ে পালিয়ে যায়। ঘটনাস্থলে মারা যান এক মৎস্যজীবী।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.