টুকরো খবর
ত্রিপুরায় ভোটার তালিকা সংশোধনের মেয়াদ বাড়ল
নির্বাচন কমিশনের নির্দেশে ত্রিপুরায় ভোটার তালিকায় নাম নথিভুক্তকরণের সময়সীমা বাড়ানো হল। ১৪ নভেম্বর পর্যন্ত এই সুযোগ পাওয়া যাবে বলে জানিয়েছেন রাজ্য নির্বাচন দফতরের এক পদস্থ কর্তা। পাশাপাশি, ভোটার তালিকা সংক্রান্ত কারও কোনও আপত্তি থাকলে তা-ও জানানো যাবে। উল্লেখ্য, ভোটার তালিকায় নতুন করে নাম নথিভুক্তকরণ, এ সংক্রান্ত নানান দাবি, আপত্তি ইত্যাদি গ্রহণের সময়সীমা ১৯ অক্টোবর পার হয়ে যায়। কিন্তু বিরোধী কংগ্রেসের তরফে নির্বাচন কমিশনের কাছে অভিযোগ জানিয়ে বলা হয়, শাসক বামফ্রন্ট তালিকায় কারচুপি করেছে। বহু বৈধ ভোটারের নাম তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে। আবার বহু ভুয়ো ভোটারের নাম তালিকায় ঢোকানো হয়েছে। রাজ্যের বিরোধী দল নেতা রতনলাল নাথ জানান, এই অভিযোগের ভিত্তিতেই সময় সীমা বাড়ানো হয়েছে। এ ছাড়াও, ভোটার তালিকার ত্রুটি-বিচ্যুতি সরেজমিনে দেখার জনা নির্বাচন কমিশনের বিশেষ প্রতিনিধি দল খুব শিগগির ত্রিপুরায় আসবে বলে কমিশনের পক্ষে তাঁদের জানানো হয়েছে। টিপিসিসি নেতা আশিস সাহা বলেন, ‘‘মুখ্য নির্বাচন কমিশনারের সঙ্গে আমরা দেখা করি।”

বাল ঠাকরের অসুস্থতার মধ্যেও বৈঠক শিবসেনার
শিবসেনা প্রধান বালাসাহেব ঠাকরের অসুস্থতার মধ্যেই সাংসদ এবং বিধায়কদের সঙ্গে বৈঠক করলেন দলের সভাপতি উদ্ধব ঠাকরে। তবে শুক্রবার এই বৈঠক শেষে উদ্ধব বলেন, “শিবসেনা প্রধানের শারীরিক অবস্থা নিয়ে যা রটছে তা সঠিক নয়। ভাল আছেন বালাসাহেব।” তিনি আরও জানিয়েছেন, এ দিন দলের নিয়মমাফিক কিছু আলোচনা সারছিলেন তাঁরা। শিবসেনা সূত্রের খবর, বৃহস্পতিবার মহারাষ্ট্রের মন্ত্রী ও এনসিপি নেতা ছগন ভুজবল শিবসেনা প্রধান বাল ঠাকরের সঙ্গে দেখা করতে যান। কিন্তু বালাসাহেব ঠাকরের সঙ্গে দেখা হয়নি।

দুর্ঘটনায় মৃত্যু ইয়ারেন নায়ডুর
পথ দুর্ঘটনায় মারা গেলেন তেলুগু দেশম পার্টির (টিডিপি) নেতা এবং প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী কিনজারাপু ইয়ারেন নায়ডু (৫৫)। শুক্রবার শ্রীকাকুলামে ইয়ারেন নায়ডুর গাড়ির সঙ্গে একটি লরির সংঘর্ষ হয়। গুরুতর জখম অবস্থায় টিডিপি নেতাকে স্থানীয় হাসপাতালে নিয়ে যাওয়া হলে চিকিৎসকরা তাঁকে মৃত বলে ঘোষণা করেন। ইয়ারেন নায়ডুর মৃত্যুতে টিডিপি প্রধান চন্দ্রবাবু নায়ডু বলেন, “আমি আমার ডান হাতকে হারালাম।”

বোমা উদ্ধার
উচ্চ ক্ষমতাসম্পন্ন একটি বোমা উদ্ধার হল কাশী বিশ্বনাথের মন্দির ও সিকান্দরের দরগার মাঝামাঝি একটা জায়গা থেকে। শুক্রবার ওই বোমাটিকে উদ্ধার করে পুলিশ। তিরুপ্পারনকুন্দ্রমের ঘটনা। মন্দির ও দরগা দুটিই পাহাড়ের গায়ে অবস্থিত। পুলিশ জানায়, পাহাড়ের গুহা সদৃশ একটি জায়গায় প্লাস্টিকের বাক্সে পলিথিনের ব্যাগে বোমাটি রাখা ছিল।

দুর্ঘটনায় মৃত
ট্রাকের ধাক্কায় প্রাণ হারালেন এক তরুণ। জখম এক। শুক্রবার, কাশ্মীরগামী ওই ট্রাকটি জম্মু-পাঠানকোট হাইওয়ে দিয়ে যাওয়ার সময় তাঁদের ধাক্কা মারে। কাঠুয়া জেলার ঘটনা। মৃতের নাম বিজয় গুপ্ত (২৫)। আহত সুনীল কুমার (২২)। গাড়ির চালককে গ্রেফতার করেছে পুলিশ।

ধৃত অপহরণকারী
এক নবজাতককে অপহরণের অভিযোগে ২২ বছরের এক মহিলাকে গ্রেফতার করল ঠানে পুলিশ। নবজাতককে অবশ্য উদ্ধার করা গিয়েছে। ধৃত মহিলার নাম প্রীতি পাটিল। অপহরণের ঘটনাটি ঘটে বুধবার। সে দিন ঠানের এক হাসপাতালে সুবর্ণ পওয়ার নামে এক মহিলা এক পুত্রসন্তানের জন্ম দেন। সে দিনই তাকে প্রীতি অপহরণ করে বলে অভিযোগ।

সম্মান রক্ষার্থে
ফের সম্মান রক্ষার্থে খুন। এ বার বরেলীতে। প্রায় ছ’মাস আগে বছর ৩২-এর শৌকত ওরফে গুড্ডু এবং রুবি পালিয়ে গিয়ে বিয়ে করেছিলেন। সেই রাগে রুবির দুই ভাই ছুরি মেরে গুড্ডুকে খুন করেন বলে অভিযোগ। অভিযুক্ত দু’জন পুলিশের কাছে আত্মসমর্পণ করেছেন।

কেজরিওয়ালকে কটাক্ষ করলেন আজিম প্রেমজি
কোনও বিষয়কে খতিয়ে দেখার পরিবর্তে একের পর এক বিষয় নিয়ে তুলকালাম করাটাকে অরবিন্দ কেজরিওয়ালের বৈশিষ্ট্য বলে মনে করেন তিনি। তিনি উইপ্রোর কর্ণধার আজিম প্রেমজি। শুক্রবার সংবাদমাধ্যমের সামনেই এ কথা স্বীকার করেন তিনি। একই সঙ্গে জানান, এ ভাবে ‘লাফিয়ে’ ‘লাফিয়ে’ নতুন বিষয় সামনে নিয়ে আসা সংবাদমাধ্যমেরও স্বভাব। তাই সংবাদমাধ্যমকেও তাঁর অনুরোধ, তাড়াহুড়ো করে একের পর এক বিষয় নিয়ে হইচই না করে প্রতিটি বিষয়কে যথাযোগ্য গুরুত্ব দেওয়া উচিত। সম্প্রতি সামনে আসা দুর্নীতি-কেলেঙ্কারির পরিপ্রেক্ষিতে এই মন্তব্য করেন তিনি।

মন্ত্রীর মন্তব্যে ক্ষুব্ধ মুখ্যমন্ত্রী
আলফাকে টাকা দেওয়ার কথা স্বীকার করে ফেঁসে গিয়েছেন অসমের জলসম্পদ মন্ত্রী রাজীবলোচন পেগু। মুখ্যমন্ত্রী তরুণ গগৈ সাংবাদিকদের বলেছেন, এমন কথা যে বলে তাঁর মন্ত্রী থাকার অধিকার নেই। নিজের কেন্দ্র মাজুলিতে এক জনসভায় ভাষণ দিচ্ছিলেন পেগু। সেখানেই আলফা প্রসঙ্গে বলতে গিয়ে তিনি বলেন, “কেউ স্বেচ্ছায় জঙ্গিদের টাকা দেয় না। মাজুলিবাসীকে বাধ্য হয়ে জঙ্গিদের তোলা দিতে হয়। এমন কী আমাকেও আলফার হাতে টাকা তুলে দিতে হয়েছে। ভয়েই দিয়েছি টাকা।” এরপর কী করবেন পেগু?

গ্রেফতার মেজর
ঘুষ নিতে গিয়ে সিবিআইয়ের হাতে ধরা পড়লেন সেনাবাহিনীর এক মেজর। মেঘালয়ের উমরয় সেনা ছাউনির সহকারী ইঞ্জিনিয়র, মেজর মোহন সিংহের বিরুদ্ধে এক ঠিকাদার অভিযোগ জানান, ১০ লক্ষ টাকার একটি বিল মঞ্জুর করতে তিনি ৭৫ হাজার টাকা ঘুষ চাইছেন। সিবিআই ফাঁদ পাতে। কাল টাকা নেওয়ার সময়েই তাঁকে গ্রেফতার করা হয়।

মমতার পক্ষে সওয়াল ভাইকোর
ইউপিএ সরকারের বিরোধিতায় রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের পক্ষে সওয়াল করলেন এমডিএমকে নেতা ভাইকো। দিল্লিতে কংগ্রেসের দুর্নীতির বিরুদ্ধে কলকাতার মানুষ যে সচেতন, তা-ও জানান তিনি। শুক্রবার মহাকরণে মুখ্যমন্ত্রীর সঙ্গে বৈঠকের পরে ভাইকো বলেন, “গত দু’দিন অনেকের সঙ্গে কথা বলেছি। সামনের লোকসভা ভোটে তাঁরা কংগ্রেসের জয় দেখছেন না।” তিনি জানান, মার্চ মাসে দিল্লিতে তাঁর বক্তৃতার সঙ্কলন প্রকাশ উপলক্ষে মমতাকে নিমন্ত্রণ করতে এসেছিলেন।

ছাই পাঁচ দোকান
পুড়ে ছাই হয়ে গেল একটি বাড়ি এবং ৫টি দোকান। কেউ হতাহত হননি। শুক্রবার ভোরে ধুবুরি জেলার গৌরীপুর থানার চৌরঙ্গী মোড়ে ঘটনাটি ঘটেছে।

রেল ভ্রমণে পরিচয়পত্র আবশ্যিক ডিসেম্বর থেকে
এখন থেকে ট্রেনে আর শুধু টিকিট কাটলেই হবে না। সঙ্গে রাখতে হবে সচিত্র পরিচয়পত্রও। ১ ডিসেম্বর থেকে সারা দেশে এই নিয়ম চালু হচ্ছে। এত দিন যাঁরা ইন্টারনেট থেকে টিকিট কাটতেন কেবল তাঁদের ক্ষেত্রেই সচিত্র পরিচয়পত্র সঙ্গে রাখা বাধ্যতামূলক ছিল। এ বার ট্রেনের সব শ্রেণিতে সাধারণ টিকিটেও পরিচয়পত্র রাখা বাধ্যতামূলক করা হচ্ছে। সম্প্রতি সব ক’টি জোনে এই নির্দেশ পাঠিয়েছে রেল বোর্ড। মূলত টিকিট নিয়ে দালালি বন্ধ করতেই এই পদক্ষেপ করা হয়েছে বলে রেল বোর্ড সূত্রে খবর। কম্পিউটার আসন সংরক্ষণ কেন্দ্রগুলি চালু হওয়ার পরে দালাল-রাজ কিছুটা কমানো গিয়েছিল। কিন্তু লাইনে দাঁড়িয়ে দালালেরা গোছা গোছা টিকিট কেটে নেয়। পরে বেনামে ওই সব টিকিট মোটা টাকায় যাত্রীদের কাছে বিক্রি করা হয়। আসন সংরক্ষণ কেন্দ্র থেকে প্রথমে যে ফর্মটি দেওয়া হয় তা দিয়ে একসঙ্গে ৬ জন যাত্রীর জন্য আসন সংরক্ষণ করা সম্ভব। নতুন নিয়ম অনুযায়ী বলা হয়েছে, ওই ছ’জন যাত্রীর মধ্যে অন্তত এক জনের সচিত্র পরিচয়পত্র ভ্রমণের সময়ে সঙ্গে রাখতে হবে। কোনও সরকারি সংস্থার সচিত্র পরিচয়পত্রই বৈধ বলে গণ্য হবে।

মিলল ৩ জনের দেহ
পিটিআই জানাচ্ছে, গত ৩ দিন চেন্নাই শহরের সমুদ্র উপকূলবর্তী এলাকায় তল্লাশির পর তিন ব্যক্তির দেহ মিলেছে। শুক্রবার পোর্ট ট্রাস্টের উপকূলরক্ষীরা মেরিনা সৈকত ও নাপিয়ের সেতু কাছ থেকে ওই দেহগুলি উদ্ধার করেছে। তৈলবাহী জাহাজ ‘প্রতিভা চৌভেরি’ থেকে হারিয়ে যাওয়া পাঁচ নাবিকের মধ্যে তিন জনের দেহ বলেই প্রাথমিক ভাবে অনুমান উদ্ধারকর্মীদের।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.