টুকরো খবর
সল্টলেকের দুই অফিসের আড়ালে চলত মূর্তি পাচার
একটি পোশাকের ব্যবসার ঝাঁ-চকচকে অফিস। অন্যটি সিনেমা প্রযোজনার। সল্টলেকের বি সি ব্লকে এই দুই অফিসের আড়ালে প্রায় সাত বছর ধরে চলছিল প্রাচীন মূর্তি কেনাবেচার ব্যবসা। আন্তর্জাতিক প্রাচীন মূর্তি পাচার চক্রে যুক্ত থাকার অভিযোগে বুধবার রাতে দু’জনকে গ্রেফতারের পরে এমনটাই জানতে পারল সিআইডি। শুধু তা-ই নয়, ধৃত চন্দন চক্রবর্তীকে জেরা করে আরও জানা গিয়েছে, সে ও অপর ধৃত সুব্রত চৌধুরী পুরনো মুদ্রার বেআইনি ব্যবসার সঙ্গেও যুক্ত। সিনেমা প্রযোজনার সঙ্গে যুক্ত চন্দন ইতিমধ্যেই একটি বাংলা সিনেমা প্রযোজনা করেছেন বলেও গোয়েন্দারা জানতে পেরেছেন। মূর্তি ও পুরনো মুদ্রা পাচারের সঙ্গে কলকাতার আরও কয়েক জন জড়িত বলে সিআইডি-র দাবি। বুধবার রাতে সল্টলেক থেকে চন্দন ও তার আত্মীয় সুব্রতকে ধরে সিআইডি। উদ্ধার করা হয় প্রাচীন একটি কৃষ্ণমূর্তি। যার আন্তর্জাতিক মূল্য প্রায় ২২ লক্ষ টাকা। বাংলাদেশ থেকে ওই দুষ্প্রাপ্য মূর্তিটি আনা হয়েছিল বলে গোয়েন্দারা জানতে পেরেছেন। সিআইডি-র দাবি জেরায় চন্দন জানিয়েছে, এ রাজ্যের পাশাপাশি ঝাড়খণ্ড, অসম, ওড়িশা থেকে প্রাচীন মূর্তি এবং পুরনো মুদ্রা নিয়ে এসে এখানে বিক্রি করত তারা। এমনকী বাংলাদেশ থেকেও দুষ্প্রাপ্য মূর্তি এবং পুরনো মুদ্রা সংগ্রহ করে ধৃতেরা কলকাতায় বিক্রি করত বলে গোয়েন্দারা জানতে পেরেছেন। চন্দনের এই ব্যবসার সঙ্গে যুক্ত প্রায় ১৫ জনের নাম জানতে পেরেছে সিআইডি। এ রাজ্যে প্রাচীন মূর্তি ও পুরনো মুদ্রা কোথায় বিক্রি করা হয়েছে, তাঁদের বেশ কয়েক জনের নামও জানা গিয়েছে। তদন্তকারীরা জানান, মূলত এজেন্ট মারফত চোরাই মূর্তি সংগ্রহ করত চন্দন ও সুব্রত। পরে তা ক্রেতাদের কাছে বেশি দামে বিক্রি ধৃতেরা।

যানজটে দুর্ভোগ বিমানযাত্রীদের
শর্মিনা পারেখের যাওয়ার কথা ছিল হায়দরাবাদ। শুক্রবার বিকেলে ভিআইপি রোডে তখন সার সার গাড়ি দাঁড়িয়ে। যে রাস্তা পেরোতে পাঁচ মিনিট লাগে, এ দিন লেগেছে এক ঘণ্টা। বিমানবন্দরে পৌঁছে দেখেন, কাউন্টার বন্ধ হয়ে গিয়েছে। তাঁর আর হায়দরাবাদ যাওয়া হয়নি। বেঙ্গালুরুর ভি টি আদিত্যের পৌঁনে পাঁচটার উড়ানে কলকাতা থেকে বাড়ি ফেরার কথা ছিল। উড়ান ধরতে না পেরে তিনি ও তাঁর চার সঙ্গী থেকে গিয়েছেন বিমানবন্দরের ডর্মিটরিতে। অতিরিক্ত চার হাজার টাকা দিয়ে শনিবারের টিকিট পেয়েছেন আদিত্য। বিমানবন্দরের এক নম্বর গেট থেকে টার্মিনাল পর্যন্ত যাওয়ার রাস্তা কার্যত স্তব্ধ হয়ে যায় দুপুর থেকে। সেখান দিয়ে বারাসতমুখী গাড়িও যায়। যশোহর রোডের হাল খারাপ থাকায় সেগুলিই জট পাকাচ্ছে। স্থানীয় তৃণমূল সাংসদ সৌগত রায় মাসখানেক আগে জানিয়েছিলেন, ব্যস্ত সময়ে বারাসতমুখী গাড়ি ওই রাস্তায় ঢুকতে দেওয়া হবে না। কিন্তু তা কার্যকর করা হয়নি। বিমানবন্দর সূত্রের খবর, অনেক যাত্রী এ দিন উড়ান ধরতে পারেননি। শনিবার থেকে একটানা প্রায় তিন দিন কলকাতা থেকে বেশির ভাগ উড়ানই ভর্তি। বিমানসংস্থাগুলি জানায়, মানবিক কারণে শুক্রবার কাউন্টার বন্ধের পরেও অনেক যাত্রীকে বিমানে উঠতে দেওয়া হয়। কিছু উড়ান দেরিতেও ছাড়ে। বিধাননগর পুলিশের অতিরিক্ত কমিশনার-১ (ট্রাফিক) সমরেন্দ্রনাথ দাস বলেন, “আড়াই নম্বর গেটের পর থেকে গাড়ি আটকে যাচ্ছে। বারাসত এলাকায় যান নিয়ন্ত্রণে কোনও সমস্যা থাকতে পারে।” এ দিকে সন্ধ্যার দিকে যানজট আরও বেড়ে পরিস্থিতি ঘোরালো হয়।

দম্পতি প্রহৃত, পুজো কমিটির নামে নালিশ
বৌবাজারে এক মহিলা এবং তাঁর স্বামীকে মারধরের অভিযোগ উঠল পাড়ার পুজো কমিটির বিরুদ্ধে। পুলিশ জানায়, বাড়ির সামনে মণ্ডপ করা নিয়ে ওই দম্পতির সঙ্গে উদ্যোক্তাদের ঝামেলা বাধে। তার জেরেই হামলা বলে অনুমান। বৌবাজারে শ্রীনাথ দাস লেনের বাসিন্দা মঞ্জু মুখোপাধ্যায় এবং তাঁর স্বামী এস শ্রীধর শুক্রবার রাতে থানায় স্থানীয় পুজো কমিটির কয়েক জনের বিরুদ্ধে লিখিত অভিযোগ করেন। মঞ্জুদেবী বলেন, “এ দিন বাড়ি ফেরার পথে আমাদের মারধর করে পুজো কমিটির কয়েক জন। পুলিশে অভিযোগ জানাতে গেলে সেখানেও আমাদের উপরে হামলা চালানো হয়।” পুজো কমিটি অভিযোগ অস্বীকার করেছে।

পুজোর স্পিরিট
পুজোর লড়াই জমিয়ে দিতে ফের হাজির হল একগুচ্ছ প্রতিযোগিতা। সৌজন্যে ‘দ্য টেলিগ্রাফ’। দশ বছরে পা দিয়েছে ‘সিইএসসি দ্য টেলিগ্রাফ ট্রু স্পিরিট পূজা’। শহরের পাঁচটি নিরাপদ, আনন্দময় ও অর্থবহ পুজোকে পুরস্কৃত করবে তারা। একশোটি আবাসনে হাতে হাত মিলিয়ে উদ্যাপনের পুজোয় বিভিন্ন প্রতিযোগিতা নিয়ে হাজির হচ্ছে ‘টিটি হ্যান্ড ইন হ্যান্ড’। পঞ্চাশটি আবাসনের পুজোর শরিক হবে ‘টিটি ফেস্টিভ্যাল অফ জয়’। এর পাশাপাশিই ৪০টি পুজোর মধ্যে বিভিন্ন স্কুল থেকে পঞ্চাশ জন কচিকাঁচা বেছে নেবে থিম, পরিবেশনা, সচেতনতার ভিত্তিতে সেরা পুজো। প্রতিযোগিতার নাম ‘টিটিআইএস ছোট চোখে বড় পূজা’।

জামিন নামঞ্জুর
পার্ক স্ট্রিট ধর্ষণ কাণ্ডের ধৃত দুই অভিযুক্ত নাসের খান ও সুমিত বজাজের জামিনের আবেদন খারিজ করে দিলেন কলকাতা হাইকোর্টের বিচারপতি অসীম রায়। এর আগে এই জামিনের আবেদন নিয়ে বিচারপতি কনোয়ালজিৎ সিংহ ও বিচারপতি তৌফিকুদ্দিনের ডিভিশন বেঞ্চে শুনানি হয়। কিন্তু রায় নিয়ে দুই বিচারপতি একমত হতে পারেননি। এক জন জামিনের পক্ষে এবং অন্য জন জামিনের বিরুদ্ধে ছিলেন। তার ফলে তৃতীয় বিচারপতির কাছে ওই আবেদন পাঠানো হয়। তৃতীয় বিচারপতি অসীম রায় শুক্রবার জামিনের আবেদন নামঞ্জুর করেন।

মেট্রোয় ফের টিকিট
পুজোয় সাত দিন টোকেনের বদলে মেট্রোয় বিক্রি হবে কাগজের টিকিট। মেট্রো সূত্রের খবর, পুজোয় দূর থেকে অনেকে কলকাতায় আসেন। তাঁরা টোকেন ব্যবহারে পটু নন। তাই এই ব্যবস্থা। এ ছাড়া কর্তৃপক্ষের অনুমান, ভিড়ে টোকেন কিনে স্মার্টগেট ব্যবহারে অসুবিধা হতে পারে। যাত্রীদের সুবিধার্থে এ বছর একটি ফোন নম্বরও চালু করেছে মেট্রো। নম্বরটি হল ৯০০৭০৪১৯০৮।

দুষ্কৃতী গ্রেফতার
এক ব্যবসায়ীর টাকা ছিনতাই করেও শেষ রক্ষা করতে পারল না এক দুষ্কৃতী। ব্যবসায়ীর চিৎকার এবং যানজটের জেরে পুলিশের হাতে বমাল ধরা পড়ে গেল সে। শুক্রবার, পোস্তার স্ট্র্যান্ড রোডে। পুলিশ জানায়, ধৃত জামিল আখতারের থেকে উদ্ধার হয়েছে ছিনতাই হওয়া ১৫ হাজার টাকা।

গুলিবিদ্ধ ব্যবসায়ী
দুষ্কৃতীদের হাতে গুলিবিদ্ধ হলেন এক ব্যবসায়ী। বৃহস্পতিবার রাতে, বড়বাজারে। আহতের নাম মহম্মদ আরিফ। পুলিশের অনুমান, বিহারের বেগুসরাইতে জমি নিয়ে বিবাদের জেরে এই ঘটনা। তিন জনের বিরুদ্ধে অভিযোগ দায়ের করেছে আরিফের ছেলে।

জমি প্রতারণা, ধৃত
সল্টলেকে জমি প্রতারণা কাণ্ডে শুক্রবার এক সরকারি কর্মচারীকে গ্রেফতার করল বিধাননগর থানার পুলিশ। ধৃতের নাম তাপস ভট্টাচার্য। তিনি নগরোন্নয়ন দফতরের এক করণিক। এই নিয়ে ওই ঘটনায় মোট ৪ চার জনকে গ্রেফতার করা হল।

মহিলার দেহ উদ্ধার
অজ্ঞাতপরিচয় এক মহিলার মৃতদেহ উদ্ধার করল পুলিশ। শুক্রবার ভি আই পি রোড থেকে। পুলিশ জানায়, ওই মহিলার বয়স ৩৫ থেকে ৪০-এর মধ্যে।
 
 
 


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.