টুকরো খবর

আগুন থেকে রক্ষা
বিনায়ক সেনের অনুষ্ঠান চলার সময় বড় অগ্নিকাণ্ডের হাত থেকে রক্ষা পেল শিলিগুড়ির মিত্র সম্মিলনী হল। সোমবার সন্ধ্যা ৭টা নাগাদ ঘটনাটি ঘটে। হলের তিন তলার একটি ঘরে শট সার্কিট থেকে ইলেকট্রিক বক্সে ধোঁয়া
—নিজস্ব চিত্র।
বেরোতে থাকে। হলের বিদ্যুতের আলো চলে যায়। সঙ্গে সঙ্গে অনুষ্ঠানের আয়োজক সংগঠনের কর্মকর্তারা ওই হলে ঢুকে বক্সের আগুন নিভিয়ে দেওয়ার চেষ্টা করেন। পরে দমকলের একটি ইঞ্জিন গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। আয়োজক সংগঠন শিলিগুড়ি ওয়েলফেয়ার অর্গানাইজেশনের কর্মকর্তা দীপঙ্কর ভট্টাচার্য বলেন, “হঠাৎ করে আলো চলে যাওয়ার পরই বিষয়টি বুঝতে পারি। সবাইকে ধীরে ধীরে অনুষ্ঠান হল থেকে বের করে দেওয়া হয়। বিদ্যুৎ বন্টন কোম্পানির অফিসার তথা কবি প্রদীপ সরকার অনুষ্ঠানে ছিলেন। তিনি গিয়ে ওই বক্সের ধোঁয়া নিয়ন্ত্রণে আনার ব্যবস্থা করেন।” প্রদীপবাবু বলেন, “শট সার্কিট থেকে আগুন লেগেছে বলেই প্রাথমিক ভাবে মনে হয়েছে। হল ঘরে যাতে কোনও আতঙ্ক না ছড়ায় সেদিকে আমরা লক্ষ্য করেছিলাম।” সংগঠন সূত্রের খবর, এদিন বিকাল ৪টা নাগাদ ‘সরকারি স্বাস্থ্যনীতি ও জনস্বাস্থ্য’ বিষয়ক আলোচনায় অংশ নেন বিনায়ক সেন। তাঁর বক্তব্য শেষ হয়ে যাওয়ার পর সন্ধ্যা ৭টা নাগাদ শ্রোতাদের সঙ্গে আলাপচারিতা চলছিল। সে সময় হলে পাঁচ শতাধিক শ্রোতা ছিলেন। ওই সময় ঘটনাটি ঘটে। আগুন লেগে গেলে বড় ঘটনা ঘটতে পারত বলে শ্রোতাদের অনেকেই আশঙ্কা প্রকাশ করেন। এ দিন বিনায়কবাবু সরকারি ভাবে সকলের জন্য স্বাস্থ্য পরিষেবা নিয়ে সরব হন। তিনি বলেন, “পশ্চিমবঙ্গে সরকারি স্বাস্থ্য ব্যবস্থায় যে টুকু পরিষেবা মানুষের পাওয়ার কথা তার সবটা তাঁরা পাচ্ছেন না। সেদিকে নজর দেওয়া উচিত।” শিলিগুড়িতে বিনায়ক সেন।

বিবাদে চা বাগান ছাড়লেন কর্তৃপক্ষ
পুজোর আগে বোনাস নিয়ে শ্রমিকদের সঙ্গে বিবাদের জেরে বাগান ছাড়ল কর্তৃপক্ষ। রবিবার রাতে ঘটনাটি ঘটে কালচিনি ব্লকের মধু চা বাগানে। এতে বিপাকে পড়েছেন কয়েকশো চা শ্রমিক। কালচিনির বিডিও চন্দ্রসেন খাতি জানান, বোনাস নিয়ে বিবাদের মধু চা বাগনের ম্যানেজারেরা বাগান ছেড়ে চলে গিয়েছেন বলে শুনেছি। সমস্যা সমাধান করতে শীঘ্র বাগান কর্তৃপক্ষ ও শ্রমিক নেতাদের নিয়ে বৈঠকে বসব। মধু চা বাগানের ভারপ্রাপ্ত ম্যানেজার রাম অচল পান্ডে জানান, এবছর ৪২ দিন বন্ধ থাকার পর এপ্রিল মাসে বাগান খোলে। চুক্তি অনুসারে শ্রমিকদের ১৫ শতাংশ বোনাস দেওয়া হবে বলা হয়। কিন্তু বাগানের পরিস্থিতি খারাপ থাকায় বোনাস দেওয়া হলেও সেপ্টেম্বরের বেতন পুজোর পর দেওয়া হবে। শ্রমিকেরা বিক্ষোভ দেখানোয় বেতন দেওয়া হয়। কিন্তু বোনাস দেওয়া সম্ভব নয় বলে জানানো হয়। তার পরে নিরাপত্তার অভাব বোধ করে প্রশাসনকে জানিয়ে বাগান বন্ধ করা হয়েছে। আজ, মঙ্গলবার সমস্যা সমাধানে বিডিও বৈঠক ডেকেছেন।

সরল ‘অবৈধ’ হোর্ডিং
শিলিগুড়ির এয়ারভিউ মোড়ে ফুটপাত আটকে হোর্ডিং লাগাতে লোহার স্তম্ভ অবৈধ ভাবে যাঁরা বসিয়েছিলেন বাসিন্দাদের আপত্তিতে তারাই শেষ পর্যন্ত তা সরিয়ে দিতে বাধ্য হলেন। অবিলম্বে তা সরিয়ে না দিলে পুরসভা থেকে ভেঙে দেওয়ার কথা জানানোয় সোমবার সন্ধ্যার মধ্যেই অভিযুক্ত সংস্থার তরফেই সেটি সরিয়ে দেওয়া হয়। পুর কর্তৃপক্ষ জানিয়েছেন কোনও অনুমতি না নিয়েই এ ভাবে ফুটপাত খুঁড়ে হোর্ডিং লাগাতে লোহার স্তম্ভ বসানো বেআইনি। যারা এ কাজ করেছেন তাদের কালো তালিকাভুক্ত করা হতে পারে। পুরসভার হোর্ডিং বিষয়ক মেয়র পারিষদ দেবশঙ্কর সাহা জানান, গত ২৯ সেপ্টেম্বর থেকে ওই লোহার স্তম্ভ বসানোর কাজ শুরু করা হয়েছিল। সে সময়ই তিনি নিষেধ করেছিলেন। তা না শুনে ওই স্তম্ভ বসিয়ে দেওয়া হয়েছে কেন জানালে সেখানে মুখ্যমন্ত্রী এবং উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রীর ছবি সম্বলিত হোর্ডিং লাগিয়ে দেওয়া হয়। তা শুনে ক্ষুব্ধ উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী গৌতম দেব ক্ষোভ প্রকাশ করে পুলিশকে বলে ওই হোর্ডিং খোলান। সেতুর মুখে আকাশ ডেকে হোর্ডিং বসানো নিয়ে শহরের বাসিন্দারাও প্রতিবাদ জানান পুরসভার কাছে। দেবশঙ্করবাবু বলেন, “নিষেধ করার পরেও পরিকাঠামো বসানো হয়েছে। অভিযুক্ত সংস্থাকে কালো তালিকাভুক্ত করা হতে পারে।” যে সংস্থার তরফে তা বসানো হয়েছিল তার কর্ণধার প্রদীপ্ত সরকার দাবি করেছিলেন, শহরের নিরাপত্তার স্বার্থে ৪ টি ক্লোজড সার্কিট ক্যামেরা কিনতে সাহায্য করায় পুলিশের তরফে হোর্ডিং বসানোর ওই পরিকাঠামো গড়তে অনুমতি দেওয়া হয়েছে। ট্রাফিক পুলিশের তরফে অবশ্য সাফ জানিয়ে দেওয়া হয় তারা এ ধরনের কোনও অনুমতি দেননি।

খাদ্যমন্ত্রীর অভিযোগ
পাঁচ বার চিঠি পাঠিয়েও তৃণমূলের বিধায়করা ছাড়া অন্য কোনও দলের বিধায়ক সহায়ক মূল্যে ধান কেনার জন্য ক্যাম্প কোথায় হবে তা জানাননি বলে অভিযোগ করলেন খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক। সোমবার ধূপগুড়িতে রাজ্যে প্রথম আনুষ্ঠানিকভাবে ৯ জন কৃষকের কাছ থেকে সহায়ক মূল্যে ধান কেনার সূচনা করেন মন্ত্রী। তিনি জানান, রাজ্যের ২৯৪ বিধায়কের মধ্যে কলকাতা ও শহরতলির ১১ জন বিধায়ক বাদে সবার কাছে চিঠি দিয়ে ক্যাম্পের বিষয়টি জানাতে চাওয়া হয়। কয়েক মাস আগে তৃণমূলের ১৭৫ বিধায়ক তালিকা জমা দেন। কোনও বাম বা কংগ্রেস বিধায়ক তা পাঠাননি। সভায় কৃষি বিপণনমন্ত্রী অরূপ রায় ও সমবায় মন্ত্রী হায়দার আলি সফি ছিলেন।

রেসে সেরা রাম
মহালয়ার সকালে বাঘা যতীন অ্যাথলেটিক ক্লাবের ১৫ কিলোমিটার রোড রেসে সেরা হল সিকিমের যুবক রাম লিম্বু। সোমবার প্রতিযোগিতায় ওই দূরত্ব পার হতে তাঁর সময় লেগেছে ৫১ মিনিট ৭৬.০৫ সেকেন্ড। রাম লিম্বু বর্তমানে পশ্চিম মেদিনীপুরের তরুণ সঙ্ঘে প্রশিক্ষণ নিচ্ছেন। ওই ক্লাবের হয়েই তিনি যোগ দেন। দ্বিতীয় হয়েছেন সুনীল প্রসাদ। তৃতীয় নাথুনি সিংহ যাদব। দু’ জনেই এলাহাবাদের বাসিন্দা। স্নাতকোত্তর বিভাগের ছাত্র। অন্য দিকে সৌভ্রাতৃত্বের দৌড়ে মহিলাদের মধ্যে সেরা হয়েছেন বেবি খাতুন। দ্বিতীয় এবং তৃতীয় পপি সরকার, সাহানা খাতুন। পুরুষ বিভাগে সেরা রাজেশ কুমার শাহ। দ্বিতীয় বিক্রম থাপা, তৃতীয় সুমন্ত বর্মন।

বোনাসের চুক্তি সই
সোমবার মহালয়ার দিন ক্ষুদ্র চা শ্রমিকদের বোনাস চুক্তি সাক্ষর হল জলপাইগুড়িতে। জলপাইগুড়ি জেলা ক্ষুদ্র চা চাষি সমিতির সঙ্গে বিভিন্ন শ্রমিক সংগঠনের বৈঠকে স্থির হয়েছে ১৮.৭৫ শতাংশ হারে চা শ্রমিকরা এ বছর বোনাস পাবেন। জেলার রাজগঞ্জ, ময়নাগুড়ি, মালবাজার ও সদর ব্লকের ৫৪৬টি ক্ষুদ্র চা বাগানে এই হারে বোনাস দেওয়া হবে। জেলার চারটি ব্লকের প্রায় ১৫ হাজার শ্রমিক পুজোর আগেই বোনাসের টাকা পেয়ে যাবেন বলে সমিতি সূত্রে জানা গিয়েছে। বৈঠকে ডান বাম সব দলের শ্রমিক সংগঠনের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। ক্ষুদ্র চা চাষিদের সর্বভারতীয় সংগঠনের মুখপাত্র বিজয়গোপাল চক্রবর্তী বলেন, “সব পক্ষের ঐক্যমতেই চুক্তি হয়েছে।”

পুরস্কার দেবে পুলিশ
সমস্ত বিধিনিষেধ সুষ্ঠুভাবে মেনে চললে জলপাইগুড়ি জেলার পুজো কমিটিগুলিকে পুরস্কৃত করবে জেলা পুলিশ। সোমবার জলপাইগুড়ি সদর ট্রাফিক অফিসের পাশে মঞ্চ বেঁধে পুজো গাইড ম্যাপ প্রকাশ করা হয়েছে। জলপাইগুড়ি শহরের জন্য পৃথক ম্যাপ ছাড়াও আলিপুরদুয়ার ও মালবাজার মহকুমার গাইড ম্যাপ প্রকাশ করা হয়। জলপাইড়ির রেঞ্জের স্পেশাল আইজি শশীকান্ত পূজারি, জেলা পুলিশ সুপার অমিত জাভালগি ছাড়াও জলপাইগুড়ি পুরসভার চেয়ারম্যান মোহন বসু ও রাজগঞ্জের বিধায়ক খগেশ্বর রায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। এবার তিন মহকুমায় পুলিশের তরফে বিশেষ কয়েকটি পুরস্কার দেওয়া হবে। বেপরোয়া ভাবে বাইক বা গাড়ির চালকদের গ্রেফতার করা হবে। সে জন্য বিশেষ কয়েকটি টিমও পুজোর দিনগুলি রাস্তায় থাকবে।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.