টুকরো খবর
এবিটিএ-র নতুন সম্পাদক অশোক ঘোষ
প্রত্যাশিত ভাবেই সিপিএমের শিক্ষক সংগঠন ‘নিখিলবঙ্গ শিক্ষক সমিতি’র (এবিটিএ) জেলার দুই শীর্ষ পদে এলেন দলের জেলা সম্পাদক দীপক সরকারের ‘ঘনিষ্ঠ’ বলে পরিচিত অশোক ঘোষ ও ব্রজগোপাল পড়িয়া। রবিবার সংগঠনের জেলা কমিটির বৈঠকে অশোকবাবুকে জেলা সম্পাদক ও ব্রজগোপালবাবুকে জেলা সভাপতি নির্বাচিত করা হয়। ৯ জনের সম্পাদকমণ্ডলীও গড়া হয়েছে। ২২ ও ২৩ সেপ্টেম্বর দু’দিন ধরে মেদিনীপুরে হয়েছে এবিটিএ’র সপ্তম ত্রিবার্ষিক জেলা সম্মেলন। সম্মেলন থেকে ৬২ জনকে নিয়ে নতুন জেলা কমিটি গঠন করা হয়। আগে সংগঠনের জেলা সম্পাদক ছিলেন অপরেশ ভট্টাচার্য। জেলা সভানেত্রী ছিলেন বাসন্তী ভট্টাচার্য। নতুন কমিটি থেকে দু’জনই বাদ পড়েন। অপরেশবাবু ’৮৯ সালে প্রথম এই পদে নির্বাচিত হয়েছিলেন। একটানা ২৩ বছর শিক্ষক সংগঠনের জেলা সম্পাদকের দায়িত্ব সামলেছেন। জেলার শীর্ষ পদে ‘নতুন মুখে’র দাবি উঠছিল। সেই দাবি মেনেই নতুন কমিটি গঠন করা হয়েছিল বলে সংগঠনেরই এক সূত্রে খবর। নতুন সম্পাদক অশোকবাবু আগে সহ সম্পাদক ছিলেন। ব্রজগোপালবাবু এক সময় জেলা প্রাথমিক বিদ্যালয় সংসদের চেয়ারম্যান ছিলেন। দু’জনই সিপিএমের জেলা সম্পাদক দীপক সরকারের ‘ঘনিষ্ঠ’ বলে পরিচিত। সেপ্টেম্বরের শুরুতে সংগঠনের মেদিনীপুর মহকুমা সম্মেলনের পর সংগঠনের মহকুমা কমিটির সভাপতি হয়েছিলেন ব্রজগোপালবাবু। ফের তাঁকেই জেলা সভাপতির পদে বসানো নিয়ে সংগঠনের একাংশ সদস্যের মধ্যে অবশ্য ‘ক্ষোভ’ রয়েছে। জেলা নেতৃত্ব অবশ্য এই ‘ক্ষোভের’ কথা মানতে নারাজ।

সংবর্ধনা জাতীয় শিক্ষিকাকে

নাটকে ক্ষীরের পুতুল। ঝাড়গ্রামে দেবরাজ ঘোষের ছবি।
‘জাতীয় শিক্ষিকা’র সম্মানে ভূষিত ঝাড়গ্রামের বিশিষ্ট শিক্ষাব্রতী পরিব্রাজিকা আত্মহৃদয়াকে সংবর্ধনা জানাল ঝাড়গ্রামের ‘সানি পয়েন্ট স্কুল’ কর্তৃপক্ষ। রবিবার সন্ধ্যায় স্থানীয় দেবেন্দ্রমোহন মঞ্চে ‘আলোর বেণু’ শীর্ষক স্কুলের বার্ষিক অনুষ্ঠানে ফলক, মানপত্র ও উপহার দিয়ে আত্মহৃদয়াকে সংবর্ধনা-জ্ঞাপন করা হয়। পরিবেশিত হয় খুদে পড়ুয়াদের সাংস্কৃতিক অনুষ্ঠান। সবশেষে অবনীন্দ্রনাথ ঠাকুরের কাহিনি অবলম্বনে ছোটদের অভিনীত ‘ক্ষীরের পুতুল’ নাটকটি মঞ্চস্থ হয়। শহরের শ্রীরামকৃষ্ণ সারদাপীঠ উচ্চ মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষিকা আত্মহৃদয়া এই বছর শিক্ষক দিবসে ‘জাতীয় শিক্ষিকা’র সম্মানে ভূষিত হয়েছেন।

বামেদের বিক্ষোভ কর্মসূচি
প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগ, সার-পেট্রোল-ডিজেল-গ্যাসের মূল্যবৃদ্ধি ও জেলায় উন্নয়নের কাজে ত্রিস্তর পঞ্চায়েতের ব্যর্থতা-দুর্নীতির প্রতিবাদে আগামী ১৮ অক্টোবর জেলাশাসকের অফিসের সামনে বিক্ষোভ-অবস্থান কর্মসূচি নিয়েছে পূর্ব মেদিনীপুর জেলা বামফ্রন্ট। সকাল ১০টা থেকে তমলুকে জেলাশাসকের অফিসের সামনে বামফ্রন্টের শরিক দলের সমর্থকদের নিয়ে এই বিক্ষোভ-অবস্থান হবে। বিকেল ৩টে পর্যন্ত ওই কর্মসূচি চলার মাঝে জেলাশাসককে স্মারকলিপি দেবেন জেলা বামফ্রন্ট নেতৃত্ব। সিপিএমের জেলা সম্পাদকমণ্ডলীর সদস্য নিরঞ্জন সিহির অভিযোগ, “গত চার বছরের বেশি সময় ধরে জেলা পরিষদ-সহ অধিকাংশ পঞ্চায়েত সমিতি, গ্রাম পঞ্চায়েতে উন্নয়নের কাজে ব্যর্থ শাসকদল। এর ফলে উন্নয়নের কাজে সার্বিকভাবে পিছিয়ে পড়েছে জেলা। একশো দিনের কাজের প্রকল্পে ব্যাপক দুর্নীতি চলছে। গ্রামীণ পরিকাঠামো উন্নয়ন তহবিলের অর্থে জেলার বিভিন্ন স্থানে নদী-খালের উপর সেতু নির্মাণের কাজ নির্দিষ্ট সময় পার হলেও সম্পূর্ণ হয়নি।” এ ছাড়াও শিক্ষাক্ষেত্রে নৈরাজ্য, জেলায় প্রাথমিক শিক্ষক নিয়োগে অনিয়ম, আইনশৃঙ্খলার অবনতি, নারী নিগ্রহ প্রভৃতি নিয়ে বিক্ষোভ-অবস্থানে বাম নেতৃত্ব সরব হবেন বলে জানা গিয়েছে।

দেশপ্রাণে প্রয়াত স্বাধীনতা সংগ্রামী
প্রবীণ স্বাধীনতা সংগ্রামী তথা প্রাক্তন বিধায়ক সুবোধ গোপাল গুচ্ছাইতের জীবনাবসান হল। শনিবার বিকেলে কাঁথির দেশপ্রাণ ব্লকের ডিঙ্গলবেড়িয়া গ্রামে নিজের বাড়িতেই মৃত্যু হয় সুবোধবাবুর। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯১ বছর। ’৪২ সালে মোহনদাস কর্মচন্দ গাঁধীর ডাকে অগস্ট আন্দোলনে যোগ দিয়ে প্রথম কারাবরণ করেন কাঁথি প্রভাতকুমার কলেজের এই ছাত্র। চার বছর কারাদণ্ড ভোগ করার পরে ৬৯ সালে রাজ্যে দ্বিতীয় যুক্তফ্রন্টের সময়ে প্রজা সোশ্যালিস্ট পার্টির হয়ে উত্তর কাঁথি বিধানসভা কেন্দ্র থেকে বিধায়ক হিসাবে নির্বাচিত হন। কাঁথি মডেল ইনস্টিটিউশন-সহ বেশ কিছু বিদ্যালয়ে শিক্ষকতা করা ছাড়াও তিনি কাঁথি আদালতে আইনজীবী হিসেবে দীর্ঘ দিন কাজ করেন। শনিবার সন্ধ্যায় সুবোধবাবুর মরদেহ কাঁথি প্রভাত কুমার কলেজ, কাঁথি পুরসভা, কাঁথি আদালতের বার অ্যাসোসিয়েশন ও মডেল স্কুল পরিভ্রমণর করে। এরপর গ্রামের শশ্মানে শেষকৃত্য হয় তাঁর।

দুর্ঘটনায় মৃত্যু
গাড়ির ধাক্কায় মৃত্যু হল এক ভ্যান চালকের। রবিবার সকালে হলদিয়ার দোকানগোড়ায় দুর্ঘটনাটি ঘটে। কুমারপুর গ্রামের মৃত ওই ভ্যানচালকের নাম শেখ মুরশেদ আলি (৫২)। স্থানীয় ও পুলিশ সূত্রে জানা গিয়েছে, এ দিন হলদিয়া-মেচেদা ৪১ নম্বর জাতীয় সড়ক দিয়ে হলদিয়ার দিকে আসছিল ওই গাড়িটি। সেই সময় ভ্যানরিকশা নিয়ে রাস্তার লেন পরিবর্তন করছিলেন মুরশেদ। দ্রুত গতির গাড়িটি ভ্যানে ধাক্কা মারলে রাস্তায় ছিটকে পড়েন মুরশেদ আলি। আশঙ্কাজনক অবস্থায় হলদিয়া মহকুমা হাসপাতালে নিয়ে যাওয়ার পথেই মৃত্যু হয় তাঁর। এ দিকে দুর্ঘটনার পরে মৃতের আত্মীয়রা গাড়িটিকে ঘিরে বিক্ষোভ দেখালে জাতীয় সড়কে যানজটের সৃষ্টি হয়। পরে ভবানীপুর থানার পুলিশ গিয়ে গাড়ি-সহ চালক সরোজ দাসকে আটক করলে স্বাভাবিক হয় পরিস্থিতি।

জনসংযোগে পুলিশ
জনসংযোগে উদ্যোগী হল পূর্ব মেদিনীপুর জেলা পুলিশ। রবিবার সকালে হলদিয়ার বারসুন্দরা হাইস্কুলের মাঠে চক্ষুছানি শিবিরে শঙ্কর নেত্রালয়ের সাহায্যে স্থানীয় প্রায় ২০০ বাসিন্দার দৃষ্টিশক্তি পরীক্ষার ব্যবস্থা করে ভবানীপুর থানার পুলিশ। এদের মধ্যে কয়েকজনের ছানি অপারেশন হবে শীঘ্র। চশমাও বিতরণ করা হয় শিবিরে। বিকেলে স্থানীয় শিল্পীদের সহযোগিতায় সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। উপস্থিত ছিলেন সাংসদ শুভেন্দু অধিকারী, জেলা পুলিশ সুপার সুকেশ জৈন, এসডিপিও (হলদিয়া) অমিতাভ মাইতি, ভবানীপুরের ওসি সুদীপ বন্দ্যোপাধ্যায় প্রমুখ।

ভ্যানচালকদের দাবি-বিক্ষোভ
মহকুমাশাসকের বাড়ির আসবাব নামানো নিয়ে ভ্যানচালকদের সঙ্গে হাতাহাতি বাধল পুলিশের। পরে জখম এক ভ্যানচালককে নিয়ে পথ অবরোধ করে ভ্যানচালকদের সংগঠন। রবিবার বিকেলে এর জেরে হলদিয়া টাউনশিপের সেন্ট্রাল বাসস্ট্যান্ডে উত্তেজনা ছড়ায়। দীর্ঘদিন ধরেই ওই বাসস্ট্যান্ডের কাছে ভ্যানচালকেরা ভাড়া নিয়ে জুলুম চালান বলে অভিযোগ। এ দিন হলদিয়ার সদ্য দায়িত্বপ্রাপ্ত মহকুমাশাসক শঙ্কর নস্করের বাড়ির আসবাব এসেছিল ওই বাসস্ট্যান্ড সংলগ্ন এলাকায়। আসবাব নামানোর জন্য মহকুমাশাসকের নিজস্ব লোকজন ছিলেন। তাঁরা লরি থেকে মালপত্র নামাতে গেলেই ভ্যানচালকরা বাধা দেন বলে অভিযোগ। ৫ হাজার টাকার বিনিময়ে ভ্যানচালকেরা ওই মালপত্র লরি থেকে নামাবেন বলে দাবি করেন। মহকুমাশাসকের লোকেরা তাতে রাজি না হলে বাধে গণ্ডগোল। খবর পেয়ে হলদিয়া থানা থেকে পুলিশ আসে। এরপর পুলিশ ও ভ্যানচালকদের মধ্যে ধস্তাধস্তি বাধে। পুলিশ লাঠিচাজর্র্ করে বলে অভিযোগ। জখম হন সহদেব মাইতি নামে এক ভ্যানচালক। অবশ্য পুলিশের দাবি, মদ্যপ ওই ভ্যানচালক ধ্বস্তাধস্তির সময় পড়ে গিয়ে জখম হয়েছেন। জখম সহদেবকে ভ্যানে শুইয়ে বিক্ষোভ দেখাতে থাকেন ভ্যানচালকেরা। অবরোধও করেন তাঁরা। পরে পুলিশ অবরোধ তুলে দেয়। এসডিপিও অমিতাভ মাইতি বলেন, “লাঠিচার্জের খবর নেই। তবে চার জনকে আটক করা হয়েছে।”

কর্মবিরতিতে ট্রেকার শ্রমিকরা
পুজোর মুখে একগুচ্ছ দাবিতে শনিবার থেকে কর্মবিরতিতে নামলেন এগরা-মংলামারো রুটের ট্রেকার শ্রমিকরা। যার ফলে ব্যাপক সমস্যায় পড়েছেন সাধারণ মানুষ। মংলামারো রুটে মোট ৪২টি ট্রেকার চলে। শ্রমিক সংখ্যা ১৩৫। শ্রমিকরা সকলেই আইএনটিইউসি-র সদস্য। ওই শ্রমিক সংগঠনের মংলামাড়ো শাখার সম্পাদক তাপস মাজি ও সহ সভাপতি বুদ্ধদেব রানার অভিযোগ, প্রতি বছর দশ শতাংশ বেতন বৃদ্ধির চুক্তি থাকলেও গত তিন বছর ধরে তা বাড়ানো হয়নি। গত চোদ্দ বছর ধরে পুজোর সময় বোনাসও দেওয়া হয়না। এমনকী মালিকপক্ষ ট্রেকার চালকদের ‘অথরাইজেশন লেটার’ও দেননি। শ্রমিকদের অভিযোগ, গত শুক্রবার শ্রমিকেরা একটি অনুমোদনহীন ট্রেকার চলাচলে বাধা দেওয়ায় পটাশপুরে মালিকপক্ষ শ্রমিকদের ঘিরে মারধর করে। প্রশাসনকে জানিয়েও লাভ হয়নি। এ দিন নিরাপত্তার দাবিও তোলেন তাঁরা। পূর্ব মেদিনীপুর জেলা ট্রেকার ব্যবসায়ী সমিতির সম্পাদক চন্দ্রশেখর রায় বলেন, “বেতন বৃদ্ধি, বোনাস, অথোরাইজেশন লেটার নিয়ে কোনও নির্দিষ্ট প্রস্তাব শ্রমিকেরা মালিকপক্ষকে দেননি। আর অনুমোদনহীন ট্রেকার চালানোর বিষয়ে জেলা আঞ্চলিক পরিবহণ আধিকারিকের রিপোর্ট অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।”

তৃণমূলের মিছিল
পেট্রোপণ্যের মূল্যবৃদ্ধি ও খুচরো ব্যবসায় বিদেশি বিনিয়োগের বিরুদ্ধে হলদিয়ায় মিছিল করল তৃণমূল কংগ্রেস। শনিবার সন্ধ্যায় হলদিয়া টাউনশিপের সেন্ট্রাল বাসস্ট্যান্ড থেকে মাখনবাবুর বাজার পর্যন্ত যায় এই মিছিল। পুরসভার বিরোধী দলনেতা দেবপ্রসাদ মণ্ডল, তৃণমূল নেতা তপন মাইতির নেতৃত্বে মিছিলে পা মেলান প্রায় দু’শো সমর্থক। মিছিল শেষে একটি সভা হয়। সভায় উপস্থিত ছিলেন নন্দীগ্রামের ভূমি উচ্ছেদ কমিটির নেতা আবু তাহের, দেবপ্রসাদ মণ্ডল, আজিজুল রহমান প্রমুখ। সভায় কেন্দ্রীয় সরকারের নীতির বিরোধিতার পাশাপাশি হলদিয়া বন্দরে এবিজি-র ২৭৫ জন ছাঁটাই শ্রমিককে পুনর্বহালের দাবি জানান তৃণমূল নেতারা।

পুরষ্কার বিতরণ
পশ্চিমবঙ্গ শিক্ষক সমিতির মেদিনীপুর জেলা শাখার উদ্যোগে স্কুল স্তরে বিভিন্ন প্রতিযোগিতার আয়োজন করা হয়েছিল। নাচ, গান আবৃত্তি, অঙ্কন সহ একাধিক বিষয়ের প্রতিযোগিতাতে অংশ নিয়েছিলেন জেলার বিভিন্ন স্কুলের ছাত্রছাত্রীরা। রবিবার বিদ্যাসাগর বিদ্যাপীঠ (বালিকা) এ এক অনুষ্ঠানের মাধ্যমে এদিন বিজয়ী ৪৫ জন ছাত্রছাত্রীকে পুরষ্কার দেওয়া হল। তারই সঙ্গে রাষ্ট্রপতি পুরষ্কার প্রাপ্ত শিক্ষক নির্মলেন্দু দে কে সংবর্ধণাও দেওয়া হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিধায়ক মৃগেন মাইতি, শ্রীকান্ত মাহাতো ও মেদিনীপুর পুরসভার পুরপ্রধান প্রণব বসু।

মুখপত্র প্রকাশ
১৯৯৯ সালের ডিসেম্বরে ঝাড়গ্রামের সামগ্রিক উন্নয়নের স্বার্থে গঠিত হয় অরাজনৈতিক সংগঠন ‘ঝাড়গ্রাম নাগরিক মঞ্চ’। সংগঠনের মুখপত্র ‘নগর দর্পণ’-এর তৃতীয় সংখ্যাটি প্রকাশিত হল রবিবার। এ দিন সকালে ঝাড়গ্রাম শহরের দেবেন্দ্রমোহন মঞ্চে পত্রিকাটির আনুষ্ঠানিক প্রকাশ করেন মহকুমা তথ্য ও সংস্কৃতি আধিকারিক কুশল চক্রবর্তী। এ দিন সংগঠনের উদ্যোগে বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় শিবিরের উদ্বোধন করেন ঝাড়গ্রামের শল্য চিকিৎসক সীতানাথ দে।

প্রকল্পের শিলান্যাস
আগেই পিড়াকাটা- চাঁদড়া রাস্তা তৈরির প্রকল্পের শিলান্যাস হয়েছে। কাজও শুরু হয়েছে। এ বার গোদাপিয়াশাল- আনন্দপুর রাস্তা তৈরির প্রকল্পের শিলান্যাস হল। গত শুক্রবার গোদাপিয়াশালে এই উপলক্ষে এক অনুষ্ঠান হয়। উপস্থিত ছিলেন মেদিনীপুরের বিধায়ক মৃগেন মাইতি। তিনিই শিলান্যাস করেন। এই রাস্তাটি দীর্ঘদিন ধরে সংস্কারের অভাবে ধুঁকছিল। জঙ্গলপথে চুরি- ছিনতাইও হত। সমস্যায় পড়তেন স্থানীয় মানুষ। পিচ উঠে খানাখন্দ তৈরি হয়েছিল। গর্তে গাড়ির চাকা ঢুকে দুর্ঘটনাও ঘটত। আনন্দপুর- গোদাপিয়াশাল রাস্তাটি প্রায় ৮ কিলোমিটার। রাস্তাটির জন্য প্রায় ৫ কোটি টাকা বরাদ্দ হয়েছে। বিধায়কের আশ্বাস, সময়ের মধ্যেই কাজ শেষ হবে।

ছাত্রের অপমৃত্যু
গাছের ডাল ভেঙে পুকুরে পড়ে যাওয়ার পর বাঁশের ফলাবিদ্ধ হয়ে মৃত্যু হল দশম শ্রেণির এক ছাত্রের। শুক্রবার সন্ধ্যায় মর্মান্তিক এই ঘটনাটি ঘটেছে রামনগর থানার দক্ষিণ পুরুষোত্তমপুরের অরখবনিয়া গ্রামে। মৃত ছাত্রের নাম রতন জানা (১৫)। স্থানীয় কালিন্দী ইউনিয়ন হাইস্কুলের দশম শ্রেণিতে পড়ত রতন। শুক্রবার সন্ধ্যায় খেলাধুলোর পরে স্নান করতে গিয়ে পুকুরপাড়ে একটি গাছের ডালে বসেছিল সে। আচমকা ডাল ভেঙে পুকুরে পড়ে যায় রতন। পুকুরে পোঁতা একটি বাঁশের ফলা তার শরীর ভেদ করে চলে যায়। সঙ্গে সঙ্গেই মৃত্যু হয় রতনের। শনিবার কালিন্দী ইউনিয়ন হাইস্কুলে রতনের স্মৃতিতে একটি সভার পরে ছুটি হয়ে যায়।

প্রচারে ডাক প্রকল্প
বিশ্ব ডাক দিবস উপলক্ষে ভারতীয় ডাক বিভাগের কাঁথি ডিভিশন ‘ডাকঘর এখন আপনার বাড়ির দোরগোড়ায়’ শীর্ষক এক কর্মসূচি পালন করল শনি ও রবিবার। শনিবার এক বর্ণাঢ্য শোভাযাত্রা কাঁথি শহর পরিক্রমা করে। শোভাযাত্রায় কাঁথি ডাকবিভাগের আধিকারিক দীপঙ্কর চট্টোপাধ্যায়, অসিত মোহান্তি, রণজিৎ চক্রবর্তী-সহ কর্মীরা যোগ দেন। রবিবারও ডাককর্মীরা কাঁথি শহরে বাড়ি-বাড়ি গিয়ে সাম্প্রতিক ডাক-প্রকল্পগুলি নিয়ে প্রচার চালান।

আন্তঃস্কুল ক্যুইজ

শনিবার মহকুমার আন্তঃবিদ্যালয় ক্যুইজ প্রতিযোগিতা হল হলদিয়ার পুর পাঠভবনে। চ্যাম্পিয়ন হয় ভারতীয় বিদ্যাভবন। রানার্স পুরপাঠভবন।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.