টুকরো খবর
এফডিআইয়ের বিরোধিতায় শুভেন্দু
খুচরো ব্যবসায় প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগ-সহ কেন্দ্রীয় সরকারের বিভিন্ন ‘জনবিরোধী’ নীতির প্রতিবাদে রবিবার হুগলির হরিপালে সভা করলেন রাজ্যের যুব তৃণমূল সভাপতি তথা সাংসদ শুভেন্দু অধিকারী। জেলা যুব তৃণমূলের ডাকে ওই কর্মসূচিতে শুভেন্দুবাবু ছাড়াও উপস্থিত ছিলেন রাজ্যের মন্ত্রী রচপাল সিংহ, দলের জেলা সভাপতি তপন দাশগুপ্ত, যুব সভাপতি স্নেহাশিস চক্রবর্তী, বেচারাম মান্না-সহ জেলার বেশ কয়েক জন বিধায়ক-নেতা। বিকেল ৪টে নাগাদ হরা ফুটবল মাঠ থেকে মিছিল করেন আন্দোলনকারীরা। এফডিআইয়ের বিরোধিতার পাশাপাশি রান্নার গ্যাস, সার, ডিজেলের দাম বৃদ্ধির প্রতিবাদ জানানো হয়। মিছিল শেষ হয় হরিপাল গুরুদয়াল ইনস্টিটিউটের মাঠে। সেখানে সভা হয়। শুভেন্দুববাবু বলেন, “ভারতবর্ষকে আমেরিকার কাছে বিক্রি করে দিতে চলেছে কেন্দ্রের কংগ্রেস সরকার। আমাদের নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এর বিরুদ্ধে রুখে দাঁড়িয়েছেন। আপনারাও সোচ্চার হোন।” তমলুকের সাংসদের দাবি, “দেশের ৫০ শতাংশ মানুষ দিনে ২০ টাকার নিচে আয় করেন। গ্যাসের দাম বাড়ার ফলে মিড-ডে মিলের খাবার বন্ধ হয়ে যাবে। এই পরিস্থিতিতে কেন্দ্রীয় সরকার এফডিআই আনছে কাদের স্বার্থে?” তাঁর কথায়, “সুইৎজারল্যান্ডে প্রচুর কালো টাকা রয়েছে। তার ২০ শতাংশ এ দেশে এলে ১ টাকা কিলো দরে সার পাওয়া যাবে। বিনা পয়সায় বিদ্যুৎ মিলবে।” কংগ্রেসকে এক হাত নিয়ে শুভেন্দু বলেন, “মমতা জঙ্গিপুরে কংগ্রেসকে দয়া করেছেন। মানুষ যে কংগ্রেসের থেকে দূরে সরে যাচ্ছে, জঙ্গিপুরের ফলই তার প্রমাণ।” দলীয় কর্মীদের প্রতি শুভেন্দুর বার্তা, “পঞ্চায়েত ভোটে কংগ্রেস আর সিপিএম এক সঙ্গে লড়বে। ওদের বিরুদ্ধে আপনাদের ঐক্যবদ্ধ ভাবে লড়াই করতে হবে।”

শত্রুতার জেরেই অপহৃত ব্যবসায়ী
ব্যবসায়িক শক্রতার জেরে বেলুড়ের বাসিন্দা, পেশায় লেবার কন্ট্রাক্টর মুকেশ চৌধুরীকে অপহরণ করা হয়েছিল। পটনা থেকে মুকেশকে উদ্ধারের পরে এমনটাই পুলিশের দাবি। ঘটনায় জড়িত অভিযোগে পটনা থেকে অজয় মিশ্র, ঋতেশ মিশ্র ও মিথিলেশ রায় গ্রেফতার হয়। নতুন কারখানায় কাজের লোক দিতে হবে, এই ছুতোয় মুকেশবাবুকে পটনায় ডাকা হয়েছিল বলে অভিযোগ। পুলিশ সূত্রে খবর, ৮ অক্টোবর ব্যবসার কাজে পটনা যান মুকেশবাবু। সেখান থেকেই মুক্তিপণ চেয়ে ফোন আসে মুকেশবাবুর মেয়ে সোনমের কাছে। পুলিশ সোনমকে নিয়ে পটনায় যায়। স্টেশন থেকেই ধরা পড়ে অপহরণকারীরা। পুলিশের দাবি, জেরায় জানা গিয়েছে, বছর তিনেক আগে মুকেশের সঙ্গে বেলুড়ের এক ব্যবসায়ীর টাকাপয়সা সংক্রান্ত গণ্ডগোল হয়। ওই ব্যবসায়ীর দাবি মতো মুকেশ কয়েক লক্ষ টাকা দিতে রাজি না হওয়ায় তাঁকে অপহরণের ছক কষা হয়। প্রথমে ২০ লক্ষ টাকা মুক্তিপণের কথা ভাবা হলেও পরে অপহরণকারীরা তা ৮ লক্ষে কমিয়ে আনে বলে জানায় পুলিশ। পটনার সিনিয়র পুলিশ সুপার অমৃত রাজ বলেন, “ধৃতদের থেকে মুক্তিপণের ৭ লক্ষ ৯৫ হাজার টাকা এবং মুকেশবাবুর এটিএম কার্ড দিয়ে তোলা ৩৫ হাজার টাকা উদ্ধার হয়েছে।” হাওড়ার অতিরিক্ত ডেপুটি কমিশনার (উত্তর) রশিদ মুনির খান বলেন, “মূল চক্রান্তকারী কে, আমরা জানতে পেরেছি। তার খোঁজে তল্লাশি শুরু হয়েছে।”

কৃষি সমবায়ের ভোটে ধরাশায়ী তৃণমূল-বাম
কৃষি সমবায়ের পরিচালন সমিতি নির্বাচনে পরাজিত হল তৃণমূল এবং বামফ্রন্ট। পাণ্ডুয়ার রামেশ্বরপুর-গোপালনগর পঞ্চায়েতের অন্তর্গত নান্দিনগ্রাম সমবায় কৃষি উন্নয়ন সমবায়ে ওই নির্বাচন হয় রবিবার। সিপিআই (এমএল) লিবারেশন নেতৃত্বের দাবি, ৪১টি আসনের মধ্যে ৩৩টি দখল করেছেন তাঁদের প্রার্থীরা। দীর্ঘ দিন ধরেই ওই সমবায়ের পরিচালন সমিতি ছিল বামেদের দখলে। তৃণমূলের পাণ্ডুয়া ব্লক সভাপতি আনিসুল ইসলামের বক্তব্য, “ওই এলাকায় আগে সিপিএমের অত্যাচারে সংগঠনের কাজ করতেই পারতাম না আমরা। এখন প্রার্থী দিতে পারছি। ওই গ্রামে লিবারেশনের শক্তি আছে। সিপিএমের সঙ্গে ওদের সমঝোতাও হয়েছে।” সিপিএম নেতা মাজেদ আলির অবশ্য দাবি, “লিবারেশনের এখানে কোনও সংগঠনই নেই। আসলে, বামপন্থীরা ৩৭টি আসনে জিতেছে। এর মধ্যে দু’একজন লিবারেশনের থাকতে পারেন। ৪টি তৃণমূল দখল করেছে।” তাঁর সংযোজন, “এখানে বামপন্থীদের কাছে তৃণমূল পর্যুদস্ত হয়েছে। এটাই ঘটনা।” কৃষি সমবায় সমিতিতে তাঁরাই জয়ী হয়েছেন বলে দাবি করে লিবারেশনের রাজ্য নেতা সজল অধিকারী বলেন, “রাজ্যজুড়ে একটা রাজনৈতিক শূন্যতা তৈরি হয়েছে। তথাকথিত বড় দলগুলির নেতৃত্বের উপর থেকে ভরসা হারিয়েছেন মানুষ। সে কারণেই নতুন বাম শক্তি খুঁজছেন তাঁরা। তারই প্রতিফলন হয়েছে এখানে।”

ঝুলন্ত দেহ উদ্ধার
গাছের ডালে গলায় দড়ি দেওয়া অবস্থায় এক যুবকের ঝুলন্ত দেহ উদ্ধার হয়েছে। রবিবার সকালে এই ঘটনাকে কেন্দ্র করে উত্তেজনা ছড়ায় আরামবাগের বড়ডোঙ্গলে। পুলিশ জানিয়েছে, মৃত যুবকের নাম বিনয়কুমার সিংহ (৩৩)। প্রাথমিক তদন্তের পর পুলিশ জানিয়েছে, সাংসারিক প্রয়োজনে ধার-দেনায় ডুবে ছিলেন বিনয়বাবু। তারই জেরে অবসাদগ্রস্ত হয়ে আত্মঘাতী হয়েছেন বলে অনুমান পুলিশের। এ দিন ভোরের দিকে বাড়ির সকলের অজান্তে বেরিয়েছিলেন বিনয়বাবু। পরে তাঁর দেহ গ্রামের পুকুর পাড়ে সোনাঝুরি গাছ থেকে ঝুলতে দেখা যায়। মৃতদেহটি উদ্ধার করে ময়না-তদন্তে পাঠানো হয়েছে বলে জানিয়েছে পুলিশ।

অগ্নিদগ্ধ হয়ে মৃত্যু
স্টোভ ফেটে অগ্নিদগ্ধ হয়ে মৃত্যু হল এক মহিলার। জখম হয়েছে তাঁর দুই শিশুসন্তান। শনিবার সকালে ঘটনাটি ঘটে খানাকুলের সোলারাস্তা গ্রামে। পুলিশ জানায়, মৃতার নাম বীণা সাঁতরা (২১)। ঘটনার সময়ে বাড়ি ছিলেন না তাঁর স্বামী। বীণার চিৎকারে ছুটে আসেন প্রতিবেশীরা। ঘটনাস্থলেই মারা যান ওই বধূ। তাঁর বছর ছ’য়েকের ছেলে ঋত্বিক এবং তিন বছরের মেয়ে অঙ্কিতাকে ভর্তি করা হয়েছে হাওড়ার একটি নার্সিংহোমে। অস্বাভাবিক মৃত্যুর মামলা রুজু হয়েছে।

ঝড়ে ক্ষতি পুজোর
রবিবার বিকেলে কয়েক মিনিটের ঝড়ে ক্ষতিগ্রস্ত হল খানাকুলের পলাশপাই গ্রাম। বেশ কিছু খড়ের গাদা, বাড়ির ছাউনি উড়ে গিয়েছে বলে প্রশাসন সূত্রের খবর। দুর্গা প্রতিমা-সহ একটি ক্লাবের পুজো মণ্ডপ কার্যত ধূলিসাৎ হয়ে গিয়েছে। ওই পুজো কমিটি সম্পাদক মুরারি মান্না বলেন, “মণ্ডপটি হয়তো ফের বানানো যাবে, কিন্তু প্রতিমা সংস্কারের আর উপায় নেই। নতুন করে মূর্তি গড়িয়ে বা কিনে পুজো করার চেষ্টা চলছে।”

ধর্ষণের নালিশ
ধর্ষণে অভিযুক্ত সিপিএমের আরামবাগ জোনাল কমিটির সম্পাদক গণেশ অধিকারীর ছেলে। ঘটনাটি ঘটে ২৮ জুলাই। সম্প্রতি পুলিশে অভিযোগ জানান ওই মহিলা।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.