টুকরো খবর
তৃণমূলে গেলেন কংগ্রেস নেতারা
দল ছেড়ে তৃণমূলে যোগ দিলেন কংগ্রেসের বেশ কয়েকজন নেতা। রবিবার সিউড়িতে তৃণমূলের জেলা কার্যালয়ের বাইরে মঞ্চ করে আনুষ্ঠানিক ভাবে দলবদল করলেন কংগ্রেসের জেলা সম্পাদকমণ্ডলীর সদস্য করম আলি খান, জেলা ওবিসি সেলের চেয়ারম্যান বিবেকানন্দ সাউ, ছাত্র পরিষদের জেলা সম্পাদকমণ্ডলীর সদস্য শেখ হুমায়ুন প্রমুখ। করম আলি ও বিবেকানন্দবাবুদের দাবি, এ দিন তাঁদের সঙ্গে সিউড়ি এলাকার প্রায় ৪ হাজার কংগ্রেসের কর্মী-সমর্থক তৃণমূলে যোগ দিয়েছেন। যদিও কংগ্রেস নেতৃত্বে তাঁদের সেই দাবি স্বীকার করেননি। এ দিন ওই দলবদল অনুষ্ঠানে সিউড়ির তৃণমূল পুরপ্রধান উজ্জ্বল মুখোপাধ্যায় ও বিধায়ক তথা রাজ্যের মন্ত্রী চন্দ্রনাথ সিংহ উপস্থিত থাকলেও ছিলেন না দলের জেলা সভাপতি অনুব্রত মণ্ডল। মন্ত্রী অবশ্য বলেন, “অসুস্থতার কারণে জেলা সভাপতি আসতে পারেননি।” অন্য দিকে, কংগ্রেসের এখনকার চিন্তাধারা ও নানা সিদ্ধান্তের সঙ্গে এক মত না হতে পেরেই ওই নেতারা তৃণমূলে যোগ দিয়েছেন বলে দাবি করেছেন। পাশাপাশি তাঁরা বলেন, “মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্য জুড়ে উন্নয়নের কাজ শুরু করেছেন। তাঁর প্রতি আস্থা থেকেই আমরা তৃণমূলে যোগ দিলাম।” ওই নেতাদের দলবদলে কংগ্রেসের জেলা সভাপতি সৈয়দ সিরাজ জিম্মি-র প্রতিক্রিয়া, “কংগ্রেস গণতন্ত্রে বিশ্বাসী। কারও ইচ্ছা হলে তিনি দল ত্যাগ করতেই পারেন। দলের তাতে ক্ষতি হবে না।” চন্দ্রনাথ সিংহের অবশ্য দাবি, “কেন্দ্রে কংগ্রেসের সরকারের জনবিরোধী নীতির বিরুদ্ধে মমতা বন্দ্যোপাধ্যায়ের আন্দোলন যে সঠিক, কংগ্রেসের নেতারা দল ত্যাগ করে তৃণমূলে যোগ দেওয়ায় ফের প্রমাণিত হল।”

দু’ রাতে পাঁচটি চুরি
বীরভূমে চুরি যেন রোজকার ঘটনা হয়ে দাঁড়িয়েছে। গত শুক্র ও শনিবার পরপর দু’ রাতে পাঁচটি পৃথক চুরির ঘটনায় পুলিশি নিষ্ক্রিয়তার দিকটি ফের সামনে চলে এসেছে। জেলার পুলিশ সুপার হৃষিকেশ মিনা অবশ্য বলেন, “বিষয়টি তদন্ত করে দেখা হচ্ছে।” প্রথম চুরির বিষয়টি নজরে আসে শনিবার সকালে। ঘটনাস্থল রাজনগরের রানিগ্রাম মাধ্যমিক শিক্ষা কেন্দ্র। সেখানে শুক্রবার গভীর রাতে তালা ভেঙে চুরি গিয়েছে মিড-ডে মিলের চাল, বাসনপত্র-সহ বিভিন্ন প্রয়োজনীয় সামগ্রী। রাজনগরের গাংমুড়ি জয়পুর অঞ্চলের ওই স্কুলে শনিবার সকালে মুখ ধুতে এসে কয়েকজন স্থানীয় বাসিন্দা দেখেন, স্কুলের অফিস-সহ প্রতিটি ক্লাসঘরের দরজা খোলা, কাছেই পড়ে রয়েছে ভাঙা তালা। তাঁরা সঙ্গে সঙ্গে খবর দেন স্কুলের শিক্ষকদের। প্রধান শিক্ষক উজ্জ্বল মণ্ডল শনিবারই রাজনগর থানায় চুরির অভিযোগ জানিয়েছেন। এ দিকে একই রাতে পরপর পাঁচটি মন্দিরে চুরির রেশ কাটতে না কাটতেই বোলপুরে ফের দু’টি মন্দিরে চুরি হল। অন্যান্য চুরির মামলার মতোই শুক্রবার গভীর রাতে বাহিরী গ্রামের ওই দু’টি চুরিতেও পুলিশ গ্রেফতার করতে পারেনি কাউকেই। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, শনিবার সকালে বাহিরী-র মহাপ্রভু মন্দিরের চুরির বিষয়টি খেয়াল করেন মন্দিরের সেবাইত। একই রাতে ওই গ্রামেরই কালীমন্দির থেকে চুরি গিয়েছে সোনা, রুপোর গয়না-সহ কাঁসা, পিতলের প্রচুর বাসন। দু’টি ঘটনাতেই চোরেরা দরজা ও জানলা ভেঙে মন্দিরে ঢুকেছে। অন্য দিকে, রামপুরহাট মহকুমা জুড়ে চুরির ঘটনায় নতুন সংযোজন শনিবার গভীর রাতে নারায়ণপুরে একটি সোনার দোকানে চুরি। শুক্রবার রাতেও রামপুরহাটের ৪ নম্বর ওয়ার্ডে একটি রেল আবাসনে চুরির ঘটনা ঘটেছে। প্রত্যেকটি ক্ষেত্রেই তদন্ত শুরু করেছে পুলিশ।

জেরা করে বাইক উদ্ধার
দিন কয়েক আগে সিউড়ি থানায় একটি অপরাধে অভিযুক্ত তিন বিচারাধীন যুবককে জেরা করে বিভিন্ন জায়গা থেকে চুরি যাওয়া ১৭টি মোটরবাইক ও জাল কাগজপত্র উদ্ধার করেছিল দুবরাজপুর থানার পুলিশ। শনিবার রাতে ফের দুবরাজপুর থানা এলাকার বিভিন্ন জায়গা থেকে আরও চারটি বাইক উদ্ধার হয়। এ ক্ষেত্রেও দুবরাজপুর থানা এলাকার অন্য একটি অপরাধে অভিযুক্ত খোঁয়াজমহম্মদপুরের বাসিন্দা শেখ বসির নামে এক ব্যক্তিকে জেরা করে বাইকগুলির হদিশ মেলে। কিছু দিন আগে দুবরাজপুর থেকে চুরি গিয়েছিল একটি বাইক। সেই ঘটনার তদন্তে নেমে খোঁয়াজমহম্মদপুরেরই বাসিন্দা বাবর আলি, রিয়াজ বাবলু ওরফে গোলাপজান মণ্ডল এবং সেলিম শেখ নামে তিন যুবকের সন্ধান পায়। যদিও তিনজনই সিউড়ি থানা এলাকায় অন্য একটি আপরাধে অভিযুক্ত হয়ে সিউড়ি সংশোধনাগারে বন্দি ছিল। গত ৩ অক্টোবর আদালতে আবেদন করে সকলকেই পুলিশ হেফাজতে পায় দুবরাজপুর থানা এবং তাদের জেরা করেই চুরি যাওয়া বাইকগুলির সন্ধান মিলে। আদালতের নির্দেশে গত ৬ অক্টোবর ফের ওই তিনজনকে ১০ দিনের পুলিশ হেফাজতে পাওয়ার পর বসিরের কথা জানা যায় বলে দাবি পুলিশের। শুক্রবার পুলিশি হেফাজতে আনা হয় বসিরকেও। এসপি হৃষিকেশ মিনা বলেন, “দুবরাজপুর, ইলামবাজার, বাঁকুড়া ও আসানসোল কমিশনারেট এলাকায় একাধিক বাইক চুরি ও জাল কাগজপত্র বানিয়ে বিক্রি করে দেওয়ার কাজে যুক্ত একটি চক্রের পাণ্ডা এরা।”

কর্মী সম্মেলন
সিউড়ির ডিআরডিসি হলে রবিবার হয়ে গেল বীরভূম জেলার কংগ্রেসের কর্মী সম্মেলন। সেখানে জঙ্গিপুরে সদ্য বিজয়ী সাংসদ অভিজিৎ মুখোপাধ্যায়কে সংবর্ধনা জানানো হয়। উপস্থিত ছিলেন প্রদেশ কংগ্রেস নেতা নির্বেদ রায়, নদিয়া জেলা কংগ্রেস সভাপতি শঙ্কর সিংহ প্রমুখ। নির্বেদবাবুরা বলেন, “আগামী পঞ্চায়েত নির্বাচনে কংগ্রেস একা লড়বে।” সম্মেলনের সভাপতিত্ব করেন বীরভূম জেলা কংগ্রেস সভাপতি সৈয়দ সিরাজ জিম্মি।

তদন্তে অনুপস্থিত
অসুস্থতার কারণে নির্দিষ্ট দিনে তদন্ত কমিটির সামনে উপস্থিত হতে পারল না বিশ্বভারতীর পাঠভবনের ‘নিগৃহীতা’ ছাত্রী। গত শনিবার ওই ছাত্রীকে হাজিক হতে বলেছিল যাদবপুর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপিকা পিয়ালি পালিতকে নিয়ে গঠিত তদন্ত কমিটি। বিশ্বভারতীর উপাচার্য সুশান্ত দত্তগুপ্তের নির্দেশে পিয়ালিদেবী ওই ছাত্রী নিগ্রহের অভিযোগের তদন্ত শুরু করেছেন।

দু’টি কক্ষের উদ্বোধন
রাজনগর সাধারণ গ্রন্থাগারের দ্বিতলে নব নির্মিত দু’টি কক্ষের উদ্বোধন হল শনিবার। উদ্বোধন করলেন স্থানীয় তৃণমূল বিধায়ক স্বপনকান্তি ঘোষ। ওই পাঠাগার পরিচালন সমিতির সম্পাদক গৌতম সাহা জানান, সরকারি অর্থ সাহায্যে ৪ লক্ষ ৬৩ হাজার টাকা ব্যয়ে তৈরি হওয়া কক্ষ দু’টি পাঠকদের উপকারে লাগবে।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.