টুকরো খবর
বিনিয়োগে অগ্রাধিকার
উত্তরবঙ্গে বিনিয়োগের জন্য কেউ প্রকল্প জমা দিলে তা দ্রুত পাশ করানো হবে বলে আশ্বাস দিলেন উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী গৌতম দেব। শুক্রবার উত্তরায়ণে কনফেডারেশন অফ ইন্ডিয়ান ইন্ডাস্ট্রি (সিআইআই)-এর এক সেমিনারে ওই আশ্বাস দেন মন্ত্রী। তিনি বলেন, “উত্তরবঙ্গে পর্যটন, উদ্যানপালন দফতর, ইনফরমেশন টেকনোলজি সেক্টর সহ নানা বিষয়ে বিনিয়োগের সম্ভাবনা রয়েছে। কোনও প্রকল্প জমা পড়লে উত্তরবঙ্গ উন্নয়ন পর্ষদ থেকে যাতে তা দ্রুত পাশ হয় সে বিষয়টি আমি নিজে দেখব।” উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী তাঁর বক্তব্যে জানান, রাজ্য সরকার উত্তরবঙ্গকে গুরুত্ব দিচ্ছে। রেল যোগাযোগের উন্নতি হয়েছে। রাস্তার উন্নয়নেও কাজ শুরু হয়েছে। ফোর লেনের জন্য যে জমির প্রয়োজন তা অধিগ্রহণের কাজও শুরু হবে। তা ছাড়া বিমান যোগাযোগ ব্যবস্থারও উন্নতি করা হচ্ছে। ন্যাশনাল হাইড্রো ইলেকট্রিক পাওয়ার কর্পোরেশন (এনএইচপিসি)-এর রম্ভি প্রকল্পের কাজ আগামী বছরের মধ্যে শেষ হওয়ার সম্ভাবনা রয়েছে। সেক্ষেত্রে বিদ্যুতের পরিষেবার উন্নতি হবে। তিনি বলেন, “আগামী পাঁচ বছরের মধ্যে উত্তরবঙ্গে শিল্পক্ষেত্রে অনেক উন্নতি হবে বলে আশা করছি।” এ ছাড়া মন্ত্রী উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ সংস্থার উন্নতির জন্য শিল্পপতিদের এগিয়ে আসার আহ্বান জানান। তিনি বলেন, “উত্তরববঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ সংস্থার বাস চালানোর জন্য যৌথ উদ্যোগ নেওয়া যেতে পারে। বিশেষ করে আন্তঃরাজ্য বাস চালানোর ক্ষেত্রে। আপনারা এগিয়ে আসুন।” কালিম্পংয়ে উদ্যানপালন দফতরের শিল্প তৈরির উপযুক্ত পরিবেশ রয়েছে বলে মন্ত্রী দাবি করেন। তিনি শিল্পপতি হর্ষ নেওটিয়া’র প্রশংসা করেন। তিনি জানান, পর্যটন শিল্পে ১০০ কোটি টাকা বিনিয়োগ করেন হর্ষবাবু। মকাইবাড়িতে কাজও শুরু করছেন তিনি। লাটাগুড়িতেও তিনি কাজ শুরু করবেন বলে মন্ত্রী জানান।

‘কটু কথা’য় শাস্তি রোদে
কটু কথা বলায় চতুর্থ শ্রেণির এক পড়ুয়াকে রোদে দাঁড় করিয়ে শাস্তি দেওয়ার অভিযোগ উঠল শিক্ষিকার বিরুদ্ধে। বৃহস্পতিবার ঘটনাটি ঘটে দক্ষিণ দিনাজপুরের বালুরঘাট থানার গোপালবাটি অঞ্চলের তুরসাইল শিশুশিক্ষা কেন্দ্রে। বাড়িতে ফিরে ছাত্রটি অসুস্থ হয়ে পড়ায় শুক্রবার ক্ষুব্ধ বাসিন্দারা স্কুলে তালা ঝুলিয়ে বিক্ষোভ দেখায়। অভিযুক্ত শিক্ষিকা সহ কেন্দ্রের ৩ জনকে বদলির দাবিতে অভিভাবকদের বিক্ষোভে সামিল হন এলাকার গ্রাম পঞ্চায়েত সদস্য অরুণ মণ্ডল। তিনি বলেন, “শিশু শিক্ষা কেন্দ্রের শিক্ষিকারা এর আগেও শিশুদের কড়া শাস্তি দিয়েছেন। এটা চলতে থাকলে শিশুরা ভয়ে স্কুলে যেতে চাইবে না। তাই শিশুশিক্ষা কেন্দ্র থেকে তিন শিক্ষিকার বদলির দাবি তুলেছি।” অসুস্থ ছাত্রের নাম রহিত বর্মন। অভিযোগ, বৃহস্পতিবার তাকে রোদে দাঁড় করিয়ে রাখেন শিক্ষিকা। ছাত্রের মা বিশাখাদেবী বলেন, “ছেলেকে চড় মেরে টানা দু’ঘণ্টা রোদের মধ্যে দাঁড় করিয়ে রাখেন দিদিমণি। বাড়ি ফিরে ছেলে অসুস্থ হয়ে পড়ে। জ্বরে কাঁপতে থাকে। চিকিৎসার জন্য হাসপাতালে নিয়ে যেতে হয়।” অভিযুক্ত শিক্ষিকা নিয়তি সরকার অবশ্য রহিতকে রোদে দাঁড় করানোর অভিযোগ অস্বীকার করেছেন। তিনি বলেন, “ক্লাশে মুখ খারাপ করায় ছাত্রকে সামান্য বকাঝকা করা হয়। রোদে দাঁড় করে রাখার অভিযোগ মিথ্যে।”

আন্দোলনে ফব
ধর্ষিতাদের আর্থিক ক্ষতিপূরণ দেওয়া নিয়ে রাজ্য সরকারের ঘোষণা প্রত্যাহারের দাবি তুলল ফরওয়ার্ড ব্লক। শুক্রবার শহরের শহিদ বাগে সভা করে দলের তরফে ওই দাবি জানানো হয়। এ দিন জেলাশাসকের মাধ্যমে মুখ্যমন্ত্রীকে স্মারকলিপিও দেওয়া হয়। দলের কোচবিহার জেলা সম্পাদক উদয়ন গুহ বলেন, “ধর্ষণের ঘটনা বেড়ে চলেছে। অথচ মুখ্যমন্ত্রী নিজে মহিলা হয়েও বলছেন সবই সাজানো ঘটনা। এতে দুষ্কৃতীদের উৎসাহ বাড়ছে। শুধু তাই নয়, তিনি ধর্ষিতাদের আর্থিক ক্ষতিপূরণ দেওয়ার কথা ঘোষণা করেছেন। এটা মেনে নেওয়া যায় না। ধর্ষিতার ক্ষতিপূরণ নয়। দুষ্কৃতীদের কড়া শাস্তি চাই।” এদিনের সভায় ফরওয়ার্ড ব্লক নেতৃত্ব অভিযোগ করেন, গত ১৫ মাসে রাজ্যে ৬১টি ধর্ষণের ঘটনা ঘটেছে। সভায় উপস্থিত বিধায়ক অক্ষয় ঠাকুর এ দিন বলেন, “এখন রাজ্যে মহিলা মুখ্যমন্ত্রী থাকলেও ধর্ষণ বাড়ছে। এটা দুর্ভাগ্যজনক।”

মাদকে অচেতন দুই
ট্রেন যাত্রী দুই অচেতন যুবক উদ্ধার হল। শুক্রবার রায়গঞ্জ স্টেশনে রাধিকাপুর-কাটিহারগামী প্যাসেঞ্জার ট্রেন এসে দাঁড়ালে যাত্রীরা দুই যুবককে ট্রেনে অচেতন অবস্থায় পড়ে থাকতে দেখে রেল পুলিশে খবর দেন। দুই যুবকের নাম সঞ্জীবকুমার দাস ও সনাতন দাস। বাড়ি উত্তর দিনাজপুরের করণদিঘি থানা এলাকায়। তাঁরা ভিন রাজ্যে দিনমজুরির কাজ করতেন। এ দিন সম্ভবত দিল্লি থেকে কাটিহারে নামার পরে কাটিহার রাধিকাপুর প্যাসেঞ্জারে ওই দুই যুবক রায়গঞ্জে রওনা হন। ট্রেনে মাদক মেশানো খাবার খাইয়ে দুষ্কৃতীরা তাঁদের অসুস্থ করে সব কিছু হাতিয়ে পালিয়ে যায়।

বিবাদে অবরোধ
জমি নিয়ে পারিবারিক বিবাদে ৩১ নম্বর জাতীয় সড়ক অবরোধ হল। শুক্রবার সকালে ইসলামপুর থানার কেএমসি মোড় এলাকাতে ঘটনাটি ঘটে। এদিন ওই এলাকার একটি পরিবারের ভাইবোনদের মধ্যে সাড়ে ৩৩ কাঠা জমি নিয়ে বিবাদ বাধে। তা নিয়ে আদালতে মামলা রয়েছে বলেও পুলিশ সূত্রের খবর। কিন্তু, একপক্ষ জবরদস্তি জমি দখলের চেষ্টা করছে বলে অভিযোগ ওঠে। পুলিশ খবর পেয়ে ঘটনাস্থলে যায়। পুলিশ নীরব ভূমিকা নিয়েছে বলে অভিযোগ তুলে এক পক্ষ পরিচিত লোকজনদের নিয়ে ঘণ্টা খানেক জাতীয় সড়ক অবরোধ করে দেন।

বমাল গ্রেফতার
বাংলাদেশ থেকে জাল নোট পাচারে একজনকে বমাল গ্রেফতার করা হয়েছে। বৃহস্পতিবার রাত ১০ টা নাগাদ কালিয়াচক থানার ভারত বাংলাদেশ সীমান্তবর্তী মোহব্বতপুর গ্রামের সীমান্ত চৌকি এলাকায় ঘটনাটি ঘটেছে। জওয়ান ও পুলিশ মিলে ২০ লক্ষ টাকার জাল নোট উদ্ধার করেছে। তবে এক পাচারকারী বেশ কয়েক লক্ষ টাকার জাল নোট নিয়ে সীমান্ত পেরিয়েছে বলে সন্দেহ। ধৃতের নাম কওসর শেখ।

পুজোয় দোতলা বাস
মহালয়ায় কোচবিহারে পথে নামছে দোতলা বাস। এনবিএসটিসি কর্তৃপক্ষ পুরানো একটি দোতলা বাস নামাতে চলেছেন। দীর্ঘদিন বিকল হয়ে থাকা ২৬ বছরের পুরানো বাস মেরামতির কাজ চলছে। মহালয়ায় নামানো চূড়ান্ত হলেও কোন রুটে বাস চলবে তা স্পষ্ট নয়। ম্যানেজিং ডাইরেক্টর সি মুরুগণ বলেন, “স্থানীয় আবেগের কথা মাথায় রেখে মহালয়ার সকালে বাসটি রাস্তায় নামানো হবে।”

বোমায় জখম ২
আদালতের বিচারাধীন একটি জমির দখল কেন্দ্র করে দুই পক্ষের সর্ংঘষে বোমায় দুই জন জখম হন। শুক্রবার গাজল থানা এলাকার মাজরা গ্রাম পঞ্চায়েতের নয়াপাড়ায় ঘটনাটি ঘটেছে। বোমার আঘাতে জখম দুই জনকে গাজল গ্রামীণ হাসপাতালে ভর্তি করানো হয়েছে। নয়াপাড়ার একটি ৩ বিঘা জমির দখল নিয়ে দুই ব্যক্তির মধ্যে বিবাদ চলছে।

সড়ক অবরোধ
জমি নিয়ে বিবাদে ২ ঘণ্টা অবরোধ হল ৩১ নম্বর জাতীয় সড়কে। ইসলামপুরের কেএমসি মোড়ে। পুলিশ গিয়ে অবরোধ তোলে।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.