...ঢাকে পড়ল কাঠি

বাঙালি সঙ্ঘ:
সিঁথির মোড় থেকে বাঁ দিকে কিছুটা এগিয়ে এই পুজো। বাঁশ, বেত, চাচারি, হোগলা দিয়ে তৈরি হচ্ছে প্যাগোডার আদলে রঙিন মণ্ডপ। বিশেষ আর্কষণ বাঁশ ও বেতের ঝাড়বাতি। প্রতিমায় থাকছে দক্ষিণ ভারতের ছোঁয়া।

শক্তি সঙ্ঘ: কাশীপুর উদ্যানবাটীর কাছের পুজো। গত ৬৬ বছর ধরে জলে ভাসমান মণ্ডপ তৈরি হচ্ছে। ৬০-৭০টি ব্যারেলের উপরে মণ্ডপ তৈরি হয়।

সিঁথি ইউথ অ্যাথলেটিক ক্লাব: ৬৫ বছরের এই পুজো এ বার প্রথম থিমের আয়োজন করছে। কলকাতা ও শহরতলির বিভিন্ন পুজোর প্রতিমার ৭০০টি ছবি দিয়ে মণ্ডপ সাজানো হবে। থাকছে নানা রঙের অ্যালুমিনিয়ামের শিট এবং ফাইবার গ্লাসের ১০০টি মুখ। একটি দুর্গার ছ’ফুটের মুখ। দেবীর ১৮ হাতের
রণচণ্ডী রূপে।

শীলস্ গার্ডেন লেন আদি সর্বজনীন: দ্বিজেন্দ্রলাল রায়ের সার্ধশতবর্ষের স্মরণে মণ্ডপে থাকছে তাঁরই কিছু কবিতার কোলাজ। প্লাস্টার অফ প্যারিস ও থার্মোকলে সেই সব ফুটিয়ে তোলা হচ্ছে।

চিড়িয়ামোড় সর্বজনীন: ৬৫ বছরের এই পুজো হয় দমদম রোডের উপরে। চট আর হোগলা পাতায় তৈরি প্যাগোডা আকৃতির এই মণ্ডপে থাকছে বাংলার সংস্কৃতির ছোঁয়া। ১৪ ফুটের সাবেক প্রতিমা।

রথতলা ইউথ কর্নার পাইকপাড়া আদি সর্বজনীন দুর্গোৎসব

কাঠগোলা সর্বজনীন দুর্গোৎসব:
সিঁথি এলাকার কাছাকাছি এই পুজোর বয়স ৮৬। সাবেক পুজো। শোভাযাত্রা করে কাঁধে একচালার প্রতিমা আনা হয় ও বিসর্জনে নিয়ে যাওয়া হয়। দু’বেলা ভোগ দেওয়া হয়। বিশেষ আর্কষণ নবমীর কুমারী পুজো।

রথতলা ইউথ কর্নার: বাঁশ, ঘণ্টা, গামছার মতো পুজোর নানা উপকরণ দিয়ে তৈরি হচ্ছে মণ্ডপ। থার্মোকল দিয়ে তৈরি হচ্ছে নানা মডেল। প্রতিমার দুই হাতে ত্রিশূল। বাকি আট হাতে থাকবে পদ্ম।

নেয়ারা বাগান তরুণ সঙ্ঘ: দমদম স্টেশনের কাছে ৮৬ বছরের পুরনো পুজো। প্রবেশপথ রথের মতো। প্লাইয়ের উপরে ওড়িশার পটচিত্র ব্যবহার করে বিষ্ণুর দশ অবতার ফুটিয়ে তোলা হবে। প্লাই দিয়ে তৈরি হচ্ছে তন্ত্রের যন্ত্র। তালপাতার ঝাড়বাতি। প্রতিমা সাবেক।

মিলনী সর্বজনীন দুর্গা পুজো: পাইকপাড়া ফার্স্ট রোয়ের এই পুজোর বয়স ৬৫। কাপড়ের ব্যবহার করা হচ্ছে না। ১০ লক্ষ এলইডি দিয়ে মণ্ডপ সাজানো হবে। বিশেষ আকর্ষণ কাটোয়ার শিল্পীর শোলার কাজ।

বাঙালি সঙ্ঘ

পাইকপাড়া সাধারণ দুর্গোৎসব:
পাইকপাড়া সেকন্ড রো-এর এই পুজোর এ বার ৭৮ বছর। প্রতিমা সাবেক। মণ্ডপে থাকছে কালীঘাট পটচিত্রের ছোঁয়া। ফ্লেক্স ও কাগজে তুলে ধরা হবে সেই শিল্প।

৩১-এর পল্লি সাধারণ দুর্গোৎসব: পাইকপাড়ার দু’নম্বর বাস স্ট্যান্ডের কাছে। পাটকাঠি দিয়ে তৈরি প্যাগোডার আকৃতির মণ্ডপ। থাকছে পাটকাঠির সূক্ষ্ম কারুকার্য।

পাইকপাড়া আদি সর্বজনীন দুর্গোৎসব: চুণিবাবুর বাজারের পিছনে এই পুজো হয়। এ বার ৯০তম বর্ষ। সাবেক প্রতিমা। হোগলার সূক্ষ্ম সাজে সেজে উঠছে প্যাগোডা আকৃতির মণ্ডপ। আলোকসজ্জায় ব্যবহার হবে নানা রঙের চাইনিজ কাপড়। প্রবেশ পথে থাকছে বুদ্ধের জীবনের কিছু মুহূর্ত। বিশেষ আর্কষণ অষ্টমীর কুমারী।

ছবি: স্বাতী চক্রবর্তী




অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.