...ঢাকে পড়ল কাঠি

কপালিটোলা সর্বজনীন দুর্গোৎসব:
৪৭ বছরের পুরনো পুজো। চিত্তরঞ্জন অ্যাভিনিউয়ে বৌবাজার থানার কাছের এই পুজোয় মণ্ডপ তৈরি হচ্ছে দক্ষিণ ভারতের মন্দিরের আদলে। ভিতরে থাকবে নানা কারুকার্য।

নাগরিক কল্যাণ সমিতি: এই পুজোর থিম মন-পাখি। লাটাই, ঘুড়ির মতো নানা খেলনা দিয়ে তৈরি হয়েছে নানা ধরনের পাখি। এমনকী তির-ধনুক দিয়েও তৈরি হচ্ছে পাখি। পাখিদের বাঁচিয়ে রাখার বার্তা দেওয়া হবে।

গোল্ডেন স্টার অ্যাথলেটিক ক্লাব: মহাজাতি সদনের কাছের এই পুজো সাবেক। ৪২ বছরের পুরনো এই পুজোর মণ্ডপ তৈরি হচ্ছে মন্দিরের অনুকরণে।

অকাল বোধন দুর্গোৎসব: চিত্তরঞ্জন অ্যাভিনিউয়ের মহম্মদ আলি পার্কের কাছে এই পুজোয় অকাল বোধনের কাহিনিই থিম। অসুর থাকবে না। রামের দুর্গাপুজো নানা কোলাজে দেখা যাবে।

জেলিয়াটোলা নবদুর্গা পুজো সমিতি: এই পুজো ৭৫ বছরে পা দিল। প্যাগোডার ধাঁচে মণ্ডপ। দুর্গার যোগিনী রূপ।

হিন্দু মহাসভা সর্বজনীন দুর্গোৎসব কমিটি: গিরিশ পার্ক এলাকার এই পুজো ৬৮ বছরে পা দিল। মণ্ডপ সিকিমের পদ্মভূষণ মন্দিরের আদলে তৈরি হচ্ছে। প্রবেশপথে ইন্ডিয়া গেটের অনুকরণ।

থিম: সত্যমেব জয়তে। ৩১ হাতের প্রতিমা।

কুমোরটুলি পার্ক সর্বজনীন শোভাবাজার সর্বজনীন দুর্গাপুজো

আগন্তুক দুর্গোৎসব কমিটি:
সাবেক পুজো। মণ্ডপের উপরের অংশ ছাতার মতো। মণ্ডপের ভিতরে থাকবে নানা কারুকার্য। ৬-এর পল্লি সাধারণ দুর্গোৎসব, পরিচালনায় বহ্নিশিখা: এই পুজো ৭৫ বছরে পা দিল। সাবেক প্রতিমা। মন্দিরের অনুকরণে মণ্ডপ। মণ্ডপ জুড়ে থাকবে নানা কারুকার্য।

ভারতীয় তরুণ সঙ্ঘ: মানুষ তার নিজের স্বার্থে প্রকৃতিকে ধ্বংস করছে। এর কুপ্রভাব কী ভাবে পড়ছে তা দেখা যাবে এই মণ্ডপে। ঢোকার পথটি গুহার মতো। ঝর্না, গাছপালা পেরিয়ে প্রতিমা দেখা যাবে।

শোভাবাজার ৯-এর পল্লি: সাবেক পুজো। মণ্ডপ জুড়ে থাকবে শোলার নানা ধরনের কাজ।

রমেশ দত্ত স্ট্রিট সর্বজনীন: এই পুজোর থিম নেই। তবে থাকছে নানা সামাজিক সচেতনতার বার্তা। যেমন, মণ্ডপ ঘিরে রয়েছে এড্স নিয়ে সচেতনতার কথা। চালচিত্রের ছবি এঁকেছে স্থানীয় স্কুলের খুদেরা।

ভারতীয় তরুণ সঙ্ঘ

শোভাবাজার মৈত্রী সঙ্ঘ:
এ বারের থিম মায়া সভ্যতা। মায়া সভ্যতার ক্যালেন্ডার কেমন ছিল তা এই মণ্ডপে এলে দেখা যাবে। থাকছে সেই সময়ের মানুষ ও পশুপাখির নানা মডেল। মানুষের জীবিকা কেমন ছিল তা-ও দেখা যাবে।

হাটখোলা গোঁসাইপাড়া সর্বজনীন দুর্গোৎসব: মণ্ডপ জুড়ে থাকবে নানা ধরনের মাছের ছবি। থাকবে ফাইবারের তৈরি নানা ধরনের মডেল। আলতা, সিঁদুর দিয়ে মণ্ডপ সাজানো হবে। প্রতিমার সাজেও থাকবে অভিনত্ব।

কুমোরটুলি পার্ক সর্বজনীন: মণ্ডপে গুজরাতের শিল্প-সংস্কৃতিকে তুলে ধরা হবে। গুজরাতের সঙ্গে পশ্চিমবঙ্গের শিল্প-সংস্কৃতির মিল কোথায় তাও দেখা যাবে এখানে। মণ্ডপে হবে গুজরাতি নাচ।

শোভাবাজার সর্বজনীন দুর্গাপুজো পরিচালনায় সংগ্রামী: ৪২ বছরে পা দিল এই পুজো। জ্যোতিষশাস্ত্রের নানা দিক তুলে ধরা হবে। থাকবে জ্যোতিষশাস্ত্রের বিবর্তনও। সূর্য, গ্রহ, নক্ষত্রের মডেলও থাকবে।

ছবি: স্বাতী চক্রবর্তী




অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.